মরিয়ম ফুলের উপকারিতা

 মরিয়ম ফুলের উপকারিতা

যুগ যুগ ধরে মানুষের মুখে মুখে চলে এসেছে মরিয়ম ফুলের নাম। এই ফুলটিকে কেউ চিনে নামে আবার কেউ চেনে উপকারিতায়। মরিয়ম ফুল জন্মে মরু অঞ্চলে মধ্যপ্রাচ্য ও সাহারায় বিস্তৃত মরু অঞ্চলে বছরের পর বছর গাছ মাটি আঁকড়ে থাকে।এর বৈজ্ঞানিক নাম ইন্সটিটিকা হাইরোচোনটিকা। মরুভূমির অসহনীয় গরমের মধ্যেও থাকা শুকনো গাছ ক্রমে পাথরের মত হয়ে থাকে কখনো বৃষ্টির পরশ পেলে জীবন ফিরে পায় এবং বংশবিস্তার করে। বিশেষত ক্যালসিয়াম ও ম্যাগনেসিয়াম একসাথে পেশি সংকোচন নিয়ন্ত্রণ করে এর কোন নেতিবাচক পার্শ্ব প্রতিক্রিয়া নেই।


মরিয়ম ফুল নিয়ে সমাজে নানান কথার সমালোচনা রয়েছে। অনেকে হজ্জ করতে যেয়ে মরিয়ম ফুল নিয়ে আসে। এই ফুলের পাপড়ি পানিতে ভেজে রেখে খেলে অনেক উপকার পাওয়া যায়। তবে ভেষজ উদ্ভিয় চিকিৎসা হিসেবে এটি ব্যবহার করা হয়। যেহেতু ক্যালসিয়াম ও ম্যাগনেসিয়াম একসঙ্গে পেশি সংকোচন নিয়ন্ত্রণ করে তাই ভেষজ চিকিৎসা হিসেবে অনেক উপকার পাওয়া যায়।

মরিয়ম ফুলের ঔষধি উপকারিতা

মরিয়ম ফুল হলো একটি ভেষজ উদ্ভিদ। এতে রয়েছে ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, পটাশিয়াম, আইরন, লৌহ ও দস্তা। মরিয়ম ফুলে ক্যালসিয়ামের পরিমাণ বেশি হওয়ায় মানবদেহের জন্য খুবই উপকারী। মরিয়ম ফুল রোগ নিরাময়ে অনেক কার্যকর। মরিয়ম ফুল চিকিৎসা ক্ষেত্রে অনেক অবদান রেখেছে।

মরিয়ম ফুল সম্পর্কে ইসলাম কি বলে

মরিয়ম ফুল সম্পর্কে সমাজে অনেক ভ্রান্তি বিশ্বাস রয়েছে। আজও মানুষ এই ভ্রান্ত বিশ্বাসকে মনে পুষিয়ে রেখেছে। অনেকে হজ্জ করতে যেয়ে এই মরিয়ম ফুল সংগ্রহ করে নিয়ে আসে। তারা বিশ্বাস করে এই ফুল পানিতে ভিজিয়ে রেখে এই পানি পান করলে প্রসবকালীন ব্যাথা লাঘব হয় এবং সহজে প্রসব হয়। আবার যাদের বাচ্চা হয় না এই পানি পান করলে তাদের বাচ্চা হয়। তবে,কোরআন ও হাদিস থেকে এই ফুলের কোনো গুরুত্ব ও তাৎপর্য প্রমানিত হয় নি।

প্রিয় পাঠক ও পাঠিকা নিত্য নতুন আর্টিকেল পরতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন এবং বেশি বেশি শেয়ার করে অন্যকে জানানোর সুযোগ করে দিন। ধন্যবাদ

https://www.rajtale.com/2023/12/blog-post_24.html


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url