কালোজিরার উপকারিতা

 কালোজিরার উপকারিতা

আসসালামু আলাইকুম, আজকে আমি আপনাদের সাথে শেয়ার করব একটি প্রাকৃতিক মহাঔষধ নিয়ে চলো তাহলে শুরু করি, কালোজিরাকে আমরা কে না চিনি। ইংরেজিতে Nigella Seeds নামে পরিচিত। বাঙ্গালি পাঁচফোড়ন থেকে শুরু করে সিঙ্গারা নিমকি পাপড় নানান রকমের খাবারে কালোজিরা ব্যবহার করা হয়। আয়ুর্বেদিক ও কবিরাজি চিকিৎসাতে কালোজিরা ব্যবহৃত হয়। মসলা হিসেবে ও এর চাহিদা অনেক। ইসলাম ধর্মে বলা হয়েছে তোমরা কালোজিরা ব্যবহার করবে কেননা এতে একমাত্র মৃত্যু ব্যতীত সর্ব রোগের মুক্তি রয়েছে। এছাড়াও বৈজ্ঞানিক গবেষণায় প্রমাণিত হয়েছে কালোজিরা একটি সুপার সিড। এটি মানব দেহের জন্য প্রায় সবগুলো উপাদান রয়েছে। বিভিন্ন খাবারে ব্যবহার ছাড়াও কালোজিরার বীজ থেকে তেল পাওয়া যায়। যা মানব শরীরের জন্য অত্যন্ত উপকারী। এছাড়া কালোজিরার বীজ দিয়ে ভর্তা বানিয়ে খেলে উপকার পাওয়া যায়। কালোজিরা খাওয়ার অসংখ্য উপকার রয়েছে।


কালোজিরা বিশেষত্ব তেলের উপকার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, স্মৃতি শক্তি বৃদ্ধি , হ্নদরোগজনিত সমস্যার আশঙ্কা কমায়। কালোজিরা শরীরের জন্য খুব উপকারি। পেটের যাবতীয় রোগজীবানু ও গ্যাস দূর করে ।

প্রাকৃতিক মহাঔষধ কালোজিরা

কালোজিরা কে প্রাকৃতিক মহা ঔষধ বলা হয় কেননা হাজার হাজার বছর ধরে মানুষ সুস্থ থাকার জন্য এবং বিভিন্ন রোগ নিরাময়ের জন্য মানুষ এটি খেয়ে আসছে। কালোজিরায় রয়েছে প্রাকৃতিক জাদুকরী ক্ষমতা অনেক রোগ নিরাময়ের ক্ষমতা রাখে কালোজিরা।

কালোজিরা যে রোগ থেকে আপনাকে রক্ষা করবে তা হল

১. অ্যাজমা ২. ব্রংকাইটিস ৩. এলার্জি রাইনাইটিস ৪. ক্রনিক সর্দি কাশি ৫. কোল্ড এলার্জি ৬. ডাস্ট এলার্জি ৭. হাঁচি, কাশি ৮. শ্বাসকষ্ট

৯. লিভারের সমস্যা ইত্যাদি।

কালোজিরায় রয়েছে শক্তিশালী আন্টি- অক্সিডেন্ট যা ফ্রি- রেডিক্যালের হাত থেকে দেহকে রক্ষা করে। কালোজিরায় যেসব এন্টিঅক্সিডেন্ট পাওয়া যায় যেমন থাইমোকুইন,কারভাক্রল,ট্যানেথল,ফোর-টারপিনিয়ন। কালোজিরা অ্যান্টিঅক্সিডেন্ট প্রতিরোধ করে ক্যান্সার ডায়াবেটিস হৃদরোগ স্থূলতা।

ডায়াবেটিসের রোগে কালোজিরা

ডায়াবেটিস রোগীদের কালোজিরা খাওয়া খুব জরুরী।কেননা, কালোজিরা ডায়াবেটিস রোগীদের রক্তের সুগার কমাতে সাহায্য করে। কালোজিরায় রয়েছে আন্টি ব্যাকটেরিয়া অ্যাক্টিভিটি যার ফলে কিছু কিছু ক্ষতিকর ব্যাকটেরিয়া ধ্বংস করে। রোগ প্রতিরোধ ও নিরাময়ে সাহায্য করে। কালোজিরার অ্যান্টিঅক্সিডেন্ট আপনাকে সুস্থ রাখতে সাহায্য করে। দেহকে নানান ধরনের ক্ষতিকর পদার্থ থেকে সুরক্ষা দেয়।

কালোজিরা খাওয়ার নিয়ম

আমরা অনেকেই কালোজিরা বিভিন্নভাবে খেয়ে থাকি আবার অনেকে কিভাবে খাবে বা কি ভাবে খায় সেটা জানেনা। কালোজিরা বিভিন্ন ভাবে খাওয়া যায় যেমন আপনি তরকারি রান্না করার সময় বাগার দিয়ে খেতে পারেন। আবার বিভিন্ন ধরনের ফাস্টফুটে ব্যবহার করতে পারবেন যেমন সিঙ্গারা, নিমকি, পুরি, পাপড় ভাজা, অথবা ডালে বাগার দিয়ে খেতে পারেন,। অনেক রোগ নিরাময়ের ক্ষেত্রে আপনি কালোজিরা কে ভর্তা বানিয়ে খেতে পারবেন। যেসব মায়েরা বেস্ট ফিডিং করান সেসব মায়েদের জন্য কালোজিরা অত্যন্ত প্রয়োজনীয় একটি খাবার। কালোজিরা খেলে মায়ের বুকে দুধ বেশি হয়।এছাড়াও যারা খেতে পারেনা তারা চাইলে টক দইয়ের সাথে মিশিয়ে অথবা কোন সালাতের সাথে মিশিয়ে খেতে পারেন।

কালোজিরার উপকারিতা :

  • নিয়মিত কালোজিরা খেলে দেহের রক্ত সঞ্চালন ঠিকমতো হয়। এতে করে মস্তিষ্কের রক্ত সঞ্চালনের বৃদ্ধি করে।
  • কালোজিরা স্মৃতিশক্তি বাড়ায় ও অ্যাজমায় উন্নতি ঘটে।
  • চুলপড়া, মাথাব্যাথা, অনিদ্রা, মাথা ঝিমঝিম করা, মুখশ্রী ও সৌন্দর্য রক্ষা করে।
  • চায়ের সঙ্গে নিয়মিত কালোজিরা মিশিয়ে অথবা তেল মিশিয়ে পান করলে হৃদরোগ থেকে উপকার পাওয়া যায়।
  • কালোজিরার তেল শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্যে করে।
  • কোলেস্টেরল বা এলডিএল কমাতে সাহায্য করে।
  • বিভিন্ন ধরনের ব্যাকটেরিয়া সংক্রামণের বিরুদ্ধে ভূমিকা রাখতে পারে কালোজিরা।
  • নিয়মিত কালোজিরা খেলে ভালো থাকে লিভার।
  • কালোজিরায় থাকা ক্যালসিয়াম ও আয়রন হাড় শক্ত করতে ও রক্তের হিমোগ্লোবিন ঠিক রাখতে সাহায্য করে।
  • কালোজিরায় থাকা সক্রিয় উপাদান গুলো দেহের প্রদাহ কমাতে সাহায্য করে।
  • কালোজিরা বাতের ব্যাথা দূরীকরণে সাহায্য করে।
  • শ্বাস কষ্ট ও হাঁপানি রোগ সরাতে পারে কালোজিরা।
  • জন্ডিস বা লিভারের বিভিন্ন সমস্যা দূর করে।
  • দুগ্ধ দান কারিনীমাদের দুধ বৃদ্ধি জন্য সাহায্য করে।
  • শিশুর দৈহিক ও মানসিক বৃদ্ধি করতে পারে কালোজিরা।
  • হজমের সমস্যা দূরীকরণে কাজ করে।
  • স্নায়ুবিক উত্তেজনা কফির সাথে কালোজিরা সেবনে দূরীভূত হয়।
  • শান্তিপূণ ঘুমের প্রয়োজনে তেল ব্যবহারে রাতভর প্রশান্তিপূণ নিদ্রা হয়।
  • কালোজিরার তেল ইনহেলেশন অ্যালাজির ক্ষেএে ও কাজে দেয়।
  • ক্যানসারের ঝুঁকি কমাতে সাহায্য করে।
  • কালোজিরা মানব দেহের বিভিন্ন ভাবে উপকার করে থাকে। কালোজিরা আপনার ঠাণ্ডা, রক্তচাপ, শরীরের দূর্বলতা দূর করে।

চুল হল সৌন্দর্যের একটি অংশ। মাথায় যদি চুল না থাকে তাহলে দেখতে অনেক খারাপ লাগে। এজন্য ব্যবহার করুন কালোজিরার তেল। কালোজিরার তেল আপনার চুল পড়া বন্ধ করবে যাদের মাথায় টাক পড়েছে তাদের জন্য কালোজিরার তেল অনেক গুরুত্বপূর্ণ একটি উপাদান। এই তেল ব্যবহার করলে মাথার চুল পড়া বন্ধ হবে নতুন চুল গজাতে সাহায্য করবে। এছাড়াও চুলকে লম্বা হতে সাহায্য করে চুল হয় উজ্জ্বল মসৃণ ও ঝলমলে।

এছাড়াও কালোজিরা রূপচর্চার ক্ষেত্রে কোন অংশে কম নয়। প্রতিনিয়ত কালোজিরা খেলে আপনার খসখসে প্রাণহীন ত্বককে উজ্জ্বল গ্লো করতে সাহায্য করে।

কালোজিরা অনেকগুন সম্পন্ন একটি উপাদান। এর গুন বলে শেষ করার মতো না। বিভিন্ন সমস্যা সমাধানে কালোজিরার রস বা কালোজিরার তেল অনেকটাই উপকারী। মানব অঙ্গের প্রত্যেকটা অংশের জন্য প্রায়শো রোগ নিরাময়ের ক্ষেত্রে কালোজিরা জুড়ি নেই।

পরিশেষে বলতে পারি যে, কালোজিরা মানব দেহের বিভিন্ন ভাবে উপকার করে থাকে। শরীরের উচ্চরক্তচাপ গরম পানীয় বা চা পান করলে কালোজিরার উপকার মেলে পেট ফাঁপা দূর করে। কালোজিরার রোগ প্রতিরোধ ক্ষমতা আশ্চর্যজনক ভাবে অতুলনীয় , আর তা কালোজিরার রস বা তেলের মধ্যই বিদ্যমান।

নিত্য নতুন আর্টিকেল করতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন এবং বেশি বেশি শেয়ার করে অন্যকে জানানোর সুযোগ করে দিন। ধন্যবাদ



Next Post Previous Post
No Comment
Add Comment
comment url