চোখের অঞ্জনি থেকে প্রতিকারের উপায় কি

 বন্ধুরা চোখের অঞ্জনি থেকে প্রতিকারের উপায় কি তা আজকের আর্টিকেল আপনারা জানতে পারবেন। চোখে অঞ্জনি বের হলে চোখ দিয়ে ভালো করে দেখা যায় না সেই সাথে অনেক কষ্ট হয়ে থাকে তাই আপনার জেনে থাকা প্রয়োজন চোখের অঞ্জনি থেকে প্রতিকারের উপায় কি? তাহলে চলুন জেনে নেওয়া যাক চোখের অঞ্জনি থেকে প্রতিকারের উপায় কি সেই সম্পর্কে বিস্তারিত।

চোখের অঞ্জনি থেকে প্রতিকারের উপায় কি

চোখের অঞ্জনি থেকে প্রতিকারের উপায় কি এই সম্পর্কে আজকের আর্টিকেলে আলোচনা করা হবে এছাড়াও এই সম্পর্কিত আরো কিছু বিষয়ে আলোচনা করা হবে তাই সকল বিষয়ে জানতে আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়তে থাকুন। 

পেজ সূচিপত্রঃ চোখের অঞ্জনি থেকে প্রতিকারের উপায় কি

চোখের অঞ্জনি থেকে প্রতিকারের উপায় কিঃ ভূমিকা

যখন চোখে অঞ্জনি বের হয় তখন চোখ অনেক ব্যথা করে এবং ভালো করে তাকানো যায় না। এছাড়াও চোখে অঞ্জনি বের হলে মানুষের সামনে বাইরে যাওয়া যায় না। এক কথায় বলা যায় অনেক সমস্যা হয়ে থাকে চোখে অঞ্জনি বের হলে তাই আপনার জানা প্রয়োজন চোখের অঞ্জনি থেকে প্রতিকারের উপায় কি? সেজন্য আপনাদের জানানোর জন্য আজকের আর্টিকেলটি লেখা।

আরো পড়ুনঃ সকালে ব্যায়াম করার ১০ টি উপকারিতা - সকালে ব্যায়াম করার ১০ নিয়ম 

আজকের আর্টিকেলটি আপনি শেষ পর্যন্ত পড়লে জানতে পারবেন চোখের অঞ্জনি থেকে প্রতিকারের উপায় কি আর এই উপায়গুলো আপনি বাড়িতে বসে করতে পারবেন এবং আপনার চোখের আঞ্জনি ভালো করতে পারবেন তাই চোখের অঞ্জনি থেকে প্রতিকারের উপায় কি জানতে আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ুন। 

কিভাবে চোখের অঞ্জনি থেকে মুক্তি পাবেন

কিভাবে চোখের অঞ্জনি থেকে মুক্তি পাবেন সে সম্পর্কে যদি আপনি জেনে না থাকেন তাহলে এই অংশ থেকে আপনার জেনে নিতে পারবেন চোখের অঞ্জনি থেকে প্রতিকারের উপায় কি যেগুলো আপনি ঘরে বসেই করতে পারবেন এবং আপনার চোখের অঞ্জনি ভালো করতে পারবেন। চোখের অঞ্জনি ভালো করার উপায় গুলো হলো। 

  • অঞ্জনিতে হাত না দেওয়া
  • গরম সেক দেওয়া
  • অতিরিক্ত ক্ষারযুক্ত সাবান ব্যবহার না করা
  • টি ব্যাগ
  • চোখে লেন্স না পরা
  • মেকআপ না করা
  • চশমা পরা
  • খাঁটি কাস্টর অয়েল
  • ডাক্তারের পরামর্শ

অঞ্জনিতে হাত না দেওয়াঃ চোখের অঞ্জনি থেকে মুক্তি পেতে চাইলে অঞ্জনির উপর হাত দিয়ে টিপা টিপি করবেন না অথবা কোন কাপড় দিয়েও ঘষাঘষি করবেন না। যদি এগুলো না করেন তাহলে এমনিতেই অঞ্জনি ভালো হয়ে যাবে। 

গরম সেক দেওয়াঃ চোখের অঞ্জনি ভালো করার জন্য হালকা পরিমাণ গরম সেক দিতে পারেন। একটি নরম কাপড় নিবেন এবং সেই কাপড়টি হালকা গরম পানির মধ্যে ডুবিয়ে সুন্দর করে সেই পানিগুলো চিপে ফেলে যখন আর কাউকে গরম থাকবে তখন অঞ্জনির উপর কাপড়টি রেখে দিবেন।এভাবে কিছু সময় করলে অনেক ভালো উপকারিতা পাবেন। 

অতিরিক্ত ক্ষারযুক্ত সাবান ব্যবহার না করাঃ যদি চোখে অঞ্জনি বের হয় তাহলে অতিরিক্ত ক্ষারযুক্ত সাবান ব্যবহার করবেন না তাহলে এতে করে আপনার অঞ্জনি আরও বেশি হয়ে যাবে। আর অঞ্জনি বের হওয়ার পরে যদি অতিরিক্ত ক্ষারযুক্ত সাবান ব্যবহার না করেন তাহলে এমনিতেই আপনার অঞ্জনি ভালো হয়ে যাবে। 

আরো পড়ুনঃ শিশুর জ্বর কমানোর ১০ টি ঘরোয়া উপায়ের বিস্তারিত 

টি ব্যাগঃ অঞ্জনি ভালো করার জন্য ব্যবহার করতে পারেন টি ব্যাগ। চা খাওয়ার পরে যে টি ব্যাগ ফেলে দেন সেটা যখন হালকা গরম থাকবে তখন সে টি ব্যাগের রসগুলো চিপে ফেলে দিয়ে টি ব্যাগটি অঞ্জনির ওপর রেখে দিবেন তাহলে খুব তাড়াতাড়ি অঞ্জনি ভালো হয়ে যাবে। 

চোখে লেন্স না পরাঃ যখন চোখে অঞ্জনি বের হবে তখন চোখে কন্টাক্ট লেন্স পড়া থেকে বিরত থাকবেন কারণ আপনি যখন চোখে লেন্স পড়বেন তখন আপনার অঞ্জনি বেশি হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই কখনো এই কাজটি করবেন না। 

মেকআপ না করাঃ অনেক মেয়ে রয়েছে যারা অতিরিক্ত মেকাপ করে থাকে আর এই অতিরিক্ত মেকাপের ফলে বিভিন্ন রকম সমস্যা হয়ে থাকে চোখ মুখের। বিশেষ করে আপনার চোখে যখন অঞ্জনি বের হবে তখন মেকআপ করবেন না অতিরিক্ত তাহলে আপনার অঞ্জনি তাড়াতাড়ি ভালো হয়ে যাবে। 

চশমা পরাঃ চোখে অঞ্জনি বের হলে আপনি যদি বাইরে বাতাসে যান তাহলে বাতাস লাগলে অঞ্জনি আরো বেশি হয়ে যাবে এবং আপনার চোখে অনেক যন্ত্রণা করবে তাই অঞ্জনি তাড়াতাড়ি ভালো করতে চাইলে চশমা পরিধান করে থাকবেন।

খাঁটি কাস্টর অয়েলঃ যদি খাঁটি কাস্টর অয়েল পান তাহলে সেটার মাধ্যমে আপনি চোখের অঞ্জনি ভালো করতে পারবেন। চোখের অঞ্জনি ভালো করার জন্য হালকা পরিমাণ খাঁটি ক্যাস্টর অয়েল হাতে নিবেন এবং সেটা অঞ্জনির উপর লাগাবেন তাহলে দেখবেন অঞ্জনি ভালো হয়ে যাবে। 

ডাক্তারের পরামর্শঃ এ সকল কিছু করার পরেও যদি আপনার চোখের অঞ্জনি ভালো না হয় তাহলে আপনার প্রয়োজন একজন ভালো চিকিৎসকের পরামর্শ গ্রহণ করা এবং সেই অনুযায়ী চিকিৎসা গ্রহণ করা তাহলে ইনশাআল্লাহ আপনার চোখের আঞ্জনি ভালো হয়ে যাবে। 

চোখের অঞ্জনি কতদিন থাকে

চোখে অঞ্জনি বের হলে চিন্তা করার কিছু নেই কিছু নিয়ম নীতি রয়েছে সেগুলো যদি আপনি মেনে চলতে পারেন তাহলে চোখের আঞ্জনি এক সপ্তাহের মধ্যেই ভালো হয়ে যায়। তবে অনেকের আবার এক সপ্তাহ এর মধ্যে অঞ্জনি ভালো হয় না তাই যাদের এক সপ্তাহের বেশি সময় লেগে যাবে উচিত একজন ভালো চিকিৎসকের সাথে পরামর্শ করে চিকিৎসা গ্রহণ করা।অনেকে হয়তো অবহেলা করে থাকেন তা কখনোই করা যাবে না। তবে বেশিরভাগই কয়েকদিনের মধ্যে ভালো হয়ে যায়। 

চোখের অঞ্জনি ড্রপ

চোখের অঞ্জনি ভালো করার জন্য অনেকেই জানতে চেয়ে থাকেন চোখের অঞ্জনি ড্রপ সম্পর্কে আসলে অঞ্জনি এমন একটা সমস্যা যেটা আপনি কিছু ঘরোয়া উপায়ে ভালো করতে পারবেন। তারপরেও যদি আপনি জানতে চান চোখের অঞ্জনি ড্রপ এর নাম কি তাহলে দেখে নিন চোখে অঞ্জনি বের হলে যে ড্রপ টি আপনি ব্যবহার করতে পারবেন। 

Lomeflox Eye Drop

চোখের অঞ্জনি থেকে মুক্তি পাওয়ার জন্য বা চোখ যদি লাল হয়ে যায় সেটা থেকে মুক্তি পাওয়ার জন্য এই ড্রপটি অনেক কার্যকরী। এই ড্রপটি ব্যবহারের নিয়ম হলো এক বছরের উপরের বাচ্চা এবং প্রাপ্তবয়স্কদের জন্য এক ফোঁটা করে দিতে হবে। কয়েক ঘণ্টা পরপরই একফোঁটা করে দিতে হবে কিন্তু যাদের এলার্জির মতো সমস্যা রয়েছে তাদের ব্যবহার করা যাবে না এই ড্রপটি। 

চোখের অঞ্জনি ঔষধ 

চোখের অঞ্জনি সচরাচর এমনিতেই ভালো হয়ে যায় তাই চোখের আঞ্জনি ভালো করার জন্য ঔষধ খাওয়ার তেমন প্রয়োজন পড়ে না তারপরেও অনেকের চোখের অঞ্জনি ভালো হতে চাই না তাই তাদের জন্য চোখের অঞ্জনি ঔষধ রয়েছে সেগুলো খেলে চোখের অঞ্জনি ভালো হয়ে যায়। চোখের অঞ্জনি ভালো করার ওষুধ গুলো হল। 

Doxycycline 100 mg

Tetrasina 

Tetracyline 250 mg

আরো পড়ুনঃ ১৫ টি উপায়ে যেভাবে লম্বা হওয়া যায় - দ্রুত লম্বা হওয়ার উপায়  

যদি ঘরোয়া উপায় অবলম্বন করার পরেও আপনার চোখের অঞ্জনি ভালো না হয় তাহলে এই সকল ঔষধ খাওয়ার মাধ্যমে চোখের আঞ্জনি ভালো করতে পারেন। তবে যে কোন ঔষধ খাওয়ার আগে অবশ্যই ডাক্তারের পরামর্শ গ্রহণ করবেন। ইন্টারনেটে যে কোন ওষুধের নাম দেখে নিজ থেকে কিনে খাওয়ার চেষ্টা করবেন না। 

চোখের অঞ্জনি থেকে প্রতিকারের উপায় কিঃ শেষ কথা 

চোখের অঞ্জনি থেকে প্রতিকারের উপায় কি কিভাবে চোখের অঞ্জনি থেকে মুক্তি পাবেন চোখের অঞ্জনি কতদিন থাকে চোখের অঞ্জনি ড্রপ চোখের অঞ্জনি ঔষধ এর নাম কি এই সকল বিষয়ে আজকের আর্টিকেলে আলোচনা করা হয়েছে আশা করছি আপনারা এ সকল বিষয়ে ভালোভাবে জানতে পেরে গেছেন। 

তারপরও যদি এই বিষয়ে আরো কিছু জানার থাকে তাহলে কমেন্ট করে আমাদের জানাতে পারেন এবং এরকম আরো তথ্যমূলক আর্টিকেল এতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ফলো করুন এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। ২৩৩৫৭ 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url