আপনার চুলের জন্য কিভাবে শ্যাম্পু নির্বাচন করবেন

 আপনার চুলের জন্য কিভাবে শ্যাম্পু নির্বাচন করবেন এই সম্পর্কে জানতে চাচ্ছেন? তাহলে আজকের এই আর্টিকেলটি আপনার জন্য। কারণ আমরা আজকের এই আর্টিকেলে আলোচনা করব আপনার চুলের জন্য কিভাবে শ্যাম্পু নির্বাচন করবেন এ সম্পর্কে। আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত ভালোভাবে পড়লে আপনার চুলের জন্য কিভাবে শ্যাম্পু নির্বাচন করবেন এ সম্পর্কে বিস্তারিত ভাবে জানতে পারবেন।

অনেকেই চুলের সমস্যায় ভোগে থাকেন এবং বিভিন্ন জায়গায় খোঁজ করে থাকেন আপনার চুলের জন্য কিভাবে শ্যাম্পু নির্বাচন করবেন এ সম্পর্কে। চলুন তাহলে আপনার চুলের জন্য কিভাবে শ্যাম্পু নির্বাচন করবেন এ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা যাক।

পেজ সূচিপত্রঃ আপনার চুলের জন্য কিভাবে শ্যাম্পু নির্বাচন করবেন

ভূমিকা

চুল ভালো থাকে যত্ন নেওয়ার ওপর। নিয়ম করে তেল মালিশ ও শ্যাম্পু করার পরেও অনেকের অভিযোগ চুলের মান ভালো নেই। ব্যবহৃত তেলের মান যেমন ভালো হওয়া দরকার তেমনি চুল অনুযায়ী সঠিক শ্যাম্পু বেছে নিচ্ছেন কিনা সেটাও দেখা জরুরী। যদি স্বাভাবিক চুলের শ্যাম্পু ব্যবহার করা হয় দিনের পর দিন ফলাফল আসবে শূন্য একই ভাবে শুষ্ক তুলে যদি শ্যাম্পু করার পর কন্ডিশনার ব্যবহার না করা হয় তাহলে চুল থাকবে রুক্ষ। তাই আমাদের সবার জানা থাকা প্রয়োজন আপনার চুলের জন্য কিভাবে শ্যাম্পু নির্বাচন করবেন।

আপনার চুলের জন্য কিভাবে শ্যাম্পু নির্বাচন করবেন

চুলের জন্য শ্যাম্পু নির্বাচন করার জন্য আপনার চুলের ধরন এবং আপনার চুলের অবস্থান ভালো করা উচিত। আমাদের সকলকেই জেনে থাকা উচিত আপনার চুলের জন্য কিভাবে শ্যাম্পু নির্বাচন করবেন। আপনি যদি ভালোভাবে জেনে থাকেন আপনার চুলের জন্য খুবই শ্যাম্পু নির্বাচন করবেন তাহলে আপনার চুল সুন্দর ও মসৃণ হবে। আপনার চুলের ধরন জানা উচিত কিছু মানুষের চুল ভালো থাকে শ্যামপুর সাথে কিছু মানুষের চুলের জন্য সাধারণ শ্যামপুর থেকে বেশি তরল এবং সম্পূর্ণ ব্যবহার করা উচিত না হতে পারে। চলুন তাহলে এবার জেনে নেওয়া যাক কেমন ধরনের চুলের জন্য কেমন শ্যাম্পু ব্যবহার করা উচিত বা আপনার চুলের জন্য কেউ শ্যাম্পু নির্বাচন করবেন।
আপনার চুলের জন্য কিভাবে শ্যাম্পু নির্বাচন করবেন-
  1. তৈলাক্ত চুল- এ ধরনের চুলে প্লেন শ্যাম্পু ব্যবহার করুন। দেখতে স্বচ্ছ হলে বুঝবেন প্লেন শ্যাম্পু। ডিটারজেন্ট আছে এমন শ্যাম্পু বা ঘন ক্রিমের মতো শ্যাম্পু ব্যবহার করবেন না। তৈলাক্ত চুল শ্যাম্পু করার পর নীতি থাকে। শ্যাম্পুর সঙ্গে সামান্য ব্রেকিং পাউডার মিশিয়ে নিতে পারেন। চুলের গোড়ার অতিরিক্ত তেল চুষে নেবে। চুলে যদি তৈলাক্ত হয় বা ধুলোবালি লেগে তেল চিটে হয়ে গেলে শ্যাম্পু করার ধরনও সে অনুযায়ী হওয়া উচিত। তৈলাক্ত চুলের জন্য ব্যবহার করতে পারেন তেল বিহীন শ্যাম্পু তবে শ্যাম্পু করার আগে চুল ভালো করে ভিজিয়ে নেওয়া দরকার। তাহলে এত চুল হলে সপ্তাহে তিন থেকে চার বার শ্যাম্পু করা উচিত অতিরিক্ত শ্যাম্পু বা রোজ শ্যাম্পু করলে অনেক সময় চুলের স্বাভাবিক তেল নষ্ট হয়ে যায়।
  2. চুল কোঁকড়া হলে- ময়েশ্চারাইজিং শ্যাম্পু বেঁচে নিন। কোঁকড়ানো চুলের জন্য অ্যালকোহল বা এস এল এস বিহীন শ্যাম্পু বেছে নেওয়া উচিত। এতে চুলের কোঁকড়া ভাজ বজায় থাকে। শ্যাম্পু করার সময় চুল দুই বা তিন অংশে ভাগ করে নিন আঙ্গুলের সাহায্যে প্রথমে চুলের গোড়া থেকে শুরু করে সমগ্র চুলে শ্যাম্পু করে নিন। কন্ডিশনার নির্বাচন সঠিক হওয়া উচিত। যদি অতিরিক্ত ঘন ও কোকরা চুল হয় তবে সাথে এক থেকে দুবার শ্যাম্পু করলে ভালো প্রয়োজন মনে হলে সাথে তিনবারও শ্যাম্পু করতে পারেন তবে কন্ডিশনার ব্যবহার জরুরী। কোঁকড়া চুলের জন্য সপ্তাহে দুবার জলপাই তেল বা কাজটার অয়েল লাগান।
  3. স্বাভাবিক চুলের জন্য- চুল এ ধরনের হলে মাইল্ড শ্যাম্পু বেছে নিন। এটি চুলের আদ্রতা ধরে রাখবে। মাথার ত্বকে রাশ ও চুলকানি হবে না।
  4. চুল রঙিন হলে- রং করা চুলের ত্বক পরিষ্কার করার দিকে বিশেষ নজর দিন এ ধরনের চুলের জন্য আলাদা শ্যাম্পু বাজারে পাওয়া যায় সেটাই ব্যবহার করুন।

শ্যাম্পু নির্বাচন করার টিপস এন্ড ট্রিক্স

অর্গানিক ও হারবাল শ্যাম্পু থেকে শুরু করে পরিচিত ও জনপ্রিয় বিভিন্ন ব্র্যান্ডের নানা ধরনের শ্যাম্পুর বর্তমান সময়ে বাজারে সহজলভ্য ভাবে পাওয়া যায়। নিত্যদিনের ব্যবহৃত অন্যতম জরুরি এই অনুষঙ্গটি কেনার ক্ষেত্রে তাই কয়েকটি বিষয় জেনে ও বাছাই করে কেনা উচিত। চুল আমাদের সৌন্দর্যের প্রধান একটি অংশ তাই আমাদের বা আপনার চুলের জন্য কিভাবে শ্যাম্পু নির্বাচন করবেন তা সম্পর্কে জেনে থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। নতুবা সামান্য এই অবহেলা থেকে হারাতে হতে পারে প্রিয় চুলকে চুলের যত্নে তেল ও হেয়ার প্যাক এর মতোই সঠিক শ্যাম্পুটে নির্বাচন করা জরুরী। তাহলে চলুন এবার জেনে নেওয়া যাক শ্যাম্পু নির্বাচন করা টিপস এন্ড ট্রিক্স সম্পর্কে।

শ্যাম্পু নির্বাচন করা টিপস এন্ড ট্রিক্স-
  1. নজর দিতে হবে শ্যামপুর উপাদানে- তৈরি করার জন্য সালফেট নির্ভর উপাদান তথা সোডিয়াম লরেথ সালফেট বা সোডিয়াম লরিল সালফেট ব্যবহার করা হয়। কিন্তু এই সোডিয়াম ভিত্তিক এই উপাদান গুলো ত্বকের জন্য মোটেই ভালো নয়। এই সালফেট ত্বকের সাধারণ সমস্যা চুলকানির প্রাদুর্ভাব তৈরির পাশাপাশি ত্বকের ক্যান্সারের কারণও হয়ে দাঁড়ায়। সচেতনাবৃত্তিতে ও সুস্থতার ওপর জোর দিতে বাজারে এখন সালফেট ফ্রি শ্যাম্পু পাওয়া যাচ্ছে। এতে ফেনার তুলনামূলক কম হলেও এই শ্যাম্পু ব্যবহারে ত্বকের ক্ষতির মাত্রা কমে যায় অনেকটাই। সে ক্ষেত্রে শ্যাম্পু কেনার আগে উপাদানের তালিকায় সালফেট আছে কিনা দেখে নিতে হবে।
  2. ব্যবহার করতে হবে বেবি শ্যাম্পু- শিশুদের পাশাপাশি প্রাপ্তবয়স্করা ব্যবহার করতে পারবে সহজেই। কারণ এই শ্যাম্পুতে খুব বেশি ফেনা না হলেও শিশুদের জন্য তৈরি এই শ্যাম্পু গুলোতে ক্ষতিকারক উপাদান খুবই স্বল্প মাত্রায় থাকে। শিশুদের ব্যবহারযোগ্য করে তৈরি করা অধিকাংশ বেবি শ্যাম্পু তৈরি হয় প্রাকৃতিক উপাদানের ব্যবহারে। ফলে এতে রাসায়নিক পদার্থের পরিমাণ কম রাখা হয় তবে বেবি শ্যাম্পু চুলকে সম্পন্ন পরিষ্কার করার ক্ষেত্রে অনেকটাই অকার্যকর। তাই বেবি শ্যাম্পুর পাশাপাশি সাধারণ শ্যাম্পু ব্যবহার করতে হবে।
  3. ক্রিম নিশিত শ্যাম্প- ক্রিম নিশিত শ্যাম্পু অনেকে ব্যবহার করে চুলে স্বাভাবিক উজ্জ্বল আনার জন্য। কিন্তু যাদের চুল বেশি পাতলা তাদের এ জাতীয় শ্যাম্পু ব্যবহার না করাই শ্রেয় কারণ শ্যাম্পুতে ক্রিম থাকায় পাতলা চুল সহজেই চটচটে হয়ে যায়। তার বদলে হালকা এবং ভলিউম অয়েল বানানোর মতো শ্যাম্পু ব্যবহারে পাতলা চুল ভালো থাকবে।
  4. কন্ডিশনের মিশি তো শ্যাম্পু- চুল যদি অতিমাত্রায় ঘন হয় তবে কন্ডিশনার মিশ্রিত শ্যাম্পু ব্যবহার সবচেয়ে বেশি উপকার পাওয়া যায়। প্রকৃতপক্ষে শ্যাম্পু প্রয়োজন হয় চুল ও মাথার ত্বক পরিষ্কার করার জন্য কিন্তু কন্ডিশনার প্রয়োজন হয় চুলকে কোমল রাখার জন্য। তাই শ্যাম্পু কেনার ওপর জোর দেওয়ার পাশাপাশি কন্ডিশনে নির্বাচনের জোর দিতে হবে তবে এখনকার অনেক শ্যাম্পুতে কন্ডিশনার মেশানো থাকে। তেমন শ্যাম্পু ব্যবহার করা যেতে পারে।
  5. প্যারাবেনস- ফ্রি শ্যাম্পু ব্যবহার- বেশিরভাগ শ্যাম্পুতে প্যারাবেনস বা সে সম্পর্কিত কোন যৌগ উপাদান মিশ্রিত থাকে। এই যোগ্য অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান হলো একই সঙ্গে এই উপাদান ক্যান্সারে কারণও হতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। সাম্প্রতিক গবেষণায় দেখা যাচ্ছে ক্যান্সার আক্রান্ত টিউমারের সঙ্গে এই যৌগটি সরাসরি যোগ রয়েছে। সেক্ষেত্রে এখনকার সময় অনেক প্রতিষ্ঠানে প্যারাবেনস- ফ্রি শ্যাম্পু বা অন্যান্য বিউটি প্রোডাক্ট তৈরি করছে। শ্যাম্পু কেনার আগে এ ব্যাপারে সতর্ক থাকতে হবে।

সঠিক শ্যাম্পু বাছাই করার পদ্ধতি

আপনার চুলের জন্য কিভাবে শ্যাম্পু নির্বাচন করবেন এ সম্পর্কে জানার সাথে সাথে আমাদের সঠিক শ্যাম্পু বাছাই করার পদ্ধতি সম্পর্কে জানতে হবে। সুন্দর চুল কেনা বা চায় এবং এই চুলকে ভালোভাবে যত্ন নেওয়ার জন্য অনেকে অনেক ধরনের শ্যাম্পু ব্যবহার করে থাকে। সঠিক শ্যাম্পু বাছাইয়ের মাধ্যমে আমরা চুলকে আরো সুন্দর ও মুসলিম করতে পারি।
সঠিক শ্যাম্পু বাছাই করার পদ্ধতি হলো-
  1. আপনার চুলের ধরন বুঝতে হবে যদি আপনার চুল শুষ্ক চুল থাকে তবে মুসলিম শ্যাম্পু ব্যবহার করতে হবে। আর যদি আপনার তেলে চুল থাকে তবে তেলমুক্ত শ্যাম্পু ব্যবহার করতে হবে।
  2. শ্যামপুর উৎসব দেখা উচিত শ্যাম্পু ক্রমশ ব্র্যান্ডের সাথে নিশ্চিত করে যাচাই করুন। এছাড়া প্রতিষ্ঠানের গুরুত্বপূর্ণ স্বতন্ত পরীক্ষার রেজাল্ট স্বতন্ত্র পরিসংখ্যান এবং রিভিউ ইত্যাদি দেখতে পারেন।
  3. শ্যামপুর উপাদান দেখতে হবে যদি শ্যাম্পুতে রাসায়নিক খারাপ উপাদান যেমন সালফেট থাকে তবে সেটি ব্যবহার করা যাবে না। সালফেট সাধারণত চুলের ক্ষতি হতে পারে এবং চুলের রং পরিবর্তন করতে পারে আর চুলের সাথে সাথে শরীরের বিভিন্ন ক্ষতি করে থাকে।
  4. শ্যামপুর ভেতরে যে সকল উপাদান দ্বারা শ্যাম্পু তৈরি হয়েছে সে সম্পর্কে সঠিক জ্ঞান থাকা আবশ্যক তাহলে আপনারা সঠিক শ্যাম্পু নির্বাচন করতে পারবেন।

কিভাবে শ্যাম্পু বাছাই করবেন

সঠিক শ্যাম্পু বাছাই করার পদ্ধতি একে অপরের ভিন্ন ভিন্ন হতে পারে। কারণ এটি আপনার চুলের ধরন, কেমিক্যাল এর পরিমাণ এবং মান ও আপনার চুলের অবস্থার ওপর নির্ভর করে তবে নিম্নোক্ত পদক্ষেপ করে আপনি সঠিক শ্যাম্পু বাছাই করতে পারবেন। আপনার চুলের জন্য কিভাবে শ্যাম্পু নির্বাচন করবেন সে সম্পর্কে জানা থাকলে আপনি সহজে শ্যাম্পু বাছাই করতে পারবেন।

কিভাবে শ্যাম্পু বাছাই করবেন-
  1. কেমিক্যাল ও সাবান বিষয়ক তথ্য জেনে নেওয়া ভালো। বিভিন্ন শ্যাম্পু পাওয়া যায় যা বিভিন্ন কেমিক্যাল এবং সাবান উপকরণ ব্যবহার করে তৈরি হয়। আপনি কেমিক্যাল এবং সাবান এই বিষয়ে সম্পূর্ণ জ্ঞান না থাকলে ডাক্তারের সাথে কথা বলতে পারেন।
  2. প্রকৃত উপাদান গুলি বিবেচনায় নেওয়া ভালো কারণ একটি শ্যাম্পুর উপাদানগুলি তা আপনার চুলের সাথে কিভাবে কাজ করবে তা বিবেচনায় নেওয়া প্রয়োজন।
  3. চুলের ধরন বুঝতে হবে আপনার চুল কি স্বচ্ছ এবং সুন্দর হবার জন্য তা উষ্ণ বা শীতল পদার্থ এবং শ্যাম্পু এবং কন্ডিশনার এর সহযোগে কিভাবে প্রভাবিত হয় তা বুঝতে হবে।
  4. শ্যাম্পুর উপাদানগুলি স্বল্পমাত্রায় একসাথে মিশে না যায় তবে এদের সমন্বয়ে একটি মানসিক বুদ্ধিমান কোমলতা থাকা দরকার তাদের শ্যাম্পু ব্যবহারকারীর মাথায় ব্যথা না করে।
  5. ব্যবহারকারী তোকে নেওয়া উচিত কারণ এটি শ্যাম্পু বাছাই করার জন্য গুরুত্বপূর্ণ। অন্যদিকে শ্যাম্পু ভেজাল হলে ত্বকের আদ্রতা নষ্ট করতে পারে।

চুলের ধরন বুঝে শ্যাম্পু বাছাই

একটি চুল সুন্দর করার জন্য যেমন তেল ও হেয়ার প্যাক খুবই গুরুত্বপূর্ণ তেমনি চুলকে সুন্দর রাখার জন্য সঠিক শ্যাম্পু ব্যবহার করা খুবই প্রয়োজনীয়। আপনারা যদি নাই জেনে থাকেন আপনার চুলের জন্য কিভাবে শ্যাম্পু নির্বাচন করবেন তাহলে আপনার চুলে বিভিন্ন ধরনের ক্ষতি হতে পারে। সাধারণত চুলে ধরন অনুযায়ী চুলের শ্যাম্পু বাছাইকরণ করতে হয়। বিভিন্ন প্রকার শ্যাম্পু এখন বাজারে পাওয়া যায় যেগুলো চুলের প্রকৃতির ওপর নির্ভর করে তৈরি করা হয়েছে। চলুন তাহলে এবার জেনে নেওয়া যাক চুলের ধরন বুঝে শ্যাম্পু বাছাই করবেন কিভাবে।
সাধারণত আমাদের চুলের ধরন বুঝে শ্যাম্পু বাছাই করতে হয়। যেমন ধরেন তৈলাক্ত চুলের জন্য সাধারণ ও প্লেন শ্যাম্পু ব্যবহার করতে হবে। আবার ধরেন চুল কোঁকড়া হলে ময়শ্চারাইজিং শ্যাম্পু ব্যবহার করতে হবে। এবং চুল রঙিন হলে এ ধরনের চুলের জন্য বাজারে বিভিন্ন ধরনের শ্যাম্পু পাওয়া যায় শেখ শ্যাম্পু ব্যবহার করতে হবে। আর যদি আপনার একদম সাধারন চুল হয়ে থাকে তাহলে মাইল্ড শ্যাম্পু বেছে নিন। সাধারণত আমাদের চুলের ধরন অনুযায়ী যদি আমরা শ্যাম্পু বাছাই না করি তাহলে আমাদের চুল ঝরে পড়বে এবং বিভিন্ন ধরনের ক্ষতির সম্মুখীন হবে। তাই আমাদের সব সময় শ্যাম্পুর বাছাই এর ক্ষেত্রে নিজের চুলের ধরন অনুযায়ী শ্যাম্পু কিনতে হবে।

কিভাবে চুলের জন্য সঠিক শ্যাম্পু নির্বাচন করবেন

চুল হলো আমাদের সৌন্দর্যের প্রতীক। আর এই চুলকে সুন্দর করতে আমরা ব্যবহার করে থাকি চুলে নানান ধরনের শ্যাম্পু। অনেক সময় আমরা না বুঝে বা আমাদের চুলের ধরন না বুঝে শ্যাম্পু ব্যবহার করে ফেলি। তার ফলে আমাদের চুলে শ্যাম্পু লাগানোর সময় উপকারের থেকে বেশি ক্ষতি হয়ে থাকে। সাধারণত চুলের ধরন বুঝে আমাদের চুলের শ্যাম্পু নির্বাচন করতে হয়। আপনি যদি আপনার চুলে ধরন বুঝে শ্যাম্পু নির্বাচন করেন তাহলে আপনার চুল হবে মজবুত এবং মসৃণ।

স্বাভাবিক যাদের চুলের অবস্থা তারা যেমন কোঁকড়ানো চুলের শ্যাম্পু ব্যবহার করতে পারবেনা তেমনি কোঁকড়ানো চুল যার আছে সে ঘন চুল এর শ্যাম্পু ব্যবহার করতে পারবে না। আমরা সবাই জানি শ্যাম্পু করলে আমাদের চুল এবং মাথার ত্বক পরিষ্কার হয়। যার ফলে আমাদের চুল আরও সুন্দর দেখায়। আর এই সুন্দর চুলকে ধরে রাখার জন্য আমাদের চুলের ধরন অনুসারে শ্যাম্পু ব্যবহার করতে হবে। বাজারে এরকম বিভিন্ন ধরনের শ্যাম্পু পাওয়া যায় যেগুলো আমাদের চুলের ধরন অনুসারে একদম পারফেক্ট ম্যাচ খাবে। আশা করি বুঝতে পেরেছেন কিভাবে চুলের জন্য সঠিক শ্যাম্পু নির্বাচন করবেন।

আশা করি আজকের এই আর্টিকেলটি পড়ে আপনারা খুব সহজেই বুঝতে পেরেছেনআপনার চুলের জন্য কিভাবে শ্যাম্পু নির্বাচন করবেন এ সম্পর্কে বিস্তারিতভাবে। আর্টিকেলটি পরে যদি আপনারা উপকৃত হয়ে থাকেন তাহলে এই আর্টিকেলটি আপনার আপনার বন্ধুদের মাঝে শেয়ার করতে পারেন এবং তাদেরকেও পড়ার সুযোগ করে দিতে পারেন। এরকম সুন্দর সুন্দর টিপস পেতে আমাদের ওয়েবসাইট ভিজিট করতে পারেন। আর্টিকেলটি সম্পূর্ণ পড়ার জন্য আপনাকে ধন্যবাদ। ২৪১৪১

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url