কুকুরের গায়ে পোকা হলে করণীয়

কুকুরের গায়ে পোকা হলে করণীয় কি আজকের আর্টিকেলের মাধ্যমে জানতে পারবেন। আমাদের দেশে অনেক মানুষ রয়েছে যারা বাসায় কুকুর পুষে থাকে কুকুরের গায়ে অনেক সময় ঘা হয়ে থাকে এবং পোকা হয়ে থাকে। কিন্তু কুকুরের গায়ে পোকা হলে করণীয় কি তা জানে না। তাই আজকের আর্টিকেল এর মাধ্যমে জানতে পারবেন এই বিষয়ে। তাহলে চলুন জেনে নিন কুকুরের গায়ে পোকা হলে করণীয় কি?

কুকুরের গায়ে পোকা হলে করণীয়

কুকুরের গায়ে পোকা হলে করণীয় কুকুরের ক্ষত রোগ কুকুরের গায়ে ক্ষত হলে করণীয় বিড়ালের গায়ে পোকা হলে করণীয় কুকুরের জ্বর হলে করণীয় কুকুরের চর্ম রোগের চিকিৎসা এ সকল বিষয়ে আজকের আর্টিকেলে আলোচনা করা হবে। তাই যারা এ সকল বিষয়ে জানতে চান তারা আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়তে থাকুন।

পেজ সূচিপত্রঃ কুকুরের গায়ে পোকা হলে করণীয় 

কুকুরের গায়ে পোকা হলে করণীয় 

আমাদের ভেতর অনেক মানুষ রয়েছে যারা বাসায় কুকুর পুষে থাকে। কিন্তু এই কুকুর এর গায়ে অনেক সময় পোকা হয়ে থাকে। কুকুরের গায়ে যখন পোকা হয় তখন সেই পোকা এ কুকুরের রক্ত চুষে খেয়ে ফেলে আর এতে করে কুকুর রক্তস্বল্পতায় ভুগে থাকে এবং অসুস্থ হয়ে পড়ে। ককুর এর গায়ে বিভিন্ন কারণে পোকা হয়ে থাকে যেমন কুকুর কে গোসল করিয়ে দেওয়ার পর যদি গা ভালো করে মুছা না হয় এবং ছায়ার ভিতর থাকে তাহলে কুকুরের গায়ে পোকা হওয়ার সম্ভাবনা থাকে। 

আরো পড়ুনঃ প্রাইম ইসলামী লাইফ ইন্সুরেন্স প্রতিষ্ঠা

তাই আপনার কুকুরের গায়ে যদি পোকা হয় তাহলে বাজারে পশু চিকিৎসক এর কাছে পোকা মেরে ফেলার কিছু স্পে জাতীয় ঔষধ রয়েছে সেটা দিতে হবে। অথবা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চিকিৎসা করতে হবে। আর কুকুর কে পরিষ্কার পরিচ্ছন্ন জায়গায় রাখতে হবে। ভেজা বা স্যাতস্যাতে জায়গায় রাখা যাবে না।  এই বিষয়ে নিচে আরো জনাতে পারবেন। আশা করছি এই অংশ পড়ে জানতে পারলেন কুকুরের গায়ে পোকা হলে করণীয়। এখন চলুন নিচের অংশে জেনে নিন বিড়ালের গায়ে পোকা হলে করণীয় কি?

বিড়ালের গায়ে পোকা হলে করণীয়

যদি কোন প্রাণী পোষ মানার ভেতর সেরা হয় তাহলে প্রথমেই আসবে বিড়ালের নাম। বিড়াল খুব সহজেই পোষ মানে এবং মানুষের সাথে সাথে থাকতে পছন্দ করে। অনেক মানুষ বিড়াল পুষে থাকে। কিন্তু এই বিড়ালের বিভিন্ন কারণে অনেক সময় গায়ে পোকা হয়ে থাকে। আর পোকা হওয়ার ফলে বিড়ালের গায়ে ঘা হয়ে যায় তখন সেই বিড়ালের মারা যাওয়া সম্ভাবনা থাকে বা মারা যায়। তাই এখন আপনাদের বলব বিড়ালের গায়ে পোকা হলে করণীয়।

বিড়ালের শরীরে বিভিন্ন কারণে পোকা হয়ে থাকে এই পোকা যদি দূর করতে চান তাহলে। বিড়ালকে সবসময় পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে। এবং বিড়ালের গায়ে বিশেষ করে উকুন হয়ে থাকে আর এই উকুন মেরে ফেলার জন্য কিছু ঔষধ এবং স্প্রে রয়েছে যেগুলো দিয়ে উকুন সহ বিভিন্ন পোকা মারা যায়। এছাড়াও বিড়ালের গায়ে পোকা হলে এপল সিডার ও ভিনেগার দিয়ে কুসুম গরম পানির সাথে মিশিয়ে স্প্রে তৈরি করে তাদের গায়ে স্প্রে করতে পারেন তাহলে বিড়ালের গায়ে পোকা মারা যাবে।  

এগুলো করার পরেও যদি বিড়ালের গায়ে পোকা ভালো না হয় তাহলে পশু চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চিকিৎসা গ্রহণ করুন। তবে বিড়ালের গায়ে যে কোন ঔষধ দেওয়ার আগে ভালো করে জেনে নিবেন এটি যদি পেটের ভেতর যায় তাহলে কি কোন সমস্যা হবে কিনা। আর যেগুলো স্প্রে বা ওষুধ এ ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে সেগুলো ব্যবহার করা থেকে বিরত থাকবেন। আশা করছি জানতে পারলেন কুকুরের গায়ে পোকা হলে করণীয় কি এবং বিড়ালের গায়ে পোকা হলে করণীয় কি। 

কুকুরের ক্ষত রোগ - কুকুরের গায়ে ক্ষত হলে করণীয়

উপরের অংশে আপনারা জানতে পারলেন কুকুরের গায়ে পোকা হলে করণীয় কি এবং বিড়ালের গায়ে পোকা হলে করণীয় কি? কিন্তু অনেক সময় কুকুরের গায়ে ক্ষত হয়ে থাকে তাই অনেকে জানতে চান কুকুরের গায়ে ক্ষত হলে করনীয় কি বা কিভাবে কুকুর এর গায়ের ক্ষত ভালো করা যায়। তাহলে চলুন জেনে নিন কুকুরের গায়ে ক্ষত হলে করণীয় কি?

কুকুরের শরীরে যখন ঘা হয় এবং সেখানে পোকা জন্ম নেই সেখান থেকে ক্ষত সৃষ্টি হয় আর এটি অনেক যন্ত্রণাদায়ক হয়ে থাকে তাই কুকুরের গায়ে ক্ষত হলে প্রথমে সেখানটা ভালোভাবে পরিষ্কার করে নিতে হবে। তবে পরিষ্কার করার জন্য হাতে হ্যান্ড গ্লাভস লাগিয়ে পরিষ্কার করবেন। পরিষ্কার করার পর একটি ঔষধ খাইয়ে দিতে পারেন।

আরো পড়ুনঃ রূপচর্চায় নারকেল তেলের ব্যবহার

সেই ওষুধ টির নাম হল Neomec এই ওষুধ খাওয়ালে কুকুরের শরীরে ক্ষত শুকিয়ে যাবে এবং ভালো হয়ে যাবে তবে যেকোনো ধরনের ওষুধ খাওয়ানোর আগে অবশ্যই ডাক্তারের পরামর্শ গ্রহণ করবেন নয়তো হিতে বিপরীত হওয়া সম্ভবনা রয়েছে। আশা করছি জানতে পারলেন কুকুরের গায়ে ক্ষত হলে করণীয় কি? এখন চলুন নিচের অংশে জেনে নিন কুকুরের জ্বর হলে করণীয় কি?

কুকুরের জ্বর হলে করণীয়

কুকুরের গায়ে পোকা হলে করণীয় কি তা আপনারা ইতিমধ্যে জানতে পেরেছেন। কিন্তু অনেক সময় আবার কুকুরের গায়ে জ্বর হয়ে থাকে তাই অনেকে জানতে চেয়ে থাকেন কুকুরের গায়ে জ্বর হলে করনীয় কি বা কিভাবে কুকুরের গায়ে জ্বর ভালো করা যায়। তাই এই অংশে আপনাদের বলব কুকুরের গায়ে জ্বর হলে কি করবেন তাহলে চলুন জেনে নিন কুকুরের গায়ে জ্বর হলে করণীয় কি?

বিভিন্ন কারণে কুকুরের গায়ে জ্বর হয়ে থাকে আর যখন কুকুরের গায়ে জ্বর হয়ে থাকে তখন কুকুর অনেক অসুস্থ হয়ে পড়ে কিছু খেতে চায় না তাই জ্বর ভালো করার জন্য প্রথমে কুকুরের মাথায় ঠান্ডা পানি দিয়ে দিতে হবে। অথবা ঠান্ডা পানিতে কাপড় ভিজিয়ে সেটা কুকুরের মাথায় বা পেটে জড়িয়ে দিতে হবে। 

এরপরেও যদি জ্বর না কমে তাহলে একজন ভেটেনারি চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ঔষধ খাওয়াতে হবে। নিজে নিজে কোন ঔষধ খাওয়াতে যাবেন না এতে করে আরো ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে। আশা করছি জানতে পারলেন কুকুরের জ্বর হলে করণীয় কি? এখন চলুন নিচের অংশে জেনে নিন শরীরে ঘা হলে করণীয়।

শরীরে ঘা হলে করণীয় 

অনেক সময় শরীরে ঘা হয়ে থাকে শরীরে ঘা হলে অনেক কষ্ট পেতে হয় তাই শরীরে ঘা হলে করণীয় কি সেটা অনেকেই জানতে চান। শরীরে ঘা হয় নোংরা কোন কিছু লাগার ফলে। তাই শরীরে ঘা হলে ঘায়ের জায়গাটা পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে হবে সেখানে কোন ময়লা লাগতে দেওয়া যাবে না। এবং শরীরের ঘা হলে চুলকানো যাবে না কারণ চুলকালে সেখান থেকে পুচ বের হয় এবং সেটা অন্য কথা লাগবে সেখানেও ঘা ছড়িয়ে পড়ে। 

আরো পড়ুনঃ তেতুল খেলে কি হয় - মেয়েদের তেতুল খেলে কি হয়

শরীরে ঘা হলে চর্ম রোগের মলম ব্যবহার করতে হবে তাহলে ঘা ভালো হয়ে যাবে তবে মলম ব্যবহার করার আগে ঘায়ের জায়গাটা গরম পানি দিয়ে ধুয়ে নিতে হবে তারপরে শুকনো কাপড় দিয়ে মুছে সেখানে মলম লাগাতে হবে। তাহলেই শরীরের ঘা ইনশাআল্লাহ ভালো হয়ে যাবে। আশা করছি জানতে পারলেন শরীরে ঘা হলে করণীয় কি। এখন চলুন নিচের অংশে জেনে নিন কুকুরের চর্ম রোগের চিকিৎসা সম্পর্কে।

কুকুরের চর্ম রোগের চিকিৎসা 

উপরের অংশে ইতোমধ্যে আপনারা জানতে পেরেছেন কুকুরের গায়ে পোকা হলে করণীয় কি। কুকুরের চর্মরোগ ভালো করার জন্য কুকুরের যেখানে চর্মরোগ রয়েছে সেখানটা পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে হবে এবং কুকুর যেন সেই জায়গাটা মুখ দিয়ে চাটতে না পারে সেই দিকে খেয়াল রাখতে হবে। 

এবং কুকুরের চর্মরোগ হলে পশু চিকিৎসকের কাছে বিভিন্ন ঔষধ পাওয়া যায় সেই ওষুধ কিনে এনে সেই চর্ম রোগের ক্ষতস্থানে লাগাতে হবে। কুকুরের শরীরে যদি চর্মরোগ বা ঘা হয়ে থাকে তাহলে Nepocef-Cv 325 এই ঔষধ টি ব্যবহার করতে পারেন। তাহলে কুকুরের চর্মরোগ বা ঘা ভালো হয়ে যাবে। তবে যেকোনো ধরনের ঔষধ ব্যবহারের আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ গ্রহণ করবেন।

কুকুরের গায়ে পোকা হলে করণীয়ঃ শেষ কথা

বন্ধুরা আজকের আর্টিকেলে আপনারা জানতে পারলেন কুকুরের গায়ে পোকা হলে করণীয় বিড়ালের গায়ে পোকা হলে করণীয় কুকুরের ক্ষত রোগ কুকুরের গায়ে ক্ষত হলে করণীয় কুকুরের জ্বর হলে করণীয় শরীরে ঘা হলে করণীয় কুকুরের চর্ম রোগের চিকিৎসা কি এই সকল বিষয়ে। আশা করছি আজকের আর্টিকেলটি পড়ে আপনারা এগুলো বিষয়ে খুব ভালোভাবে জানতে পেরেছেন। আজকের আর্টিকেলটি পড়ার পরে যদি এই বিষয়ে আরো কোন কিছু জানার থাকে তাহলে নিচে কমেন্ট করে জানাতে পারেন। এবং এরকম আরো পোস্ট নিয়মিত পড়তে আমাদের ওয়েবসাইট ফলো করুন ধন্যবাদ। ২৩৩৫৭ 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url