বাটা মাছ চেনার উপায় - নদীর বাটা মাছ

বাটা মাছ চেনার উপায় সম্পর্কে আলোচনা করা হবে। আমরা অনেকেই মাছ চিনি না। তাদের জন্য আজকের এই আর্টিকেলে বাটা মাছ চেনার উপায় সম্পর্কে আলোচনা করব। আশা করি আপনি সম্পূর্ণ আর্টিকেল থেকে বাটা মাছ চেনার উপায় সম্পর্কে জানতে পারবেন।

আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থাকেন তাহলে বাটা মাছ চেনার উপায় গুলো জেনে নিতে পারেন। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে বাটা মাছ চেনার উপায় জেনে নেওয়া যাক।

কন্টেন্ট সূচিপত্রঃ বাটা মাছ চেনার উপায় - নদীর বাটা মাছ

বাটা মাছ চেনার উপায় - নদীর বাটা মাছঃ ভূমিকা

আমরা অনেকেই বাটা মাছ খেতে পছন্দ করি কিন্তু বাটা মাছ চেনার উপায় সম্পর্কে জানি না। আজকের এই আর্টিকেলটি তাদের জন্য আমরা এখানে বাটা মাছ চেনার উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। আরো নদীর বাটা মাছ, সামুদ্রিক বাটা মাছ, বাটা মাছের বিজ্ঞানসম্মত নাম, বাটা মাছ ইংরেজি এবং বাটা মাছের ছবি সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। তাহলে চলুন বন্ধুরা উক্ত আলোচনা গুলো সুন্দরভাবে জেনে নেওয়া যাক।

বাটা মাছ চেনার উপায়

বাটা মাছের কিছু বৈশিষ্ট্য রয়েছে যেগুলো দেখে আমরা চিনতে পারবো এটি বাটা মাছ। বিশেষ করে যারা কোনো ধরনের মাছ চেনে না তাদের জন্য বাটা মাছ চেনার উপায় গুলো জানা খুবই জরুরী।

আরো পড়ুনঃ ছাত্রদের টাকা আয় করার ২০ টি সেরা কার্যকরী উপায়

১। বাটা মাছের দেহ লম্বা ও সরু হয়ে থাকে। এটির উপর অর্ধেক নীল বা গাঢ়, নিচের দিকে রূপালী এবং উপরের দিকে হালকা কমলা রঙের হয়ে থাকে।

২। পাখনা গুলোতে সূক্ষ্ম দেহ আশে ঢাকা এবং দেহের দুপাশে রেখা থাকে। বাটা মাছগুলো ৩০ সেন্টিমিটারের মতো লম্বা হয়ে থাকে।

৩। বাটা মাছ সাধারণত পুকুর খাল বিল নদী নালা ডোবা এবং হাওর বাওর ইত্যাদিতে পাওয়া যায়।

৪। বর্ষাকালে বাটা মাছের প্রজনন হয়ে থাকে। বাটা মাছ বর্ষাকালের স্রোত যুক্ত মিঠা পানিতে ডিম পাড়ে।

৫। বাটা মা জলাশয়ের তলদেশের পচা উদ্ভিদ প্রাণী কণা শ্যাওলা কাদামাটি খেয়ে থাকে। সাধারণত এগুলোকেই বাটা মাছের খাদ্য বলা হয়।

নদীর বাটা মাছ - সামুদ্রিক বাটা মাছ

অনেকেই সামুদ্রিক বাটা মাছ পছন্দ করি। আমাদের বাংলাদেশে দুই ধরনের মাছ পাওয়া যায়। আপনি আপনার পছন্দ এবং আপনার রুচি অনুযায়ী যে কোন মাছ কিনে খেতে পারেন। আপনি যদি নদীর বাটা মাছ এবং সামুদ্রিক বাটা মাছ এর দাম জানতে চান তাহলে নিচে উল্লেখ করা হলো।

নদীর বাটা মাছ প্রতি কেজিতে ২৭০ টাকা। যদি এটা অনেক আগের দাম বর্তমানে বাটা মাছের দাম আরো বেশি বৃদ্ধি পেয়েছে। এদের দেহ লম্বা হয়ে থাকে। মুখের চোয়ালের ওপর মধ্য ভাবে অভিক্ষিপ্ত এবং অল্প সংখ্যক ছিদ্র বিশিষ্ট তবে এতে কোন লোব থাকে না। বাটা মাছের চোখ তুলনামূলক বড় এবং তুলনামূলক ভাবে মাথার উপর দিকে অবস্থিত।

আপনি চাইলে বাটা মাছ পুকুর খাল বিলে চাষ করে লাভবান হতে পারবেন। নদীর বাটা মাছ আপনি পুকুরে চাষ করে লাভবান হতে পারবেন। এবং সামুদ্রিক বাটা মাছ আপনি প্রতি কেজির দাম হবে প্রায় ২৫০ টাকা। যদিও এর দাম কম বেশি হতে পারে।

বাটা মাছের বিজ্ঞানসম্মত নাম - বাটা মাছ ইংরেজি

প্রতিটি প্রাণীর বৈজ্ঞানিক নাম রয়েছে। ঠিক তেমন বাটা মাছের বিজ্ঞানসম্মত নাম আছে। আবার বাটা মাছ ইংরেজিতে কী বলা হয়? এ বিষয়ে আমরা অবগত নয়। নিচে বাটা মাছের বিজ্ঞানসম্মত নাম এবং বাটা মাছ ইংরেজিতে কী বলে তা উল্লেখ করা হলো।

বাটা মাছের বৈজ্ঞানিক নাম হলঃ Labeo Bata

বাটা মাছের ইংরেজি নাম হলোঃ Bata Labeo

আরো পড়ুনঃ অনলাইন ইনকাম বিকাশ পেমেন্ট

প্রিয় বন্ধুরা আশা করি আপনারা আমাদের এই আর্টিকেল থেকে বাটা মাছের বিজ্ঞানসম্মত নাম এবং বাটা মাছ ইংরেজি নাম সম্পর্কে জানতে পেরেছেন।

বাটা মাছের ছবি

যারা বাটা মাছ চেনে না সাধারণত তারাই বাটা মাছের ছবি দেখতে চেয়ে থাকে। আমরা অনেকেই বাট আমার চিনি কিন্তু নাম জানিনা হয়তো এটাই বাটা মাছ। যদি বাটা মাছের ছবি দেখে নিতে পারি তাহলে খুব সহজেই বাটা মাছ চিনতে পারবো। তাই আপনাদের সুবিধার্থে নিচে বাটা মাছের ছবি উল্লেখ করা হলো। এখান থেকে বাটা মাছ চেনার উপায় গুলো জেনে নিন।

ছবিঃ island daily

ছবিঃ sobjibazar

ছবিঃ lavender online

আরো পড়ুনঃ অনলাইনে কোটি টাকা আয় করার উপায়

ছবিঃ ghorer bazar

বাটা মাছ চেনার উপায় - নদীর বাটা মাছঃ উপসংহার

বাটা মাছ চেনার উপায়, নদীর বাটা মাছ, সামুদ্রিক বাটা মাছ, বাটা মাছের ছবি, বাটা মাছের বিজ্ঞানসম্মত নাম, বাটা মাছ ইংরেজি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। প্রিয় বন্ধুরা আশা করি আপনারা উক্ত বিষয়গুলো জানতে পেরেছেন। আপনাকে বিষয়গুলো জানাতে পেরে আমরা আনন্দিত। আপনার এবং আপনার পরিবারের সুস্থতা কামনা করে আজকের মত এখানেই শেষ করছি ধন্যবাদ।২০৮৭৬

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url