লিভার বড় হলে কি খাওয়া উচিত - কি ফল খেলে লিভার ভালো থাকে

আপনি কি জানেন লিভার বড় হলে কি খাওয়া উচিত বা কি ফল খেলে লিভার ভালো থাকে? আমাদের অনেকের প্রশ্ন লিভার বড় হলে কি খাওয়া উচিত? আপনি যদি লিভার বড় হলে কি খাওয়া উচিত সম্পর্কে না জেনে থাকেন আমাদের আর্টিকেলটি করতে থাকুন আশা করি বিস্তারিত জানতে পারবেন।

আমরা জানি আমাদের শরীরের একটি গুরুত্বপূর্ণ অংশ হচ্ছে লিভার। লিভার ঠিক না থাকলে আমাদের শারীরিকভাবে নানা অসুস্থতার শিকার হতে হয়। এখান থেকে বাঁচতে আমাদের কি কি করনীয় জানতে পারবেন লিভার বড় হলে কি খাওয়া উচিত ও কি ফল খেলে লিভার ভালো থাকে এই আর্টিকেলটিতে।

পোষ্ট সূচিপত্র : লিভার বড় হলে কি খাওয়া উচিত - কি ফল খেলে লিভার ভালো থাকে

ফ্যাটি লিভার হলে কি খাওয়া উচিত 

বন্ধুরা আমাদের আজকের আলোচ্য বিষয় হচ্ছে লিভার বড় হলে কি খাওয়া উচিত বা কি ফল খেলে লিভার ভালো থাকে। বন্ধুরা আমাদের খুবই একটি পরিচিত সমস্যা হচ্ছে ফ্যাটি লিভার বা যকৃতে চর্বি জমা। দীর্ঘমেয়াদি যদি আপনার যকৃতে চর্বি জমে থাকে এবং চিকিৎসা না করা হয় তাহলে এখান থেকে লিভার সিরোসিস বা লিভার ফেইলিউর এর এর মত কঠিন রোগ হতে পারে। তাই এখান থেকে বাঁচতে আমাদের খাবারের প্রতি যত্নবান হতে হবে। ফ্যাটি লিভার হলে যা খেতে হবে

  • এক্ষেত্রে আপনাকে প্রচুর পরিমাণে শাকসবজি এবং তাজা ফলমূল খেতে হবে।
  • এ রোগে আক্রান্ত  রোগীদের চর্বি কমাতে সাহায্য করে রসুন। কাজেই আপনি নিয়মিত রসুন খেতে পারেন।
  • আমিষ হিসেবে আপনি চর্বি ছাড়া মাংস, মাছ ইত্যাদি খাতে পারেন।
  • প্রচুর পরিমাণে আঁশ যুক্ত খাবার খেতে হবে।
  • বাদাম, কুমড়ার বীজ, কাজুবাদাম, চীয়া বীজ ইত্যাদি খাবারগুলো লিভারের জন্য খুবই উপকারী। এই খাবারগুলো নিয়মিত খেতে পারেন।
  • এছাড়াও প্রতিদিন দুগ্ধ জাত খাবার যেমন দুধ, দই ইত্যাদি খেতে পারেন। এই খাবারগুলো যকৃতকে ভালো রাখতে সাহায্য করে।

লিভার বড় হলে কি করতে হবে  

আমরা জানি আমাদের শরীরের একটি গুরুত্বপূর্ণ অংশের নাম হচ্ছে লিভার। এই লিভার বিভিন্ন কারণে বড় হয়ে যায় যার জন্য আমাদের শরীরে নানা ধরনের লক্ষণ দেখা দেয়। লিভার বড় হলে কি করতে হবে চলুন জেনে নিই। এই রোগের নিরাময় করতে হলে প্রথমে আপনাকে জানতে হবে লিভার বড় হওয়ার কারণ কি সে সম্পর্কে।

আরো পড়ুন আদা ও মধু খাওয়ার উপকারিতা

অর্থাৎ লিভার বড় হওয়ার কারণ এর উপর চিকিৎসা সম্পূর্ণরূপে নির্ভর করে থাকে। এই রোগের কারণ যদি সংক্রমণ হয়ে থাকে তাহলে এন্টিবায়োটি দেওয়া যেতে পারে। হৃদযন্ত্রের এই রোগের ক্ষেত্রে অভ্যন্তরীণ  চিকিৎসার প্রয়োজন হয়। দেখা যায় মাঝেমধ্যে এটা আপনা আপনি ঠিক হয়ে যায় আবার কখনো কখনো চিকিৎসকের প্রয়োজন হয়। যদি ক্যান্সারের কারণে লিভার বড় হয়ে থাকে তাহলে সার্জারি বা কেমো রেডিয়েশন থেরাপির প্রয়োজন হয়।

লিভার বড় হলে কি কি সমস্যা হয়  

আমরা জানি লিভার বড় হলে অনেক সমস্যা হয়। কিন্তু লিভার বড় হলে কি কি সমস্যা হয় অনেকেই জানিনা। এবারে জানবো লিভার বড় হলে কি কি সমস্যা হয়। বেশিরভাগ ক্ষেত্রে রিভার বড় হওয়ার কোন লক্ষণ দেখা যায় না। কিন্তু এই উপসর্গগুলি স্পষ্ট হতে পারে অভ্যন্তরীণ কোন অসুস্থতা বা রোগের কারণে। এই রোগের কয়েকটি উপসর্গ হচ্ছে দুর্বলতা, অবসাদ, পেট ব্যথা, বমি বমি ভাব ইত্যাদি। উক্ত লক্ষণ গুলো দেখা দিলে দেরি না করে অবশ্যই ডাক্তারের শরণাপন্ন হওয়া উচিত। কারণ যে কোন রোগের প্রথম অবস্থাতেই দেখালে চিকিৎসা নিয়ে অনেকটা ভালো বা সুস্থ করা সম্ভব হয়।

কি খেলে লিভার ভালো থাকে  

লিভার আমাদের শরীরের একটি অবিচ্ছেদ্য অংশ। শরীরকে সুস্থ রাখতে চাইলে লিভারকে সুস্থ রাখতে হবে। আর এই লিভার কে ভালো রাখতে কি কি খাওয়া উচিত আমরা অনেকেই জানিনা। চলুন এই সম্পর্কে জানি।

আরো পড়ুন মেয়েদের হরমোন কম হলে কি হয় - হরমোন বেশি হলে কি হয়

  • কফি আমাদের অনেকের একটি পছন্দনীয় পানিও। কিন্তু আপনি কি জানেন নিয়মিত কফি খাওয়ার অনেক সুফল রয়েছে? গবেষণায় জানা গিয়েছে যে নিয়মিত কফি খেলে লিভারের অসুখে আক্রান্ত হওয়ার ঝুঁকি প্রায় ১৪ শতাংশ কমে যায়।
  • লিভার ভালো রাখার জন্য আপনাকে প্রতিদিন ডাল সবুজ শাকসবজি, বাদাম, ফাইবার এই খাবারগুলো খাবার তালিকায় রাখতে হবে।
  • অ্যালকোহল লিভারে টক্সিন জমা করে রাখে, অতিরিক্ত পান লিভারের জন্য অনেক ক্ষতিকর হয়ে থাকে। তবে হালকা অ্যালকোহল শরীরের জন্য ভালো।
  • লিভারের সমস্যা সারতে আপনাকে প্রথমেই বাইরের খাবার সম্পূর্ণরূপে ত্যাগ করতে হবে। বাহিরের ফ্যাট যুক্ত করা খাবার বা তেল মসলাযুক্ত খাবার স্বাস্থ্যের জন্য যেমন ক্ষতিকর তেমনি লিভারের জন্য খুব ক্ষতিকর। এই খাবারগুলোতে স্বাদ বাড়ানোর জন্য চিনি যোগ করা হয় যা লিভারের জন্য অনেক বেশি ক্ষতিকর হয়ে থাকে।
  • হারবাল কিছু উপাদান যেমন হলুদ , ড্যানডেলিওন লিভার ভালো রাখতে সাহায্য করে।
  • চিকিৎসকরা বলেন লিভার সুস্থ রাখতে স্ট্রেসের সময় খাবার খাবেন না কারণ এই সময় হজম ঠিকমতো হয় না।
  • লিভার সুস্থ রাখতে হেলদি ফ্যাট জাতীয় খাবার খেতে হবে। যেমন অলিভ, ওয়ালনাট ইত্যাদি। 

কি খেলে লিভার পরিষ্কার হয়?

কি খেলে লিভার পরিষ্কার হয়? চলুন জেনে নিই। লিভার পরিষ্কার করার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে রসুন। নিয়মিত রসুন খেলে লিভার পরিষ্কার হয়। অর্থাৎ প্রতিদিন যেকোনো সময় দুই থেকে তিনটি রসুনের কোয়া খেয়ে নিন। 

এছাড়াও লেবুর এন্টিঅক্সিডেন্ট উপাদান দেহের লিভার পরিষ্কার রাখতে খুবই কাজ করে। লেবুর ভিটামিন সি লিভারে বেশি এনজাইম তৈরি করে যা হজম শক্তির জন্য উপকারী। লিভার পরিষ্কার রাখতে আপনি প্রতিদিন একটি করে আপেল খেতে পারেন। আপেলে রয়েছে কিছু উপাদান যেমন ম্যালিক এসিড যেটা এইটা প্রাকৃতিকভাবে রক্ত হতে ক্ষতিকর টক্সিন দূর করে ফেলে।

আরো পড়ুন আপনি গর্ভবতী কিনা কিভাবে বুঝবেন - আপনি গর্ভবতী কিনা জেনে নিন

এছাড়াও লিভার পরিষ্কার রাখতে প্রচুর পরিমাণে পানি খেতে হবে। পানি হচ্ছে ফ্লাসিং এজেন্ট যেটা আপনার লিভার এবং কিডনি পরিষ্কার করতে বিশেষভাবে সাহায্য করে। তাই প্রতিদিন ৮ থেকে ১০ গ্লাস পানি অবশ্যই পান করুন। অতিরিক্ত অ্যালকোহল কোন মতে গ্রহণ করা যাবে না। লিভার পরিষ্কার এবং লিভারের কার্যক্ষমতা ঠিক রাখতে অ্যালকোহল থেকে দূরে থাকুন।

লিভার পরিষ্কার রাখতে পুষ্টিকর খাবারের বিকল্প নেই। এজন্য খাবার তালিকায় রাখুন শাকসবজি ফলমূল। যা আপনার লিভারকে পরিষ্কার রাখবে। এছাড়াও লিভার সুস্থ রাখতে ইয়োগা ও মেডিটেশন করতে পারেন। 

প্রিয় পাঠক আশা করছি আমাদের আজকের এই লিভার বড় হলে কি খাওয়া উচিত বা কি ফল খেলে লিভার ভালো থাকে আর্টিকেলটি আপনাদের ভালো লেগেছে। অন্যদের জানার সুবিধার্থে আমাদের এই লিভার বড় হলে কি খাওয়া উচিত আর্টিকেলটি শেয়ার করুন। লিভার বড় হলে কি খাওয়া উচিত এই ধরনের আরো আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইটের সাথেই থাকুন। আজকের মত বিদায় নিচ্ছি।কথা হবে অন্য কোন আর্টিকেলে নতুন কোন বিষয় নিয়ে। ততক্ষণ পর্যন্ত সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। আল্লাহ হাফেজ। ২৩২৬১

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url