গ্রাফিক্স ডিজাইন এর প্রকারভেদ - গ্রাফিক্স ডিজাইন ছবি

প্রিয় পাঠক ও পাঠিকা আসসালামু আলাইকুম গ্রাফিক্স ডিজাইন এর প্রকারভেদ সম্পর্কে আজকের আর্টিকেলে আলোচনা করা হবে। অনেকে আছেন যারা গ্রাফিক্স ডিজাইন সম্পর্কে জানতে চাই গ্রাফিক্স ডিজাইন এর প্রকারভেদ সম্পর্কে জানতে চান। আজকের আর্টিকেলটি তাদের জন্য তাহলে চলুন জেনে নেওয়া যাক গ্রাফিক্স ডিজাইন এর প্রকারভেদ সম্পর্কে বিস্তারিত।

গ্রাফিক্স ডিজাইন এর প্রকারভেদ

গ্রাফিক্স ডিজাইন কি কেন গ্রাফিক্স ডিজাইন এর প্রকারভেদ গ্রাফিক্স ডিজাইন এর গুরুত্ব গ্রাফিক্স ডিজাইন কি কি শিখতে হয় গ্রাফিক্স ডিজাইন ছবি এবং গ্রাফিক্স ডিজাইন কোথায় শিখবেন এগুলো সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করা হবে তাই যারা এ সকল বিষয়ে জানতে চান তারা আজকের পোস্ট টি শেষ পর্যন্ত পড়ুন।

পেজ সূচিপত্রঃ গ্রাফিক্স ডিজাইন এর প্রকারভেদ - গ্রাফিক্স ডিজাইন ছবি 

গ্রাফিক্স ডিজাইন কি কেন

গ্রাফিক্স ডিজাইন হচ্ছে বিভিন্ন কালার এবং নকশা একসাথে করে যদি কোন জিনিসের ডিজাইন করা হয় তাহলে তাকেই গ্রাফিক্স ডিজাইন বলা হয়। অনেকে হয়তো মনে করে থাকেন যে শুধু লোগো বানানো কে গ্রাফিক্স ডিজাইন বলা হয় কিন্তু না গ্রাফিক্স ডিজাইনের অনেক কাজ রয়েছে যা আপনি শিখে শেষ করতে পারবেন না এবং গ্রাফিক্স ডিজাইনের অনেক চাহিদা রয়েছে।

আরো পড়ুনঃ টাকা ইনকাম করার ওয়েবসাইট - টাকা ইনকাম করার ওয়েবসাইট ২০২৩

বড় বড় গার্মেন্টস কোম্পানিতে যেগুলো টি-শার্ট ডিজাইন করা হয়ে থাকে সেগুলো আগে কম্পিউটারের মাধ্যমে গ্রাফিক্স ডিজাইন করে নেওয়া হয় এবং আপনারা যেই বড় বড় ব্যানার দেখেন এগুলো সবই গ্রাফিক্স ডিজাইন এগুলো প্রথমে কম্পিউটারের ডিজাইন করে নেওয়ার পরে ছাপানো হয়ে থাকে। আশা করছি বুঝতে পারলেন গ্রাফিক্স ডিজাইন কি ও কেন। এখন চলুন নিচের অংশে জেনে নিন গ্রাফিক্স ডিজাইন এর প্রকারভেদ সম্পর্কে।

গ্রাফিক্স ডিজাইন এর প্রকারভেদ

গ্রাফিক্স ডিজাইন কি বা কাকে বলে তা আপনারা জানতে পেরেছেন কিন্তু অনেকে জানতে চান গ্রাফিক্স ডিজাইন এর প্রকারভেদ সম্পর্কে। তাই এখন আমি আপনাদের বলব গ্রাফিক্স ডিজাইন এর প্রকারভেদ কয়টি সে সম্পর্কে তাহলে চলুন জেনে নিন।

গ্রাফিক্স ডিজাইন মূলত দুই প্রকার-

১। যেটা সরাসরি হাতের মাধ্যমে ডিজাইন করা হয়ে থাকে তা কেউ গ্রাফিক্স ডিজাইন বলা যেতে পারে।

২। আর যেটা কম্পিউটারের মাধ্যমে ডিজাইন করা হয়ে থাকে তাকেও গ্রাফিক্স ডিজাইন বলা হয়।

তবে কম্পিউটারে আরো অনেক ধরনের গ্রাফিক্স ডিজাইন করা হয় যেমন মোশন গ্রাফিক্স ভিডিও গ্রাফিক্স অ্যানিমেশন গ্রাফিক্স ট্রাইপো গ্রাফিক্স। এই কাজগুলো যদি আপনি শিখতে পারেন তাহলে ভালো কিছু করতে পারবেন কারণ এই কাজের অনেক চাহিদা রয়েছে। আশা করছি বুঝতে পারলেন গ্রাফিক্স ডিজাইন এর প্রকারভেদ সম্পর্কে। নিচে আপনারা দেখতে পাবেন গ্রাফিক্স ডিজাইন ছবি তার আগে চলুন জেনে নিন গ্রাফিক্স ডিজাইনের গুরুত্ব সম্পর্কে। 

গ্রাফিক্স ডিজাইন এর গুরুত্ব 

উপরের অংশে আপনারা জানতে পারলেন গ্রাফিক্স ডিজাইন এর প্রকারভেদ নিচে আপনারা কিছু গ্রাফিক্স ডিজাইন ছবি দেখতে পাবেন তার আগে চলুন এই অংশে জেনে নিন গ্রাফিক্স ডিজাইন এর গুরুত্ব কেমন রয়েছে। অনেকে হয়তো গ্রাফিক্স ডিজাইন শিখতে চান কিন্তু এটা শিখলে কতটা ভালো হবে অর্থাৎ এটা কেমন গুরুত্ব রয়েছে তা জানেন না তাহলে এখন জেনে নিন। 

এখন গ্রাফিক্স ডিজাইন বেশিরভাগ প্রতিষ্ঠানেই করা হয়ে থাকে আমরা যে কোম্পানির লোগো দেখি এবং টি-শার্ট পরে থাকি সেগুলোতে যে ডিজাইন করা থাকে এগুলো সবার আগে কম্পিউটারের মাধ্যমে গ্রাফিক্স ডিজাইন করা হয়ে থাকে তারপর এগুলো ছাপানো হয়ে থাকে তাই আপনি যদি গ্রাফিক্স ডিজাইন অনেকভাবে টাকা ইনকাম করতে পারবেন। যেমন আপনি যদি গ্রাফিক্স ডিজাইন শিখতে পারেন তাহলে ফ্রিল্যান্সিং করার মাধ্যমে বিভিন্ন ফ্রিল্যান্সিং সাইডে কাজ করে টাকা ইনকাম করতে পারবেন। আবার আপনি যদি একজন প্রফেশনাল গ্রাফিক্স ডিজাইনার হয়ে থাকেন তাহলে বিভিন্ন কোম্পানিতে জব করতে পারবেন। 

আরো পড়ুনঃ প্যারাগ্রাফ রাইটিং জব - প্যারাগ্রাফ রাইটিং লেখার নিয়ম

অথবা আপনি যদি একজন গ্রাফিক্স ডিজাইনার হয়ে থাকেন তাহলে আপনার ডিজাইনগুলো বিভিন্ন ওয়েবসাইটে বিক্রয় করার মাধ্যমে টাকা ইনকাম করতে পারবেন। আপনি যদি ভালোভাবে কাজটি শিখতে পারেন তাহলে আপনি বিভিন্ন মাধ্যমে টাকা ইনকাম করতে পারবেন। তাই বলা যায় গ্রাফিক্স ডিজাইন এর গুরুত্ব অনেক বেশি। আশা করি বুঝতে পারলেন গ্রাফিক্স ডিজাইন এর গুরুত্ব কেমন এখন নিচের অংশে জেনে নিন গ্রাফিক্স ডিজাইন শিখতে কি কি লাগে।

গ্রাফিক্স ডিজাইন শিখতে কি কি লাগে

উপরে আপনারা জানতে পেরেছেন গ্রাফিক্স ডিজাইন এর প্রকারভেদ নিচে গ্রাফিক্স ডিজাইন ছবি দেখতে পারবেন তার আগে অনেকে জানতে চান গ্রাফিক্স ডিজাইন শিখতে কি কি লাগে তাহলে চলুন আজকের আর্টিকেলের এই অংশে জেনে নিন গ্রাফিক্স ডিজাইন শিখতে কি কি লাগে।

গ্রাফিক্স ডিজাইন শেখার জন্য প্রথমে আপনার একটি ল্যাপটপ বা কম্পিউটার প্রয়োজন এবং একটি সচল ইন্টারনেট কানেকশন প্রয়োজন। তারপরে আপনার কম্পিউটার সম্পর্কে বেসিক ধারণা থাকা প্রয়োজন। আপনার যদি বেসিক ধারণা থাকে তাহলে গ্রাফিক্স ডিজাইন শিখতে খুব ভালো হবে। আর আপনার যদি আগে থেকে আঁকা-আকি করার কিছুটা অভিজ্ঞতা থাকে তাহলে আপনি খুব তাড়াতাড়ি গ্রাফিক্স ডিজাইন শিখতে পারবেন। 

গ্রাফিক্স ডিজাইন শিখতে কিছু সফটওয়্যার লাগে সেগুলো হলো Adobe Illustrator, Adobe Photoshop গ্রাফিক্স ডিজাইন শিখার জন্য এগুলো সম্পর্কে জানতে হবে। আশা করছি বুঝতে পারলেন গ্রাফিক্স ডিজাইন শিখতে কি কি লাগে। এখন নিচে দেখে নেওয়া যাক গ্রাফিক্স ডিজাইন ছবি গ্রাফিক্স ডিজাইন কি কি শিখতে হয় সেই সম্পর্কে।

গ্রাফিক্স ডিজাইন কি কি শিখতে হয় - গ্রাফিক্স ডিজাইন বেসিক

গ্রাফিক্স ডিজাইন সম্পর্কে ইতিমধ্যে আপনারা অনেক কিছু জানতে পেরেছেন নিচে আপনাদের কিছু গ্রাফিক্স ডিজাইন ছবি দেখাবো তাহলে আরো ভালোভাবে বুঝতে পারবেন কিন্তু তার আগে জেনে নিন গ্রাফিক্স ডিজাইন কি কি শিখতে হয়। গ্রাফিক্স ডিজাইন শেখার জন্য আপনার প্রথমে Adobe Illustrator, Adobe Photoshop, Adobe Indesign. এই সফটওয়্যার গুলো আপনাকে ভালোভাবে শিখতে হবে এবং লোগো ডিজাইন ব্যানার ডিজাইন টি শার্ট ডিজাইন এবং আরো অনেক অনেক ডিজাইন রয়েছে সেগুলো শিখতে হবে। আর আপনি যদি এগুলো ভালোভাবে শিখতে পারেন তাহলে গ্রাফিক্স ডিজাইন করে ভালো কিছু করতে পারবেন। আশা করছি বুঝতে পারলেন গ্রাফিক্স ডিজাইন কি কি শিখতে হয়। এখন চলুন নিচের অংশে জেনে নিন। গ্রাফিক্স ডিজাইন কিভাবে শিখব বা শিখবেন।

গ্রাফিক্স ডিজাইন কিভাবে শিখব

ফ্রিল্যান্সিং এর ভেতর গ্রাফিক্স ডিজাইন একটি অন্যতম যা শিখে আপনি বিভিন্ন মার্কেটপ্লেস এবং বিভিন্ন কোম্পানিতে জব করতে পারেন। কিন্তু এখন গ্রাফিক্স ডিজাইন শেখানোর নাম করে অনেকেই তেমন কিছু শেখায় না তাই অনেকে ভয় পেয়ে থাকেন। জানতে চান কিভাবে গ্রাফিক্স ডিজাইন শিখতে পারবে। আপনার যদি গ্রাফিক্স ডিজাইন এর উপর ভালো চাহিদা থাকে তাহলে আপনি ইউটিউব দেখে দেখে কিছুটা শিখতে পারেন। 

আরো পড়ুনঃ আদর্শ শিক্ষকের বৈশিষ্ট্য - আদর্শ শিক্ষকের সংজ্ঞা

আর আপনি যদি প্রফেশনাল ভাবে গ্রাফিক্স ডিজাইন শিখতে চান তাহলে অবশ্যই আপনার একজনের গাইডলাইন প্রয়োজন হবে তাই। আপনি ভালোভাবে খোঁজ নিয়ে যেকোনো একটি আইটি প্রতিষ্ঠান এ ভর্তি হয়ে গ্রাফিক্স ডিজাইন শিখতে পারেন। তবে ভর্তি হওয়ার আগে ভালোভাবে যাচাই-বাছাই করে নিবেন। আশা করছি বুঝতে পারলেন কিভাবে গ্রাফিক্স ডিজাইন শিখবেন। এখন চলুন কিছু গ্রাফিক্স ডিজাইন ছবি দেখে নেওয়া যাক।

গ্রাফিক্স ডিজাইন ছবি 

গ্রাফিক্স ডিজাইন এর প্রকারভেদ এবং গ্রাফিক্স ডিজাইন সম্পর্কে ইতোমধ্যে অনেক কিছু জানতে পেরেছেন এখন আপনাদের কিছু গ্রাফিক্স ডিজাইন ছবি দেখাবো। সেই ছবিগুলো দেখলে গ্রাফিক্স ডিজাইন সম্পর্কে কিছুটা ধারণা পাবেন। তাহলে দেখে নিন কিছু গ্রাফিক্স ডিজাইন ছবি।

গ্রাফিক্স ডিজাইন ছবি

সোর্সঃ pxhere.com

গ্রাফিক্স ডিজাইন ছবি

সোর্সঃ maxpixel.net 

এখানে দুইটি গ্রাফিক্স ডিজাইন ছবি দেওয়া হল এরকম আরো বিভিন্ন রকম গ্রাফিক্স ডিজাইন ছবি রয়েছে। আপনি যদি গ্রাফিক্স ডিজাইন শিখতে পারেন তাহলে এই সকল ছবি বানাতে পারবেন এবং এগুলো থেকে টাকা ইনকাম করতে পারবেন। 

গ্রাফিক্স ডিজাইন এর প্রকারভেদ - গ্রাফিক্স ডিজাইন ছবিঃ শেষ কথা 

বন্ধুরা আজকের আর্টিকেলে আলোচনা করা হলো গ্রাফিক্স ডিজাইন কি কেন গ্রাফিক্স ডিজাইন এর প্রকারভেদ গ্রাফিক্স ডিজাইন এর গুরুত্ব গ্রাফিক্স ডিজাইন শিখতে কি কি লাগে গ্রাফিক্স ডিজাইন কি কি শিখতে হয় গ্রাফিক্স ডিজাইন কিভাবে শিখব গ্রাফিক্স ডিজাইন বেসিক গ্রাফিক্স ডিজাইন ছবি এ সকল বিষয়ে আশা করছি আজকের আর্টিকেলটি আপনাদের ভালো লেগেছে এবং অনেক কিছু জানতে পেরেছেন। এই পোস্ট পড়ার পরে যদি এই বিষয়ে আরো কিছু জানার থাকে তাহলে কমেন্ট করে জানাতে পারেন। এবং এরকম আরো বিভিন্ন রকম পোস্ট পড়তে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন ধন্যবাদ। ২৩৩৫৭ 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url