হ্যালুসিনেশন থেকে বাচার উপায় - হ্যালুসিনেশন কি

আপনি জানেন কি হ্যালুসিনেশন থেকে বাচার উপায় বা হ্যালুসিনেশন কি? বন্ধুরা আমাদের আজকের আলোচনার বিষয় হ্যালুসিনেশন থেকে বাচার উপায় এবং হ্যালুসিনেশন কি নিয়ে। হ্যালুসিনেশন থেকে বাচার উপায় আর্টিকেলটিতে হ্যালুসিনেশন সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

আমরা অনেকেই জানি হ্যালুসিনেশন কি। আবার অনেকের হ্যালুসিনেশন নিয়ে কোন ধারণা নেই। বন্ধুরা আমাদের এই হ্যালুসিনেশন থেকে বাচার উপায় আর্টিকেলটিতে হ্যালুসিনেশন সম্পর্কে আপনাদেরকে ধারণা দেওয়ার চেষ্টা করব। তাই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে থাকুন।

পোস্ট সুচিপত্র ঃ হ্যালুসিনেশন থেকে বাচার উপায় - হ্যালুসিনেশন কি

হ্যালুসিনেশন কি 

আমরা অনেকেই হ্যালুসিনেশন সম্পর্কে কোন ধারণা রাখি না। কিন্তু হ্যালুসিনেশন থেকে বাঁচতে এ সম্পর্কে আমাদের সকলের ধারণা থাকা উচিত। হ্যালোসিনেশন কি বা এর লক্ষণ গুলো কি যদি আপনি জেনে থাকেন তাহলে এই রোগের প্রাথমিক অবস্থাতেই আপনি বুঝতে পারবেন এবং অল্পের মধ্যেই এই রোগ থেকে উদ্ধার হতে পারবেন। বন্ধুরা হ্যালুসিনেশন হচ্ছে অলৌকিক কোন কিছুর উপস্থিতি টের পাওয়া, অযৌক্তিক গন্ধ পাওয়া, মৃত মানুষের সাথে কথা বলা, ভৌতিক শব্দ শোনা, অলৌকিক কারো দ্বারা কিছু করতে বাধ্য হওয়া ইত্যাদি হ্যালুসিনেশন এর উদাহরণ। 

অনেকেই শোনেন যে কেউ তাকে মরে যেতে বলেছে। হ্যালুসিনেশন কয়েক ধরনের হয়। ভিজুয়াল হ্যালুসিনেশন, অডিটরি হ্যালুসিনেশন, অলফ্যাক্টরি হ্যালুসিনেশন ইত্যাদি। যেমন উদাহরণস্বরূপ বলা যায়, মনে করুন আপনার স্বামী স্ত্রী ঘুমে আচ্ছন্ন। আপনি দেখছেন তিনি ঘুমাচ্ছে না তিনি কারো সাথে কথা বলছেন। হতে পারে এটি ফিজিক্যালি বা ফোনে। এটাই হচ্ছে হ্যালুসিনেশন। 

আরো পড়ুন কেমোথেরাপি দিলে কি হয় - কেমোথেরাপি দিলে কি কি সমস্যা হয়

আবার মনে করুন স্বামী স্ত্রী পরিচিত কারো সঙ্গে ফোনে কথা বলছে হাসিমুখে বা সালাম বিনিময় করছে।তাহলে  হ্যালুসিনেশন রোগে আক্রান্ত ব্যক্তি মনে করবে নিশ্চয়ই ওই ব্যক্তির সাথে তার অবৈধ সম্পর্ক রয়েছে তা না হলে হাসলো কেন। এগুলোই হচ্ছে হ্যালুসিনেশন। অর্থাৎ কোন বাস্তবিক উপস্থিতি ছাড়াই আপনার মনে হতে থাকে যে আপনার স্বামী বা স্ত্রী নিশ্চয়ই আপনার অগোচরে কোন অনৈতিক সম্পর্কে জড়িত সেটাই হচ্ছে হ্যালুসিনেশন।

হ্যালুসিনেশন থেকে বাচার উপায়  

হ্যালুসিনেশন থেকে বাচার উপায় এই মর্মে চলুন জেনে নিই হ্যালুসিনেশন থেকে বাচার উপায়। সাধারণ দৃষ্টিতে হ্যালুসিনেশন অস্বাভাবিক মনে হলেও হ্যালুসিনেশন অস্বাভাবিক কোনো অসুখ নয়। মস্তিষ্কের ক্রিয়াতে স্বাভাবিক অবস্থার পরিবর্তন হলেই এই ধরনের সমস্যা হয়। যেমন শিশু-কিশোরদের প্রচন্ড জ্বরে মস্তিষ্কের পরিপাক জনিত পরিবেশে পরিবর্তনের কারণে হ্যালুসিনেশন হতে পারে। 

লিভার, কিডনি বিকল হলে পুরো শরীরের বিপাক জনিত পরিবর্তন হওয়ার ফলে হ্যালুসিনেশন হতে পারে। বিভিন্ন ধরনের রাসায়নিক পদার্থ যেমন সাইলকাইবিন, আফিম, এলএলসি, মারিজুয়ানা ইত্যাদি মারাত্মকভাবে হ্যালুসিনেশন তৈরি করতে পারে। যে কারণেই হ্যালুসিলেশন হোক না কেন পুরোপুরি ঠিক করা না গেলেও এটাকে দাবিয়ে রাখা সম্ভব। বিভিন্ন কারণে যে হ্যালুসিনেশন হয় তার ওপর নির্ভর করে এই সমস্যা দূর করা যেতে পারে।

  • যেমন, প্রিয় জন হারানোর জন্য যে হ্যালুসিনেশন হয়ে থাকে বা কোন আঘাত জনিত কারণে যে হ্যালুসিনেশন হয় সেটা আপনা আপনি বন্ধ হয়ে যায়। 
  • অ্যালকোহল সেবন জনিত কারণে যদি এই হ্যালুসিনেশন হয়ে থাকে তাহলে এগুলো সেবন পরিহার করলে এখান থেকে রেহাই পাওয়া যাবে অথবা সাইকিয়াট্রিক সেবা নিতে পারেন।
  • ঘুমানোর সঙ্গে সঙ্গে অথবা ঘুম থেকে জেগে ওঠার সঙ্গে সঙ্গে যদি হ্যালুসিনেশন হয় এ ক্ষেত্রে চিকিৎসকের কোন দরকার নেই। এটা আপনা আপনি ঠিক হয়ে যায়।
  • হ্যালুসিনেশন এর সুনির্দিষ্ট যদি কোন কারণ না থাকে তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

হ্যালুসিনেশন এর লক্ষণ  

হ্যালুসিনেশন একটি মানসিক রোগ। এই রোগে আক্রান্ত রোগীদের বিভিন্ন লক্ষণ এবং উপসর্গ দেখা দেয়। বন্ধুরা আপনারা কি জানেন হ্যালুসিনেশন থেকে বাচার উপায়, হ্যালুসিনেশন কি বা হ্যালুসিনেশন এর লক্ষণ কি? তাহলে চলুন জেনে নেয়া যাক। 

  • যেমন রোগীরা অন্য মানুষের উপস্থিতি বা আলোর ঝলক দেখতে পাই যা অবাস্তব। 
  • এই রোগে আক্রান্ত রোগীরা বিভিন্ন উৎস থেকে আসা গন্ধ পেতে পারে যার জন্য তারা অতিরিক্ত স্নান করে অতিরিক্ত সুগন্ধি বা পারফিউম ব্যবহার করে। তারা নিজেরাই নিজেদেরকে দুর্গন্ধের কারণ বলে মনে করেন অন্যদের থেকে দূরত্ব বজায় রাখে।
  • এই রোগে আক্রান্ত রোগীদের চামড়ার উপর দিয়ে পোকা হেঁটে বেড়াচ্ছে বলে অনুভূতি হয়।
  • অস্বাভাবিক শারীরিক অনুভূতির অনুজ্ঞত হতে পারে যেমন অন্যদের স্পর্শ করলে তাদের উপস্থিতি বোঝা যায় এমনটি হতে পারে। যা আসলে অবাস্তব।

অডিটরি হ্যালুসিনেশন কি 

হ্যালুসিনেশন থেকে বাচার উপায় সম্পর্কে জানতে হলে আপনাকে জানতে হবে অডিটরি হ্যালুসিনেশন কি। আমাদের অনেকের প্রশ্ন অডিটরি হ্যালুসিনেশন কি? আমরা অনেকেই জানি হ্যালুসিনেশন একটি মানসিক রোগ। দেখা যায় এ রোগে আক্রান্ত রোগীরা রাস্তার মাঝে কোন এক জায়গায় বসে নিজে নিজে কথা বলছে। কথার মধ্যে নেই কোন সামঞ্জস্যতা। আমরা নিজেরাও অনেক সময় রাগে দুঃখে টুকটাক কথা বলি একা একা। 

আরো পড়ুন বুকে চাপ অনুভব হয় কেন - বুকে চাপ কমানোর উপায়

বাচ্চারাও অনেক সময় পুতুল নিয়ে খেলা করার সময় পুতুলের সাথে কথা বলে। কিন্তু সেগুলোর সামঞ্জস্যতা আছে। এটি মানসিক রোগের লক্ষণ নয়।  মানসিক রোগীদের মধ্যে একটি হচ্ছে অডিটরি হ্যালুসিনেশন। অডিটরি হ্যালুসিনেশন মানে হচ্ছে অবাস্তব কোন কিছু দেখতে বা শুনতে পাওয়া। অর্থাৎ কোন অস্তিত্ব নেই এমন কিছু শব্দ শোনা। তবে মাঝেমধ্যে এই ব্যাপারটা সুস্থ স্বাভাবিক মানুষের ক্ষেত্রেও হতে পারে।

হ্যালুসিনেশন কেন হয় 

আপনি কি জানেন হ্যালুসিনেশন কেন হয়? হ্যাঁ বন্ধুরা আমরা অনেকেই জানিনা হ্যালুসিনেশন কেন হয়। হ্যালুসিনেশন কেন হয় জানতে পোষ্টটি পড়তে থাকুন। আসলে হ্যালুসিনেশন কোন রোগ নয়। এটা অন্য রোগের উপসর্গ মাত্র। তবে কিছু কিছু ক্ষেত্রে শারীরিক সমস্যা থেকে এই হ্যালুসিনেশন হতে পারে।তাই শুধুমাত্র হ্যালুসিনেশন দিয়েই নির্দিষ্ট কোনো রোগ নির্ণয় করা সম্ভব না। বিভিন্ন কারণে হ্যালুসিনেশন হতে পারে। যেমন

  • মস্তিষ্ক ইন্দ্রিয় বা স্নায়ুতন্ত্রের সমস্যায় এই রোগ হতে পারে।
  • অতিরিক্ত অ্যালকোহল সে বনের ফলে হ্যালুসিনেশন হতে পারে হ্যালুসিনেশন।
  • কিডনির লিভার ইত্যাদি সমস্যায় মারাত্মক ক্ষতি হলে হ্যালুসিনেশন রোগে আক্রান্ত হতে পারে। 
  • প্রচন্ড জ্বর হলে বিশেষ করে বাচ্চাদের হ্যালুসিনেশন হতে পারে। এছাড়াও মৃগী রোগ, বিষণ্ণতা, হিস্টিরিয়া, ব্রেন টিউমারের বেলাতেও হ্যালুসিনেশন ঘটতে পারে। 
  • শরীরে লবণের তারতম্যের কারণেও স্বল্প মেয়াদ এর হ্যালুসিনেশন ঘটতে পারে।

হ্যালুসিনেশন English 

হ্যালুসিনেশন থেকে বাচার উপায় ও হ্যালুসিনেশন কি ইতিপূর্বে আলোচনা করেছি। চলো এবারে জেনে নেওয়া যাক হ্যালুসিনেশন English সম্পর্কে। 

এমন কিছু সংবেদনশীল অভিজ্ঞতা যা মনের বাহিরে বিদ্যমান নেই, বিভিন্ন শারীরিক এবং মানসিক ব্যাধি বা নির্দিষ্ট বিষাক্ত পদার্থের প্রতিক্রিয়া দ্বারা সৃষ্ট এবং সাধারণত চাক্ষুষ বা শ্রাবণ চিত্র হিসাবে উদ্ভাসিত হয়। অর্থাৎ এটি এমন একটি অভিজ্ঞতা যেখানে আপনি এমন কিছু দেখতে বা শুনতে পান বা অনুভব করেন বা গন্ধ পান যা বিদ্যামান নেই।কারণ আপনি অসুস্থ বা ওষুধ গ্রহণ করছেন।

Hallucinations  বাংলা অর্থ 

Hallucinations বাংলা অনুবাদ হচ্ছে (বিশেষ্য), অলীক, অচেতন অবস্থা, বিভ্রম। ব্যাখ্যাঃ উপস্থিত নাই এমন কিছুর উপলব্ধি করা এবং সত্য ঘটনার মতো আচরণ করা। এটি একটি মারাত্মক মানসিক ব্যাধি। এটি একটি ভিত্তিহীন ভুল মতামত বা ধারণা।

আরো পড়ুন মাথার পিছনে ব্যথার কারণ - মাথার পিছনে ডান পাশে ব্যথা হওয়ার কারণ

প্রিয় পাঠক আশা করছি আমাদের আজকের এই হ্যালুসিনেশন থেকে বাচার উপায় বা হ্যালুসিনেশন কি আর্টিকেলটি আপনাদের ভালো লেগেছে। হ্যালুসিনেশন থেকে বাচার উপায় আর্টিকেলটি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনার বন্ধুদের সাথে শেয়ার করবেন। এ ধরনের আরো ইনফরমেশন মুলক আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইটের সাথে থাকুন। কথা হবে অন্য কোন আর্টিকেলে অন্য বিষয় নিয়ে। ততক্ষণ পর্যন্ত সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন আল্লাহ হাফেজ। ২৩২৬১

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url