পৃথিবীর 10 টি আশ্চর্য জিনিস - পৃথিবীর সপ্তম আশ্চর্য জিনিস

পৃথিবীর 10 টি আশ্চর্য জিনিস নিয়ে আজকের এই আর্টিকেল সাজানো হয়েছে। আমাদের পৃথিবীতে অনেক আশ্চর্য জিনিস রয়েছে সেগুলোর মধ্যে পৃথিবীর 10 টি আশ্চর্য জিনিস আপনাদের জানাবো। পৃথিবীর 10 টি আশ্চর্য জিনিস সম্পর্কে আজকের এই আর্টিকেলে জেনে নিন।

পেজ সূচিপত্রঃ পৃথিবীর 10 টি আশ্চর্য জিনিস - পৃথিবীর সপ্তম আশ্চর্য জিনিস

পৃথিবীর 10 টি আশ্চর্য জিনিস - পৃথিবীর আশ্চর্য কয়টি

আমাদের পৃথিবীতে এরকম অনেক আশ্চর্য জিনিস রয়েছে যেগুলো আমরা এখন পর্যন্ত দেখিনি অথবা পৃথিবীর আশ্চর্য কয়টি? এই বিষয় সম্পর্কে আমাদের কোন ধারণা নেই। যে জিনিসগুলো অনেক প্রাচীন এবং সাধারণ জিনিস থেকে একটু অন্যরকম মানুষ দেখে আশ্চর্য হয় সেগুলোকেই পৃথিবীর আশ্চর্য বলে। পৃথিবীর আশ্চর্য কয়টি? প্রশ্নটি অনেক প্রচলিত এবং গুরুত্বপূর্ণ।

আরো পড়ুনঃ গ্রামে ব্যবসার ধারণা - গ্রামে ব্যবসার আইডিয়া

পৃথিবীর 10 টি আশ্চর্য জিনিস সম্পর্কে আপনাদের জানাবো যেন আপনারা খুব সহজেই পৃথিবীর কয়েকটি আশ্চর্য জিনিস সম্পর্কে জানতে পারেন। মধ্যযুগের বিদ্যমান ছিল পৃথিবীর এমন আশ্চর্যকর বস্তু যা এখনো পৃথিবীতে স্থায়ী রয়ে গিয়েছে। এই জিনিসগুলো মধ্যযুগ অথবা তার আগের স্থাপনা।

অ্যান্টার্টিকার রক্তের জলপ্রপাত - অস্ট্রেলিয়ার একজন ভূতাত্ত্বিক অ্যান্টারটিকায় রক্তের জলপ্রপাত আবিষ্কার করেছিলেন। এটা দীর্ঘস্থায়ী একটি রহস্য ছিল। কিন্তু বর্তমান সময়ে এই রহস্যের সমাধান হয়ে গেছে মাটি থেকে অনেক পরিমাণ আয়রন ও সালফারের কারণে পানির রং লাল হয়।

চীনের মহাপ্রাচীর - পাথর ও মাটি দিয়ে তৈরি দীর্ঘ প্রাচীর সারি। এটিকে খ্রিস্টপূর্ব ৫০০ সদর থেকে খ্রিস্টীয় ১৬শ শতক পর্যন্ত চীনের উত্তর সীমানা রক্ষা করার জন্য তৈরি ও রক্ষণাবেক্ষণ করা হয়।

তাজমহল - ভারতের উত্তরপ্রদেশের আগ্রায় অবস্থিত একটি রাজকীয় সমাধি। মুঘল সম্রাট শাহজাহান তার স্ত্রী মমতাজের নামে মমতাজ মহল গড়ে তোলেন। তার স্মৃতিতে তিনি এই মহলটি তৈরি করেছিলেন।

মাচু পিচু - কলম্বাসের আমেরিকা আবিষ্কারের আগের সময়কার একটি ইনকা শহর, সমুদ্রপৃষ্ঠ থেকে এর উচ্চতা প্রায় ২৪০০ মিটার।

চিজেন ইতজা - এটি মায়া সভ্যতার একটি বড় শহর ছিল। প্রত্নতাত্ত্বিক স্থানটি মেক্সিকোর দুই কাতান রাজ্যের তিনুম পৌরসভায় অবস্থিত।

হাজিয়া সোফিয়া - এই স্থাপনাটি তুর্কিতে অবস্থিত। মধ্যযুগের রোম সাম্রাজ্য ও ওসমানীয় সাম্রাজ্যের সাবেক রাজধানীর প্রাণকেন্দ্রে অবস্থিত এ ধর্মীয় উপস্থাপনা যা বর্তমানে মসজিদ হিসেবে পরিচিত।

কলোসিয়াম - এই স্থাপনাটি ইতালির রোম শহরে অবস্থিত। একটি বৃহৎ উপবৃত্তাকার ছাদ বিহীন মঞ্চ। ৫০ হাজার দর্শক ধারণ ক্ষমতা সম্পন্ন এই মঞ্চ সাধারণত প্রতিযোগিতার জন্য তৈরি করা হয়েছিল।

গোল্ডেন গ্রেট ব্রিজ - এই ব্রিজ যুক্তরাষ্ট্রের স্যানফ্রান্সিসকোতে অবস্থিত পৃথিবীর 10 টি আশ্চর্য জিনিস এর মধ্যে অন্যতম একটি। এটা তৈরি হওয়ার আগ পর্যন্ত লোকজন বিশ্বাস করতো না যে এরকম ব্রিজ হবে।

ভিক্টোরিয়া জলপ্রপাত - মধ্য দক্ষিণ আফ্রিকার জলপ্রপাত। জিম্বাবুয়ে উত্তর পশ্চিম অঞ্চলের ও জাম্বিয়ার দক্ষিণ পূর্ব দিকে অবস্থিত যৌথ নদী থেকে এই জলপ্রপাত সৃষ্টি হয়েছে। এটির উচ্চতা ১০৮ মিটার এবং প্রস্থ ১৭০৩ মিটার।

গির্জার মহা পিরামিড - গির্জার গোরস্থানের তিনটি পিরামিডের মধ্যে সবচাইতে পুরাতন এবং বড়। এটি বর্তমান মিশরের এলগিজা নামক স্থানের কাছে অবস্থিত। ১৪০ মিটার উচ্চ পিরামিডের তিনটি প্রধান প্রকোষ্ঠ রয়েছে।

পৃথিবীর সপ্তম আশ্চর্য জিনিস

পৃথিবীতে এমন অনেক আশ্চর্যময় জিনিস রয়েছে যা সম্পর্কে আমাদের কোন ধারণা নেই। প্রাচীন মানুষেরা পৃথিবীতে এমন অনেক কিছুই তৈরি করে গিয়েছে। পৃথিবীর সপ্তম আশ্চর্য জিনিস সাধারণত মানুষের মুখে বেশি শোনা যায়। আপনাদের জানার সুবিধার্থে নিচে পৃথিবীর সপ্তম আশ্চর্য জিনিস উল্লেখ করা হলো।

চীনের মহাপ্রাচীর

এটি হল পৃথিবীর মধ্যে দীর্ঘতম প্রাচীর। চীনের প্রাচীর খ্রিস্টপূর্ব ৫ শতক থেকে ১৬ শতক পর্যন্ত চীনের উত্তর সীমান্ত রক্ষার জন্য তৈরি করা হয়েছিল। অনেক রাজবংশ এই প্রাচীরটি নির্মাণে অংশগ্রহণ করেন। পাহাড় মরুভূমিতে এই অনেকগুলো বিভাগ অবস্থিত। চীনের প্রাচীন বিভিন্ন স্থানে বিভিন্ন নামে পরিচিত।

দা রোমান কলোসিয়াম, রোম ইতালি

ইতালির রোম শহরে অবস্থিত একটি বৃহত্তম ছাদবিহীন মঞ্চ। এটি সাধারণত বিভিন্ন প্রদর্শনী এবং কোন প্রতিযোগিতার জন্য প্রস্তুত করা হয়েছিল। ৭০-৭২ খ্রিস্টাব্দের মাসে কোন এক সময় এই নির্মাণ কাজ শুরু করা হয় এবং ৮০ খ্রিস্টাব্দে সম্রাট তিতুশের রাজত্বকালে এটি সম্পূর্ণ করা হয়।

চিচেন ইতজা, মেক্সিকো

মেক্সিকোর উপদ্বীপে অবস্থিত মায়া সভ্যতার একটি বড় শহর। এই শহরটি আয়তন ছিল ১০০ বর্গ কিলোমিটার অনুমান করা হয় প্রায় ১৪০০ বছর আগে ৬০০ সালে এটি নির্মাণ করা হয়। এটি প্রি কলম্বিয়ান যুগের একটি কেন্দ্রবিন্দু। পৃথিবীর সপ্তম আশ্চর্য জিনিসের মধ্যে অন্যতম একটি।

আরো পড়ুনঃ গ্রামে কোন ব্যবসা লাভজনক - গ্রামে লাভ জনক ব্যবসা ২০২২

তাজমহল, উত্তর প্রদেশ ভারত

ভারতের উত্তরপ্রদেশের আগ্রায় অবস্থিত একটি রাজকীয় সমাধি। মুঘল সম্রাট শাহজাহান তার স্ত্রী মমতাজ এর স্মৃতিতে এই সৌধটি নির্মাণ করেন। এবং এর নাম দেন মমতাজ মহল। সেখান থেকে মানুষের কাছে শুধু তাজমহল নামে পরিচিত। প্রতিবছর প্রায় ২০ লক্ষ মানুষের বেশি এটি প্রদর্শন করতে যান বিভিন্ন দেশ থেকে।

মাচু পিচু, পেরু

পৃথিবীর সপ্তম আশ্চর্য জিনিসের মধ্যে অন্যতম একটি হলো মাচু পিচু। পৃথিবীর সবচাইতে আকর্ষণীয় এবং দর্শনীয় স্থান এটি। দুই পাহাড়ের সংযোগস্থানে অবস্থিত। এ শহরটি ১৪৫০ সালের দিকে নির্মাণ করা হয়।

ক্রাইস্ট দ্যা রিডিমার মূর্তি, ব্রাজিল

এটি ব্রাজিলের দক্ষিণ পূর্ব শহর রিও ডি জেনেরিওতে যীশুর একটি বিশাল মূর্তি। পাহাড়ের চূড়ায় যীশু দুই হাত প্রসারিত করে আছেন। যে পাহাড়টিতে মূর্তি রয়েছে সেটির উচ্চতা প্রায় ৭১৩ মিটার। ১৯২১ সালে এই মূর্তি তৈরি করার কাজ শুরু হয়। ১৯৩১ সালে এ নির্মাণ কাজ শেষ হয়।

ভিক্টোরিয়া জলপ্রপাত

মধ্য দক্ষিণ আফ্রিকার জলপ্রপাত। জিম্বাবুয়ে উত্তর পশ্চিম অঞ্চলের ও জাম্বিয়ার দক্ষিণ পূর্ব দিকে অবস্থিত যৌথ নদী থেকে এই জলপ্রপাত সৃষ্টি হয়েছে। এটির উচ্চতা ১০৮ মিটার এবং প্রস্থ ১৭০৩ মিটার।

পৃথিবীর দ্বিতীয় আশ্চর্য

পৃথিবীর 10 টি আশ্চর্য জিনিস এর মধ্যে পৃথিবীর দ্বিতীয় আশ্চর্য কোনটি? এ বিষয় সম্পর্কে জানতে চান? পৃথিবীতে এরকম অনেক আশ্চর্য জিনিস রয়েছে এখন আপনি কোনটিকে পৃথিবীর দ্বিতীয় আশ্চর্য বলবেন সেটা আপনার বিষয়। পৃথিবীর দ্বিতীয় আশ্চর্য হলো চীনের মহাপ্রাচীর। এটি পৃথিবীর অন্যতম একটি বৃহত্তম দেশ চায়নাতে অবস্থিত। সাধারণত এটিকেই পৃথিবীর দ্বিতীয় আশ্চর্য বলা যেতে পারে।

পাথর ও মাটি দিয়ে তৈরি দীর্ঘ প্রাচীর সারি। এগুলি খ্রিস্টপূর্ব ৫ম শতক থেকে খ্রিস্টীয় ১৬শ শতক পর্যন্ত চীনের উত্তর সীমান্ত রক্ষা করার জন্য তৈরি ও রক্ষাণাবেক্ষণ করা হয়। এরকম অনেকগুলি প্রাচীর তৈরি করা হয়েছিল তবে ২২০ খ্রিস্টপূর্বাব্দ থেকে ২০০ খ্রিষ্টপূর্বাব্দের মধ্যবর্তী সময়ে চীনের প্রথম সম্রাট কিন শি হুয়াঙের অধীনে নির্মিত প্রাচীরটিই সবচেয়ে বিখ্যাত। 

এটি বর্তমান প্রাচীরের অনেক উত্তরে অবস্থিত এবং এর খুব সামান্যই অবশিষ্ট আছে। বর্তমান প্রাচীরটি মিং রাজবংশের শাসনামলে নির্মিত হয়। চীনের মহাপ্রাচীর মানুষের হাতে তৈরি পৃথিবীর সবচেয়ে বড় স্থাপত্য। এই প্রাচীরের উচ্চতা প্রায় ৫ থেকে ৮ মিটার এবং দৈর্ঘ্য ৮৮৫১.৮ কিলোমিটার। এটি শুরু হয়েছে সাংহাই পাস এবং শেষ হয়েছে লোপনুর নামক স্থানে।

পৃথিবীর ৮ম আশ্চর্য - পৃথিবীর আশ্চর্য জায়গা

পৃথিবীর আশ্চর্য জায়গা ঘুরতে যেতে মানুষ অনেক পছন্দ করে। পৃথিবীর আশ্চর্য জায়গা অনেকগুলো রয়েছে। পৃথিবীর ৮ম আশ্চর্য কোনটি এই বিষয়ে নিয়ে অনেকের মত বিভেদ রয়েছে। সারা বিশ্বের মানুষ পৃথিবীর সপ্তম আশ্চর্যের কথা জেনে এসেছে। পৃথিবীর ৮ম আশ্চর্য সকলের জানার বাইরে ছিল কিন্তু নতুন করে নিউজিল্যান্ডে অবস্থিত সেই পৃথিবীর ৮ম আশ্চর্য সন্ধান পেয়েছে বিজ্ঞানীরা।

কোন এক সময় হাজার হাজার পর্যটন ভি জমাতের নিউজিল্যান্ডের লেক রোটোমোহ্নার শিলিকা। যা অত্যাধিক সুন্দর। ১৮৮৬ সালের আগ্নেয়গিরির অগ্নপাতে সেই উপাত্থকার ছারখার হয়ে গিয়েছিল। কিন্তু গোলাপি সাদা সিড়ির মত সুন্দর উপত্যকাটির কিছু অংশ বিজ্ঞানীরা আবিষ্কার করতে পেরেছেন। দীর্ঘদিনের গবেষণা ও প্রচেষ্টায় পৃথিবীর ৮ম আশ্চর্য খুঁজে বের করতে সফল হয়েছে তারা।

পৃথিবীর অষ্টম আশ্চর্যের নাম ও ছবি

উপরের আলোচনায় পৃথিবীর 10 টি আশ্চর্য জিনিস সম্পর্কে জেনেছি। কিন্তু প্রকৃতপক্ষে আমরা পৃথিবীর সপ্তম আশ্চর্য জিনিস পর্যন্ত জানতাম কিন্তু পৃথিবীর অষ্টম আশ্চর্যের নাম ও ছবি প্রকাশ হয়েছে। বিজ্ঞানীদের অনেক দিনের প্রচেষ্টায় পৃথিবীর অষ্টম আশ্চর্যের নাম ও ছবি প্রকাশ করেছেন। পৃথিবীর অষ্টম আশ্চর্য হলো নিউজিল্যান্ডের লেক রোটোমোহ্নার শিলিকা।

আরো পড়ুনঃ গ্রামে কি ব্যবসা করা যায় - গ্রামে কি ধরনের ব্যবসা করা যায়

যদিও অনেক পর্যটক কোন এক সময় এখানে যেতেন কিন্তু একসময় এখানে আগ্নেয়গিরির আগ্নেয়পাতের কারণে জায়গাটি পুরা ধ্বংস হয়ে যায়। কিন্তু বিজ্ঞানীরা নতুন করে এখানে গোলাপি সাদা সিড়ির মত সুন্দর উপত্যকাটি খুঁজে পেয়েছে। নিচে পৃথিবীর অষ্টম আশ্চর্যের নাম ও ছবি উল্লেখ করা হলো।

পৃথিবীর 10 টি আশ্চর্য জিনিস - পৃথিবীর সপ্তম আশ্চর্য জিনিসঃ শেষ কথা

পৃথিবীর অষ্টম আশ্চর্যের নাম ও ছবি, পৃথিবীর 10 টি আশ্চর্য জিনিস, পৃথিবীর ৮ম আশ্চর্য, পৃথিবীর আশ্চর্য জায়গা, পৃথিবীর দ্বিতীয় আশ্চর্য, পৃথিবীর সপ্তম আশ্চর্য জিনিস, পৃথিবীর আশ্চর্য কয়টি? বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। এই আর্টিকেল থেকে আপনি পৃথিবীর আশ্চর্যকর জিনিসগুলো সম্পর্কে জেনে নিতে পারবেন।

আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এরকম তথ্যমূলক পোস্ট আরো করতে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন।১৬৮৩০

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url