কিভাবে কডি অ্যাপলিকেশনটি ব্যবহার করবেন

 

কডি হলো একটি জনপ্রিয় মিডিয়া সার্ভার অ্যাপ্লিকেশন। যারা কডি অ্যাপলিকেশনটি  সম্পর্কে এখন পর্যন্ত কোন কিছু শোনেন নি তারা অবশ্যই এর কাজ দেখে অবাক হবেন। কডি অ্যাপলিকেশনটি  মাধ্যমে আপনি আপনার কম্পিউটারের লোকাল ফাইলে থাকা মিডিয়াগুলো ছাড়াও অনলাইনে স্ট্রিম করা সকল ধরনের টিভি শো, লাইভ স্পোর্টস, টকশোসহ আরো অনেক কিছু দেখতে পারবেন।
আজকের এই পোস্টে আমি বলব যে কিভাবে কডি অ্যাপলিকেশনটি  ব্যবহার করবেন এবং এতে এডস অন কিভাবে ইনস্টল করবেন।

পেইজ কন্টেন্ট সূচীপত্রঃ-

কডি আসলে কি

10 বছর আগে যখন ইন্টারনেটের স্পিড অনেক স্লো ছিল তখন অনলাইন স্ট্রিম প্ল্যাটফর্মগুলো ছিল মৃতপ্রায়। ঠিক সেইসময় স্ট্রিমিং প্ল্যাটফর্মগুলোতে স্ট্রিম করা মানুষের পক্ষে এক রকম অসম্ভব হয়ে পড়ে। ঠিক সেইসময় স্ট্রিমিং প্ল্যাটফর্মগুলোতে স্ট্রিম করা মানুষের পক্ষে এক রকম অসম্ভব হয়ে পড়েছিল। কিন্তু বর্তমান সময়ে ইন্টারনেটের স্পিড পৃথিবীর প্রায় সব স্থানে ঠিক হওয়ায় স্ট্রিমিং প্ল্যাটফর্মগুলো অনেক জনপ্রিয় হয়ে  উঠেছে। কডি হচ্ছে এমন একটি অপারেটিং সিস্টেম যেখানে  “Add-ons” ইনস্টল করে আপনি বিভিন্ন ধরনের স্ট্রিম দেখতে পারবেন।

২০২২ সালে কডি 

কডির কোম্পানিটি সর্বপ্রথম 2002 সালে শুরু হয়। ঠিক সেখান থেকে 2022 সাল পর্যন্ত  কডির ডেভলপমেন্টগুলো অনেকগুলো প্রক্রিয়ার মধ্য দিয়ে গিয়েছে যার কারনে কডি একটি শক্তিশালী অ্যাপ্লিকেশনের পরিণত হয়েছে। কডি অ্যাপ্লিকেশনটি আপনি বিভিন্ন ধরনের ডিভাইসে ইন্সটল করতে পারবেন এরমধ্যে উইন্ডোজ, ম্যাক ওএস, অ্যান্ড্রয়েড, লিনাক্স, আইওএস সহ অনেক রকম ডিভাইস রয়েছে। তো যাই হোক আমরা এখন জানব যে করে আমরা কডি অ্যাাপলিকেশনটি ব্যবহার করব।

কডি ইনস্টল

ইনস্টল করতে হলে আপনাকে সর্ব প্রথমে কডির ওয়েবসাইটে গিয়ে "DOWNLOAD" বাটনে ক্লিক করতে হবে। 
সেখান থেকে আপনার ডিভাইস অনুযায়ী যে ভার্সনটি দরকার সে ভার্সনটি ডাউনলোড করে নিতে হবে। আপনি অবশ্যই লেটেস্ট ভার্সন টি ডাউনলোড করার চেষ্টা করুন। 
কডি এর অফিশিয়াল ওয়েবসাইট এর লিঙ্ক পেতে এখানে ক্লিক করুন। এরপর দশ পাঁচটা অ্যাপলিকেশনের মত কডিও ইন্সটল করে নিন। 

কিভাবে কডি অ্যাপলিকেশনটি ব্যবহার করবেন

কডি অ্যাপলিকেশনটি ব্যবহার করতে হলে আপনাকে প্রথমে কডি অ্যাপলিকেশনটি ইন্সটল করতে হবে। কডি অ্যাপটি ইনস্টল করা হয়ে গেলে কডির ইন্টারফেস সম্পর্কে  আপনার একটু রিসার্চ করা দরকার। আপনার কডি অ্যাাপ্লিকেশন এর ইউজার ইন্টারফেস সম্পর্কে জানতে হবে। যাইহোক সর্ব প্রথমে আপনাকে  কডি অ্যাপলিকেশনটি ইনস্টল করে ওপেন করতে হবে তাহলে আপনি নিচের স্ক্রীনশটএর মত একটি ইন্টারফেস দেখতে পারবেন। 
এখানে আপনি দেখতে পারবেন বিভিন্ন ধরনের বাটন এবং অনেক ধরনের অপশন। কডি অ্যাপলিকেশনটি ব্যবহার করতে হলে আপনাকে অবশ্যই এসব বাটন সম্পর্কে জানতে হবে।
এখানে সর্ব প্রথমে বাম দিকে যে অপশন টি আছে সেটি হল পাওয়ার বাটন। এখানে ক্লিক করে আপনি কডি অ্যাপটি  থেকে আপনার ডিভাইসের অরজিনাল অপারেটিং সিস্টেমে যেতে পারবেন। এর পাশের যে বাটনটি রয়েছে সেটি হচ্ছে সেটিং এখানে ক্লিক করে আপনি কডি এর বিভিন্ন ধরনের সেটিং ওপেন করতে পারবেন এখানে আপনি নিজের ইচ্ছামত কডি এর ব্যাকগ্রাউন্ড কালার সহ নিজের ইউজার অ্যাকাউন্ট গুলো এড করতে পারবেন। 

এর ডানপাশে রয়েছে একটি সার্চ বাটন যেখানে ক্লিক করে আপনি ইউটিউব এর মধ্যে বিভিন্ন ধরনের প্লাটফর্ম ওপেন করতে পারবেন এবং যার যার দ্বারা আপনি ইউটিউব এর সকল ভিডিও গুলো দেখতে পারবেন। এর নিচে রয়েছে বিভিন্ন ধরনের বাটন যেমন মুভিজ, টিভিশো, মিউজিক, মিউজিক ভিডিওস, টিভি, রেডিও, গেমস, Add-ons, পিকচারস, ভিডিওস, ফেভারিটস এবং ওয়েদার।  ওয়েদার এ ক্লিক করে আপনি অপারেটিং সিস্টেমটির  প্রথম পেজে আপনার এলাকার ওয়েদার টি সেট করতে পারবেন। 

কডি এর “Add-ons” কী

কডি অ্যাপলিকেশনটি ব্যবহার করার সময় “Add-ons” নামের একটি জিনিস আপনার চোখে পড়বে।এটি এমন একটি জিনিস যার মাধ্যমে আপনি বিভিন্ন ধরনের টিভি শো এবং লাইভ স্ট্রিম গুলো দেখতে পারবেন। অনেকটা অ্যান্ড্রয়েড এর প্লেস্টোরের মত।  এটি আপনার কডি সিস্টেমে ইন্সটল করতে হবে।
ইনস্টল করার পরে আপনি এটি দিয়ে বিভিন্ন ধরনের লাইভ টিভি রেডিও লাইভ স্ট্রিম আরো অনেক কিছু একসাথে পেয়ে যাবেন। তবে এটি কিছু কিছু স্থানে রেস্টিকটেড করা যার কারণে কডি অ্যাপলিকেশনটি ব্যবহার করার জন্য ভিপিএন এর প্রয়োজন হতে পারে। 

কিভাবে কডি “Add-ons” ইন্সটল করবেন

প্রথমে আপনাকে “Add-ons” ট্যাবে ক্লিক করে বক্স আইকনে ক্লিক করতে হবে। এই বক্স আইকনটি উপরে বাম পাশে যেখানে প্রথমে সার্চ বাটন টি ছিল ঠিক সেখানে বক্স আইকনটিও পেয়ে যাবেন।
"Install form repository" তে ক্লিক করার পরে আপনি "Videos" অপশন এ ক্লিক করবেন। এখানে আপনি সার্ভার এর সকল অ্যাডস অন গুলো একসাথে পেয়ে যাবেন এরপরে আপনার যে  “Add-ons” টি দরকার হবে সেই  “Add-ons” টি সিলেক্ট করে ইনস্টল বাটনে ক্লিক করবেন। এবং ইনস্টল বাটনে ক্লিক করার সাথে সাথে আপনার ইনস্টল টি শুরু হয়ে যাবে। 

কিভাবে কডি অ্যাপলিকেশনটি  ব্যবহার করে লাইভ টিভি দেখবেন

কডি অ্যাপলিকেশনটি ব্যবহার করে মুভি দেখার জন্য আপনাকে সর্বপ্রথমে মুভি দেখার  “Add-ons” গুলো ইন্সটল করতে হবে আর এই জন্য আপনাকে অবশ্যই অ্যাডস অন সম্পর্কে গভীর ধারণা রাখতে হবে। আপনি যদি কডি  “Add-ons” সম্পর্কে অনেক কম ধারণা রেখে থাকেন  তাহলে আপনি হয়তো জানবে না যে আপনাকে কোন   “Add-ons” টি ব্যবহার করতে হবে। 

এইজন্য আমি রিকমেন্ট করব আপনি "EXODOUS Add-ons" ব্যবহার করুন এতে আপনি টিভি শো দেখতে পারবেন ও লাইভ টিভি দেখতে পারবেন আর আপনার  যদি কোন  “Add-ons” এর প্রয়োজন হয় তাহলে এখানে ক্লিক করে আপনি  “Add-ons” সম্পর্কে ধারণা পেতে পারেন। 

কডি বিল্ড কি

আপনি যদি প্রথমে কডি অ্যাপলিকেশন ব্যবহার করে থাকেন তাহলে আপনি এটা সম্পর্কে কোন ধারণা রাখবেন না এটাই স্বাভাবিক। যাইহোক কডির ইন্টারফেসটা যদি  আপনার কাছে অনেক খারাপ লেগে থাকে তাহলে চিন্তা করবেন না এর জন্যও ব্যবস্থা আছে। সেটি হলো কডি বিল্ড

কডি বিল্ড করে আপনি কডি এর থিম চেঞ্জ করতে পারবেন। কডিবিল্ড এমন একটি জিনিস যার মাধ্যমে আপনি কডিকে আপনার নিজের মত থিম দিয়ে সাজাতে পারবেন। আমি রিকমেন্ড করব "XANNAN" অথবা "TITANIUM" থিম ব্যবহার করার জন্য। 

কিভাবে কডি অ্যাপলিকেশনটি  বিল্ড করবেন

সর্ব প্রথমে আপনার পছন্দের থিমটির জিপ ফাইল আপনাকে ডাউনলোড করতে হবে।
আপনার থিমটি ডাউনলোড হয়ে গেলে আপনি করে “Add-ons” এ ক্লিক করবেন এখান থেকে "Install from zip files" এ ক্লিক করতে হবে।
এরপরে আপনার জিপ ফাইলটি যেখানে ডাউনলোড করে রেখেছেন সেই জায়গাটায়  গিয়ে সেই জিপ ফাইলটি সিলেক্ট করতে হবে। এরপর "ok" বাটনে চাপ দিতে হবে। 
এরপর ইনস্টল উইজার্ড টি শুরু হয়ে যাবে এবং সেখানে সবকিছু ডিফল্ট রেখে আপনাকে "CONTINIUE" বাটনে ক্লিক করতে হবে।
এরপরে "BIULD MENU" বাটন এ ক্লিক করুন।
এখানে লেটেস্ট ভার্সনের জন্য যে  থিমটি রয়েছে সেই থিম এর উপরে ক্লিক করুন এবং "INSTALL" বাটনে ক্লিক করুন একটি কিছু সময় নেবে ইন্সটল হতে।
একবার ইন্সটল হয়ে গেলে  অডি একটি কল করুন এবং আবার চালু করুন তাহলে আপনি দেখতে পারবেন আপনার কডি একটি সুন্দর ভাবে বিল্ড হয়ে গেছে। 

কিভাবে কডি অ্যাপলিকেশনটি সম্পর্কে আমার ধারণা

কডি হলো এমন একটি অ্যাপলিকেশন যার মাধ্যমে আপনি কোনরকম ডিস লাইন ছাড়াই আপনার স্মার্ট টিভিতে লাইভ শো সহ বিভিন্ন ধরনের স্ট্রিম দেখতে পারবেন। অ্যাপ্লিকেশনটি ব্যবহার করে আপনি অনেক উপকৃত হতে পারেন যদি আপনার কাছে একটি স্মার্ট টিভি থাকে। এবং কডি বিল্ড করলে আপনি আকর্ষণীয়  থিম সহ একটি অ্যাপ্লিকেশন পেয়ে যাবেন এবং আপনার মনের মত থিমটি আপনি লাগাতে পারবেন। আর এত সুন্দর একটি অ্যাপ অবশ্যই আপনি একবার হলেও ব্যবহার করে দেখুন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url