গুগল মিট কি? গুগল মিট ব্যবহারের নিয়ম

 আপনি কি জানেন গুগল মিট কি? গুগল মিট হলো টেকনিক্যাল বেস্ট অনলাইন ভিডিও কনফারেন্স সিস্টেম। গুগোল মিট কি? এবং গুগোল নেট ব্যবহারের নিয়ম জানতে এই পোস্টটি আপনাকে অনেক সাহায্য করবে।

গুগোল সেবা গুলি দিনদিন ছড়িয়ে পড়েছে সারা বিশ্বে। গুগোল হচ্ছে পৃথিবীর জায়ান্ট কোম্পানির একটি। গুগলের অনেক ধরনের পরিসেবা রয়েছে এগুলোর মধ্যে গুগল মিট একটি। গুগল মিটে বাড়তি ফিচার থাকায় এটি অন্য সব ভিডিও কনফারেন্স মাধ্যম থেকে নিজেকে আলাদা করতে সক্ষম হয়েছে।

পোস্ট সূচিপত্র

গুগল মিট কি?

গুগল মিট হলো একটি ভয়েস কনফারেন্স প্ল্যাটফর্ম। ভিডিও কনফারেন্স এর নাম আমরা সবাই শুনেছি। বর্তমানে অনেক ধরনের ভিডিও কনফারেন্স সফটওয়্যার বা অ্যাপস রয়েছে তার মধ্যে
অন্যতম গুগল মিট এর বাড়তি কিছু ফিচারের জন্য এটি খুবই জনপ্রিয়। গুগল মিটে ২জন থেকে শুরু করে ২৫০ জন পর্যন্ত একসঙ্গে কনফারেন্স করা যায়। এছাড়াও ডোমেস্টিক ও ইন্টার্নেশনাল কাস্টমার সার্ভিস সুবিধা পাবেন গুগল মিটে।

গুগল মিট ডাউনলোড করার নিয়ম

গুগল মিট আপনারা ব্যবহার করতে পারবেন সম্পূর্ণ ফ্রি তে। গুগল মিট ব্যবহার করার জন্য গুগোল এ আপনার একটি জিমেইল একাউন্ট থাকতে হবে। আপনি আপনার স্মার্টফোনের প্লে স্টোর গিয়ে গুগল মিট সম্পূর্ণ ফ্রিতে ডাউনলোড করতে পারবেন।

গুগল মিটে মিটিং তৈরির নিয়ম

গুগল মিটে খুব সহজেই মিটিং বা কনফারেন্স তৈরি করা যায়। মিটিং তৈরীর জন্য সর্বপ্রথম আপনার গুগল মিট অ্যাপ্লিকেশন থাকতে হবে অথবা meet.google.com এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। এরপর স্টার্ট এ মিটিং অপশনে ক্লিক করতে হবে এরপর join now তে ক্লিক করলে শুরু হয়ে যাবে মিটিং। এরপর আপনি মিটিং এর লিংক কপি করে যে কাউকে দিতে পারবেন মিটিং এ জয়েন হওয়ার জন্য। এবং যে কেউ লিংকটিতে ক্লিক করে মিটিং এ জয়েন হতে পারবেন।

গুগল মিটে এ কিভাবে কোন মিটিং জয়েন করবেন

কোন মিটিং এ জয়েন করতে হলে গুগল মিটে প্রবেশ করে Join With a code অপশনে ক্লিক করার পর এখানে যে কোন মিটিং এর ইনভাইটেশন কোড দিয়ে দিলে সে মিটিংয়ে আপনি জয়েন করতে পারবেন। সকল ধরনের ডিভাইসে এটি সাপোর্ট করে।

গুগল মিটে চ্যাট করার নিয়ম

গুগল মিটে ভিডিও কনফারেন্স এর পাশাপাশি চ্যাট করার অপশন দেওয়া আছে। যার মাধ্যমে মিটিং এর সকল সদস্য একসঙ্গে চ্যাট করতে পারবে। কোন প্রশ্ন উত্তর বা রিসোর্স শেয়ারিং এর জন্য চ্যাট ফিচারটি খুবই কার্যকরী। এই অপশনটি প্রধানত তখনই বেশি ব্যবহার হয় যখন কনফারেন্সে আপনার স্কিন শেয়ারিং বা কথা বলার সমস্যা হয়ে থাকে।

গুগল মিটে স্ক্রিন শেয়ার এর নিয়ম

গুগল মিনিট এর অত্যাধুনিক একটি ফিচার স্ক্রীন শেয়ারিং। কনফারেন্স চলাকালীন সময়ে আপনি আপনার স্ক্রীন কনফারেন্সের মেম্বারদের সঙ্গে শেয়ার করতে পারবেন। স্ক্রিন শেয়ার করার জন্য
আপনাকে Present now অপশনটিতে ক্লিক করতে হবে। আর যদি আপনি মিটের পুরো অংশ শেয়ার করতে চান তাহলে সেটি সিলেক্ট করে দিতে হবে। আর যদি আপনি কোন নির্দিষ্ট অংশ শেয়ার করতে চান সেটি ও আপনি সিলেক্ট করে দিতে পারবেন।

গুগল মিটে ক্যামেরা সাউন্ড অনুমতি দেওয়ার নিয়ম

গুগল মিটে ভিডিও কনফারেন্সে যোগ দেওয়ার পর আপনার ডিভাইস এর সাউন্ড এবং ক্যামেরা অফ থাকবে। সে ক্ষেত্রে আপনার ডিভাইস থেকে আপনাকে সাউন্ড এবং ক্যামেরার পারমিশন দিতে হবে। আপনি পার্মিশন দেওয়ার পর সাউন্ড এবং ক্যামেরা অন হবে। আপনি চাইলে পারমিশন দেওয়ার পরেও সাউন্ড বা ক্যামেরা অফ করে রাখতে পারবেন।

গুগল মিট এর কন্ট্রোল

আপনি যদি গুগল মিটে কনফারেন্স শুরু করে থাকেন তাহলে সেই কনফারেন্সের সম্পূর্ণ নিয়ন্ত্রণ থাকবে আপনার কাছে। আপনি চাইলে যেকোনো মেম্বারের ভিডিও কিংবা অডিও অফ করে দিয়ে রাখতে পারবেন। তবে কনফারেন্সের অন্য সদস্যরা সেটি দেখতে পারবে। কনফারেন্সে আপনি কোন সদস্যকে দেখতে চান বা কোন সদস্যকে শুনতে চান সেটি সম্পূর্ণ নিয়ন্ত্রণ করতে পারবেন আপনি।

গুগল মিট প্রিমিয়াম

গুগল মিট সকলে সম্পূর্ণ ফ্রিতে ব্যবহার করতে পারবে। তবে এর কিছু অনন্য ফিচার আছে যেটা শুধু প্রিমিয়াম মেম্বাররা ব্যবহার করতে পারবেন। এর জন্য টাকা দিয়ে গুগল এরপ্যাকেজ কিনতে হবে। এই প্যাকেজ কেনার মধ্য দিয়ে আপনি গুগল মিট সহ গুগলের অনেক প্রোডাক্ট এর এক্সট্রা সুবিধা পাবেন।

গুগল মিট ব্যবহারের সুবিধা

গুগোল মিট একটি জনপ্রিয় কনফারেন্স প্ল্যাটফর্ম। এটি অন্যসব কনফারেন্স প্লাটফর্ম থেকে বিশেষ সুবিধা দেয়াই এটি খুবই জনপ্রিয়। এর একটি অন্যতম সুবিধা একসঙ্গে ২৫০ জন সদস্য কনফারেন্স করা যায়। এতে ফ্রিতে খুব সহজেই ভিডিও কনফারেন্স তৈরি করা যায়। গুগল মিট এর কল্যাণে একই সময়ে একসঙ্গে এক বা একাধিক ভিডিও কনফারেন্স সুবিধা।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url