ডুয়েট ভর্তি যোগ্যতা ২০২৩ - ডুয়েট ভর্তি যোগ্যতা

ডুয়েট ভর্তি যোগ্যতা ২০২৩ সম্পর্কে নিচে আলোচনা করা হবে। ডুয়েটে ভর্তি হতে চাইলে একজন শিক্ষার্থীর কি কি যোগ্যতা থাকতে হবে, তা যদি আপনি জানতে চান, অর্থাৎ ডুয়েট ভর্তি যোগ্যতা ২০২৩ সম্পর্কে যদি আপনি বিস্তারিত তথ্য জানতে চান তাহলে এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন। আসুন জেনে নেয়া যাক, ডুয়েট ভর্তি যোগ্যতা ২০২৩ সম্পর্কে বিস্তারিত তথ্য।

পেজ সূচিপত্র: ডুয়েট ভর্তি যোগ্যতা ২০২৩ - ডুয়েট ভর্তি যোগ্যতা

উপস্থাপনা

ডুয়েট (DUET) এর পূর্ণরূপ হলো: Dhaka University of Engineering & Technology. ঢাকা বিশ্ববিদ্যালয়ের আওতাধীন ডুয়েটে লেখাপড়া করা অনেক শিক্ষার্থীর স্বপ্ন। তবে ডুয়েটে লেখাপড়া করার করার স্বপ্ন সকলের পূরণ হয় না। কেননা, ডুয়েটে ভর্তি হতে চাইলে নির্দিষ্ট যোগ্যতা থাকতে হবে। যথেষ্ট পরিমাণে যোগ্যতা যদি না থাকে তাহলে কখনোই আপনি ডুয়েটে ভর্তি হতে পারবেন না। কেননা, কোয়ালিফাইড শিক্ষার্থী ব্যতীত, ডুয়েটে অন্য কেউ ভর্তি হতে পারেনা। তাই ডুয়েটে ভর্তি হতে চাইলে অবশ্যই আপনাকে যোগ্যতা সম্পন্ন হতে হবে। 

ডুয়েটে ভর্তি হতে চাইলে যে সকল যোগ্যতার প্রয়োজন, সেই বিষয় সম্পর্কে এই আর্টিকেলটিতে বিস্তারিত আলোচনা তুলে ধরা হবে। প্রথম থেকে শেষ পর্যন্ত এই আর্টিকেলটি, মনোযোগের সহিত অধ্যয়ন করলে ডুয়েট ভর্তির যোগ্যতা সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। সেই সাথে ডুয়েটে ভর্তি পরীক্ষা দিতে গেলে যে সকল প্রস্তুতি গ্রহণ করতে হবে, সেই সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন।

ডুয়েটে ভর্তি পরীক্ষা দেয়ার জন্য যে সকল বিষয় নিচে তুলে ধরা হয়েছে সেগুলো অনুসরণ করে আপনি ডুয়েটে ভর্তি পরীক্ষার প্রস্তুতি গ্রহণ করতে পারবেন। সেই সাথে এই আর্টিকেলটিতে ডুয়েটের বিভাগ সমূহ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। আপনি যদি ডুয়েটে ভর্তি পরীক্ষা দিতে চান সেক্ষেত্রে অবশ্যই আপনাকে বিভাগ সিলেক্ট করতে হবে। 

ডুয়েট ভর্তি যোগ্যতা ২০২৩

ডুয়েটে ভর্তি হতে গেলে একজন শিক্ষার্থীর যে সকল যোগ্যতা থাকতে হবে সেগুলো নিচে তুলে ধরা হবে। নিম্ন বর্ণিত যোগ্যতাগুলো যদি কোন শিক্ষার্থীর না থেকে থাকে তাহলে সে কখনোই ডুয়েটে ভর্তি পরীক্ষা দিতে পারবে না। তাই ডুয়েটে ভর্তি পরীক্ষা দেয়ার পূর্বে অবশ্যই আপনাকে ডুয়েট ভর্তি যোগ্যতা ২০২৩ সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নিতে হবে। 
আপনি যদি, ডুয়েটে ভর্তি পরীক্ষা দেওয়ার যোগ্যতা সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে চান তাহলে আর্টিকেলের এই অংশটি মনোযোগের সহিত পড়ুন আর্টিকেলের এই অংশটি মনোযোগের সহিত পড়লে আপনি, ডুয়েট ভর্তি যোগ্যতা ২০২৩ সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন। ডুয়েট ভর্তি যোগ্যতা ২০২৩ নিম্নরূপ:
  • ডুয়েটে ভর্তি প্রার্থীকে অবশ্যই বাংলাদেশের নাগরিক হতে হবে। বাংলাদেশের নাগরিক না হলেও ডুয়েটে ভর্তি হতে পারবে তবে সে ক্ষেত্রে নির্দিষ্ট প্রক্রিয়া অনুসরণ করতে হবে। অর্থাৎ পররাষ্ট্র মন্ত্রণালয় কিংবা শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমে ভর্তি হতে হবে।  
  • এসএসসি/দাখিল পরীক্ষায় বা সমমানের পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.০ পেতে হবে। আপনি যদি কোন পরীক্ষায় জিপিএ ৩.০ এর নিচে স্কোর পান সেক্ষেত্রে কিন্তু, ডুয়েটে ভর্তি হতে পারবেন না। 
  • ডুয়েটে ভরতিচ্ছুক শিক্ষার্থী যদি কারিগরি শিক্ষা বোর্ডের আওতাধীন হয়ে থাকে, তাহলে অবশ্যই তাকে ৬০ শতাংশ নাম্বার পেয়ে পাস করতে হবে।
  • একজন শিক্ষার্থী সর্বোচ্চ দুইটি বিভাগে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে, সেক্ষেত্রে আলাদা আলাদা ভর্তি পরীক্ষার জন্য আলাদা আলাদা ভাবে ফরম পূরণ করতে হবে। অর্থাৎ আপনি যদি, আলাদা আলাদা দুইটি বিভাগে পরীক্ষা দিতে চান, সেক্ষেত্রে আপনাকে দুইবার ফরম পূরণ করতে হবে। 
  • পূর্বেই বলা হয়েছে যে ডুয়েটে ভর্তি ইচ্ছুক শিক্ষার্থীকে অবশ্যই বাংলাদেশের নাগরিক হতে হবে। তবে যদি কোন বিদেশী শিক্ষার্থী ডুয়েটে ভর্তি হতে চায় সেক্ষেত্রে অবশ্যই তাকে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় কিংবা শিক্ষামন্ত্রণালয়ের মাধ্যমে আবেদন করতে হবে। 
ডুয়েটে ভর্তি হতে গেলে কি কি যোগ্যতার প্রয়োজন আশা করি তা বিস্তারিতভাবে জানতে পারবেন। উপরে উল্লেখিত ডুয়েট ভর্তি যোগ্যতা ২০২৩ সমূহ সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে আশা করি আপনি উপকৃত হয়েছেন। 

কিভাবে আপনি খুব সহজেই ডুয়েটে ভর্তি পরীক্ষার জন্য প্রস্তুতি গ্রহণ করতে পারবেন সেই বিষয়ে সম্পর্কে নিজে বিস্তারিত আলোচনা তুলে ধরা হবে। নিম্ন বর্ণিত তথ্যগুলো অনুসরণ করার মাধ্যমে খুব সহজেই আপনি ডুয়েটে ভর্তি পরীক্ষার প্রস্তুতি গ্রহণ করতে পারবেন। 

ডুয়েট ভর্তি পরীক্ষার প্রস্তুতি

ডুয়েটে ভর্তি পরীক্ষা দেয়ার পূর্বে অবশ্যই প্রস্তুতি গ্রহণ করতে হবে। প্রস্তুতি না নিয়ে কখনোই আপনি ডুয়েটে ভর্তি পরীক্ষা দিতে পারবেন না। কেননা আপনি যদি প্রস্তুতি ব্যতীত ভর্তি পরীক্ষা দিতে যান সেক্ষেত্রে কিন্তু প্রশ্নের সঠিক উত্তর দিতে পারবেন না। আর প্রশ্নের সঠিক উত্তর না দিতে পারলে, ডুয়েটে ভর্তি হওয়া কখনই সম্ভব নয়। 
তাই আপনি যদি ডুয়েটে ভর্তি হতে চান সেক্ষেত্রে অবশ্যই আপনাকে ভর্তি পরীক্ষার জন্য প্রস্তুতি গ্রহণ করতে হবে। ডুয়েট ভর্তি যোগ্যতা ২০২৩ সম্পর্কে উপরে আলোচনা করা হয়েছে। আর্টিকেলটির এই অংশে আলোচনা করা হবে কিভাবে অল্প সময়ের মধ্যে আপনি কার্যকর প্রস্তুতি নিতে পারবেন সে সম্পর্কে। তাই আপনি যদি ডুয়েটে ভর্তি পরীক্ষার প্রস্তুতি সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে নিম্ন বর্ণিত তথ্য গুলো মনোযোগের সহিত পড়ুন। 
  • আপনাকে প্রচুর পরিমাণে অধ্যায়ন করতে হবে। 
  • এমসিকিউ গুলো পড়তে হবে। 
  • বিভাগ ওয়ারি প্রস্তুতি গ্রহণ করতে হবে। 
  • প্রয়োজনে কোচিং সেন্টারের সহায়তা নেওয়া যেতে পারে। 
  • পরীক্ষার হলে মাথা ঠান্ডা রেখে প্রশ্নের উত্তর দিতে হবে। 
ডুয়েট ভর্তি পরীক্ষার প্রস্তুতি সম্পর্কে উপরে যে সকল তথ্য তুলে ধরা হয়েছে আশা করি সেই তথ্যগুলো আপনার ভালো লেগেছে। উপর উল্লেখিত তথ্যগুলো যদি আপনি যথাযথভাবে অনুসরণ করেন তাহলে খুব সহজেই ডুয়েটে ভর্তি পরীক্ষার প্রস্তুতি গ্রহণ করতে পারবেন। ইতোমধ্যেই উপরে, ডুয়েট ভর্তি যোগ্যতা ২০২৩ সংক্রান্ত যাবতীয় তথ্য তুলে ধরা হয়েছে. 

ডুয়েটের বিভাগ সমূহ

আপনি যদি ডুয়েটে ভর্তি পরীক্ষা দিতে চান সেক্ষেত্রে অবশ্যই আপনাকে সর্বপ্রথম বিভাগ পছন্দ করতে হবে যে আপনি কোন বিভাগে ভর্তির পরীক্ষা দিতে চান। ডুয়েটে অনেকগুলো বিষয় রয়েছে। তার মধ্য থেকে আপনি যেই বিভাগের জন্য যোগ্যতা সম্পন্ন সেই বিভাগটি আপনাকে পছন্দ করতেই হবে।ডুয়েটের যে সকল বিভাগ রয়েছে সেগুলো নিচে তুলে ধরা হবে। 
  • মানবিক ও সামাজিক বিজ্ঞান বিভাগ
  • পদার্থবিদ্যা বিভাগ
  • গণিত বিভাগ
  • রসায়ন বিভাগ
  • পদার্থ বিজ্ঞান ও প্রকৌশল বিভাগ (MSE)
  • খাদ্য প্রকৌশল
  • ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং
  • টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং
  • কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং
  • যন্ত্র প্রকৌশল
  • ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং
  • সিভিল ইঞ্জিনিয়ারিং
  • সিভিল ইঞ্জিনিয়ারিং অনুষদ
  • স্থাপত্য বিভাগ (আর্ক)
  • ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগ (ইইই)
  • কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ (CSE)
ডুয়েটে কতগুলো বিভাগ রয়েছে এবং সেগুলো কি কি আশা করি তা বিস্তারিত ভাবে জানতে পারলেন। উপরে উল্লেখিত বিভাগ গুলোর মধ্য থেকে যেই বিভাগটিতে আপনি ভর্তি হতে চান সেই বিভাগটি করতে হবে আপনি যদি সেই বিভাগের জন্য যোগ্যতা সম্পন্ন হন তাহলে ভর্তি পরীক্ষা দেয়ার সুযোগ পাবেন। আপনি যদি প্রথম থেকে এই আর্টিকেলটি পড়ে থাকেন তাহলে নিশ্চয়ই এতক্ষনে ডুয়েট ভর্তি যোগ্যতা ২০২৩ সম্পর্কে বিস্তারিত তথ্য জেনেছেন। 

উপসংহার

বক্ষমান আর্টিকেলটিতে ডুয়েট ভর্তি যোগ্যতা ২০২৩ সংক্রান্ত যাবতীয় তথ্য তুলে ধরা হয়েছে। আশা করি এই আর্টিকেলটিতে উল্লেখিত তথ্যগুলো আপনার উপকারে আসবে যদি এই আর্টিকেলটিতে উল্লেখিত তথ্যগুলো আপনার ভালো লেগে থাকে তাহলে এই আর্টিকেলটি আপনার বন্ধু বান্ধবের সাথে শেয়ার করুন। আপনি যদি এই আর্টিকেলটি আপনার বন্ধু বান্ধবের সাথে শেয়ার করেন তাহলে তারাও ডুয়েটে ভর্তি পরীক্ষার যাবতীয় বিষয় সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবে। ১৬৪১৩

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url