ছোট বাচ্চার কান্না থামানোর উপায়

আমাদের বাসায় ছোট বাচ্চা থাকলে ছোট বাচ্চার কান্না থামানোর উপায় সম্পর্কে না জেনে থাকার কারণে তারা যখন কান্না শুরু করে তখন আমরা তাদের থামাতে পারি না। তাই আজকের এই আর্টিকেলে ছোট বাচ্চার কান্না থামানোর উপায় সম্পর্কে আলোচনা করব। আশা করি আপনি ছোট বাচ্চার কান্না থামানোর উপায় সম্পর্কে জেনে খুব সহজেই কাজটি করতে পারবেন।

পেজ সূচিপত্রঃ ছোট বাচ্চার কান্না থামানোর উপায়

ছোট বাচ্চার কান্না থামানোর উপায়

শিশুরা যখন কান্না শুরু করে সাধারণত তারা থামতে চাই না। আপনি যদি ছোট বাচ্চার কান্না থামানোর উপায় সম্পর্কে জেনে রাখেন তাহলে খুব সহজেই অল্প সময়ের মধ্যে তাদের কান্না থামাতে পারবেন। আপনার বাসায় যদি শিশু থাকে তাহলে আপনি ছোট বাচ্চার কান্না থামানোর উপায় গুলো অবলম্বন করে তাদের থামাতে চেষ্টা করুন।

১। প্রথমে শিশুকে কোলে নিন এরপরে আলতো করে তার গায়ের উপর হাত দিয়ে তাকে আর সুস্থ করুন যে সে একদম ঠিক আছে। তার ভয়ের কোন কারণ নেই তার মা এবং বাবা তার পাশে আছে সব সময় বিষয়টি দেখে বোঝানোর চেষ্টা করুন।

আরো পড়ুনঃ বাচ্চা নেওয়ার সঠিক সময় কখন - বাচ্চা নেওয়ার জন্য সহবাসের পদ্ধতি

২। শিশুর অবস্থান পরিবর্তন করুন। অনেক সময় শিশু এক অবস্থানে শুয়ে থাকার কারণে কান্না করতে পারে। যদি আপনার শিশু বাচ্চা শুয়ে থাকা অবস্থায় কান্না করা শুরু করে তাহলে তাকে বসিয়ে দিন। যদি বসে থাকা অবস্থাতেও কান্নাকাটি করে তাহলে তাকে নিয়ে হাটাহাটি করতে পারেন।

৩। আপনার শিশু যদি অতিরিক্ত পরিমাণে কান্নাকাটি করে তাহলে তাকে নিয়ে হাঁটাহাঁটি করুন এবং তার পছন্দের কোনো গান অথবা কবিতা আপনি চাইলে কোরআন তেলাওয়াত করতে পারেন। এতে অল্প কিছুক্ষণ এর মধ্যেই তার কান্না থেমে যাবে।

৪। আমরা জানি যে শিশুরা সাধারণত খেলনা পেলে তাদের কান্না থামিয়ে দেয়। তাই আপনার বাড়িতে যে সকল খেলনা রয়েছে আপনার শিশুকে দিন। অল্প সময়ের মধ্যে দেখবেন আপনার শিশুর কান্না থেমে গিয়েছে।

৫। শিশু যদি অতিরিক্ত পরিমাণে কান্নাকাটি করে তাহলে তাকে দোলনায় ঝরাতে পারেন। আমরা জানি যে শিশুরা যদি দোলনায় ঝুলতে পায় তাহলে তারা শান্ত হয়ে যায়। তাই শিশুকে শান্ত করার জন্য দোলনায় ঝুলিয়ে রাখুন এবং ঝোলাতে থাকুন।

রাতে শিশুর কান্না - ঘুমের মধ্যে বাচ্চার কান্না

রাতে শিশুর কান্না বেশি হয়ে থাকে। এটি বিভিন্ন কারণে হতে পারে। সাধারণত শিশুর শারীরিক সমস্যার কারণে রাতে শিশুর কান্না আসতে পারে অথবা ভয় পাওয়ার কারণেও এমনটা হতে পারে। ঘুমের মধ্যে বাচ্চার কান্না করলে এটির বিশেষ সম্ভাবনা থাকে বাচ্চা ভয় পেয়েছে। যেহেতু আমরা ছোট বাচ্চার কান্না থামানোর উপায় সম্পর্কে জেনেছি সেই উপায় গুলো অবলম্বন করে তাদের থামাতে চেষ্টা করব।

১। রাতে শিশুর কান্নার অন্যতম কারণ হতে পারে শিশু ভয় পেয়েছে অথবা শিশুর বদ নজর লেগেছে। এর জন্য আপনি শিশুকে বিভিন্ন সূরা দিয়ে ঝারতে পারেন। তাহলে দেখবেন অল্প সময়ের মধ্যেই সে কান্না থামিয়ে দেবে।

২। এছাড়া ঘুমের মধ্যে বাচ্চার কান্নার অন্যতম কারণ হতে পারে খাবারের কোন সমস্যা হওয়া। অথবা শারীরিক কোন সমস্যা হওয়া। এর জন্য অবশ্যই ব্যবস্থা নিতে হবে এবং বাচ্চাকে ডাক্তারের পরামর্শ নিতে হবে।

৩। পেটের সমস্যার কারণে রাতে বাচ্চা কান্নাকাটি করতে পারে। তাই প্রথমেই বাচ্চা কেন কান্নাকাটি করছে এই বিষয়টি সম্পর্কে সঠিক ধারণা থাকতে হবে। যদি কান্নার পরিমাণ অতিরিক্ত হয় তাহলে বাচ্চাকে ডাক্তারের কাছে নিয়ে যেতে হবে।

শিশুর অতিরিক্ত কান্নার কারণ

শিশুর অতিরিক্ত কান্নার কারণ হতে পারে অনেকগুলো। কারণ শিশুরা অবুঝ। ছোট বাচ্চার কান্না থামানোর উপায় গুলো অবলম্বন করে আমরা তাদের থামাতে চেষ্টা করতে পারি। কিন্তু শিশুর অতিরিক্ত কান্নার কারণ গুলো জেনে থাকলে আমরা খুব সহজেই তাদের শান্ত করতে পারব। নিচে শিশুর অতিরিক্ত কান্নার কারণগুলো উল্লেখ করা হলো।

১। শিশু যদি অতিরিক্ত পরিমাণে ক্ষুধা লাগে তাহলে সে কান্নাকাটি করতে পারে। কারণ শিশুরা তো বলতে পারে না তাই তাদের যদি অতিরিক্ত পরিমাণে খিদা লাগে তাহলে শিশুরা অস্থির হয়ে ওঠে এবং কান্নাকাটি শুরু করে দেয়।

আরো পড়ুনঃ কন্যা সন্তান হওয়ার লক্ষণ - কন্যা সন্তান হওয়ার আমল

২। অনেক মা-বাবা আছে যারা বাচ্চাদের ভেজা ডাইপার পাল্টানোর ভুলে যায়। বাচ্চা যদি দীর্ঘ সময় ভেজা ডাইপার পড়ে থাকে তাহলে সে কান্নাকাটি শুরু করে দেয় এবং কান্নাকাটির মাধ্যমে সে বোঝাতে চাই যেন কেউ তার ডাইপার পাল্টিয়ে দেই।

৩। অসুস্থ হলে বাচ্চারা কান্নাকাটি শুরু করে দেয়। শিশুর শারীরিকভাবে অসুস্থ হলে অনেক বেশি কান্নাকাটি করে থাকে। এ বিষয়টি বুঝে তাতে ডাক্তারের পরামর্শ নিতে হবে।

৪। মায়ের যদি এলার্জি থাকে এবং মা যদি অ্যালার্জিক খাবার খায় তখন মায়ের দুধ থেকে শিশুর মধ্যে এলার্জিক প্রক্রিয়াটি হতে পারে যার ফলে শিশু অতিরিক্ত পরিমাণে কান্না করতে পারে।

৫। শিশুর অতিরিক্ত কান্নার কারণ হতে পারে শিশুকে গরুর দুধ কিংবা পটের দুধ পান করানো। অথবা শিশুর কোষ্ঠকাঠিন্য বদ হজমের কারণেও এরকম সমস্যা হতে পারে।

৬। অপরিচিত পরিবেশ দেখলে শিশুরা বিরক্ত বোধ করে এবং কান্নাকাটি শুরু করে দেয়। সাধারণত তারা অপরিচিত পরিবেশে থাকতে অভ্যস্ত নয় ভয় পেয়ে থাকে এবং বেশি হইচই পূর্ণ এলাকাতে থাকলে তো আরো ভয় পেয়ে থাকে।

বেশি কান্না করলে কি হয়

অনেক বাচ্চা আছে অতিরিক্ত পরিমাণে কান্নাকাটি করে থাকে। বেশি কান্না করলে কি হয়? এই বিষয়ে জানতে আপনি সম্পূর্ণ আর্টিকেল চোখ রাখুন। আপনার বাচ্চা যদি অতিরিক্ত পরিমাণে কান্নাকাটি করে তাহলে এর বিভিন্ন রকম কারণ রয়েছে। তাহলে চলুন বেশি কান্না করলে কি হয়? জেনে নেওয়া যাক।

অতিরিক্ত কান্না শিশুর অঙ্গ প্রত্যঙ্গের বিরূপ প্রভাব ফেলতে পারে। অতিরিক্ত কান্না শিশুর বৃক্ষ রস গ্রন্থির কর্মক্ষমতা বাড়িয়ে দেয় যার ফলে শিশু অতিরিক্ত আক্রমণাত্মক হয়ে উঠতে পারে। কারো কথা শিশুর সহ্য হবে না সে মানসিকভাবে ভেঙ্গে পড়বে।

বাচ্চার কান্না বন্ধের দোয়া - কান্না থামানোর দোয়া

বাচ্চার কান্না বন্ধের দোয়া সম্পর্কে জেনে থাকলে আপনি খুব সহজে আপনার বাচ্চার কান্না থামাতে পারবেন। আমাদের ইসলামে এমন কোন বিষয় নেই যার বিষয় বলা হয়নি। আপনি আপনার বাচ্চাকে কিভাবে থামাবেন এই বিষয়েও সমাধান রয়েছে। বাচ্চার কান্না থামানোর দোয়া রয়েছে যেটি আপনি পড়ে আপনার বাচ্চাকে থামাতে পারবেন। বন্ধুরা বাচ্চার কান্না থামানোর দোয়া সম্পর্কে জেনে নেওয়া যাক।

পড়ার আগে তিনবার সুন্দর করে দুরুদ শরীফ পাঠ করতে হবে। তারপর সূরা আল ইমরানের ১৮ নম্বর আয়াত পড়তে হবে। তারপর আবারো দুরুদ শরীফ পাঠ করতে হবে। এবার আয়াতটি পাঠ করে তিনবার  বাচ্চার  শরীরে তিনটি ফু দিতে হবে। এবার যদি তেল অথবা পানি পড়া পড়ার জন্য আয়াতটি ব্যবহার করা হয় সে ক্ষেত্রে আয়াতটি পড়তে হবে ২১ বার, পরে তিন বার দুরুদ শরীফ,পরে আয়াতটি আবারো ২১ বার পড়ে পানিতে বা তৈল তিনটি  ফুঁ দিতে হবে।

আরো পড়ুনঃ সোভা নামের অর্থ কি - শোভা নামের ইসলামিক অর্থ কি

হজরত ইবনে আব্বাস রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এ দোয়ার মাধ্যমে তাঁর আদরের নাতি হাসান-হুসাইনের জন্য পরিত্রাণ চাইতেন

উচ্চারণঃ আউ`জু বিকালিমা-তিল্লা-হিত তা-ম্মাতি মিং কুল্লি শাইত্ব-নিওঁ ওয়া হা-ম্মাহ, ওয়া মিং কুল্লি আ`ইনিল লা-ম্মাহ।

অর্থঃ প্রত্যেক শয়তান হতে আল্লাহর পূর্ণ কালেমা দ্বারা তোমাদের দুজনের জন্য পরিত্রাণ চাচ্ছি। আর পরিত্রাণ চাচ্ছি প্রত্যেক বিষাক্ত কীট হতে এবং প্রত্যেক ক্ষতিকর চক্ষু হতে। {বুখারি, মিশকাত}

ছোট বাচ্চার কান্না থামানোর উপায়ঃ শেষ কথা

ছোট বাচ্চার কান্না থামানোর উপায়, বাচ্চার কান্না বন্ধের দোয়া, কান্না থামানোর দোয়া, বেশি কান্না করলে কি হয়? শিশুর অতিরিক্ত কান্নার কারণ, রাতে শিশুর কান্না, ঘুমের মধ্যে বাচ্চার কান্না সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আপনার বাচ্চা যদি অতিরিক্ত পরিমাণে কান্না করে থাকে তাহলে উক্ত বিষয়গুলো অবলম্বন করলে আপনি তার কান্না থামাতে পারবেন।

আপনি বাচ্চার কান্না বন্ধের দোয়া পড়ে তাদের বুকে ফু দিলে তাদের কান্না থেমে যাবে। এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এরকম আর্টিকেল আরো করতে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন। ১৬৮৩০

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url