এলার্জি হলে কি কি সমস্যা হয়

এলার্জি হলে কি কি সমস্যা হয় তা জেনে রাখলে আমরা খুব সহজেই এর সমাধান করতে পারব। বিশেষ করে যাদের অ্যালার্জি রয়েছে তাদের এলার্জি হলে কি কি সমস্যা হয়? জেনে রাখা উচিত। আপনাদের জন্য এই আর্টিকেলে এলার্জি হলে কি কি সমস্যা হয়? তা উল্লেখ করা হলো।

তাহলে চলুন দেরি না করে ঝটপট এলার্জি হলে কি কি সমস্যা হয়? বিষয়টি সম্পর্কে জেনে নেওয়া যাক। উক্ত বিষয়টি জানতে হলে আপনাকে সম্পূর্ণ আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে হবে।

সূচিপত্রঃ এলার্জি হলে কি কি সমস্যা হয়

এলার্জি হলে কি কি সমস্যা হয়

আমাদের অনেকের এলার্জি সমস্যা রয়েছে যার ফলে আমাদের শরীরে বিভিন্ন রকমের সমস্যা দেখা যায়। কিন্তু এলার্জি হলে কি কি সমস্যা হয়? এই বিষয়টি সম্পর্কে আমাদের অনেকের কোন পরিষ্কার ধারণা থাকে না। কিন্তু এলার্জি থেকে মুক্তি পেতে হলে আমাদের অবশ্যই এলার্জি হলে কি কি সমস্যা হয়? এ বিষয়গুলো জেনে নিতে হবে।

আরো পড়ুনঃ শীতে শুষ্ক ত্বকের যত্নে ঘরোয়া উপায়

১। এলার্জির কারণে চামরায় চুলকানি এবং র‍্যাশ অথবা ফুসকুড়ি হয়ে থাকে। বমি বমি ভাব করা এবং পেটে ব্যথা হওয়া।

২। এলার্জির কারণে শরীরে কিছু অংশ চাকা চাকা হয়ে যায়। শরীরের বিভিন্ন অংশ ফুলে যায় ফোসকা পড়ে যায় অথবা চামড়া ঝরে যায়।

৩। এলার্জির কারণে ঠোঁট জিব্বা চোখ মুখ ফুলে যায়।

৪। এলার্জি হলে চোখে চুলকানি, চোখ দিয়ে পানি পড়া এবং চোখ লাল হয়ে যাওয়া অথবা ফুলে যাওয়া এ সমস্যাগুলো হয়ে থাকে।

৫। এলার্জি হলে হাঁচি কাশি নাকে এবং গলায় চুলকানি নাক বন্ধ হয়ে যাওয়া এ ধরনের সমস্যাগুলো হয়ে থাকে।

৬। এলার্জি হওয়ার কারণে বুকে ব্যথা হওয়া, বুকে চাপ অনুভূত হওয়া, শ্বাস নিতে সমস্যা হয় এই সমস্যাগুলো দেখা যায়।

এলার্জি হলে কি কি খাওয়া নিষেধ

অনেক খাবার রয়েছে যেগুলোর মধ্যে এলার্জি থাকে। তাই এলার্জি হলে কি কি খাওয়া নিষেধ? এ বিষয়টি সম্পর্কে আপনাকে সম্পূর্ণ ধারণা রাখতে হবে এলার্জি হলে কি কি সমস্যা হয়? তাও জানতে হবে। কোন খাবারে এলার্জি আছে সেই বিষয়ে আপনাকে ধারণা নিতে হবে। এলার্জি হলে কি কি খাওয়া নিষেধ? নিচে উল্লেখ করা হলো।

ডিম - আমরা জানি যে টিম একটি পুষ্টিকর খাবার এর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন। তবে ডিম খেলে এলার্জি দেখা দিতে পারে বিভিন্ন বয়সের মানুষের। তাই যে সকল শিশুরা অথবা মানুষেরা ডিমে এলার্জি রয়েছে তাদেরকে এখান থেকে বিরত থাকতে হবে।

বাদাম - সাধারণত আমাদের মধ্যে বেশিরভাগ মানুষের বাদাম খেতে পছন্দ করে। বাদামের মধ্যে বিভিন্ন রকম প্রকার রয়েছে তবে কিছু কিছু বাদামের মধ্যে এলার্জি রয়েছে। তবে কোন ধরনের বাদামে অ্যালার্জি রয়েছে তা বাদাম খেলেই বোঝা যাবে।

শেল ফিশ - শেল ফিশ ধরনের মাছ এলার্জিতে ভরপুর। এই মাছের সাধারণত শক্ত খোসা আবরণী দিয়ে আবৃত থাকে। এ ধরনের মাঝে এলার্জি হওয়ার সম্ভাবনা খুব বেশি থাকে। যেমন চিংড়ি, কাঁকড়া, শামুক জাতীয় মাছে এলার্জি থাকে।

বাইরে অস্বাস্থ্যকর খাবার - অনেকের বাইরের অস্বাস্থ্যকর খাবার খেলে এলার্জি হয়ে থাকে। সাধারণত তাই এলার্জি ভালো করার জন্য অথবা এখান থেকে মুক্তি পেতে হলে বাইরের অস্বাস্থ্যকর খাবার থেকে আমাদের দূরে থাকতে হবে।

গলায় এলার্জি হলে কি হয়

গলায় এলার্জি হলে কি হয়? এই ধরনের প্রশ্ন অনেক শোনা যায়। যেহেতু এলার্জি বিভিন্ন কারণে এবং শরীরের বিভিন্ন জায়গায় হতে পারে তাই গলা দেওয়া এলার্জি হয়ে থাকে। কিন্তু গলায় এলার্জি হলে কি হয়? এ সম্পর্কে জেনে রাখলে আমরা খুব সহজেই এর চিকিৎসা করতে পারি।

আরো পড়ুনঃমেন্সট্রুয়াল কাপ কিভাবে ব্যবহার করে

গলায় এলার্জি হওয়ার অন্যতম একটি প্রধান লক্ষণ হলো হাঁচি এবং কাশি। কোনরকম কারণ ছাড়াই হাঁচি কাশি হওয়া এলার্জি সংক্রান্ত রোগ। গলায় অতিরিক্ত পরিমাণে চুলকানো, গলা খুসখুস করা এবং হালকা পাতলা কাশি হওয়া গলায় এলার্জি হওয়ার লক্ষণ। সাধারণ গলায় এলার্জি হলেও সমস্যা গুলো হয়ে থাকে।

রক্তে এলার্জি বেশি হলে কি হয়?

অনেক সময় দেখা যায় আমাদের রক্তে এলার্জি হয়ে থাকে। যার ফলে রক্তে এলার্জি বেশি হলে কি হয়? এই তথ্যগুলো যারা আমাদের শরীরের জন্য উপকারী। আমরা তো ইতিমধ্যেই এলার্জি হলে কি কি সমস্যা হয়? তা জেনেছি। এখন রক্তে এলার্জি বেশি হলে কি হয়? বিষয়গুলো জেনে নিন।

আমাদের শরীরে বিভিন্ন কারণে এলার্জি হতে পারে। কারো কারো ক্ষেত্রে কিছু নির্দিষ্ট খাবার খাওয়ার ফলে অ্যালার্জি হওয়ার সম্ভাবনা থাকে। আবার কারো ক্ষেত্রে ধুলোবালি গরম অথবা ঠান্ডা আবহাওয়া অতিরিক্ত পরিমাণে ঘাম, অস্বাস্থ্যকর পরিবেশে থাকার ফলে এলার্জি হওয়ার সম্ভাবনা থাকে।

রক্তে এলার্জি বেশি হয়ে গেলে শরীর অতিরিক্ত পরিমাণে চুলকায়। চুলকানোর ফলে ফুসকুড়ি অথবা র‍্যাশ সৃষ্টি হতে পারে। শরীরের বিভিন্ন অংশে চাকা চাকা হয়ে যেতে পারে। অথবা শরীরের বিভিন্ন অংশ ফুলে যেতে পারে। রক্তে অতিরিক্ত পরিমাণে এলার্জি হলে চোখ চুলকায়, শ্বাসকষ্ট সহ বিভিন্ন রকম সমস্যা দেখা যায়।

এলার্জি কত ধরনের

আপনি যদি এলার্জি কত ধরনের এই বিষয়ে জেনে রাখতে পারেন তাহলে খুব সহজেই এর চিকিৎসা করাতে পারবেন। তাই আমাদেরকে এলার্জি কত ধরনের হয়? অ্যালার্জি সম্পর্কে সম্পূর্ণ ধারণা রাখতে হবে। আমাদের শরীরের যে এলার্জি দেখা যায় সেগুলো চার শ্রেণীতে বিভক্ত।

  • ত্বকের সংস্পর্শে
  • খাবারে
  • ইনজেকশন
  • শ্বাস-প্রশ্বাস

এলার্জি ঔষধ এর নাম

আপনাদের জেনে রাখা উচিত যে কোন ওষুধ খাওয়ার আগে প্রথমে ডাক্তারের পরামর্শ নিয়ে নেওয়া খুবই গুরুত্বপূর্ণ। তাই আপনি যদি এলার্জি ঔষধ এর নাম জেনে এই ওষুধগুলো খেতে চান তাহলে প্রথমে আপনাকে আপনার সমস্যাগুলোর জন্য ডাক্তারকে দেখাতে হবে। এলার্জি চিকিৎসায় প্রধানত এন্টিহিস্টামিন জাতীয় ঔষধ ব্যবহার করা হয়।

আরো পড়ুনঃ পায়ের তালুতে ব্যাথা - পায়ের তালুতে ব্যাথা হয় কেন

আপনার শরীরে এলার্জির লক্ষণ দেখা দেওয়ার সাথে সাথে এমন কে লক্ষণ দেখা দেওয়ার পূর্বে সেবন করা যায়। যেমন আপনার যদি ধুলোবালিতে অ্যালার্জি থাকে এবং আপনার প্রয়োজনে ধুলোবালিতে যেতে হয় তাহলে আগে ওষুধ খেয়ে আপনি ধুলোবালিতে প্রবেশ করতে পারবেন।

  • Cetizin
  • Loratin
  • Alatrol
  • Desloratadine
  • Fexofenadine

আমাদের শেষ কথাঃ এলার্জি হলে কি কি সমস্যা হয়

প্রিয় পাঠকগণ আজকের এই আর্টিকেলে এলার্জি হলে কি কি সমস্যা হয়? এলার্জি ঔষধ এর নাম, এলার্জি কত ধরনের? রক্ত এলার্জি বেশি হলে কি হয়? গলায় এলার্জি হলে কি হয়? এলার্জি হলে কি কি খাওয়া নিষেধ এ বিষয়গুলো বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে।

আপনি যদি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে থাকেন তাহলে উক্ত বিষয়গুলো জানতে পেরেছেন। যদি না পড়ে থাকেন তাহলে অবশ্যই শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে নিন ধন্যবাদ।২০৭৯১

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url