মেয়েদের হরমোন কম হলে কি হয় - হরমোন বেশি হলে কি হয়

মেয়েদের হরমোন কম হলে কি হয় বা হরমোন বেশি হলে কি হয় আপনি কি জানেন? আজকের উক্ত পোস্টটিতে আমরা আলোচনা করব মেয়েদের হরমোন কম হলে কি হয় এবং হরমোন বেশি হলে কি হয় সেই সম্পর্কে। আশা করছি মেয়েদের হরমোন কম হলে কি হয় আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়বেন।

আজকাল অনেক মেয়েরা হরমোনের সমস্যায় ভুগে থাকে। হরমোন সমস্যা থেকে বাঁচতে প্রয়োজন সাবধানতা এবং সতর্কতা। বন্ধুরা মেয়েদের হরমোন কম হলে কি হয় এই সম্বন্ধে আলোচনা করব।হরমোন সম্বন্ধে জানতে আর্টিকেলটি না টেনে মনোযোগ সহকারে পড়ুন।

পোস্ট সূচিপত্র ঃ মেয়েদের হরমোন কম হলে কি হয় - হরমোন বেশি হলে কি হয়

মেয়েদের হরমোন কম হলে কি হয়  

আজকালকার মেয়েদের অনেক কমন সমস্যা হচ্ছে হরমনের সমস্যা। মেয়েদের হরমোন কম হলে কি হয় জানেন? আমরা জানি ইনসুলিনের অভাবে ডায়াবেটিস হয়। তবে মেয়েদের শরীরে যদি ইনসুলিন হরমোনের পরিমাণ কমে যায় তাহলে দাঁতের এবং চোখের নানা ধরনের ক্ষতি হয়ে থাকে। 

এছাড়াও ইনসুলিন হরমোনের অভাবে রক্তে সুগারের অনুপাত বেড়ে যাবে এতে করে দাঁতের ক্ষয় বৃদ্ধি পায়। এ ধরনের সমস্যা দেখা দিলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন। এছাড়াও গর্ভবতী মেয়েদের শরীরের যদি গ্রোথ হরমোনের পরিমাণ কমে যায় তাহলে সন্তানের ওপর সেই প্রভাব পড়ে এবং সন্তান খাটো হয়। এজন্য বাচ্চা নেওয়ার পূর্বে আপনার জানা উচিত শরীরে গ্রোথ হরমোনের মাত্রা ঠিক আছে কিনা।

আরো পড়ুন  বুকে চাপ অনুভব হয় কেন - বুকে চাপ কমানোর উপায়

এক্ষেত্রে আপনাকে অবশ্যই ডাক্তারের পরামর্শ নেয়া উচিত। এছাড়াও অনেকের থাইরয়েড হরমোনের সমস্যা হয়। থাইরয়েড হরমোন বন্ধ্যাত্বের ক্ষেত্রে বিশেষ ভূমিকা পালন করে। এই হরমোন মেয়েদের ক্ষেত্রে ডিম্বাণু এবং পুরুষদের ক্ষেত্রে শুক্রাণুর ওপর বিশেষ প্রভাব ফেলে। কোন কারণে যদি অবিবাহিত মেয়েদের যারা গর্ভধারণ করে নি অথবা বৃদ্ধ বয়সেও দুধ নিঃসরণ হতে পারে একে বলে হাইফা প্রলাক্টিন এনিমা।

হরমোন বেশি হলে কি হয়  

মেয়েদের হরমোন কম হওয়া যেমন একটি সমস্যা তেমনি হরমোন বেশি হওয়া আর একটি সমস্যা। আমাদের অনেকের প্রশ্ন হরমোন বেশি হলে কি হয়? আসলে আমাদের শরীরে বিভিন্ন ধরনের হরমোন রয়েছে। হরমোন বেশি হলে নানা ধরনের সমস্যার সম্মুখীন হতে হয়। যেমন

  • অতিরিক্ত ঘেমে যাওয়া
  • ওজন হ্রাস পাওয়া
  • খিটখিটে মেজাজ
  • অস্থিরতা
  • বুক ধড়ফড় করা
  • মাঝেমধ্যে শ্বাসকষ্টের অনুভূতি হওয়া
  • গ্রোথ হরমোনের সমস্যা হলে মানুষ বেটে অথবা অনিয়ন্ত্রিত বৃদ্ধি বা বাড়তে থাকা
  • বয়সন্ধিকালে শিশুদের শারীরিক গঠনের সমস্যা হওয়া
  • ঘুমের সমস্যা
  • মুড ওঠা নামা করা 
  • চুল ঝোরে যাওয়া ইত্যাদি।

উক্ত লক্ষণগুলো ধরা পড়লে দেরি না করে যত তাড়াতাড়ি সম্ভব চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

মেয়েদের হরমোন বেশি হলে কি বাচ্চা হয় না  

মেয়েদের হরমোন বেশি হলে কি বাচ্চা হয় না? চলুন কথাটির বাস্তবতা জেনে নিই। মানুষের শরীরের হরমোন অতিরিক্ত হলে অনেক ধরনের সমস্যা দেখা দিতে পারে। তেমনি হরমোন কম হলেও কোন সমস্যা দেখা দিতে পারে।

এক কথায় বলতে গেলে হরমোন জনিত সমস্যাই বন্ধ্যাত্ব হতে পারে। এক্ষেত্রে মেয়েদের ডিম্বাণু এবং পুরুষদের ক্ষেত্রে শুক্রাণুর ওপর বিশেষ প্রভাব ফেলে। প্রোল্যাক্টিন একটি হরমোন এই হরমোন জেনেটিক কাজ করে থাকে। এটি মেয়েদের বাচ্চা হওয়ার পরে ব্রেস্ট থেকে দুধ তৈরি করে।

কোন কারনে যদি এই হরমোন বেড়ে যায় অবিবাহিত মেয়েদের বা যদি মেয়েরা গর্ভধারণ না করে অথবা বৃদ্ধ বয়সেও দুধ নিঃসরণ হতে পারে। একে বলা হয় হাইফা প্রলাক্টিন এনিমা। প্রলাক্টিন হরমোনের সমস্যা বন্ধত্বের সাথে জড়িত। যদি এই হরমোন বেড়ে যায় তাহলে মেয়েদের ঠিকমতো ডিম ফোটে না।এক্ষেত্রে বন্ধ্যাত্ব আসতে পারে। যখন আমরা বীর্য পরীক্ষা করি সেখানে হরমোনের প্রভাবের বিষয়গুলো ধরা পড়তে পারে।

মেয়েদের হরমোন বৃদ্ধির ঔষধ 

এবারে জানবো মেয়েদের হরমোন বৃদ্ধির ঔষধ সম্পর্কে। যেসব মেয়েদের উত্তেজনা কম থাকে কিংবা উত্তেজক হরমোনের পরিমাণ কম থাকে তাদের কাম শক্তিও কম থাকবে এটাই স্বাভাবিক। এই সমস্যা থেকে বাঁচতে আপনি ঔষধ সেবন করতে পারেন। 

আরো পড়ুন বাচ্চা পেটে আসার প্রথম সপ্তাহের লক্ষণ - বাচ্চা পেটে আসার প্রাথমিক লক্ষণ

মেয়েদের কাম শক্তি বাড়ানোর জন্য আপনি মিস মি ওষুধ সেবন করাতে পারবেন। এটি একটি ইন্ডিয়ান ঔষধ। যার প্রত্যেকটি বক্সে একটি ঔষধ থাকে। এই ওষুধের দাম সাধারণত ২০০ টাকা থেকে ৩০০ টাকা পর্যন্ত হয়। উক্ত ঔষধ সেবন করার মাধ্যমে মেয়েদের কাম শক্তি বাড়িয়ে নিতে পারেন। এছাড়াও স্থায়ীভাবে যদি এই সমস্যার সমাধান করতে চান তাহলে আপনাকে একটি ঔষধ সেবন করতে হবে।এটার নাম হচ্ছে ওমেন এক্স পাওয়ার ঔষধ। এই ওষুধ সেবানের মাধ্যমে আপনি যে কোন মেয়েকে অস্থায়ীভাবে যৌন শক্তি বৃদ্ধি করতে পারবেন।

মেয়েদের হরমোন কমানোর উপায়  

মেয়েদের হরমোন অতিরিক্ত বেশি হলে তা যে কোন ভাবেই কমাতে হবে। কিন্তু মেয়েদের হরমোন কমানোর উপায় সম্পর্কে আমাদের অনেকের কোন ধারনা নেই। শরীরের স্বাভাবিক কাজকর্ম ধরে রাখতে হরমোন ঠিক রাখা বিশেষ গুরুত্বপূর্ণ। এজন্য আপনাকে বিশেষ কিছু নিয়ম অনুযায়ী চলতে হয়।যার মাধ্যমে আপনি হরমোন বাড়াতে, কমাতে পারবেন। চলুন জেনে নেই হরমোনের ব্যালেন্স রাখতে কি করবেন। 

আরো পড়ুন মাথার পিছনে ব্যথার কারণ - মাথার পিছনে ডান পাশে ব্যথা হওয়ার কারণ

  • হরমনের ভারসাম্য বজায় রাখতে আপনাকে প্রতিদিন প্রোটিন জাতীয় খাবার বেশি খেতে হবে।যেমন মাছ, মাংস, দুধ, ডিম ইত্যাদি। প্রতিদিনের খাবার তালিকায় আপনি এই খাবারগুলো নিয়মিত রাখলে আপনার হরমোনের ব্যালেন্স ঠিক থাকবে। প্রতিদিন মাছ মাংস না খেয়ে ডিম খেলেও হরমোনের ব্যালেন্স রাখা সম্ভব ।
  • হরমোনের ভারসাম্য রক্ষা করতে প্রতিদিন খাবার তালিকায় রাখুন ডাল। ডালে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন। যা হরমোনের ব্যালেন্স ঠিক রাখতে সাহায্য করে।
  • হরমোনের ভারসাম্য রক্ষা করতে আরেকটি খাবারের নাম হচ্ছে ফলমূল। হরমোনের রক্ষা করতে প্রতিদিন খাবার তালিকায় ফলমূল রাখুন।
  • শাকসবজি যেমন, গাজর, মিষ্টি আলু , টমেটো, পালং শাক ইত্যাদি হরমোনের ব্যালেন্স ঠিক রাখতে সাহায্য করে।
  • ঘরে তৈরি করা বাটার ঘি হরমোনের ব্যালেন্স ঠিক রাখে।
  • হরমোনের ব্যালেন্স ঠিক রাখতে নিয়মিত বাদাম খেতে পারেন। বাদাম শরীরের হরমোন নিঃসরণ বাড়িয়ে ভারসাম্য ঠিক রাখে। 

প্রিয় পাঠক আশা করছি আমাদের আজকের এই মেয়েদের হরমোন কম হলে কি হয় ও হরমোন বেশি হলে কি হয় আর্টিকেলটি আপনাদের ভালো লেগেছে। মেয়েদের হরমোন কম হলে কি হয় আর্টিকেলটি যদি ভালো লেগে থাকে অন্যদের জানার স্বার্থে পোস্টটি শেয়ার করুন। মেয়েদের হরমোন কম হলে কি হয় এই ধরনের আরো আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইট ভিজিট করতে পারেন। আজকের মত বিদায় নিচ্ছি। কথা হবে অন্য কোন আর্টিকেলে অন্য কোন বিষয় নিয়ে। ততক্ষণ পর্যন্ত সবাই ভালো থাকবেন। আল্লাহ হাফেজ। ২৩২৬১

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url