হোয়াটসঅ্যাপ ওয়েব এবং ডেস্কটপ অ্যাপ মেসেঞ্জার রুম ইন্টিগ্রেশন

 প্রিয় পাঠক আপনি কি জানেন হোয়াটসঅ্যাপ ওয়েব এবং ডেস্কটপ অ্যাপ মেসেঞ্জার রুম ইন্টিগ্রেশন কি? যদি না জেনে থাকেন তবে এই পর্বটি আপনার জন্য। চলুন তাহলে জেনে নেই কিভাবে হোয়াটসঅ্যাপ ওয়েব এবং ডেস্কটপ অ্যাপ মেসেঞ্জার রুম ইন্টিগ্রেশন করতে হয়।

হোয়াটসঅ্যাপ ওয়েব এবং ডেস্কটপ অ্যাপ মেসেঞ্জার রুম ইন্টিগ্রেশন করার মাধ্যমে আমরা ঘরে বসেই কাজ করতে পারি খুব সহজেই। চলুন তাহলে আর দেরি না করে এই বিষয়ে বিস্তারিত জেনে নেওয়া যাক।

পেজ সূচিপত্রঃ হোয়াটসঅ্যাপ ওয়েব এবং ডেস্কটপ অ্যাপ মেসেঞ্জার রুম ইন্টিগ্রেশন

ভূমিকা

আমরা অনেকে বাড়িতে বসে কাজ করার জন্য সহজ উপায় খুঁজি। এগুলো সহজ উপায় এর মধ্যে হচ্ছে হোয়াটসঅ্যাপ ওয়েব এবং ডেস্কটপ অ্যাপ মেসেঞ্জার রুম ইন্টিগ্রেশন। এটি একটি খুব সহজ পদ্ধতি এবং খুব সহজেই ছবি শেয়ার, ভয়েস এবং ভিডিও কলে কথা বলা যায়। করোনা মহামারের পর থেকে এখন প্রায় সব প্রতিষ্ঠানে হোয়াটসঅ্যাপ ওয়েব এবং ডেস্কটপ অ্যাপ মেসেঞ্জার রুম ইন্টিগ্রেশন করে ব্যবহার করে থাকেন। এর ফলে খুব সহজেই মিটিং সম্পূর্ণ করা সম্ভব। মেসেঞ্জারে রুম আনার পর থেকে আরো সুবিধা বেড়ে গেছে।

হোয়াটসঅ্যাপ ওয়েব কি

হোয়াটসঅ্যাপ ওয়েব হল হোয়াটসঅ্যাপ এপ্লিকেশনের অনলাইন বা ওয়েব ভার্সন। আপনি কম্পিউটার থেকে দ্রুত বার্তা আদান-প্রদান করার জন্য এটা ব্যবহার করতে পারেন। হোয়াটসঅ্যাপ বিশ্বের সবচেয়ে বড় জনপ্রিয় মেসেজিং এবং ভয়েস ভিডিও কথোপকথনের একটা প্ল্যাটফর্ম। আপনার হোয়াটসঅ্যাপ ব্যবহার করে নিমিষে মেসেজ, ছবি, লিংক কিংবা কোন ভিডিও সহজেই আদান প্রদান করতে পারবেন।
কিন্তু ফাইল, ছবি বা ভিডিও শেয়ারিং এর জন্য ফাইল সাইজ লিমিটেশন আছে সেটা হলো ১৬ এমবি। আপনি এই সাইজের উপর কোন তথ্য অন্য কাউকে শেয়ার করতে পারবেন না। এই অ্যাপ্লিকেশনটি অ্যান্ড্রয়েড এবং অ্যাপেল আইওএস এর অ্যাপ স্টরে পাওয়া যাবে।

হোয়াটসঅ্যাপ ওয়েব মেসেঞ্জার রুম কিভাবে তৈরি করবেন

হোয়াটসঅ্যাপ ওয়েব মেসেঞ্জার রুম তৈরি করার অনেকগুলো উপায় আছে। কিভাবে মেসেঞ্জার রুম তৈরি করতে পারবেন তার ধাপগুলোর নিচে দেওয়া হলো।
হোয়াটসঅ্যাপ ওয়েব ম্যাসেঞ্জার রুম খোলার জন্য প্রথমে আপনাকে হোয়াটসঅ্যাপ ডাউনলোড করে নিতে হবে।
চলুন এবার জেনে নিই কিভাবে হোয়াটসঅ্যাপ ওয়েব মেসেঞ্জার রুম তৈরি করতে হয়। নিচের ধাপগুলো অনুসরণ করে হোয়াটসঅ্যাপ ওয়েব মেসেঞ্জার রুম খুলুন:
  1. মোবাইল, ডেক্সটপ বা ওয়েব অ্যাপের হোয়াটসঅ্যাপে একটা ইন্ডিভিজুয়াল চ্যাট অপশন খুলুন। এরপর এটাচমেন্ট আইকনে ক্লিক করুন।
  2. এরপর রুমস অপশনে ক্লিক করুন। রুমসের পর কন্টিনিউ ইন মেসেঞ্জার অপশন এ ক্লিক করুন।
  3. এরপর আপনার সামনে একটি অপশন আসবে। যার সাহায্যে আপনি আপনার কনটেন্ট এ থাকা লোকজনকে ইনভাইট লিংক পাঠাতে পারবেন। আর সেই মত বাকিরা ওই ইনভাইট লিংকে ক্লিক করে অংশগ্রহণ করতে পারবেন ভিডিও কলে।
  4. এক্ষেত্রে একটি গ্রুপ কল করার জন্য আপনি অ্যাপ এর উপরে ডানদিকে অডিও কল অপশনে ক্লিক করতে পারেন। তারপর ক্রিয়েটরুম অপশনে যান। তবে এই অপশনটি তখনই পাওয়া যাবে, যদি আপনার গ্রুপ চ্যাটে ৫ জন বা তার বেশি সদস্য থাকে। এক্ষেত্রে রুম কাস্টমাইজ করতে রুম এক্টিভিটি অপশনেও ক্লিক করতে পারেন হোস্ট। আশা করি বুঝতে পেরেছেন তাহলে, কিভাবে হোয়াটসঅ্যাপ ওয়েব মেসেঞ্জার রুম তৈরি করতে হবে।
পৃথিবীতে এখন অনেক ধরনের অফিস আছে যেগুলো ভার্চুয়াল অফিস যেগুলো ভিডিও কলিং এর মাধ্যমে পরিচালনা হয়ে থাকে। আর এই ভিডিও কল করার জন্য একটি জনপ্রিয় মাধ্যম হচ্ছে হোয়াটসঅ্যাপ ওয়েব এবং ডেস্কটপ অ্যাপ মেসেঞ্জার রুম ইন্টিগ্রেশন।

ডেস্কটপ অ্যাপ মেসেঞ্জার রুম এর সুবিধা

ভিডিও কলের জন্য আরো অনেক অ্যাপ আছে। হোয়াটসঅ্যাপ, ইমো, মেসেঞ্জারে ভিডিও কল করা যায়। কিন্তু মেসেঞ্জার রুমের প্রয়োজন যে কেন অনুভব করল ফেসবুক কর্তৃপক্ষ মানুষ এ থেকে কি সুবিধা পাবে?
আসুন জেনে নিই  "মেসেঞ্জার রুমের" সুবিধা গুলো সম্পর্কে:
  1. ডেক্সটপ "মেসেঞ্জার রুমে" আপনি পছন্দের মানুষদের এড করতে পারবেন। চাইলে যে কাউকে বাদও দিতে পারবেন।
  2. এখানে একসাথে ৫০ জনকে আপনি ভিডিও কল করতে পারবেন। এ কারণে যেকোনো মিটিং, অফিসে গুরুত্বপূর্ণ সভা সম্মেলনের মাধ্যমে ভার্চুয়ালি সম্পন্ন করা যাবে।
  3.  ডেক্সটপ মেসেঞ্জার রুমের বড় সুবিধা হল যারা ফেসবুক ব্যবহার করে না তাদেরও এড করা যাবে। যাদের ফেসবুক নাই, কিন্তু আপনি সংযুক্ত করতে চাচ্ছেন, তাদেরকে আপনি ফেসবুক রুমের লিংক পাঠালে সেখানে ক্লিক করে তারা ভিডিও কলে জয়েন করতে পারবেন।
  4. আপনি চাইলে রুমের সকল সদস্যের ভিডিও কল দিতে পারবেন। আবার রুমের সদস্যদের মধ্যে কেবল কয়েকজনকে কল দিতে পারবেন। পুরোটা নির্ভর করে আপনার উপর।
  5. শুধু তাই নয়, আপনি চাইলে কাউকে রুম থেকে বের করে দিতে পারবেন। আবার কারো কল লক করে রাখতে পারবেন।
  6. ডেক্সটপ মেসেঞ্জার রুমে আনলিমিটেড ভিডিও কলে কথা বলতে পারবেন। এতে নির্দিষ্ট কোন সময় নেই। জুম অ্যাপে যেমন নির্দিষ্ট সময় নির্ধারণ করা থাকে, এখানে তা নেই।
  7. জুম অ্যাাপে তথ্যের নিরাপত্তা ও সুরক্ষা বিষয়ক অনিশ্চয়তা ছিল। কিন্তু রুম টুলস এ অনিশ্চয়তা নেই। রুম টুলস একেবারে নিরাপদ। ক্লাস নেয়া, সভা করা, গ্রুপের আলাপ করাই এটি বেশ সুবিধা দিবে।
  8. ফেসবুক কমিউনিটি স্ট্যান্ডার্ড বা আপত্তিকর কোন ঘটনার জন্য রুমে কোন সদস্য কর্তৃপক্ষকে জানাতে পারবে।
আশা করি, তাহলে বুঝতে পেরেছেন, কিভাবে ডেক্সটপে মেসেঞ্জার রুম ব্যবহার করতে হবে। এভাবে আপনারা ডেক্সটপে মেসেঞ্জার অ্যাপ এর সুবিধা ভোগ করতে পারবেন।

হোয়াটসঅ্যাপ ওয়েব এবং ডেস্কটপ অ্যাপ মেসেঞ্জার রুম ইন্টিগ্রেশন

হোয়াটসঅ্যাপ ওয়েব ব্যবহার করলে আপনার মোবাইলে থাকা দরকার নাই ডেস্কটপ অ্যাপ এর মাধ্যমে আপনি মেসেজ পাঠাতে পারেন। মেসেজ পাঠানোর জন্য আপনাকে সর্ব প্রথম হোয়াটসঅ্যাপ ওয়েব এবং ডেস্কটপ অ্যাপ মেসেঞ্জার রুম ইন্টিগ্রেশন করা লাগবে।
হোয়াটসঅ্যাপ ইনস্টল করে রাখতে পারেন এবং তার মাধ্যমে মেসেজ পাঠাতে পারেন। অন্যদিকে, মেসেঞ্জার রুম একটি ওয়েব এপ্লিকেশন যা ডেস্কট অব মোবাইল ডিভাইস উভয়ে ব্যবহার করা যায়। এটি বেশ কিছু একটি ফিচার সহজ ভাবে ব্যবহারযোগ্য করে তুলে ধরতে পারে একটি ব্যবহারকারীর ইন্টারফেস। হোয়াটসঅ্যাপ ওয়েব ইন্টারপেস দ্বারা ব্যবহার করে তাদের ওয়েব ব্রাউজার ব্যবহার করে কম্পিউটারে হোয়াটসঅ্যাপ চ্যাট সম্পাদনা এবং সম্প্রচার করতে পারেন। আর এভাবে হোয়াটসঅ্যাপ ওয়েব ডেক্সটপ অ্যাপ মেসেঞ্জার রুম ইন্টিগ্রেশন অর্থাৎ একত্রিত করা হয়।

হোয়াটসঅ্যাপ ওয়েব এবং ডেস্কটপ অ্যাপ মেসেঞ্জার রুম ইন্টিগ্রেশন এর সুবিধা 

হোয়াটসঅ্যাপ ওয়েব এবং ডেস্কটপ অ্যাপ মেসেঞ্জার রুম ইন্টিগ্রেশন এর অনেক ধরনের সুবিধা আছে। হোয়াটসঅ্যাপ ওয়েব এবং ডেস্কটপ অ্যাপ মেসেঞ্জার রুম ইন্টিগ্রেশন করলেন নিম্নোক্ত সুবিধা গুলো পাওয়া যায়:
  1. আপনি হোয়াটসঅ্যাপের মাধ্যমে মেসেঞ্জার রুমে মেসেজ পাঠাতে পারবেন।
  2. আপনি হোয়াটসঅ্যাপের মাধ্যমে মেসেজ রুমে লগইন করতে পারবেন।
  3. একটি স্থানে একই সময়ে হোয়াটসঅ্যাপ মেসেঞ্জার রুম এবং হোয়াটসঅ্যাপে ওয়েব ব্যবহার করা যায়।
  4. হোয়াটসঅ্যাপ ওয়েব এবং ডেস্কটপ অ্যাপ মেসেঞ্জার রুম ইন্টিগ্রেশন করার ফলে আপনি দুই জায়গা থেকে মেসেঞ্জার বা ভিডিও কল করতে পারবেন।
  5. আপনি হোয়াটসঅ্যাপের এর মাধ্যমে মেসেঞ্জার রুমের মধ্যে ভিডিও কল করতে পারবেন।
  6. এই এই ধাপ গুলি অনুসরণ করে আপনারা হোয়াটসঅ্যাপ ওয়েব এবং ডেস্কটপ অ্যাপ মেসেঞ্জার রুম ইন্টিগ্রেশন করে বিভিন্ন ধরনের সুবিধা ভোগ করতে পারেন।
এরকম সুন্দর সুন্দর টিপস পেতে আমাদের ওয়েবসাইট অর্ডিনারি আইটি ভিজিট করতে পারেন।
আর্টিকেলটি সম্পূর্ণ পড়ার জন্য আপনাকে ধন্যবাদ ।২৪১৪২
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url