ব্লগারের লগইন ইমেইল পরিবর্তন করার নিয়ম

 নানান সমস্যার কারনেই আমাদের ব্লগারের লগইন ইমেইল পরিবর্তন করার নিয়ম জানতে হতে পারে।(Blogger) ব্লগারের লগইন ইমেইল পরিবর্তন করার নিয়ম এর অনেকগুলো বিকল্প আছে। তবে সবচেয়ে সহজে ব্লগারের লগইন ইমেইল পরিবর্তন করার নিয়ম কী তা নিয়েই লিখছি আজকের আর্টিকেলটি।

সবচেয়ে সহজে ব্লগারের লগইন ইমেইল পরিবর্তন করার নিয়ম টি কী? চলুন step-by-step তা দেখে নেওয়া যাক। তাহলে দেরী না করে জেনে নিন সবচেয়ে সহজে ব্লগারের লগইন ইমেইল পরিবর্তন করার নিয়ম।

কন্টেন্ট সুচিপত্রঃ

ব্লগারের লগইন ইমেইল পরিবর্তন করার নিয়মটি জানার পুর্বে আমাদের জেনে নিতে হবে ব্লগার সংক্রান্ত খুটিনাটি কিছু কথা।

ব্লগ বা ব্লগিং কি

সাধারন অর্থে ব্লগ বলতে বোঝায় অনলাইন ডায়রি। যেখানে আপনি কোনো কিছু লিখালিখি করতে পারেন। যেমন এই মুহুর্তে আপনি ইন্টারনেটে আমার লেখা যে আর্টিকেলটি পড়ছেন সেটিও একটি ব্লগ। আর আমি যে আপনাদের জন্য এই ব্লগটি লেখার কাজটি করছি, এটাকে বলা হয় ব্লগিং।

ব্লগার (blogger) কি

ব্লগার শব্দটি আভিধানিক অর্থে ব্লগ লেখককে বোঝালেও এক্ষেতে ব্লগার শব্দটিকে আমি একটি ব্লগ রাইটিং এর একটি সাই্টের নাম অর্থে আপনাদের কাছে তুলে ধরছি। বর্তমান সময়ের জনপ্রিয় ব্লগিং সাইট গুলোর মধ্যে অন্যতম জনপ্রিয় একটি সাইট হচ্ছে ব্লগার ডট কম Blogger.com। ব্লগার মুলত প্রথম যাত্রা শুরু করে ১৯৯৯ সালের দিকে। বিশ্বব্যাপী Blogger সাইটটিতে নিজের একাউন্ট তৈরি করে ব্লগ লিখে অনেকেই ব্লগিং-এ নিজের ক্যারিয়ার তৈরি করে নিয়েছে।

আরো পড়ুনঃ দ্রুত চিকন হওয়ার উপায় - চিকন হওয়ার ইসলামিক উপায়

ব্লগারের লগইন ইমেইল পরিবর্তন করার নিয়ম জানার প্রয়োজনীয়তা 

যে কোনো কাজের ক্ষেত্রেই আমাদের ছোট বড় নানা ধরনের সমস্যার সম্মুখীন হতেই হয়। ব্লগ লেখার ক্ষেত্রেও এই ব্যাপারটি ঘটে। আমরা সকলেই জানি ব্লগার (Blogger) একাউন্ট খুলতে একটি ইমেইল এড্রেসের প্রয়োজন পড়ে। এবং সেই ইমেইল এড্রেস এর মাধ্যমেই পরবর্তীতে আপনি ব্লগার (Blogger) ওয়েবসাইটে লগইন করতে হয়। আর এই ইমেল আড্রেস ছাড়া ব্লগারে লগইন করা যায় না।

যে কোন কারনেই হয়তো আপনার কোন কারণে নিজের ব্লগার একাউন্টে প্রাইমারি ইমেইল এড্রেস পরিবর্তন করতে হতে পারে। বেশিরভাগ ক্ষেত্রেই যা হয়ে থাকে তা হল আপনি হয়তো আপনার অ্যাকাউন্টটি তৈরি করার সময় ভুল ইমেইল এড্রেস ব্যবহার করেছেন কিংবা ইমেইল এড্রেসটি আপনি এখন আর ব্যবহার করছেন না। 

তবে কারণ যাই হোক আপনি যদি আপনার ব্লগার (Blogger) এর লগ ইন ই-মেইল অ্যাকাউন্ট পরিবর্তনের উপায় খুজে থাকেন তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন চলুন আপনাদের জানানো যাক সবচেয়ে সহজে আপনার ব্লগারের লগইন ইমেইল পরিবর্তন করার নিয়মটি কি।

সবচেয়ে সহজে ব্লগারের লগইন ইমেইল পরিবর্তন করার নিয়ম অনুসরনের ধাপ

ধাপ ১ঃ  সবচেয়ে সহজে ব্লগারের লগইন ইমেইল পরিবর্তন করার নিয়ম অনুসরনের ধাপ

 করতে আপনি আপনার যে ব্লগার একাউন্টে লগইন ইমেল আইডি পরিবর্তন করতে চান সেটিতে প্রথমে লগইন করে নিন। 

ধাপ ২ঃ এরপর আপনাকে সবচেয়ে সহজে ব্লগারের লগইন ইমেইল পরিবর্তন করার নিয়মটি অনুসরন করে এগিয়ে যাবার জন্য এই ধাপে ব্লগার ড্যাশবোর্ড থেকে সেটিংসে গিয়ে পারমিশন অপশনে (Blogger Dashboard > Settings > Permissions) প্রবেশ করতে হবে। 

আরো পড়ুনঃ মোটা হওয়ার সাপ্লিমেন্ট - মোটা হওয়ার প্রাকৃতিক ঔষধ

ধাপ ৩ঃ এবার আপনাকে পারমিশন থেকে Invite more authors এ ক্লিক করতে হবে। এখন আপনি ব্লগারের লগইন ইমেইল পরিবর্তন করার নিয়ম অনুসরণ করে যেই নতুন লগইন ইমেইল অ্যাড্রেসটি যোগ করতে চান সেটিতে আপনাকে একটি Author ইনভাইটেশন ইমেইল পাঠাতে হবে।

ধাপ ৪ঃ এরপর আপনাকে যা করতে হবে তা হলো ইনভাইটেশন ইমেইলটি ওপেন করে এক্সেপ্ট ইনভাইটেশনে (accept invitation) ক্লিক করতে হবে। এবার আরো একবার ব্লগা্রে আপনার পুরনো লগইন ইমেইল আইডিটি দ্বারা লগইন করে নিন।

ধাপ ৫ঃ  সবচেয়ে সহজে ব্লগারের লগইন ইমেইল পরিবর্তন করার নিয়ম অনুসরনের এই ধাপে আপনাকে আরো একবার ব্লগার ড্যাশবোর্ড থেকে পারমিশন সেকশনে গিয়ে Blog admin and authors এ ক্লিক করতে হবে। এবার আপনার নতুন ইমেইল আইডিটি কে  authors থেকে এডমিন (Admin) করে দিয়ে সেভ বাটনে ক্লিক করে ফেলুন। 

আরো পড়ুনঃ মাথার পিছনে ব্যথার কারণ - মাথার পিছনে ডান পাশে ব্যথা হওয়ার কারণ 

ধাপ ৬ঃ এই ধাপে আপনার নতুন ইমেইল এড্রেস দিয়ে ব্লগারে লগইন করে নিন। এবং আরো একবার পারমিশন সেকশন এ যান এবং আপনার পুরাতন ব্লগারের লগইন ইমেইল এড্রেসটিকে Blog admin and authors  থেকে মুছে ফেলুন। 

শেষকথা,

ব্যাস আপনার কাজ এখানেই শেষ। দেখতে দেখতে আপনি সবচেয়ে সহজে ব্লগারের লগইন ইমেইল পরিবর্তন করার নিয়মটি সম্পন্ন করে ফেললেন।

উপরে বর্ণিত সবচেয়ে সহজে ব্লগারের লগইন ইমেইল পরিবর্তন করার নিয়মটি কেমন লাগলো সে সম্পর্কে কমেন্ট করে আপনার মতামত আমাদের জানাতে ভুলবেন না। সাথে থাকার জন্য ধন্যবাদ।

জব আইডি ঃ২৩২৪৭

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url