প্যারাগ্রাফ রাইটিং জব - প্যারাগ্রাফ রাইটিং লেখার নিয়ম

 

প্যারাগ্রাফ রাইটিং জব সম্পর্কে হয়তো আমরা অনেকেই জানি। আবার এমনও হতে পারে যে, আমরা অনেকে জানিনা আজ নতুন শুনতেছি। তো যারা আজকে নতুন শুনতেছি তাদের মনে হয়তো প্রশ্ন যে, প্যারাগ্রাফ রাইটিং জব আবার কি বা কিভাবে প্যারাগ্রাফ রাইটিং জব করবো, প্যারাগ্রাফ রাইটিং লেখার নিয়ম এবং প্যারাগ্রাফ রাইটিং লেখার নিয়ম সম্পর্কে জানার পর প্যারাগ্রাফ রাইটিং জব সম্পর্কে জানতে পারবেন এবং তার সাথে আরও জানতে পারবেন  ইংলিশ প্যারাগ্রাফ রাইটিং সম্পর্কে।
তাই আজকের এই আর্টিকেলে আপনি প্যারাগ্রাফ রাইটিং জব বা প্যারাগ্রাফ রাইটিং জব কোথায় পাবেন? কোন সাইটে প্যারাগ্রাফ রাইটিং জব করবেন? প্যারাগ্রাফ রাইটিং লেখার নিয়ম সহ ইংলিশ প্যারাগ্রাফ রাইটিং সম্পর্কে জানতে পারবেন বিস্তারিত ভাবে। তো চলুন দেখে নেওয়া যাক প্যারাগ্রাফ রাইটিং জব কোথায় করবেন। প্যারাগ্রাফ রাইটিং লেখার নিয়ম এবং ইংলিশ প্যারাগ্রাফ রাইটিং সম্পর্কে বিস্তারিত।

পেইজ সুচিপত্রঃ প্যারাগ্রাফ রাইটিং জব - প্যারাগ্রাফ রাইটিং লেখার নিয়ম

প্যারাগ্রাফ রাইটিং কি

প্যারাগ্রাফ রাইটিং হলো কোনো বিষয়বস্তু সম্পর্কে ছোট আকারে গদ্য রচনা করা। সেই বিষয়বস্তুর সাহায্যে সংক্ষিপ্ত হলেও তাতে পরিপূর্ণ ভাব রচনা করা হয়ে থাকে। প্যরাগ্রাফ ছোট আকারে হলেও তাতে সেই বিষয় সম্পর্কে একটি পরিপূর্ণ ধারনা দেওয়া হয়ে থাকে। আমাদের বিভিন্ন সময় বিভিন্ন ধরনের প্যারাগ্রাফ রাইটিং করতে হয় তবে কোনো বিষয় নিয়ে সুন্দর, সাবলীল বা স্বয়ংসম্পূর্ণ ভাবে প্যারাগ্রাফ রাইটিং লিখতে চাইলে অবশ্যই কিছু নিয়ম বা কৌশল জানা অতি আবশ্যক। আপনি যে বিষয় নিয়ে প্যারাগ্রাফ রাইটিং লিখেন না কেন আপনাকে অবশ্যই কিছু নিয়ম ফলো করা জরুরি। তো চলুন দেখে নেয় প্যারাগ্রাফ রাইটিং করার কিছু নিয়মঃ

১.প্যারাগ্রাফ রাইটিং লেখার নিয়ম প্রথম প্রথম অংশ

প্যারাগ্রাফ রাইটিং লিখার নিয়ম প্রথম অংশ, প্যারাগ্রাফ এর প্রথম অংশে আপনি কিছু ফোকাস কিওয়ার্ড ব্যবহার করবেন।কারণঃ ফোকাস কিওয়ার্ডগুলো ব্যবহার করলে পাঠকদের প্যারাগ্রাফের প্রতি আকর্ষণ বাড়ে। পাঠকেরা যখন প্যারাগ্রাফের প্রথমেই জানতে পারে যে, আপনি কি বিষয়ে প্যারাগ্রাফ লিখছেন, তাই পাঠকেরা সবচেয়ে বেশি আগ্রহী হয় পুড়ো প্যারাগ্রাফ পড়তে। এবং প্রথমে আপনাকে কিছু ফোকাস কিওয়ার্ড  ইন্টারেস্টিং করে লিখতে হবে যাতে পাঠকেরা আকৃষ্ট হয় প্যারাগ্রাফের প্রতি।

২.প্রধান অংশ প্যারাগ্রাফ রাইটিং

প্যারাগ্রাফ রাইটিং লেখার নিয়ম এর মধ্যে প্রধান অংশ বা মাঝখানে আপনাকে লিখতে হবে, যে টপিক বা বিষয় নিয়ে লিখবেন বা লিখতে চান তার সম্পর্কে বিস্তারিত। প্যারাগ্রাফ রাইটিং লেখার নিয়ম এর মধ্যে আপনি প্রধান অংশে বা মধ্যে আপনার যা বিস্তারিত লিখতে চান তা লিখে নিবেন। টপিক সম্পর্কে আপনাকে এই অংশেই পাঠকদের কে আপনি বুঝিয়ে দিবেন, আপনার প্যারাগ্যাফ টপিকের সম্পর্কে সব বিস্তারিত।

৩.প্যারাগ্রাফের শেষ অংশে কি লিখবো

প্যারাগ্রাফ রাইটিং জব করার জন্য প্যারাগ্রাফ রাইটিং লেখার নিয়ম জানা অতি আবশ্যক। প্যারাগ্রাফ রাইটিং লেখার নিয়ম এর শেষ অংশে প্যারাগ্রাফ সম্পর্কে আপনার মতামত, আপনার অভিজ্ঞতা, অনুভুতি প্রকাশ বা কোনো সমাধান করার বা উল্লেখ করার মাধ্যমে প্যারাগ্রাফ আপনি শেষ করতে পারবেন।

৪.বিশেষ কিছু প্যারাগ্রাফ রাইটিং লেখার নিয়ম

প্যারাগ্রাফ রাইটিং লেখার নিয়ম এর বিশেষ কিছু নিয়ম রয়েছে যা ফলো করলে আপনি ভালোভাবে প্যারাগ্রাফ রাইটিং করে প্যারাগ্রাফ রাইটিং জব করতে পারবেন। প্যারাগ্রাফ রাইটিং লেখার নিয়ম এর কিছু বিশেষ নিয়ম নিয়ম নিয়ম টিপস নিচে উল্লেখ করা হলোঃ
  • কি
  • কে
  • কোথায়
  • কখন
  • কেন
  • কিভাবে
এসব বিষয় সম্পর্কে আপনি যদি তথ্য নিয়ে তারপর একটি প্যারাগ্রাফ লিখেন তাহলে অনেক ভালো আর তথ্য বহুল হবে। তাই আপনাকে এসব বিষয়ে তথ্য নিয়ে তারপর আপনার প্যারাগ্রাফটি লিখবেন।

প্যারাগ্রাফ রাইটিং জব কোথায় করবো

প্যারাগ্রাফ রাইটিং জব করতে আমরা অনেকেই আগ্রহী কিন্তু কাজ খুজতেছি কিন্তু কাজ পাচ্ছিনা, কোথায় কাজ করবো। তো চলুন দেখে নেয়া যাক আপনি প্যারাগ্রাফ রাইটিং জব কোথায় করবেন কোন প্লাটফর্মে প্যারাগ্রাফ রাইটিং জব করবেন। প্যারাগ্রাফ রাইটিং জব করে আপনি মাসে কত টাকা ইনকাম করতে পারবেন, প্যারাগ্রাফ রাইটিং জব আপনি কোন প্লাটফর্মে করতে পারবেন। তো চলুন দেখে নেওয়া যাক কোন - কোন প্লাটফর্মে আপনি প্যারাগ্রাফ রাইটিং জব করতে পারবেন।

প্রথমেই আমি যে সাইট নিয়ে আলোচনা করবো তা হলোঃ
  • অর্ডিনারী আইটি
অর্ডিনারী আইটি ওয়েব সাইটে আপনি প্যারাগ্রাফ রাইটিং জব করে মাসে ৮০০০ টাকা ইনকাম করতে পারবেন। আবার অর্ডিনারী আইটি ওয়েব সাইটে আপনি যদি জেনারেল রাইটার টিম থেকে এলিট রাইটার টিমে প্রমোশন পান তাহলে আপনি ৯০০০ - ১৫০০০ টাকা পর্যন্ত ইনকাম করতে পারবেন। আপনাদের মনে হয়তো প্রশ্ন ইনকাম করার জন্য তো কাজ করতে হবে? কিভাবে এই সাইটে কাজ করতে হবে? এই সাইটে কাজ কিভাবে করবেন সেসব বিষয়ে আপনাকে বেশি চিন্তা করতে হবে না কারণঃ অর্ডিনারী আইটিতে প্যারাগ্রাফ রাইটিং জব করার আগে, আপনাকে সম্পুর্ন ভাবে প্যারাগ্রাফ রাইটিং লেখার নিয়ম সম্পর্কে বিস্তারিত ভাবে শিখানো হবে।

অর্ডিনারী আইটিতে জব করার আগে আপনাকে ৭দিনের কোর্স করানো হবে। কোর্স ফি ১০৫০ টাকা। এই ১০৫০ টাকা আবার আপনাকে আপনার প্রথম মাসের বেতনের সাথে দিয়ে দেওয়া হবে। ৭ দিনের কোর্সটি অনেকেই ২ - ৩ দিনে শেষ করে ফেলে। কোর্সের মধ্যে আপনাকে সম্পর্ন ভাবে শিখিয়ে দেওয়া হবে, আপনি কিভাবে কাজ করবেন, কোথায় কাজ করবেন, প্যারাগ্রাফ রাইটিং লেখার নিয়ম সম্পর্কে।

অর্ডিনারী আইটি ওয়েব সাইটে কাজ করার সময় আপনার যদি কোথাও ভুল হয় বা কাজটা কিভাবে করবেন বুঝতে পারছেন না, আপনার কোনো কিছু জানার এবং বুঝার থাকলে আপনি সবসময় সাপোর্ট পাবেন। তাদের সাপোর্ট এবং আচার-আচরণ সবদিকে তারা সেরা। অর্ডিনারী আইটি ওয়েব সাইটের টিম মেম্বাররা এতোই ভালো যে, বলে শেষ করা যাবে না, আপনি যদি প্রয়োজনে হাজারটা মেসেজ করেন, তাও আপনি ভালো ব্যবহারে সাথে রিপ্লাই পাবেন। অর্ডিনারী আইটিতে আপনাকে ১০০% দক্ষ করে আপনাকে জব দেওয়া হবে।
নিচে আরো ৫টি সাইট দেওয়া হলোঃ
  • আপওয়ার্ক
  • ফাইবার
  • পিপল পার আওয়ার
  • গুরু
  • প্রব্লগার
এই প্লাটফর্মগুলোতে আপনি একটা ভালো পরমাণ টাকা ইনকাম করতে পারবেন যা আপনার কাজের উপর নির্ভরশীল।, এই সাইটগুলোতে আপনি প্যারাগ্রাফ রাইটিং জব করতে পারবেন। প্রথমে হয়তো আপনি ক্লাইন পেতে কিছু সময় ধৈর্য ধারণ করতে হবে। কিন্তু আপনি যখন থেকে ক্লাইন পাবেন দেখবেন টাকা আপনার কাছে কিভাবে আাসে।

ইংলিশ প্যারাগ্রাফ রাইটিং লেখার নিয়ম

ইংলিশ প্যারাগ্রাফ রাইটিং লেখার জন্য আপনাকে কি করতে হবে? কিছু জিনিয়াস আছে যারা বুঝতে পেরে গেছে যে, ইংলিশ প্যারাগ্রাফ রাইটিং করতে হলে অবশ্যই ইংলিশে এক্সপার্ট হতে হবে। হে সঠিক বলেছেন। আপনারা যারা ইংলিশে এক্সপার্ট তাদের জন্য বিশাল সুখবর রয়েছে কারণ উপরের প্লাটফর্মগুলোতে ইংলিশ প্যারাগ্রাফ রাইটিং এর চাহিদা বাংলা প্যারাগ্রাফ রাইটিং এর থেকে বেশি। কাজেই বাংলার চেয়ে ইংলিশ প্যারাগ্রাফ রাইটিং লেখার চাহিদা যেহেতু বেশি তাই ইনকামও বেশি।
তাই আপনি যদি ইংলিশ প্যারাগ্রাফ রাইটিং জব করতে চান তাহলে আপনাকে অবশ্যই ইংরেজি ভাষায় কথা বলা শিখতে হবে। আমি মনে করি আপনারা ইংলিশ পারেন আর যারা না পারেন তারা শিখে নিবেন। কারণঃ ইংলিশ প্যারাগ্রাফ লিখতে হলে অবশ্যই ইংরেজি ভাষায় কথা বলা শিখতে এবং ইংলিশ প্যারাগ্রাফ রাইটিং লেখার নিয়ম জানতে হবে। আপনি যদি প্রশ্ন করেন আমি ইংলিশ প্যারাগ্রাফ রাইটিং কিভাবে করবো? তাহলে আমার উওর হবে এরকম উপরে উল্লেখিত প্যারাগ্রাফ রাইটিং লেখার নিয়ম সম্পর্কে যা লিখেছি তাই। কারণ বাংলা আর ইংলিশ প্যারাগ্রাফ রাইটিং লেখার নিয়ম সব একই, উপরের উল্লেখিত প্যারাগ্রাফ রাইটিং লেখার নিয়মগুলো আবার পড়ে নিন প্রয়োজনে। ২২১০৫
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url