প্যারালাল এবং সিরিয়ালের মধ্যে পার্থক্য সূমহ

 ইলেক্ট্রিক্যাল ডিভাইজ গুলোর মাঝে যেমন, কম্পিউটার ল্যাপটপের মধ্যে তথ্য পারাপারের জন্য দুই ধরণের পদ্ধতি ব্যবহার করা হয়, যথা,প্যারালাল এবং সিরিয়ালের। প্যারালাল এবং সিরিয়ালের মধ্যে পার্থক্য সূমহের মাঝে তাদের মধ্যে কিছু মিল এবং অমিল রয়েছে। প্যারালাল এবং সিরিয়ালের মধ্যে পার্থক্য সূমহ এর মাঝে,,,,

একটি প্রাথমিক পার্থক্য হল যে; সিরিয়াল ট্রান্সমিশনে, ডেটা বিট করে পাঠানো হয় যেখানে প্যারালাল ট্রান্সমিশনে এক সময়ে একটি বাইট (৮ বিট) বা করে থাকে।প্যারালাল এবং সিরিয়ালের মিল হল যে উভয়ই পেরিফেরাল ডিভাইসের সাথে সংযোগ এবং যোগাযোগ করতে ব্যবহৃত হয়। প্যারালাল এবং সিরিয়ালের মধ্যে পার্থক্য সূমহ্ এর বিস্তারিত জানতে হলে পোষ্টটি সম্পূর্ণ পড়ুন।

পেজ সূচিপত্রঃ

প্যারালাল এবং সিরিয়ালের সংজ্ঞা

প্যারালাল সংক্রমণ সংজ্ঞাঃParallel Transmission, একই সময়ে বিভিন্ন বিট একসাথে পাঠানো হয় । অনেক দ্রুত গতিতে তথ্য পাঠিয়ে থাকে কারণ এটি ডেটা স্থানান্তর করার জন্য অনেক ইনপুট-আউটপুট লাইন ব্যবহার করে।

এটি সুবিধাজনক কারণ এটি অভ্যন্তরীন Devise সাথেও সঙ্গতিপূর্ণ, কারণ কম্পিউটার এবং যোগাযোগ হার্ডওয়্যারের মতো ডিভাইসগুলি অভ্যন্তরীণভাবে Parallel সার্কিট্রি ব্যবহার করে।

এই প্যারালাল ইন্টারফেস অভ্যন্তরীণ হার্ডওয়্যার ভাল পরিপূরক একটি কারণ.সমান্তরাল ট্রান্সমিশনএকটি একক ভৌত কেবলে স্থাপনের কারণে প্যারালাল ট্রান্সমিশন সিস্টেমে ইনস্টলেশন এবং সমস্যা সমাধান করা সহজ। প্যারালাল ট্রান্সমিশন একটি ২৫ পিন পোর্ট ব্যবহার করে যাতে ১৭টি সংকেত লাইন এবং ৮টি গ্রাউন্ড লাইন থাকে। ১৭টি সংকেত লাইনকে আরও ভাগ করা হয়েছে।প্যারালাল এবং সিরিয়ালের মধ্যে পার্থক্য সূমহ এর মতো জানতে হলে,
সিরিয়াল ট্রান্সমিশনের সংজ্ঞাঃ
Serial transmission, ডেটা এক কম্পিউটার থেকে অন্য কম্পিউটারে দুই দিক দিয়ে পাঠানো হয় যেখানে প্রতিটি বিটের ঘড়ির স্পন্দন হার থাকে। একটি স্টার্ট এবং স্টপ বিট  . যথাক্রমে ০ এবং ১ সহ আটটি বিট পারাপার করা হয় । 
বেশি দূরে ডেটা পাঠানুর জন্য সিরিয়াল ট্রান্সমিশনে ব্যাবহার করা হয়ে থাকে।  সিরিয়াল ট্রান্সমিশনে স্থানান্তরিত ডেটা সঠিক ক্রমে রয়েছে। এটিতে একটি D আকৃতির ৯ পিন কেবল রয়েছে যা ডেটাকে সিরিজে যুক্ত করে থাকে।

সিরিয়াল ট্রান্সমিশন সিস্টেম প্রেরণ এবং গ্রহণের সময় হার্ডওয়্যার ইনস্টল না করে কাজ করতে সক্ষম হবে না। পাঠানো এবং গ্রহণের প্রান্তে থাকা হার্ডওয়্যার সমান্তরাল মোড থেকে সিরিয়াল মোডে ডেটা রূপান্তর করতে সক্ষম। ওপরের আলোচনা থেকে জানতে পারা গেলো প্যারালাল এবং সিরিয়ালের মধ্যে পার্থক্য সূমহের সংজ্ঞা।এখন প্যারালাল এবং সিরিয়ালের মধ্যে পার্থক্য সূমহ্‌ জানতে হলে নিচে পড়ুন।

প্যারালাল এবং সিরিয়ালের মধ্যে পার্থক্য সূমহ

১.serial ট্রান্সমিশন সম্পূর্ণ ডুপ্লেক্স কারণ প্রেরক ডেটা পাঠায় এবং গ্রহণ করে।অপরদিকে, parallel ট্রান্সমিশন অর্ধ-দ্বৈত কারণ তথ্য পাঠানো হয়  বা পেয়ে থাকে 
২.অভ্যন্তরীণ parallel ফর্ম এবং serial ফর্মের মধ্যে ডেটা রূপান্তর করার জন্য একটি সিরিয়াল ট্রান্সমিশন সিস্টেমে বিশেষ ধরনের কনভার্টারগুলির প্রয়োজন হয় যখন সমান্তরাল ট্রান্সমিশন সিস্টেমে রূপান্তরকারীগুলির এমন কোনও প্রয়োজন নেই
৩.প্যারালাল ট্রান্সমিশন তারের তুলনায় সিরিয়াল ট্রান্সমিশন তারগুলি পাতলা, দীর্ঘতম এবং লাভজনক হয়ে থাকে।
৪ Serial ট্রান্সমিশন সহজ এবং নির্ভরযোগ্য নিরাপদ ও ভালো। বিপরীতভাবে, Parallel সংক্রমণ অবিশ্বস্ত এবং জটিল কঠিন ঝামেলা যুক্ত।

প্যারালাল এবং সিরিয়ালের সুবিধা সূমহ্

প্যারালাল এবং সিরিয়ালের মধ্যে পার্থক্য সূমহ এর মাঝে সুবিধা গুলো পড়ুন,
সিরিয়াল ট্রান্সমিশন,
১.এটি্র খরচ কম।
২.এটি দীর্ঘ দূরত্ব যোগাযোগের জন্য উপযোগী ।
৩.ভরসা যোগ্য একটি মাধ্যোম।

প্যারালাল সংক্রমণ,
১.অনেক দ্রুত তথ্য  পাঠাতে পারে।
২.কম দূরত্বের যোগাযোগের জন্য উপযোগী।
৩.বিট সেট এক সাথে পারাপার করা যায়।

প্যারালাল এবং সিরিয়ালের অসুবিধা সূমহ্‌

প্যারালাল এবং সিরিয়ালের মধ্যে পার্থক্য সূমহ এর মাঝে অসুবিধা গুলো পড়ুন,
সিরিয়াল ট্রান্সমিশন,
১.তথ্য পারাপারের রেট কম হয়ে থাকে ।
২.সমান্তরাল সংক্রমণ 
৩.থ্রুপুট বিট হারের উপর নির্ভর করে।

প্যারালাল সংক্রমণ,
১.অনেক বেশি ব্যয়বহুল ট্রান্সমিশন সিস্টেম।
২.দূরের পথে তথ্য পাঠানোর জন্য, তারের পুরুত্ব বাড়াতে হবে যেনো সংকেত কমে না যায়  
৩.অনেক বেশি  যোগাযোগের চ্যানেল দরকার হয়।

উপরিউক্ত আলোচলায় প্যারালাল এবং সিরিয়ালের মধ্য পার্থক্য দেখানো হয়েছে এই ধরণের আরো পোস্ট সম্পর্কে জানতে।

তুলনা রেখাচিত্র

প্যারালাল এবং সিরিয়ালের মধ্যে পার্থক্য সূমহ থেকে তুলনা রেখাচিত্র আলোদনা করা হলো
সিরিয়াল ট্রান্সমিশন      
  • ডেটা দুই দিক দিয়ে প্রবাহিত হয়ে বিট করে
  • ১বিট
  • অর্থনৈতিক
  • শুধু একটা থাকে


প্যারালাল ট্রান্সমিশনের
  • ডেটা পাঠানোর জন্য একাধিক লাইন ব্যবহার করা হয়, 
  • ৪বিট ১ বাইট
  • ব্যয়বহুল
  • অনেক সংখ্যক যোগাযোগের মাধ্যোমের দরকার হয় 

পোর্ট সূমহ্

প্যারালাল এবং সিরিয়ালের মধ্যে পার্থক্য সূমহ থেকে পোর্ট গুলোর পার্থক্য দেখানো হলো 
সিরিয়াল পোর্ট 
সিরিয়াল পোর্ট সিরিয়াল যোগাযোগের জন্য ব্যবহৃত একটি শারীরিক ইন্টারফেস। তথ্য সিরিয়াল পোর্টের মাধ্যমে এক সময়ে এক বিট স্থানান্তর করা হয়।

প্যারালাল পোর্ট 
একটি প্যারালাল পোর্ট কম্পিউটারে বিভিন্ন পেরিফেরাল ডিভাইসের সংযোগের জন্য ব্যবহার করা হয় একটি শারীরিক ইন্টারফেস।

আপনার জন্য এই ধরণের আরো কিছু পোষ্ট

প্যারালাল এবং সিরিয়ালের মধ্যে পার্থক্য সূমহ এর মতো আরো কিছু গুরুত্বপূর্ণ বিষয়ে জানতে হলে পড়ুন,

উপসংহার

অপরের আলোচনা হতে জানতে পারলাম, প্যারালাল এবং সিরিয়ালের মধ্যে পার্থক্য সূমহ।প্যারালাল এবং সিরিয়ালের ট্রান্সমিশন উভয়েরই যথাক্রমে তাদের ভাল ও খারাপ দিক রয়েছে।প্যারালাল ট্রান্সমিশন একটি সীমিত দূরত্বের জন্য ব্যবহৃত হয়, উচ্চ গতি প্রদান করে।
অপরদিকে, সিরিয়াল ট্রান্সমিশন দীর্ঘ দূরত্বে ডেটা পাঠানোর জন্য নির্ভরযোগ্য একটি মাধ্যোম। সুতরাং, আমরা উপসংহারে পৌঁছেছি যে প্যারালাল এবং সিরিয়ালের উভয়ই ডেটা স্থানান্তরের জন্য পৃথকভাবে অপরিহার্য।
প্যারালাল এবং সিরিয়ালের মধ্যে পার্থক্য সূমহের মতো আপনার সকল প্রকার প্রয়োজনীয় তথ্য পেতে আমাদের ওয়েব সাইটে ভিজিট করুন
এবং আমাদের সাথে থাকুন। ২২৩৬৭
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url