জিমেইলে ইমেইল শিডিউল করার নিয়ম - জিমেইলে ইমেইল নির্ধারণ করার উপায়

 

জিমেইলে ইমেইল শিডিউল করার নিয়ম আমরা অনেকেই জানি অনেকেই জানি না। জিমেইলে ইমেইল শিডিউল করার নিয়ম খুব সহজ কিন্তু খুব দরকারি একটা কাজ। আপনারা যারা জিমেইলে ইমেইল শিডিউল করার নিয়ম জানেন না কিন্তু জানতে চান তারা আমাদের এই পোস্ট টি বিস্তারিত পড়ুন। 

জিমেইল বিশ্বের সব থেকে বড় একটি যোগাযোগ ব্যাবস্থা। এর ব্যবহার খুব সহজ তাই জিমেইল খুব জনপ্রিয়। যদি আপনারা জিমেইলে ইমেইল শিডিউল করার নিয়ম বা বিনামুল্যে জিমেইলে ইমেইল নির্ধারণ করার উপায় জানতে চান তাহলে এই পোস্টটি মনোযোগ দিয়ে পড়ুন।

পোস্ট সূচিপত্রঃ জিমেইলে ইমেইল শিডিউল করার নিয়ম

কিভাবে জিমেইল একটি নির্দিষ্ট তারিখ এবং সময় এ প্রেরণ করবেন - কিভাবে জিমেইল - এ একটি ইমেল শিডিউল করবেন 

জিমেইলে ইমেইল শিডিউল বলতে আপনি আপনার ইমেইল পরবর্তী সময়ে প্রেরনের জন্যে সময়, তারিখ নির্ধারণ করে রাখতে পারেন। জিমেইলে ইমেইল শিডিউল করার নিয়ম খুব সহজ। আপনি বিভিন্ন উপায়ে বিনামুল্যে জিমেইলে ইমেইল নির্ধারণ করতে পারেন। আমরা সেরা কয়েকটি  জিমেইলে ইমেইল শিডিউল করার নিয়ম এর দিকে নজর দিতে যাচ্ছি যা আপনাকে বিনামুল্যে জিমেইলে ইমেইল নির্ধারণ করার উপায় সম্পর্কে জানতে সহায়তা করবে।

জিমেইল ওয়েব ক্রম এ ইমেইল নির্ধারণ করা

যদি আপনি ওয়েব এ জিমেইল বাবহারকারি হন তাহলে আপনি সহজেই ইমেইল শিডিউলার ইন্টিগ্রেশন পেতে একটি পদ্ধতি ব্যবহার করতে পারেন। আমার পছন্দের বিনামুল্যে জিমেইলে ইমেইল নির্ধারণ করার উপায় হল Chrome এর জন্য '' শিডিউল ইমেইল '' পদ্ধটি। 
এটা একবার ইন্সটল করার পর আপনি এর সাথে আপনার জিমেইল একাউন্ট  কানেক্ট করতে পারবেন। এবার জিমেইল এ একটা ইমেইল লিখার পরে আপনি "পাঠান" বোতামের পাশে নিচে বাম দিকের একটি ইমেইল শিডিউলার বোতাম এ ক্লিক করবেন। এবং আপনার ইচ্ছামতো সময়, তারিখ সেট করুন। 

ফায়ারফক্স, সাফারি আরও অনেক কিছুতে জিমেইলে ইমেইল সময় সেট করা

আমরা সবাই চাই যেন কোণও একটা কিছু থেকে একের অধিক সুবিধা পেতে। আপনারা যদি এখান থেকে কিভাবে জিমেইল একটি নির্দিষ্ট সময় ও তারিখ এ প্রেরণ করবেন এই সুবিধা পেতে চান তাহলে আপনার জিমেইলের জন্যে বুমেরাং এক্সটেনশন ব্যবহার করতে হবে। এই এক্সটেনশন টি খুব শক্তিশালী।
 
এটার সাহায্যে আপনি জিমেইলে ইমেইল শিডিউল করার নিয়ম এর সাথে সাথে ফলো আপ ইমেইল সেট করতে, অনুস্মারক সেট করতে এবং আরও অনেক কিছু করতে পারবেন। কিন্তু এর একটা সমস্যা আছে সেটা হলো ব্যবহারকারীরা মাসে বিনামূল্যে শুধু ১০ টি ইমেইল পাঠাতে পারবে। ১ মাসে এর বেশি ইমেইল পাঠাতে হলে টাকা লাগবে। 

অ্যান্ড্রয়েড এবং আইওএস ডিভাইসে জিমেইলের ইমেইল সময়সূচী

এই জিমেইল অ্যাপটিতে ইমেইল ধারন ক্ষমতা একটু কম তাই অ্যান্ড্রয়েড এবং আইওএস ডিভাইসে জিমেইলের ইমেইল সময়সূচী তে থার্ড পার্টি ইমেইল ক্লায়েন্ট ব্যবহার করতে হই। যদিও জিমেইলে ইমেইল শিডিউল করার নিয়ম এর কিছু ইমেইল ক্লায়েন্ট রয়েছে, সেগুলার বেশির ভাগেই টাকা লাগে। বিনামুল্যে অ্যান্ড্রয়েড এবং আইওএস ডিভাইসে জিমেইলের ইমেইল সময়সূচী সেট এর জন্যে সেরা পদ্ধতি হলো ''স্পার্ক'' ইমেইল। 
আমি আমার MAC & iPhone এ স্পার্ক ব্যবহার করি। এটা বাজারের সেরা অ্যাপস গুলর মধ্যে একটা।এই অ্যাপস টি আগে শুধু  অ্যাপল ডিভাইসে ব্যবহার করা হতো কিন্তু এখন সব ধরনের অ্যান্ড্রয়েড ডিভাইসে ব্যবহার করা যাই। 

জিমেইলে ইমেইল শিডিউল করার নিয়ম এবং বিনামুল্যে জিমেইলে ইমেইল নির্ধারণ করার উপায় এর জন্যে নিচে দেওয়া লিঙ্ক এ ক্লিক করে অ্যাপস টি ডাউনলোড করুন। তারপর আপনার জিমেইল অ্যাকাউন্ট দিয়ে লগ ইন করে আপনার প্রয়োজনীয় ইমেইল লিখে ইমেইল শিডিউলার বোতামে চাপ দিলেই বিনামুল্যে জিমেইলে ইমেইল নির্ধারণ হয়ে যাবে।

জিমেইলে পাঠানো ইমেইলটি কিভাবে বাতিল করবেন

জিমেইলে ইমেইল শিডিউল করার পর যদি আপনার মনে হয় যে ইমেইল টা আপনি আর পাঠাবেন না। তখন জিমেইলে পাঠানো ইমেইলটি কিভাবে বাতিল করবেন তা নিচে পড়ুন। জিমেইলের পেজের উপরের দিকে সেটিংস এ ক্লিক করে সেটিংস পেজে যেতে হবে। তারপর জেনারেল থেকে স্ক্রল করে UNDO SEND সেকশন থেকে SEND CANCELLATION পিরিয়ড ড্রপ ডাউন মেনুতে গিয়ে ইমেইল বাতিল করার জন্য সময় সেট করে দিতে হবে।

জিমেইলে ইমেইল শিডিউল করার নিয়মঃ উপসংহার

আমি আশা করছি যে আমাদের এই পোস্ট টি যদি মনোযোগ দিয়ে পড়েন তাহলে জিমেইলে ইমেইল শিডিউল করার নিয়ম এবং বিনামুল্যে জিমেইলে ইমেইল নির্ধারণ করার উপায় সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।এছাড়াও জিমেইলে পাঠানো ইমেইলটি কিভাবে বাতিল করবেন তা সম্পর্কেও ভালোভাবে জানতে পারবেন। জিমেইলে ইমেইল শিডিউল করার নিয়ম এর অনেক কয়টা পদ্ধতি নিয়ে অনেক কিছু জানতে পারবেন। আমাদের পোস্ট পড়ে আপনার যদি একটুও উপকার হয় তাহলে শেয়ার করে আমাদের পাশেই থাকুন। [job id= 22498]
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url