অ্যান্ড্রয়েড উইজেট যুক্ত করার নিয়ম

 

আজকের পোস্টে আলোচনার মূল বিষয়বস্তু হলো অ্যান্ড্রয়েড উইজেট যুক্ত করার নিয়ম। আমরা অনেকেই আছি যারা নিজেদের অ্যান্ড্রয়েড উইজেট যুক্ত করতে চাই। কিন্তু আমরা সঠিক ভাবে জানি না যে কিভাবে অ্যান্ড্রয়েড উইজেট যুক্ত করতে হয় বা অ্যান্ড্রয়েড উইজেট যুক্ত করার নিয়ম গুলো কি কি।

তাহলে চলুন আমরা জেনে নেই অ্যান্ড্রয়েড উইজেট যুক্ত করার নিয়ম গুলো কি কি।

পেজ সূচিপত্র : অ্যান্ড্রয়েড উইজেট যুক্ত করার নিয়ম

অ্যান্ড্রয়েড উইজেট যুক্ত এর অর্থ কি - অ্যান্ড্রয়েড উইজেট যুক্ত করার নিয়ম

আমরা বিভিন্ন রকমের অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করে থাকি। সেই সব অ্যান্ড্রয়েড ডিসপ্লে কাস্টমাইজ করার জন্য একটি সিস্টেম বা পদ্ধতি থাকে সেই পদ্ধতিই হলো উইজেট। প্রতিটি আ্যন্ড্রয়েড ফোনে উইজেট যুক্ত করার অপশন রয়েছে। এর জন্য আমাদের অ্যান্ড্রয়েড উইজেট যুক্ত করার নিয়ম সম্পর্কে জানতে হবে।

আরো পড়ুন : একজন আদর্শ ছাত্রের বৈশিষ্ট্য - একজন আদর্শ ছাত্রের গুণাবলী

যদি আমরা আমাদের আ্যন্ড্রয়েডে উইজেট যুক্ত করি তাহলে আমরা আমাদের আ্যন্ড্রয়েডের হোম স্ক্রিনে চাইলে ক্যালেন্ডার, ঘড়ি, সার্চ এগুলো যুক্ত করতে পারি। অ্যান্ড্রয়েড উইজেট যুক্ত করলে আমরা আমাদের হোম স্ক্রিনে বিভিন্ন আইটেম যোগ করতে পারবো যা দেখার জন্য আমাদের অন্য কোন অ্যাপ দেখার দরকার হবে না।

কিভাবে অ্যান্ড্রয়েড উইজেট যুক্ত করতে হয় - অ্যান্ড্রয়েড উইজেট যুক্ত করার নিয়ম

আমরা যারা নিজেদের আ্যন্ড্রয়েড ফোনের ভিতরে গিয়ে অ্যাপ খুলতে পছন্দ করি না তাদের জন্য সবচেয়ে ভালো পদ্ধতি হলো অ্যান্ড্রয়েড উইজেট যুক্ত করা। অ্যান্ড্রয়েড উইজেট যুক্ত করলে আমরা কিছু কিছু অ্যাপ  অ্যান্ড্রয়েডের হোম স্ক্রিনেই দেখতে পারবো। যার জন্য আলাদা আলাদা অ্যাপে এক্সেস করার প্রয়োজন পড়বে না।

আমরা প্লে স্টোরে গেলে দেখতে পাবো যে বেশ কয়েকটি অ্যাপ রয়েছে যা তাদের নিজস্ব উইজেট গুলোর সাথে প্রদর্শন করে। তবে এটি সরাসরি আসে না। আমাদেরকে আমাদের আ্যন্ড্রয়েডের হোম স্ক্রিনে কাস্টমাইজ করে নির্বাচন করতে হবে এবং যোগ করে নিতে হবে। অ্যান্ড্রয়েড উইজেট যুক্ত করলে আমরা হোমস্ক্রিনে যা যা যোগ করতে পারব তা হল

  • ক্যালেন্ডার
  • ঘড়ি
  • সার্চ বক্স
  • ক্যালকুলেটর
  • ভাইরাস ক্লিনার

অ্যান্ড্রয়েড উইজেট যুক্ত করার প্রথম উপায় হল হোম স্ক্রিনের একটি স্থান নির্বাচন করে সংকুচিত করা। যাতে করে আপনি সেই স্থানে উইজেটটি যুক্ত করতে পারেন। আপনি যদি একটি স্থান নির্বাচন করে না রাখেন সেই ক্ষেত্রে উইজেটটি  সঠিকভাবে যুক্ত করা সম্ভব হবে না।

আরো পড়ুন : কিভাবে একজন উদ্যোক্তা হওয়া যায়

এবং হোম স্ক্রিনে থাকা অন্যান্য অ্যাপগুলো অন্য স্ক্রিনে স্থানান্তর হতে পারে। তাই অবশ্যই একটি সঠিক স্থান নির্বাচন করা প্রয়োজন উইজেট যুক্ত করার জন্য।

অ্যান্ড্রয়েড উইজেট যুক্ত করার নিয়ম 

অ্যান্ড্রয়েড উইজেট যুক্ত করার নিয়ম রয়েছে। আমাদের যদি আ্যন্ড্রয়েডে উইজেট যুক্ত করতে হয় তবে অবশ্যই অ্যান্ড্রয়েড উইজেট যুক্ত করার নিয়ম গুলো সঠিকভাবে মেনে উইজেট যুক্ত করতে হবে। এবার চলুন অ্যান্ড্রয়েড উইজেট যুক্ত করা নিয়ম গুলো জেনে নিই।

  • প্রথমে অ্যান্ড্রয়েডের হোম স্ক্রিনে একটি খালি জায়গা নিতে হবে। সেই খালি জায়গায় কিছুক্ষণ চেপে ধরে রাখতে হবে। কিছুক্ষণ চেপে রাখার ফলে স্ক্রিনে একটি পপ - আপ আসবে। সেই পপ - আপ মেনুতে গিয়ে উইজেট নির্বাচন করতে হবে।
  • এবার মেনুতে গিয়ে একটি উইজেট বাছাই করতে হবে। বাছাই করার পর পছন্দমতো উইজেটটি  হোম স্ক্রিনে যুক্ত করতে হবে। এবার আবার উইজেটটিতে চাপ দিতে হবে। কিছুক্ষণ চাপ দেয়ার ফলে হোম স্ক্রিনে যেই খালি জায়গা বাছাই করা হয়েছিল সেখানে নিয়ে যেতে হবে।
  • এখন উইজেটটি সেই ফাঁকা জায়গায় যাওয়ার পর আবার উইজেটটি কিছুক্ষণ চেপে ধরে রাখতে হবে। চেপে ধরে রাখার পর নির্দিষ্ট একটি সাইজ সামঞ্জস্য করতে হবে।
  • কোন কারণে যদি উইজেটটি ভালো না লাগে বা কোন কিছু পরিবর্তন করতে চান তাহলে আবার পপ - আপে নিয়ে গিয়ে সরিয়ে ফেলতে হবে। তাহলেই আবার আগের মত হয়ে যাবে।

ওপরের নিয়মগুলো অনুসরণ করে আপনি নিজের পছন্দমত আ্যন্ড্রয়েডে উইজেট যুক্ত করতে পারবেন চাইলে আবার পরিবর্তন ও করতে পারবেন।

অ্যান্ড্রয়েড উইজেট যুক্ত করা প্রয়োজন কেন

অ্যান্ড্রয়েডে কিছুদিন পরপর নতুন নতুন ফিচার তৈরি করা হয় এর কারণ হলো আমাদের কাজকে আরো সহজ করার জন্য। আমাদের মধ্যে অনেক ব্যবহারকারী আছে যারা বিভিন্ন ধরনের আ্যন্ড্রয়েড ব্যবহার করে।

সেই অ্যান্ড্রয়েডের মধ্যে উইজেট যুক্ত করার অপশন রয়েছে। এর ফলে আমরা আমাদের আ্যন্ড্রয়েডের হোম স্ক্রিনেই চাইলে বিভিন্ন অ্যাপ সেট করতে পারি যা দেখার জন্য আমাদের ভিতরে গিয়ে খোলার প্রয়োজন পড়বে না।

আমরা বিভিন্ন কাজ আমাদের এই অ্যান্ড্রয়েডের মধ্যেই করে থাকি। ফলে আমরা যদি অ্যান্ড্রয়েড উইজেট যুক্ত করি তাহলে আমরা খুব সহজেই ফোন খুলে ফোনের প্রথম পৃষ্ঠা যাকে হোম স্ক্রিন বলে সেখানেই পেয়ে যেতে পারি। এর ফলে আমাদের কাজ করতে অনেক সুবিধা হয়, সময় কম লাগে এবং পরিশ্রম কম হয় তাই আমাদের আ্যন্ড্রয়েডে উইজেট যুক্ত করার নিয়ম জানা উচিত।

অ্যান্ড্রয়েড উইজেট যুক্ত করলে কি কি সুবিধা হয় - অ্যান্ড্রয়েড উইজেট যুক্ত করার নিয়ম

আমরা সবাই কোন না কোন আ্যন্ড্রয়েড, পিসি এবং বিভিন্ন ধরনের উইন্ডোজ ব্যবহার করে থাকি। সেই সব উইন্ডোজে বা আ্যন্ড্রয়েডে কাস্টমাইজ করার অনেক পদ্ধতি রয়েছে। আমরা অনেক কাজই আমাদের হাতে থাকা অ্যান্ড্রয়েডের মাধ্যমে করে থাকি।

আরো পড়ুন : হোয়াটসঅ্যাপ ওয়েব বা ডেস্কটপ আ্যপ দিয়ে ম্যাসেঞ্জার রুম তৈরী

কাজ করার সময় আমাদের বিভিন্ন অ্যাপে যেতে হয়। বিভিন্ন তথ্য সংগ্রহের জন্য বিভিন্ন অ্যাপ ঘাটতে হয়। কিন্তু কাজ করার জন্য যে যে অ্যাপে যেতে হয় বা খুঁজতে হয় এতে করে আমাদের কাজটি সম্পন্ন করতে অনেক সময় চলে যায়।

কিন্তু আমরা যদি আমাদের আ্যন্ড্রয়েডে উইজেট যুক্ত করার নিয়ম জানি তাহলে আমরা খুব সহজেই আমাদের অ্যান্ড্রয়েড উইজেট যুক্ত করতে পারি। অ্যান্ড্রয়েড উইজেট যুক্ত করলে আমরা কিছু কিছু অ্যাপ হোম স্ক্রিন থেকেই তার ভিতরে ঢুকতে পারবো। এতে করে কিছুটা হলেও আমাদের সময় সাশ্রয় হয়।

এতক্ষণ আমরা আপনাদের সাথে আলোচনা করছিলাম অ্যান্ড্রয়েড উইজেট যুক্ত করার নিয়ম কি এবং অ্যান্ড্রয়েড উইজেট যুক্ত করলে কি কি সুবিধা হয়। আশা করছি আজকের পোস্টটি পড়ে আপনারা অ্যান্ড্রয়েড উইজেট যুক্ত করার নিয়ম গুলো সম্পর্কে বুঝতে পেরেছেন। 22074

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url