ফ্যারাডে কেজ বা সিগনাল ব্লকার - ওয়্যারলেস নেটওয়ার্ক ।

আপনি কি জানেন যে,আমি প্রযুক্তিকে যতটা ভালোবাসি।কেননা প্রযুক্তি আমাদেরকে আজ কোথায় নিয়ে এসেছে। যা যথেষ্ট অবাক করার বিষয়। ঠিক তেমনই একটি প্রযুক্তি ফ্যারাডে কেজ বা সিগনাল ব্লকার। আমি এখনও অবাক হয়েছি যে কীভাবে উদ্ভাবিত সবচেয়ে উন্নত জটিল ডিভাইসগুলিকে অতি সাধারণ যন্ত্রগুলির দ্বারা পরাজিত করা যায়, আর তা হল ফ্যারাডে কেজ বা সিগনাল ব্লকার।
ফ্যারাডে কেজ বা সিগনাল ব্লকার হল ধাতুর তৈরি একটি খাচা, মোবাইল ফোনের নেটওয়ার্কের সাথে যে রেডিও ফ্রিকোয়েন্সি থাকে সেটাকে ফ্যারাডে কেজ বা সিগনাল ব্লকার দ্বারা বাধা গ্রস্থ করা যায়।

পেজ সূচীপত্রঃ ফ্যারাডে কেজ বা সিগনাল ব্লকার - ওয়্যারলেস নেটওয়ার্ক ।

ওয়্যারলেস নেটওয়ার্ক

মোবাইল ফোনের একটি গুরুত্বপূর্ণ বিষয় হল ওয়্যারলেস নেটওয়ার্ক সিগনাল। ওয়্যারলেস নেটওয়ার্ক এর মাধ্যমে আমরা এক স্থান থেকে অন্য স্থানে যোগাযোগ করতে পারি। আবার আমরা এই ওয়্যারলেস নেটওয়ার্ক এর মাধ্যমে ইন্টারনেট ব্যবহার করে থাকি। সাধারনত ওয়্যারলেস নেটওয়ার্ক হল একটি তার বিহীন যোগাযোগ ব্যবস্থা। যা রেডিও ফ্রিকোয়েন্সির মাধ্যমে ডেটা আদান প্রদান করে।

সিগনাল কী

আমরা প্রায় সবাই সিগনাল শব্দটির সাথে অতি পরিচিত। বর্তমানে ইলেক্ট্রনিক্স জগতে প্রত্যেক মুহূর্তে সিগনাল এর প্রয়োজন রয়েছে। সিগনাল ছাড়া ইলেক্ট্রনিক্স জগতের সবকিছুই অচল। ইলেক্টনিক্সের ভাষায় সিগনাল বলতে বোঝায়, সময়ের সাথে কারেন্ট, ভোল্টেজ অথবা তড়িৎ চুম্বকীয় তরঙ্গের পরিবর্তন যা তথ্য বহন করে।   

মোবাইল সিগনাল কিভাবে কাজ করে

মোবাইল ফোনের নেটওয়ার্ক সিগনাল কিভাবে কাজ করে সেটি জানতে হলে আমাদেরকে জানতে হবে টেলিফোন বা ল্যান্ডফোন কিভাবে কাজ করে। টেলিফোন মূলত কাজ করে তারের মাধ্যমে। অর্থাৎ প্রতিটি টেলিফোন একটি অন্যটির সাথে তারের মাধ্যমে যুক্ত থাকে, আর মোবাইল ফোনের নেটওয়ার্ক  বা সেলুলার নেটওয়ার্ক সিগনাল তার বিহীন যুক্ত থাকে। 
আমরা যখন মোবাইলে কথা বলি তখন আমাদের মোবাইল ফোনে থাকা ইন্টার্নাল একটি মাইক্রোন আমাদের কন্ঠস্বরকে গ্রহন করে ডিজিটাল ওয়েভে রুপান্তর করে, এরপর ডিজিটাল ওয়েভকে ইলেক্ট্রোম্যাগনেটিক ওয়েভ বা রেডিও ওয়েভে রুপান্তর করে।

এরপর আমাদের সবচেয়ে নিকটবর্তী টাওয়ার সেই ইলেক্ট্রোম্যাগনেটিক ওয়েভকে রিসিভ করে এবং সেটিকে বেস স্টেশন কন্ট্রোলারের কাছে পাঠিয়ে দেয়, তারপর বেস স্টেশন কন্ট্রোলার সেটিকে মোবাইল সুইচিং কেন্দ্রে পাঠিয়ে প্রক্রিয়া সম্পন্ন করে। মূলত ইলেক্ট্রোম্যাগনেটিক ওয়েভ শব্দ শক্তিতে রুপান্তর করে ।

ফ্যারাডে কেজ বা সিগনাল ব্লকার কাকে বলে

ফ্যারাডে কেজ বা সিগনাল ব্লকার বলতে আমরা বুঝি যে মোবাইল ফোনের নেটওয়ার্ক সিগনালকে বাধা প্রদান করা। মোবাইল ফোনে যে সিগনাল প্রক্রিয়া থাকে তা মূলত ইলেক্ট্রোম্যাগনেটিক ওয়েভ বা রেডিও  ফিকোয়েন্সি দ্বারা পরিচালিত হয়। ফ্যারাডে কেজ বা সিগনাল ব্লকার হল ধাতবের তৈরি একটি খাচা। ফ্যারাডে কেজ বা সিগনাল ব্লকার এর ভিতরে যদি কোন ডিভাইস থাকে, তাহলে সিগনাল বাধাপ্রাপ্ত হবে।

ফ্যারাডে কেজ বা সিগনাল ব্লকার কিভাবে কাজ করে

আমরা জানি মাইকেল ফ্যারাডের নামে ফ্যারাডে কেজ নাম করণ করা হয়। মাইকেল ফ্যারাডের এই আবিষ্কার আমাদেরকে অনুপ্রাণিত করেছে। মূলত, ফ্যারাডে কেজ বা সিগনাল ব্লকার হল একটি ধাতব ধারক যা ওয়্যারলেস নেটওয়ার্ককে ব্লক করে। কিন্তু আশ্চর্যের বিষয় হল যে, আমরা জানি যে কোন ধাতব বস্তু বিদ্যুৎ পরিবাহী, আর ইলেক্ট্রোম্যাগনেটিক হল বিদ্যুতেরই অংশ। ইলেক্ট্রোম্যাগনেটিক হল বিদ্যুৎ এবং ম্যাগনেটের সমন্বয়।

আমি বলতে চাচ্ছি যে, কনক্রিট কেন আপনার মোবাইল ওয়্যারলেস নেটওয়ার্ক সিগনালের জন্য খারাপ, কিন্তু কেন ধাতব বস্তু নয় যেটা বিদ্যুৎ পরিবাহী। বজ্রঝড়ের সময় কেন আপনার ধাতব পুলের সাথে বাইরে দাঁড়ানো উচিত নয়। যদিও আমরা জানি যে যখন কোন বজ্রপাত হয় তখন তা বিদ্যুৎ পরিবাহী কোন কিছুকে অনেক আকর্ষন করে। কিন্তু, এর মানে এই নয় যে ধাতু রেডিও তরঙ্গকে এর মধ্য দিয়ে যেতে দেবে।
আপনি জানতে চাচ্ছেন যে, একটি ফ্যারাডে কেজ বা সিগনাল ব্লকার কিভাবে কাজ করে। আমরা জানি যে, রেডিও তরঙ্গ বৈদ্যুতিক ক্ষেত্রের মধ্য দিয়ে চলে যা চার্জের সাথে যোগাযোগ করে। ধাতব বৈদ্যুতিক ক্ষেত্রগুলিতে স্বাভাবিকভাবেই উপস্থিত থাকা ধনাত্মক চার্জগুলিকে তাদের থেকে দূরে ঠেলে দেয়, যার অর্থ তারা যখন ফ্যারাডে কেজ বা সিগনাল ব্লকার এ আঘাত করে তখন নেতিবাচক চার্জ সংকেত উৎসের নিকটবর্তী খাঁচার পাশে সংগ্রহ করে যখন ধনাত্মক চার্জ জমা হয়।

ইনকামিং ক্ষেত্রটি ইতিবাচক থেকে নেতিবাচক দিকনির্দেশিত, এখন যেহেতু ধাতুতে চার্জগুলি বিপরীত দিকে নিজেদের অভিমুখী করেছে সেহেতু তাদের নিজস্ব বৈদ্যুতিক ক্ষেত্র তৈরি করে অন্য দিকে যাচ্ছে। যার অর্থ তারা একে অপরকে খাঁচার ভিতরে বাতিল করে দেয় এবং রেডিও তরঙ্গগুলি এর মধ্য দিয়ে যেতে পারে না।

যে সরলতার সাহায্যে ফ্যারাডে কেজ বা সিগনাল ব্লকার তৈরি করা যেতে পারে তা তাদের প্রচুর ইলেকট্রনিক্স অ্যাপ্লিকেশনে উপস্থিত হতে পরিচালিত করেছে, বিশেষ করে মাইক্রোওয়েভ ওভেন। যেখানে তারা রেডিয়েশনকে আপনার রান্নাঘরে লিকেজ হওয়া থেকে বিরত রাখে এবং আপনাকে আগুনের তাপ থেকে রক্ষা করে।

আপনি সম্ভবত RFID ব্লকারের মত ছোট ফ্যারাডে কেজ দেখেছেন, যা আক্রমণকারীদের হাত থেকে আপনার ক্রেডিট কার্ডকে রক্ষা করবে চোরের হাত থেকে। যারা স্ক্যানার দিয়ে তথ্য চুরি করার চেষ্টা করতে পারে।

এবং যদিও চোরদের পক্ষে এই তথ্যগুলি ব্যবহার করা আসলেই বেশ কঠিন। কারণ কার্ডের ভিতরের RFID চিপগুলি তাদের নিজস্ব তথ্যের মাধ্যমে থাকে না। যা এই প্রতিরক্ষামূলক হাতা এবং মানিব্যাগের বাজারের অনেক বেশি ক্ষতি করে যা অন্য কম স্পষ্টতই উদাহরণ হল ধাতব স্তরটি সাধারণত আপনার ইলেকট্রনিক্সের জন্য তারের ভিতরে পাওয়া যায়,এগুলি কুপার তারের চারপাশে একটি ঢাল হিসাবে কাজ করে যা আসলে সংকেত প্রেরণ করে,

এই ঢালটি কার্যকরভাবে একটি টিউবুলার ফ্যারাডে কেজ বা সিগনাল ব্লকার। যা বাহ্যিক সংকেতগুলিকে তারের মধ্যে প্রবেশ করে এবং আপনার সামগ্রীকে স্ক্র করা থেকে রক্ষা করে। সেইসাথে এর নিজস্ব সংকেতগুলিকে পালাতে এবং আপনার অন্যান্য তার এবং গ্যাজেটগুলিতে হস্তক্ষেপ করা থেকে বিরত রাখে।

ফ্যারাডে কেজ বা সিগনাল ব্লকার সম্পর্কে একটি দুর্দান্ত জিনিস হল যে, ফ্যারাডে কেজ এর কিছু সত্যিই আকর্ষণীয় DIY অ্যাপ্লিকেশন রয়েছে যা কিছু লোক তাদের ব্যক্তিগত গোপনীয়তার জন্য উদ্বিগ্ন।

আপনি যদি  ফ্যারাডে কেজ বা সিগনাল ব্লকার যেকোন কারণেই আপনার নিজের জন্য তৈরি করে ফেললেই সব কিছু বন্ধ করে দিতে পারে না। কারন এটা লক্ষ করা উচিত যে খাঁচার ছিদ্রগুলি বাইরের সম্প্রচারের সংকেত তরঙ্গদৈর্ঘ্যের চেয়ে ছোট হতে হবে।

তাই কিছু পরিস্থিতিতে একটি মোবাইল ফোন ফ্যারাডে কেজ বা সিগনাল ব্লকার এর ভিতরে কাজ করতে পারে, আবার কিছু ক্ষেত্রে বিভিন্ন ফ্রিকোয়েন্সি ব্যবহার করে বিভিন্ন ক্যারিয়ারের কারনে নাও হতে পারে। এটি এমন কিছু ,যা ফ্যারাডে কেজ বা সিগনাল ব্লকার এর মত লক্ষ্য করবেন কোন ধাতব লিফটে। 

ফ্যারাডে তাবু০৬

তাই আমি আপনাকে ফ্যারাডে কেজ বা সিগনাল ব্লকার প্রয়োজনের জন্য কে এফ সি কোম্পানির একটি ফ্যারাডে তাবু কেনার জন্য সুপারিশ করছি, যার মূল্য ৫০০০ ডলার এর কম প্রাইসে। অনেক কম প্রাইসে ভালো একটি প্রোডাক্ট, যা সত্যিই অসাধারন। আমি আশা করি এটি কমপক্ষে অতিরিক্ত গ্রেভি সিনার্জির সাথে আসে যা সিনার্জির চেয়ে সহজ এবং আরও বিরামবিহীন ব্যবহার করার জন্য ডিজাইন করা হয়েছে। 

সিনার্জি সফটওয়্যার০৭

সিনার্জি হল একটি মাউস এবং কীবোর্ড শেয়ারিং সফ্টওয়্যার যা উইন্ডোজ ম্যাক এবং লিনাক্স কম্পিউটারে কাজ করে এবং যেকোন জায়গা থেকে শেয়ার করা যায়। তাই আপনি আক্রমণকারীদের ডায়নামিক নেটওয়ার্কিং থেকে আপনার কীস্ট্রোকগুলিকে রক্ষা করতে SSL এনক্রিপশন পুনঃকনফিগার না করে স্বয়ংক্রিয়ভাবে অন্য যেকোনো কম্পিউটার নিয়ন্ত্রণ করতে পারেন যা আপনার নেটওয়ার্কিং সেটআপ এবং সমস্ত অপারেটিং সিস্টেমে সর্বদা ব্যাকগ্রাউন্ডে চালানোর ক্ষমতার উপর ভিত্তি করে বুদ্ধিমত্তার সাথে সেরা রুট সনাক্ত করে।

তাই আপনি যদি এটি সেট করতে ভুলে যান, তবে আপনি প্রো সংস্করণটি সংগ্রহ করুন। আপনি এই সংস্করণটিতে পাবেন দারুন দারুন ফিচার যেমনঃ ক্লিপবোর্ড  শেয়ারিং, ড্র্যাগিং এবং ড্রপিং ফাইল কপি পেস্ট এবং লক স্ক্রিন সিঙ্কোনাইজেশনের মত দুর্দান্ত বৈশিষ্ট্য এবং আরও অনেক কিছু পেতে পারেন।  ২২৭১৪। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url