হোয়াটসঅ্যাপ ওয়েব বা ডেস্কটপ আ্যপ দিয়ে ম্যাসেঞ্জার রুম তৈরী

  প্রিয় পাঠক, আপনারা কি হোয়াটসঅ্যাপ ওয়েব বা ডেস্কটপ আ্যপ দিয়ে ম্যাসেঞ্জার রুম তৈরী করার বিষয়ে জানতে চাচ্ছেন? তাহলে এই আর্টিকেল আপনার জন্য কেনো না আজকে হোয়াটসঅ্যাপ ওয়েব বা

 ডেস্কটপ আ্যপ দিয়ে ম্যাসেঞ্জার রুম তৈরী করা বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। তাই দেরি না করে দেখে নিন কি ভাবে হোয়াটসঅ্যাপ ওয়েব বা ডেস্কটপ আ্যপ দিয়ে ম্যাসেঞ্জার রুম তৈরী করা যায়।
হোয়াটসঅ্যাপ ওয়েব বা ডেস্কটপ আ্যপ দিয়ে ম্যাসেঞ্জার রুম তৈরী করার সব চেয়ে সহজ উপায় টা কি সেটা নিয়ে  ঘাটাঘাটি করে আজকের পোষ্টটি নিয়ে আপনাদের সামনে হাজির হলাম। আপনি আপনার হোয়াটসঅ্যাপ ওয়েব বা ডেস্কটপ আ্যপ দিয়ে ম্যাসেঞ্জার রুম তৈরী করতে পারবেন অর্ডিনারি  আইটির এই পোষ্টটি অনুসরণ করে। তাই আর দেরি না করে চলুন শুরু করা যাক।

সূচীপত্রঃ হোয়াটসঅ্যাপ ওয়েব বা ডেস্কটপ আ্যপ দিয়ে ম্যাসেঞ্জার রুম তৈরী

হোয়াটসঅ্যাপ ওয়েব বা ডেস্কটপ আ্যপ দিয়ে ম্যাসেঞ্জার রুম তৈরী করার নিয়ম

ভয়েস কল এবং চ্যাট করার জন্য সব চেয়ে জনপ্রিয় আ্যপ গুলোর মধ্য হোয়াটসঅ্যাপ অন্যতম। হোয়াটসঅ্যাপ ওয়েব বা ডেস্কটপ আ্যপ দিয়ে ম্যাসেঞ্জার রুম তৈরী করার জন্য আপনি একটি নতুন পেজ ওপেন করতেই পারেন কিন্তু শেষ পর্যন্ত ফেইসবুক সাইটে গিয়েই আপনাকে হোয়াটসঅ্যাপ ওয়েব বা ডেস্কটপ আ্যপ দিয়ে ম্যাসেঞ্জার রুম তৈরী করতে হবে।

নীতিমালা অনুসরণ করার আগে

তবে হ্যা নীতিমালা গুলো অনুসরণ করার আগে আপনি অবশ্যই নিশ্চিত হয়ে নিন আপনি আপনার হোয়াটসঅ্যাপ আ্যপ এর ডেস্কটপ ভার্সনে হোয়াটসঅ্যাপ এর সর্বশেষ আপডেট ভার্সনটি ব্যবহার করছেন কিনা। কারণ সর্বশেষ আপডেট ভার্সন ব্যবহার না করলে হোয়াটসঅ্যাপ ওয়েব বা ডেস্কটপ আ্যপ দিয়ে ম্যাসেঞ্জার রুম তৈরী করার ফিয়েচারটি না পাওয়ার সম্ভাবনা রয়েছে। এবং আপনি হোয়াটসঅ্যাপ ওয়েবে ম্যাসেেঞ্জার রুম তৈরী করতে চাইলে পেইজটি রিফ্রেশ করে নিতে অবশ্যই ভুলবেন না।
১ম ধাপঃ হোয়াটসঅ্যাপ ওয়েব বা ডেস্কটপ আ্যপে যেখানেই হোক না কেনো ম্যাসেঞ্জার রুম তৈরীর জন্য প্রথমে আপনি Whatsapp web  বা Desktop App টিতে প্রবেশ করুন। এবং থ্রি ডট অপশনে ক্লিক করুন।
২য় ধাপঃ হোয়াটসঅ্যাপ ওয়েব বা ডেস্কটপ আ্যপ দিয়ে ম্যাসেঞ্জার রুম তৈরী করার জন্য আ্যপ ওপেন করার পর একটি থ্রি ডট অপশন দেখতে পাবেন। থ্রি ডট অপশনে ক্লিক করার পর আপনি 'New group'  এবং 'Profile'  অপশনের মাঝখানে 'Creat a Room' নামে একটি অপশন দেখতে পাবেন। Creat a Room যেটি দ্বিতীয় স্থানে অবস্থান করছে। ক্রিয়েট রুমে ক্লিক করুন।
৩য় ধাপঃ ক্রিয়েট রুম অপশনে ক্লিক করার পর এখন আপনি হোয়াটসঅ্যাপ এর ওয়েবে বা ডেস্কটপ আ্যপ উভয়েই প্রত্যকটি আলাদা কনভার্সেশনের ভিতরে এবং প্রত্যক গ্রুপের ভিতরেই 'Room' নামে একটি আইকন দেখতে পারবেন।
৪র্থ ধাপঃ হোয়াটসঅ্যাপ ওয়েব বা ডেস্কটপ আ্যপ দিয়ে ম্যাসেঞ্জার রুম তৈরী করার কাজ আপনি রুম আইকন দিয়েই সম্পন্ন করতে পারবেন। এবার রুম আইকনে ক্লিক করুন, রুম আইকোনে ক্লিক করার পর আপনি 'Continue in Messenger' অপশন পাবেন। কন্টিনিউ ইন ম্যাসেঞ্জার অপশনে ক্লিক করে পরবর্তী ধাপে এগিয়ে যান।

৫ম ধাপঃ হোয়াটসঅ্যাপ ওয়েব বা ডেস্কটপ আ্যপ দিয়ে ম্যাসেঞ্জার রুম তৈরী করতে আপনাকে ফেইসবুক ম্যাসেঞ্জারে নিয়ে যাওয়া হবে। এটি ম্যাসেঞ্জারের রুম ক্রিয়েট করার শর্টকাট পদ্ধতি মাত্র, যা দিয়ে আপনি বন্ধুদের নিয়ে একটি বড় সংখ্যক লোকের কনফারেন্স চালু করতে পারবেন।

৬ষ্ট ধাপঃ  উপরিউক্ত পাঁচটি ধাপ সঠিক ভাবে সম্পন্ন করার পর আপনি এবার হোয়াটসঅ্যাপ ওয়েব এবং ডেস্কটপ আ্যপে 'Creat Room as Facebook name' নামে একটি অপশন পাবেন। ক্রিয়েট রুম এজ ফেইসবুক নেম অপশনে ক্লিক করার পর মাইক্রোফোন এবং ক্যামেরার আ্যক্সেস চাইবে। এলাউ বাটনে ক্লিক করে  অনুমতি প্রদান করুন এবং হোয়াটসঅ্যাপ ওয়েব বা ডেস্কটপ আ্যপ দিয়ে ম্যাসেঞ্জার রুম তৈরী এভাবেই সম্পন্ন করুন! ওয়েব বা আ্যপ উভয়েই একই নিয়ম

এখন আপনি এখন আপনার তৈরীকৃত হোয়াটসঅ্যাপ ম্যাসেঞ্জার রুম এর ইনভাইটেশন লিংকটি বন্ধুদের সাথে শেয়ার করুন, শেয়ারকৃত লিংকে ক্লিক করে ফ্রেন্ডসরা আপনার রুমে জয়েন করতে পারবে। আপনি যাদের আ্যড করতে চাচ্ছেন সেই পছন্দ অনুযায়ী ফ্রেন্ডস অ্যাড করে নিন।

হোয়াটসঅ্যাপ ওয়েব বা ডেস্কটপ আ্যপ দিয়ে ম্যাসেঞ্জার রুম তৈরী করে সর্বচ্চ কত জন জয়েন করা যাবে

গত করোনা পরিস্থিতির লকডাউনের সময় হতে প্রায় সকল ধরণের অফিসিয়াল কাজ ভিভিও কল প্ল্যাটফর্মে করা হয়েছে। সেই সুযোগের সৎ ব্যবহার করে জনপ্রিয়তার শীর্ষে পৌছেছে জুম আ্যপ। সেই সূত্র ধরেই ভিডিও কল প্ল্যাটফর্ম বা আ্যপ এর চাহিদা প্রতিনিয়ত বেড়েই চলেছে। চাহিদার কথা মাথায় রেখে ব্যবহার কারীদের জন্য ফেইসবুক হোয়াটসঅ্যাপ ওয়েব বা ডেস্কটপ আ্যপ দিয়ে ম্যাসেঞ্জার রুম তৈরী  করার ফিয়েচার এনেছে।
হোয়াটসঅ্যাপ ম্যাসেঞ্জারের এই রুম ফিয়েচার ব্যবহার করে আপনি এক সাথে অনেকজনের সাথে ভিডিওকলে মিট করার সুযোগ পাবেন। তবে তার সীমারেখা নির্ধারিত করা  আছে।  এক সাথে সর্বচ্চ  ৫০ জন জয়েন করার সুযোগ রয়েছে। যখন আপনার মিটিং পার্টিসিপেন্টস ৮ জনের বেশি হবে তখন আপনি হোয়াটসঅ্যাপ ওয়েব বা ডেস্কটপ আ্যপ দিয়ে ম্যাসেঞ্জার রুম তৈরী করুন এবং উপভোগ করুন এই দারুণ ফিয়েচারটি।

হোয়াটসঅ্যাপ ওয়েব বা ডেস্কটপ আ্যপে ম্যাসেঞ্জার রুমে মিটিং এর সময়সীমা

হোয়াটসঅ্যাপ ওয়েব বা ডেস্কটপ আ্যপ দিয়ে ম্যাসেঞ্জার রুম তৈরী করার পর তৈরীকৃত এই রুমে মিটিিং এর সময় সীমা নির্ধারিত নয়। হোয়াটসঅ্যাপ ম্যাসেঞ্জারে ৫০ জনকে আ্যড করতে পারবেন এক্ষেত্রে সীমাবদ্ধতা থাকলেও হোয়াটসঅ্যাপ ওয়েবে বা ডেস্কটপ আ্যপের মিটিং কনফারেন্স চালনা করার সময়সীমা আনলিমিটেড। অর্থ্যাৎ যতক্ষণ খুশি ততোক্ষণ মিটিং কন্টিনিউ করতে পারবেন।

হোয়াটসঅ্যাপ ওয়েব বা ডেস্কটপ আ্যপ দিয়ে ম্যাসেঞ্জার রুম তৈরী করার পর সিকিউরিটি নিশ্চিত করুন

আপনার শেয়ারকৃত ইনভাইটেশন লিংকটি কোনোভাবে ফাঁস হয়ে যেতেও পারে অথবা স্প্যামারদের কাছে চলে যেতে পারে। তাই হোয়াটসঅ্যাপ এর ভিতরে প্রবেশ করে 'See all participants' নামে একটি অপশন পাবেন সেখানে ক্লিক করে 'Lock Room' অপশনে ক্লিক করে হোয়াটসঅ্যাপ ওয়েব বা ডেস্কটপ আ্যপ দিয়ে ম্যাসেঞ্জার রুম তৈরী করার পর সিকিউরিটি নিশ্চিত করুন। এতে করে অন্যান্য অপরিচিত ব্যাক্তি আপনার রুম মিটিং এ আর প্রবেশ করতে পারবেনা।

শেষকথাঃ

আশা করি অর্ডিনারি আইটির আজকের পোষ্টের মাধ্যমে আপনি সহজেই বুঝতে পেরেছেন কিভাবে হোয়াটসঅ্যাপ ওয়েব বা ডেস্কটপ আ্যপ দিয়ে ম্যাসেঞ্জার রুম তৈরী করবেন এবং রুমে জয়েন করবেন। এই পোষ্টটি ভালো লাগলে এবংং উপকারী মনে হলে নিচের কমেন্ট সেকশনে কমেন্ট করুন এবং অর্ডিনারি আইটির সাথেই থাকুন। ২২৬৩২

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url