কিভাবে একজন উদ্যোক্তা হওয়া যায়

 

কিভাবে একজন উদ্যোক্তা হওয়া যায় তা হয়তো আমাদের অনেকেরই অজানা। আমরা হয়তো অনেকেই জানিনা যে সঠিকভাবে কিভাবে একজন উদ্যোক্তা হওয়া যায়। কিংবা জানলেও পুরোপুরি ভাবে জানি না তাই আমাদের অবশ্যই জানতে হবে কিভাবে একজন সফল উদ্যোক্তা হওয়া যায়। তাই আজকের পোস্টটি হবে কিভাবে একজন উদ্যোক্তা হওয়া যায় তা নিয়ে।
তাহলে আর দেরি কেন চলুন আমরা জেনে নেই উদ্যোক্তা কি এবং উদ্যোক্তা কাকে বলে। সঠিকভাবে উদ্যোক্ত হওয়ার উপায় গুলো কি কি।

পেজ সূচিপত্র: কিভাবে একজন উদ্যোক্তা হওয়া যায়

উদ্যোক্তা কি - উদ্যোক্তা কাকে বলে

উদ্যোক্তা কি ও উদ্যোক্তা কাকে বলে জানতে যারা যারা আগ্রহী তাদের জন্য আজকের এই পোস্টটি। এই পোস্টটি পড়ে আমরা জানতে পারবো উদ্যোক্তা কি উদ্যোক্তা কাকে বলে এবং কিভাবে একজন উদ্যোক্তা হওয়া যায় তার মূল মন্ত্র গুলো নিয়ে। তাই সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।

একজন ব্যক্তি যখন অন্য কোন কোম্পানিতে চাকরি না করে বা কারো অধীনস্থ না হয়ে নিজেই কোন কিছু শুরু করতে চায় বা প্রতিষ্ঠান স্থাপন করতে চায় এবং তার জন্য যখন কোন কিছু পরিকল্পনা বা চেষ্টা করে তাকেই বলা হয় উদ্যোক্তা।
এক কথায় বলতে গেলে একজন ব্যক্তি যখন নিজে নিজেই প্রতিষ্ঠান তৈরি করতে চান এবং তার জন্য যে প্রচেষ্টা লাগে তাই হল সেই ব্যক্তির উদ্যোক্তা। যেমন : একজন ব্যক্তি যিনি সুপরিকল্পিতভাবে ও নির্দিষ্ট পরিমাণ অর্থ বা পুজি নিয়ে নতুন কর্মসংস্থান তৈরি করে তাকেই বলা হয় উদ্যোক্তা ।

উদ্যোক্তা হওয়ার গল্প - কিভাবে একজন উদ্যোক্তা হওয়া যায়

অনেকেই উদ্যোক্তা হওয়ার গল্প জানতে চান। তাই এখন বলব উদ্যোক্তা হওয়ার গল্প। যারা যারা উদ্যক্ত হয়ে নিজেদের জীবনের সফলতা অর্জন করেছেন এখন সেই উদ্যোক্তাদের নিয়ে উদ্যোক্তা হওয়ার গল্প বলবো। যারা মনে করেন একজন উদ্যোক্তা হওয়া অনেক সহজ তাদের জন্য বলব বিষয়টি অত সহজ নয়।

যেকোনো কিছু পাওয়ার জন্য আমাদের অনেক পরিশ্রম করতে হয়, অনেক সাধনা করতে হয়। তবেই জীবনে সফল হওয়া যায়। এই পর্যন্ত যারা যারা সফল হয়েছে তাদের ইতিহাস পর্যালোচনা করলে দেখা যাবে তাদের এই সফলতার পেছনে ছিল কত পরিশ্রম, কত চেষ্টা। সফল হওয়ার জন্য চেষ্টা আর পরিশ্রমের কোন বিকল্প নেই।

আপনি যে কোন কাজই করুন না কেন আপনাকে অবশ্যই চেষ্টা করতে হবে এবং ধৈর্য ধরতে হবে। একজন উদ্যোক্ত হওয়া কিন্তু সহজ ব্যাপার নয়। কিন্তু আপনি যদি সঠিকভাবে ও সঠিক পদ্ধতিতে নিজেকে গুছিয়ে এবং পর্যাপ্ত সময় দিয়ে চেষ্টা করেন তবেই সম্ভব।

একজন উদ্যোক্ত হওয়া অনেক কঠিন। তাকে বিভিন্ন বাধার সম্মুখীন হতে হয়, সমাজে নানা লোকের নানা কথা শুনতে হয়, এমনকি নির্দিষ্ট পরিমাণে অর্থ বা পুঁজি না থাকায় কেউ তাকে সাহায্য ও করে না। এমন আরো নানা রকম সমস্যার মুখোমুখি হতে হয় একজন উদ্যোক্তা কে। কিন্তু তাই বলে হেরে গেলে তো চলবে না।

নিজের মনোবল শক্ত রেখে কাজ করতে হবে তবেই একজন সফল উদ্যোক্তা হওয়া যাবে। প্রথমেই কেউ অনেক বেশি সফল হয় না। কিন্তু ধৈর্য ধারণ করে এবং সময় নিয়ে যদি কোন কাজ করা যায় তবে একদিন আপনি সফল হবেন। একজন সফল উদ্যোক্তা হতে আপনার ভেতর যা যা থাকতে হবে তাহলো :
  • নিজের উপর আস্থা রাখতে হবে।
  • যেকোনো কাজে আত্মবিশ্বাস থাকতে হবে।
  • ভয়কে জয় করতে হবে।
  • নিজের লক্ষ্যে অটুট থাকতে হবে।
  • গ্রাহক নির্বাচনে সচেতন হতে হবে।
  • নেটওয়ার্ক বৃদ্ধি করতে হবে।
  • নিজের প্রত্যাশা সীমিত রাখতে হবে।
  • অন্যকে সাহায্য করার মনোভাব থাকতে হবে।
  • অন্যের কথা শোনার মনোভাব থাকতে হবে।
  • নিজের ভুল খুজে বের করতে হবে এবং সে ভুল থেকে শিক্ষা গ্রহণ করতে হবে।
  • সমস্যা সমাধানের চেষ্টা করতে হবে।
  • সময়ের সৎব্যবহার করতে হবে।
আপনি যদি একজন সফল উদ্যোক্তা হতে চান তবে অবশ্যই আপনাকে উপরোক্ত নিয়মগুলো মেনে চলতে হবে। তবেই আপনি একদিন সফল উদ্যোক্তা হবেন।

উদ্যোক্তা হওয়ার উপায় - কিভাবে একজন উদ্যোক্তা হওয়া যায়

আপনারা অনেকেই জানতে চান উদ্যোক্তা হওয়ার উপায় গুলো কি। সঠিক পদ্ধতিতে কিভাবে একজন উদ্যোক্তা হওয়া যায়। তাই এখন আলোচনা করব উদ্যোক্তা হওয়ার উপায় গুলো নিয়ে। আরো বলবো উদ্যোক্তা হওয়ার উপায় গুলো কেমন হওয়া উচিত। এতক্ষণ আমরা জেনেছি উদ্যোক্তা কি ও উদ্যোক্তা কাকে বলে।

ধরুন কেউ নিজে নিজে অল্প অল্প টাকা জমিয়ে নিজ যোগ্যতায় ব্যবসা দাঁড় করাতে চায়। যারা ব্যবসা করার চিন্তাভাবনা করে তাদের জন্য প্রথমেই সুন্দরভাবে সাজিয়ে গুছিয়ে ব্যবসা করা সম্ভব হয় না। কারণ প্রথমেই এটা সম্পর্কে ধারণা থাকে না। তাই তাকে অবশ্যই সঠিক পন্থা অবলম্বন করে ব্যবসা শুরু করতে হবে। এর জন্য রয়েছে অনেক উপায়। চলুন উদ্যোক্তা হওয়ার উপায় গুলো জেনে নেই।

  • ব্যবসা নির্ধারণ: যারা উদ্যোক্তা হবেন বলে চিন্তা করছেন তাদের প্রথমেই যে জিনিসটি নিয়ে ভাবতে হবে সেটি হল ব্যবসা। কারণ বর্তমানে অনেক ধরনের ব্যবসা রয়েছে। আপনি কোনটি করবেন, আপনি কোনটি করলে অধিক লাভবান হবেন সেটি ভেবেই অবশ্যই সঠিক ব্যবসা নির্ধারণ করতে হবে।
  • পরিশ্রমী হওয়া: যেকোনো কিছু করার জন্য বা পাওয়ার জন্য যেটি না করলেই নয় সেটি হল পরিশ্রম। আমরা সবাই জানি যে পরিশ্রম সৌভাগ্যের চাবিকাঠি। পরিশ্রম ছাড়া কেউই জীবনে সফল হতে পারেনা। ব্যবসায় উদ্যোক্তা হওয়ার উপায় হিসেবে পরিশ্রমী হওয়ার কোন বিকল্প নেই।
  • জ্ঞান : ব্যবসা শুরুর প্রথমে অবশ্যই সঠিক জ্ঞান ও দক্ষতা থাকা আবশ্যক যেই ব্যবসাই হোক না কেন প্রথমে তার সব খুঁটিনাটি জানতে হবে কারণ পরিপূর্ণ জ্ঞান বা দক্ষতা না থাকলে ব্যবসায় সফল হওয়া সম্ভব না।
  • পরিকল্পনা: যেকোনো কিছু শুরু করার আগে প্রয়োজন সঠিক পরিকল্পনা। সফল উদ্যোক্তা হতে হলে অবশ্যই পরিকল্পনা করতে হবে। এবং সে অনুযায়ী কাজ করতে হবে। পরিকল্পনা ছাড়া ব্যবসায় সফল হওয়া অসম্ভব। পরিকল্পনা হিসেবে যেমন : কেমন ব্যবসা শুরু করা উচিত, ক্রেতা কেমন হবে, কোন কৌশল অবলম্বন করে শুরু করতে হবে এগুলো।
  • ঝুঁকি: যারা ব্যবসা শুরু করার উদ্যোগ নিয়েছেন তারা তো প্রথম অবস্থাতেই ব্যবসা করতে পারবেন না। কারণ প্রথম অবস্থায় তেমন আইডিয়া থাকে না। এই ক্ষেত্রে ভালো হয় উদ্যোক্তা হওয়ার আইডিয়া গুলো ভালোভাবে জেনে বুঝে নেওয়া। এবং অনেক ভেবেচিন্তে ঝুঁকি নেওয়া । তবে চিন্তা ভাবনা না করে কোন ঝুঁকি নেওয়া যাবে না তাহলে ব্যবসায় লাভের বদলে লোকসান হবে।
  • কৌশল: একজন সফল উদ্যোক্তা হতে হলে অবশ্যই আপনাকে কৌশলী হতে হবে। বর্তমান ব্যবসা হল অনেক বেশি প্রতিযোগিতা মূলক। এক্ষেত্রে কৌশলী না হলে আপনি বাকিদের থেকে তুলনামূলকভাবে পিছিয়ে পড়বেন।
  • চ্যালেঞ্জ: নিজেকে যে কোন মোকাবেলায় অংশগ্রহণ করার জন্য অবশ্যই আপনাকে চ্যালেঞ্জ গ্রহণ করতে হবে। আপনি যত বেশি চ্যালেঞ্জ গ্রহণ করবেন তত বেশি এগিয়ে থাকবেন অন্যদের চেয়ে।
  • নেটওয়ার্ক তৈরি: বর্তমানে মার্কেটে সবচেয়ে বেশি ভূমিকা পালন করে নেটওয়ার্ক। আপনার মার্কেটিং ভালো করার জন্য নেটওয়ার্ক ভালো করতে হবে। এর ফলে আপনি বিভিন্ন মার্কেটিং এ সফলতা অর্জন করতে পারবেন খুব সহজেই। আপনি চাইলে ইউটিউব, ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইত্যাদি এর মাধ্যমে নেটওয়ার্ক তৈরি করতে পারেন।
  • লক্ষ্য স্থির : যেকোনো কিছু শুরু করার জন্য অবশ্যই নিজের লক্ষ্য স্থির করে নিতে হবে। কারণ লক্ষ্য না থাকলে আপনি যত পরিশ্রম  করেন না কেন তা কোন কাজে আসবে না।
  • সময় : আপনি যদি একজন সফল উদ্যোক্তা হতে চান তাহলে আপনাকে অবশ্যই সময় দিতে হবে। একটা ব্যবসা দাঁড় করাতে প্রচুর পরিমাণ সময় লাগে। কিন্তু ধৈর্য ধরে আপনাকে সে সময় দিতে হবে। তবেই আপনি সফল হতে পারবেন একজন উদ্যোক্তা হিসেবে।
উপরোক্ত নিয়মগুলো হল উদ্যোক্তা হওয়ার উপায়। যদি আপনি সঠিকভাবে নিয়ম গুলো মেনে চলতে পারেন তবে আপনি একজন সফল উদ্যোক্তা হতে পারবেন।

উদ্যোক্তা হওয়ার স্বপ্ন - উদ্যোক্ত হওয়ার আইডিয়া

উদ্যোক্তা হতে চাইলে অবশ্যই উদ্যোক্তা হওয়ার স্বপ্ন থাকতে হবে। স্বপ্ন না থাকলে যেমন মানুষ তার লক্ষ্যে পৌঁছাতে পারে না তেমনি উদ্যোক্তা হতে চাইলে উদ্যোক্তা হওয়ার স্বপ্ন না থাকলে সে কখনোই উদ্যোক্তা হতে পারবে না। তাই এখন উদ্যোক্তা হওয়ার স্বপ্ন গুলো কেমন হওয়া উচিত তাই বলবো। একজন সফল উদ্যোক্তা হতে চাইলে অবশ্যই আপনাকে উদ্যোক্তা হওয়ার স্বপ্ন দেখতে হবে।

স্বপ্ন বলতে সেই স্বপ্ন না যে স্বপ্ন আপনি ঘুমিয়ে ঘুমিয়ে দেখবেন বরং সেই স্বপ্ন যে স্বপ্ন একদিন আপনার ভবিষ্যতকে উজ্জ্বল করবে। যে স্বপ্ন পূরণের জন্য আপনি অক্লান্ত, অমায়িক পরিশ্রম করবেন। প্রতিটি মানুষের জীবনে কোনো না কোনো স্বপ্ন থাকে। স্বপ্ন না দেখে আপনি আপনার লক্ষ্যে কখনোই পৌঁছাতে পারবেন না।

তাই উদ্যোক্তা হওয়ার জন্য আপনাকে উদ্যোক্তা হওয়ার স্বপ্ন দেখতে হবে। এই স্বপ্ন দেখেই হয়তো একদিন আপনি একজন সফল উদ্যোক্তা হবেন। একজন উদ্যোক্তা হওয়ার স্বপ্ন হবে আকাশ ছোঁয়ার মত। যে তার উদ্যোক্তা হওয়ার স্বপ্ন পূরণের জন্য সব বাধা অতিক্রান্ত করবে।

উদ্যোক্তা হওয়ার আইডিয়া গুলো হয়তো আমরা সঠিক ভাবে জানি না। উদ্যোক্তা হওয়ার আইডিয়া রয়েছে অনেক ধরনের। যেই আইডিয়াগুলো অনুসরণ করে আপনি একদিন বড় উদ্যোক্তা হতে পারেন। উদ্যোক্তা হওয়ার আইডিয়া হিসেবে ভালো হয় যদি আপনি বড় বড় উদ্যোক্তাদের জীবনী গুলো পড়েন।

তাদের সবার জীবনে কি কি কষ্ট ছিল, তারা কিভাবে দিন কাটাতো, কিভাবে উদ্যোক্তা হওয়ার স্বপ্ন দেখতো, কিভাবে সাফল্য অর্জন করলো, এর পিছনে তারা কিভাবে সময় দিত সবকিছু ভালোভাবে দেখলে আপনি উদ্যোক্তা হওয়ার আইডিয়া পাবেন। উদ্যোক্তা হতে হলে আপনার যে জিনিসটি লাগবে তাহলো ধৈর্য। শুধু ধৈর্য ধরলেই হবে না তার সাথে থাকতে হবে দৃঢ় মনোবল।

কিভাবে একজন সফল উদ্যোক্তা হওয়া যায় - কিভাবে একজন উদ্যোক্তা হওয়া যায়

কিভাবে একজন সফল উদ্যোক্তা হওয়া যায় এই প্রশ্নটি নিশ্চয়ই সকল নতুন উদ্যোক্তাদের মনে থেকে থাকে। আমরা যারা উদ্যোক্তা হওয়ার কথা চিন্তা করছি তাদের প্রথম প্রশ্ন থাকে কিভাবে একজন সফল উদ্যোক্তা হওয়া যায়। তাই এখন আমরা জানবো কিভাবে একজন সফল উদ্যোক্তা হওয়া যায়।
উদ্যোক্তা চাইলে যে কেউ হতে পারে। এখানে ছোট বড় কোন ভেদাভেদ নেই। তবে চাইলে সবাই উদ্যোক্তা হতে পারে না। কারণ উদ্যোক্তা হতে হলে অবশ্যই আপনাকে ব্যবসা সম্পর্কে সঠিক জ্ঞান থাকতে হবে। সঠিক ধারণা থাকতে হবে। সঠিক জ্ঞান বা ধারণা না থাকলে উদ্যোক্তা হওয়া অনেক কঠিন।

আপনাকে এমন কোন অভিজ্ঞ লোকদের থেকে পরামর্শ নিতে হবে যারা আজ একজন সফল উদ্যোক্তা। যদি আপনি তাদের অনুসরণ করে চলেন তবে আপনি খুব সহজেই বুঝতে পারবেন যে কিভাবে একজন সফল উদ্যোক্তা হওয়া যায় এবং খুব সহজে কিভাবে একজন উদ্যোক্তা হওয়া যায়।

নতুন উদ্যোক্তা কিভাবে সৃষ্টি হয় - কিভাবে একজন উদ্যোক্তা হওয়া যায়

যারা সঠিকভাবে জানেন না যে নতুন উদ্যোক্তা কিভাবে সৃষ্টি হয়। তাদের জন্য এখন কথা বলবো নতুন উদ্যোক্তা কিভাবে সৃষ্টি হয়। একজন উদ্যোক্তা হওয়ার উপায় হল সঠিক জ্ঞান ও দক্ষতা থাকা। আপনি যে কাজ করবেন তা যদি আগে থেকে গুছিয়ে না রাখেন তবে সে কাজটি সঠিকভাবে সম্পূর্ণ করা খুবই কঠিন।

এর জন্য প্রয়োজন প্রচুর ধৈর্য। আপনি যদি ব্যবসায় উদ্যোক্তা হতে চান সেটি আপনি একদিনেই করতে পারবেন না। এর জন্য প্রয়োজন সময়, ধৈর্য, অর্থ, কমিটি। এবং যেটি না হলেই নয় সেটি হলো নিজের শ্রম। যারা নতুন উদ্যোক্তা হতে চায় তারা প্রথমে খুব ভালোভাবে কাজটি করতে পারে না।

এর জন্য প্রয়োজন সময়। কিন্তু আপনি যদি সঠিকভাবে জ্ঞান ও দক্ষ হয়ে থাকেন তবে একসময় আপনি সফল হবেন। যে কোন পরিস্থিতিতে নিজেকে শক্ত রাখতে হবে। হাল ছেড়ে দিলে চলবে না। একজন নতুন উদ্যোক্তা হতে হলে আপনাকে অনেক স্টেপস ও নিয়ম জানতে হবে।

সেই নিয়ম না জেনে আপনি কখনোই একজন সফল উদ্যোক্তা হতে পারবেন না। তাই এখন নতুন উদ্যোক্তা কিভাবে সৃষ্টি হয় এবং নতুন উদ্যোক্তারা কি করলে একজন সফল উদ্যোক্তা হতে পারবে তা সম্পর্কে বলবো।

নতুন উদ্যোক্তা সৃষ্টি হয় সফল উদ্যোক্তা দেখে। নতুন উদ্যোক্তারা সফল উদ্যোক্তাদের দেখে অনুপ্রাণিত হয়ে তারা উদ্যোক্তা হওয়ার স্বপ্ন দেখে। তবে সবাই সমান ভাবে হতে পারে না। কেউ হয়তো খুব কম সময়ে উদ্যোক্তা হয়ে যায় আবার কেউ হয়তো অনেক সময় পর উদ্যোক্ত হয়। নতুন উদ্যোক্তা হওয়ার জন্য যা যা করতে হবে :
  • অভিজ্ঞ সঠিক জ্ঞান সম্পন্ন ব্যক্তির কাছ থেকে জেনে বুঝে পরামর্শ নিতে হবে।
  • যতই সময় লাগুক না কেন ধৈর্য ধারণ করে নিজের লক্ষ্যে অটুট থাকা।
  • ব্যবসা শুরু করার আগে ব্যবসার খুঁটিনাটি বিষয়গুলো সঠিকভাবে জেনে নেওয়া।
  • নিজেকে একজন সফল উদ্যোক্তা হিসেবে দেখতে চাইলে নিজেকে সুশৃংখল ভাবে গড়ে তোলা।
  • অন্যকে সাহায্য করার মনোভাব নিজের মধ্যে তৈরি করা।
  • অভিজ্ঞ মানুষের কথা বেশি করে শোনা।
  • নিজের প্রতি আত্মবিশ্বাসী হওয়া তবে অতি আত্মবিশ্বাসী হওয়া যাবে না।
  • বিভিন্ন ধরনের সমস্যা সমাধানের চেষ্টা সর্বক্ষণ করা।

নারী উদ্যোক্তা হওয়ার উপায় - কিভাবে একজন উদ্যোক্তা হওয়া যায়

আমাদের সমাজে নারী উদ্যোক্তা হওয়া অনেক কঠিন ও চ্যালেঞ্জিং। যে কেউ চাইলেই সহজেই নারী উদ্যোক্তা হয়ে উঠতে পারে না। তার জন্য প্রয়োজন বিভিন্ন কৌশল। নারী উদ্যোক্তা হওয়ার উপায় রয়েছে অনেক ধরনের। নারী উদ্যোক্তা হওয়ার উপায় গুলো অনেকের কাছেই অজানা।

তাই এখন আমরা জানবো নারী উদ্যোক্তা হওয়ার উপায় গুলো নিয়ে। একজন নারী যখন পুরুষের সম যোগ্যতা সম্পন্ন হয়ে ওঠে তখন সে চাইলেই উদ্যোক্তা হয়ে ওঠার স্বপ্ন দেখতে পারে না বা উদ্যোক্তা হয়ে উঠতে পারে না। বাংলাদেশে একজন পুরুষের যোগ্যতা ও গুণ থাকার পরে যেমন একজন উদ্যোক্তা হয়ে উঠতে পারে কিন্তু নারীর ক্ষেত্রে তা ঠিক উল্টো।

নারীরা চাইলেও পুরুষের সম গুণ থাকার পরে উদ্যোক্তা হয়ে উঠতে পারে না। পুরুষ উদ্যোক্তা এবং নারী উদ্যোক্তা একই রকম। নারী যখন কোন কোম্পানিতে চাকরি বা কারো অধীনে না থেকে নিজে থেকে কোন প্রতিষ্ঠান বা কর্মসংস্থান করার চেষ্টা করে তাকেই বলে নারী উদ্যোক্তা। নারী উদ্যোক্তা হওয়ার উপায় গুলো হল : 
  • লক্ষ্য: আপনি যে কাজই করুন না কেন তার একটি সুনির্দিষ্ট লক্ষ্য নির্ধারণ করতে হবে। লক্ষ্য ছাড়া আপনি কখনো সফল হতে পারবেন না। কারণ আপনার ভবিষ্যৎ পরিকল্পনা নির্ভর করবে আপনার লক্ষ্যের উপর।
  • আত্মবিশ্বাস: আত্মবিশ্বাস এমন একটি বিষয় যা না থাকলে আপনি আপনার সঠিক লক্ষ্যে পৌঁছাতে সক্ষম হবেন না। নিজের প্রতি আস্থা রাখা সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। পরিস্থিতি যেমনই হোক না কেন সব সময় নিজের উপর আত্মবিশ্বাস রাখতে হবে।
  • ব্যর্থতা: জীবনে যেমন সফলতা আছে তেমনি ব্যর্থতা ও আছে। আপনি যদি কোন কাজে ব্যর্থ হন এতে ভেঙে পড়লে চলবে না। মনোবল শক্ত রেখে ব্যর্থতা থেকে শিক্ষা নিয়ে সামনে অগ্রসর হতে হবে। কারণ সফলতার মূল অনুষঙ্গ হলো ব্যর্থতা।
  • নেতিবাচক: জীবনে অনুপ্রেরণা দেয়ার যেমন অনেক লোক আছে তেমনি নেতিবাচক দিক তুলে ধরার অনেক লোক আছে। তাই বলে পিছিয়ে গেলে চলবে না। সব সমস্যার মুখোমুখি হয়ে সেই সব লোকেদের এড়িয়ে চলতে হবে যারা আপনার কাজে বাধা সৃষ্টি করার চেষ্টা করবে।
আমাদের বর্তমান সমাজে নারী উদ্যোক্ত হওয়া অনেক কঠিন। নারীরা পুরুষের চেয়ে কোন অংশে কম নয়। তবুও নারীরা কিছু করতে চাইলে আমাদের সমাজ তা ভালোভাবে মেনে নেয় না। কিন্তু তাই বলে হেরে গেলে বা পিছিয়ে পড়লে চলবে না। উপরের নিয়ম গুলো হল নারী উদ্যোক্তা হওয়ার উপায়।

কিভাবে ক্ষুদ্র উদ্যোক্তা হওয়া যায় - কিভাবে একজন উদ্যোক্তা হওয়া যায়

অনেকেরই মনে প্রশ্ন থাকে যে কিভাবে ক্ষুদ্র উদ্যোক্তা হওয়া যায় তাই এখন আমরা আলোচনা করব কিভাবে ক্ষুদ্র উদ্যোক্তা হওয়া যায়। যখন কোন কর্মসংস্থান সৃষ্টিকারী নিজে বা নিজের পরিবারের সদস্যের পাশাপাশি বহির্ভূত জনগোষ্ঠীর সেই কর্মসংস্থানে কাজের সুযোগ থাকে তাকেই বলে ক্ষুদ্র উদ্যোক্তা।

ব্যবসায় সফলতা আসে সঠিক পরিকল্পনা ও অক্লান্ত পরিশ্রমের উপর। যে কেউ শুরুতে সফল হয় না তার জন্য তাকে অনেক পরিশ্রম করতে হয়। ঠিক সেভাবে ক্ষুদ্র উদ্যোক্তা বা ছোট ব্যবসা প্রতিষ্ঠান করা অনেক কঠিন বর্তমানে। ক্ষুদ্র উদ্যোক্তা হওয়ার জন্য প্রথমেই হতে হবে পরিশ্রমী।
চেষ্টা ছাড়া উদ্যোক্তা হওয়া সম্ভব নয়। যারা ক্ষুদ্র উদ্যোক্তা তারা একদিন বড় উদ্যোক্তা হবে। কিন্তু তার জন্য প্রয়োজন সঠিক গাইডলাইন। যেকোনো কিছুই অল্প থেকে শুরু করতে হয় এবং তার পেছনে সময় দিতে হয়। একপর্যায়ে সেটি অনেক বড় হয়ে যাবে। চলুন জেনে নেই কিভাবে ক্ষুদ্র উদ্যোক্তা হওয়া যায়।
  • ক্ষুদ্র উদ্যোক্তা হওয়ার আগে আয়কর হার সম্পর্কে ভালোভাবে জেনে ব্যবসা শুরু করতে হবে।
  • ক্ষুদ্র উদ্যোক্তা হওয়ার জন্য ব্যবসার গুণগত মান ও বৃদ্ধি সম্পর্কে ভালোভাবে জেনে নিতে হবে।
  • ক্ষুদ্র উদ্যোক্ত হওয়ার জন্য প্রয়োজন দীর্ঘ ও সচ্ছল ক্রেতা। তাই তাদের সাথে লেনদেন করার জন্য ভালো সম্পর্ক রাখতে হবে।
  • ক্ষুদ্র উদ্যোক্তা হওয়ার জন্য লেনদেন করার কাজে কখনো ঋণ নেয়া প্রয়োজন হলে সে ক্ষেত্রে বাণিজ্যিক সম্পত্তি ও সরঞ্জাম ক্রয় করার জন্য বাণিজ্যিক ঋণ আপনার সহযোগিতা করতে পারে তাই তাদের সাথে সুসম্পর্ক রাখা।
উপরের নিয়ম গুলো পড়ে আপনি বুঝতে পারবেন কিভাবে ক্ষুদ্র উদ্যোক্তা হওয়া যায়। আজকের পুরো পোস্টে আলোচনা করেছি কিভাবে একজন উদ্যোক্তা হওয়া যায়। উদ্যোক্তা কি এবং উদ্যোক্তা কাকে বলে সেটি বলার চেষ্টা করেছি। তার সাথে আরো বলার চেষ্টা করেছি কিভাবে ক্ষুদ্র উদ্যোক্তা হওয়া যায়। 

উদ্যোক্তা হওয়ার গল্প থেকে আপনি কিভাবে অনুপ্রাণিত হবেন। উদ্যোক্তা হওয়ার স্বপ্ন গুলো কেমন হওয়া উচিত এবং উদ্যোক্তা হওয়ার আইডিয়া গুলো কি কি। আশা করছি আজকের পোস্টটি পড়ে আপনারা উপকৃত হবেন। 22074

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url