কম্পিউটার নেটওয়ার্ক এর উদ্দেশ্য কি - কম্পিউটার নেটওয়ার্কের মূল উদ্দেশ্য কী

 

প্রিয় পাঠক, আপনি কি জানেন, কম্পিউটার নেটওয়ার্ক এর উদ্দেশ্য কি - কম্পিউটার নেটওয়ার্কের মূল উদ্দেশ্য কী সম্পর্কে? যদি জেনে না থাকেন তবে আজকের পর্বটি আপনার জন্য। আজকের সম্পুর্ন পোস্টটি মনোযোগ সহকারে পড়লে আপনি বুঝতে পারবেন কম্পিউটার নেটওয়ার্ক এর উদ্দেশ্য কি - কম্পিউটার নেটওয়ার্কের মূল উদ্দেশ্য কী সম্পর্কে। তবে চলুন জেনে নেওয়া যাক,কম্পিউটার নেটওয়ার্ক এর উদ্দেশ্য কি - কম্পিউটার নেটওয়ার্কের মূল উদ্দেশ্য কী সম্পর্কে।
কম্পিউটার নেটওয়ার্ক এর উদ্দেশ্য কি - কম্পিউটার নেটওয়ার্কের মূল উদ্দেশ্য কী
দুই বা ততোধিক কম্পিউটারের মধ্যে সংযোগ স্থাপন করে কম্পিউটার নেটওয়ার্ক তৈরি করা হয়। নেটওয়ার্ক এর প্রধান উদ্দেশ্য কম্পিউটারের বিভিন্ন প্রকার রেসোর্স শেয়ার করা। তবে চলুন জেনে নেওয়া যাক, কম্পিউটার নেটওয়ার্ক এর উদ্দেশ্য কি - কম্পিউটার নেটওয়ার্কের মূল উদ্দেশ্য কী।

পোস্ট সূচিপত্রঃকম্পিউটার নেটওয়ার্ক এর উদ্দেশ্য কি - কম্পিউটার নেটওয়ার্কের মূল উদ্দেশ্য কী

কম্পিউটার নেটওয়ার্ক এর উদ্দেশ্য কি?

প্রিয় পাঠক আপনি কি জানেন কম্পিউটার নেটওয়ার্ক এর উদ্দেশ্য কি। কম্পিউটার নেটওয়ার্কের উদ্দেশ্য হলো দুই বা ততোধিক কম্পিউটারের মধ্যে সংযোগ স্থাপন করে কম্পিউটার নেটওয়ার্ক তৈরি করা। অর্থাৎ নেটওয়ার্ক এর প্রধান উদ্দেশ্য কম্পিউটার সময়ের মধ্যে বিভিন্ন প্রকার রিসোর্স শেয়ার করা। কম্পিউটার নেটওয়ার্কের অন্তর্ভুক্ত কোন কম্পিউটারের জন্য রিসোর্স রয়েছে অন্য কম্পিউটারের এমন কোন উপাদান বা সুবিধা বা তার মধ্যে নেই।
তবে কম্পিউটার নেটওয়ার্ক এর অন্তর্ভুক্ত হয়ে যদি শেয়ার করা যায় তবে কম্পিউটারের সাহায্যে কাজ করার এরিয়া অনেক বড় হয়ে যায়। আশাকরি এতক্ষণে আপনি বুঝতে পেরেছেন কম্পিউটার নেটওয়ার্ক এর উদ্দেশ্য কি।

কম্পিউটার নেটওয়ার্কের মূল উদ্দেশ্য কী?

অনেকেই হয়তো জানেনা কম্পিউটার নেটওয়ার্কের মূল উদ্দেশ্য কী? কম্পিউটার নেটওয়ার্ক এমন একটি ব্যবস্থা যাতে ততোধিক কম্পিউটার একসাথে যুক্ত হয়ে কাজ করতে পারে। কম্পিউটার নেটওয়ার্ক ব্যবহারকারীরা প্রিন্টার, ফাইল ও অন্যান্য ডিভাইস ভাগাভাগি করে ব্যবহার করতে পারে। একে অপরের কাছে বার্তা পাঠাতে পারেন এবং এক কম্পিউটারে বসে অন্য কম্পিউটার প্রোগ্রাম ব্যবহার পারেন। এটাই মূলত কম্পিউটার নেটওয়ার্কের মূল উদ্দেশ্য। উপরোক্ত আলোচনা মনোযোগ সহকারে পড়লে আপনি বুঝতে পারবেন কম্পিউটার নেটওয়ার্ক এর মূল উদ্দেশ্য কী?

কম্পিউটার নেটওয়ার্কের ২০ টি উদ্দেশ্য সহ বিস্তারিত

১/ ফাইল শেয়ারিং

ফাইল শেয়ারিং হলো নেটওয়ার্ক ভুক্ত কম্পিউটার সময়ের মধ্যে সহজেই ফাইল শেয়ার করা যায়। এর ফলে এক কম্পিউটার সেভ করা ফাইল অন্য কম্পিউটার থেকে অ্যাক্সেস করা যায়। অতএব কেউ যদি মনে করে ফাইল শেয়ারিং কম্পিউটার নেটওয়ার্ক এর উদ্দেশ্য কি না । তবে অনায়াসে বলা যায় হ্যাঁ ফাইল শেয়ারিং কম্পিউটার নেটওয়ার্ক এর উদ্দেশ্য।

২/ অধিক আউটপুট

আপনার যদি মনে হয় কম্পিউটার নেটওয়ার্ক এর মূল উদ্দেশ্য কি। সহজভাবে বলা যাবে অধিকতর আউটপুট বা বেশি থ্রোপুট। অধিকতর আউটপুট হল নেটওয়ার্ক এর ফলে অল্প সময়ে অধিক ফলাফল পাওয়া যায়।

৩/ নিরাপত্তা

কম্পিউটার নেটওয়ার্ক এর উদ্দেশ্য এরমধ্যে নিরাপত্তা একটি। শুধুমাত্র নির্দিষ্ট ব্যবহারকারীরাই নেটওয়ার্ক ব্যবহার করতে পারে ফলে গোপনিয়তা রক্ষা পায়। নেটওয়ার্ক সিকিউরিটি হচ্ছে একধরনের স্টাডি এখানে কম্পিউটার নেটওয়ার্ক ও তার মধ্যে থাকা বিষয়গুলোর বাইরে কারও এক্সেস অথবা পরিবর্তনের চেষ্টা কে প্রতিরোধ করে।

৪/ ডেটাবেস ম্যানেজমেন্ট

কম্পিউটার নেটওয়ার্কের মূল উদ্দেশ্য এর মধ্যে ডেটাবেস ম্যানেজমেন্ট অন্যতম।কম্পিউটার নেটওয়ার্ক এর ফলে কোন প্রতিষ্ঠান সকল ডাটা সার্ভারে জমা থাকার কারণে কেন্দ্রীয়ভাবে সেগুলো রক্ষণাবেক্ষণ, নিরাপত্তা, নিয়ন্ত্রণ, ব্যবস্থাপনা ও ব্যাকআপ রাখা বিভিন্ন কাজে সহজ হয়।

৫/ দ্রুত গতি

প্রিয় পাঠক একটি কাজ যদি একটি কম্পিউটারে করা হয় তবে সেটা নিশ্চয়ই ধীরগতিতে হবে। এবং সেই কাজটাই যদি একই সাথে একাধিক কম্পিউটার কাজ করার ফলে দ্রুত গতিতে কাজ করা সম্ভব হয়। এর ফলে আপনার সময়টা অনেকটাই কমে যাবে। যেমন একটি কম্পিউটারে যদি একশ টি প্রিন্ট করতে দেওয়া হয় তবে সেখানে অনেক সময় লেগে যাবে আর সেই একই কাজ যদি দুই বা ততোধিক কম্পিউটারে করা হয় তাহলে নিশ্চয়ই সময়টা অনেক কম লাগবে।

৬/ অব্যাহত কাজ

অনেক সময় দেখা যায় কম্পিউটারে কোন একটি কাজ অফিসে গিয়ে করা লাগবে। কিন্তু কম্পিউটার নেটওয়ার্কের মাধ্যমে দূরে বসেও নেটওয়ার্কের মাধ্যমে অনেক কাজ করা সম্ভব হয়। ফলে দূরে বা কাছে অব্যাহত নিরবিচ্ছিন্ন ভাবে কাজ করা সম্ভব হয়।

৭/ হার্ডওয়্যার রিসোর্স শেয়ারিং

আপনার মনে হতে পারে হার্ডওয়ার রিসোর্স শেয়ারিং কি বা এটি কম্পিউটার নেটওয়ার্ক এর উদ্দেশ্য কি? হার্ডওয়্যার রিসোর্স শেয়ারিং কম্পিউটার নেটওয়ার্কের একটি বড় সুবিধা।
এক কম্পিউটারে যুক্ত প্রিন্টার অন্য কম্পিউটার থেকে প্রিন্ট করা যায় এর মাধ্যমে। হার্ডডিস্ক ডেটা সমূহ অ্যাক্সেস করা যাবে কিংবা সংরক্ষণ করা যাবে।

৮/ খরচ কম

অনেকগুলো নেটওয়ার্ক সম্মিলিত হয়ে কাজ করলে যেমন দ্রুত কাজ সম্পন্ন করা যায় তেমন ভাবে রিসোর্স শেয়ারিং এর ফলে সিস্টেম বাস্তবায়নে খরচ কম হয়। একটি কম্পিউটার নেটওয়ার্কে কাজ করলে সিস্টেম বাস্তবায়নে অনেক অর্থ ব্যয় হয়ে যায়। অথচ সেই কাজটি যদি শতাধিক কম্পিউটারে নেটওয়ার্কের মাধ্যমে করা হয় তবে রিসোর্স শেয়ারিং এর ফলে সিস্টেম বাস্তবায়নে খরচ কম হবে।

৯/ বিশ্বাসযোগ্যতা

এতক্ষণে নিশ্চয়ই ভাবছেন কম্পিউটার নেটওয়ার্কের মূল উদ্দেশ্য কী এর মধ্যে আবার বিশ্বাসযোগ্যতার কি আছে? অবশ্যই বিশ্বাসযোগ্যতা বৃদ্ধির দরকার। একই ফাইল একাধিক কম্পিউটারে সংরক্ষণ করা সম্ভব। ফলে কোনো একটা কপি মুছে গেলে তা অন্য কম্পিউটার থেকে সংগ্রহ করা সম্ভব হয়। এর ফলে মানুষের নেটওয়ার্কের প্রতি বিশ্বাসযোগ্যতা বৃদ্ধি পায়।

১০/ কাজের সুষম বন্টন

অনেক সময় দেখা যায় যে কাজ বেশি হওয়ায় একটা চাপ পড়ে যায়। কোন কম্পিউটারে যদি কাজের চাপ বেশী হয় তাহলে তা অন্য কম্পিউটারে বন্টন করে দ্রুতগতিতে করা সম্ভব হয়। মূলত এটি কাজের সুষম বন্টন। ধরুন আপনি যদি একা অনেকগুলো কাজ করেন তবে আপনার নিজের ওপর অনেক চাপ আসবে কিন্তু সেই কাজটি যদি দুই বা তার বেশি জন্য করেন তাহলে নিশ্চয়ই আপনার চাপ টি কমে আসবে।
তেমনি কম্পিউটারের কাজ গুলো একই ধরনের একসাথে অনেকগুলো কাজ করার সময় কম্পিউটারেও চাপ পড়ে যায় তাহলে সে কাজ যদি ততাধিক কম্পিউটারে বন্টন করে করা হয় তবে দ্রুত গতিতে করা সম্ভব হবে।

১১/ সফটওয়্যার রিসোর্স শেয়ারিং

সবাই যদি একই সফটওয়্যার ইনস্টল করে কাজ করে তবে শুধু একটি মাত্র কাজ করা সম্ভব হবে অন্যগুলো করা হবে না। কিন্তু সবাই যদি আলাদা সফটওয়্যার ব্যবহার করে কাজ করতো তাহলে একসাথে অনেকগুলো কাজ সম্পন্ন করা সম্ভব হবে। এক কথায় সফটওয়্যার রিসোর্সশেয়ারিং হলো,প্রত্যকটি কম্পিউটারে একই সফটওয়্যার ইন্সটল না করে ভিন্ন ভিন্ন কম্পিউটারে ভিন্ন ভিন্ন সফটওয়্যার ব্যবহার করে শেয়ার করা যায়।

১২/ তথ্য সংরক্ষণ

অনেক সময় দেখা যায় একটি কম্পিউটারে সকল তথ্য সংরক্ষণ করে রাখা সম্ভব হয়না। কিন্তু অনেকগুলো কম্পিউটারে অনেক রকম বা সকল তথ্য ভিন্ন ভিন্ন ভাবে সংরক্ষণ করে রাখা যায়। অনেক সময় অফিস বা কোন প্রতিষ্ঠানের অনেক ধরনের তথ্য সংরক্ষণ করে রাখতে প্রয়োজন হয়। সেগুলো নির্দিষ্ট কোন কম্পিউটারে না রেখে নেটওয়ার্কের মাধ্যমে ভিন্ন ভিন্ন কম্পিউটারের রাখলে সুন্দর ও নিরাপত্তা সহকারে তথ্য সংরক্ষণ করে রাখা যায়।

১৩/ ই-কমার্স ব্যবহার করা

আপনি যদি মনে করেন কম্পিউটার নেটওয়ার্কের মূল উদ্দেশ্য কী। তবে ই-কমার্স ব্যবহার করা এর একটি অন্যতম উদ্দেশ্য। কেননা কম্পিউটার নেটওয়ার্কের মাধ্যমে ব্যবসায়ীদের ব্যবসা করো অনেক সুবিধা করে দিয়েছে।
ব্যবসায়ীরা নিজেদের মধ্যে তাদের বিভিন্ন ব্যবসায়িক গোপনীয়তা ভিন্ন ভিন্ন কম্পিউটারে শেয়ার করে সংরক্ষণ করে রাখতে পারে।

১৪/ তথ্যর গোপনীয়তা রক্ষা

কম্পিউটার নেটওয়ার্কের মাধ্যমে ভিন্ন ভিন্ন কম্পিউটারে তথ্য সংরক্ষণ করা হয় এতে তথ্যের গোপনীয়তা রক্ষা পায়। খুবই গোপনীয় তথ্য অনেক সময় সবার কাছে প্রকাশ হয়ে যায়। এতে সেই অফিস বা প্রতিষ্ঠান গোপনীয়তার ব্যাঘাত ঘটে। এটি মূলত কোন একটি নির্দিষ্ট কম্পিউটারে রাখার কারণে হয়। তাই দুই বা ততোধিক কম্পিউটারে তথ্য সংগ্রহ করে রাখলে তথ্যর গোপনীয়তা রক্ষা পায়।

১৫/ ইমেইল আদান প্রদান

কম্পিউটার নেটওয়ার্কের মাধ্যমে খুব সহজে একটি কম্পিউটার থেকে অন্য একটি কম্পিউটারে বা ভিন্ন ভিন্ন কম্পিউটারে অফিস-আদালতের বিভিন্ন তথ্য ইমেইলের মাধ্যমে অনায়াসে আদান-প্রদান করা যায়।

১৬/ বাড়িতে বসে অফিসের কাজ করা

কম্পিউটার নেটওয়ার্ক এর প্রধান উদ্দেশ্যের মধ্যে বাড়িতে বসে অফিসের কাজ করা। যেমন আপনি কোন অফিসে কোন একটি কাজ করবেন কিন্তু অফিসে না গিয়ে, তবে আপনি এটি খুব সহজেই করতে পারবেন কম্পিউটার নেটওয়ার্কের মাধ্যমে। এক কথায় দূরে বসে নেটওয়ার্কের মাধ্যমে অফিসের বা বাসা বাড়ির কাজ করা সম্ভব হয়। যার ফলে দূরে বা কাছে অব্যাহত অথবা নিরবিচ্ছিন্ন ভাবে কাজ করা সম্ভব হয়।

১৭/ আউটপুট আদান-প্রদান

নেটওয়ার্ক এর ফলে স্বল্প সময়ে অধিক ফলাফল পাওয়া যায়। যেমন কোন স্কুল প্রতিষ্ঠান এর প্রশ্নপত্র অথবা ফলাফল নির্ণয় করবেন। আউটপুটের মাধ্যমে একসাথে অনেকগুলো ফলাফল নির্ণয় করতে পারবেন বা বের করতে পারবেন।

১৮/ অফিসের কাজ

ধরুন আপনি কোথাও ঘুরতে গিয়েছেন অফিসে যেতে পারবেন না। এ সময় অফিসের কোন একটা কাজ বা তথ্য সংরক্ষণ করা লাগবে। সেই কাজটি আপনি আপনার ল্যাপটপ দিয়ে কম্পিউটার নেটওয়ার্কের মাধ্যমে অফিসে না গিয়েও সম্পন্ন করতে পারবেন।

১৯/ ফাইল ডেটা রিসোর্স

ফাইল ডেটা রিসোর্স এর মাধ্যমে ডেটাবেজ ম্যানেজমেন্ট সিস্টেম ভিন্ন ভিন্ন কম্পিউটার থেকে ফাইল বা ডেটা শেয়ার করতে পারবেন। মনে করেন আপনার কাছে একটি ফাইল বা ডেটা রয়েছে এবং অন্য একটি কম্পিউটারে আরেকটি ফাইল ডেটা রয়েছে। কম্পিউটার নেটওয়ার্কের মাধ্যমে আপনি তার সাথে শেয়ার বা সংগ্রহ করতে পারবেন মূলত এটি ফাইল ডেটা রিসোর্স।

২০/ ইনফর্মেশন রেসোর্স শেয়ার

অনেক সময় অফিসের কর্মচারীদের মধ্যে অফিসের অনেক ইনফর্মেশন একে অন্যের সাথে শেয়ার করার প্রয়োজন হয় ওএকসাথে কাজ করতে হয়। এক কথায় একটি অফিসের কম্পিউটার গুলো সমন্বয়ে একটি নেটওয়ার্ক তৈরি করে একে অপরের সাথে খুব সহজে ইনফরমেশন শেয়ার করা যায় মূলত একেই কম্পিউটার নেটওয়ার্কের ইনফর্মেশন রেসোর্স শেয়ার বলা হয়।

কম্পিউটার নেটওয়ার্ক কাকে বলে

কম্পিউটার নেটওয়ার্ক এমন একটি ব্যবস্থা যাতে  দুই বা ততোধিক কম্পিউটার একসাথে যুক্ত থাকে। কম্পিউটার নেটওয়ার্ক ব্যবহারকারীরা প্রিন্টার, ফাইল ও অন্যান্য সম্পদ ভাগাভাগি করে ব্যবহার করতে পারেন। একে অপরের কাছে বার্তা পাঠাতে পারেন এবং এক কম্পিউটার থেকে অন্য কম্পিউটারে প্রোগ্রাম চালাতে পারেন।

কম্পিউটার নেটওয়ার্ক এর উদ্দেশ্য কি - কম্পিউটার নেটওয়ার্কের মূল উদ্দেশ্য কী এর শেষ কথা

প্রিয় পাঠক এতক্ষণে নিশ্চয়ই বুঝতে পেরেছেন কম্পিউটার নেটওয়ার্ক এর উদ্দেশ্য কি - কম্পিউটার নেটওয়ার্কের মূল উদ্দেশ্য কী। বর্তমানে অনেক অফিস রয়েছে যাদের কর্মচারীরা ঘরে বসেই অফিসের কাজ সম্পন্ন করতে পারে এটি মূলত সম্ভব কম্পিউটার নেটওয়ার্কের মাধ্যমে। বর্তমানে কম্পিউটার নেটওয়ার্কের মাধ্যমে সকল কিছু সহজ হয়ে গিয়েছে। আপনার যদি,কম্পিউটার নেটওয়ার্ক এর উদ্দেশ্য কি - কম্পিউটার নেটওয়ার্কের মূল উদ্দেশ্য কী সম্পর্কে কোনো মন্তব্য থেকে থাকে তবে অবশ্যই কমেন্ট বক্সে জানাবেন। @ 22882
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url