ব্যবসা করার নিয়ম - ব্যবসা করার টিপস - ব্যবসা করার কৌশল

 

ব্যবসা করার নিয়ম না জানার কারণে অধিকাংশ স্টার্টআপ বা নতুন ব্যবসা গুলো সফল হয়না। একটি সফল ব্যবসা সকল উদ্যোক্তারই স্বপ্ন কিন্তু ব্যবসা করার নিয়ম না জানার কারণে সেই স্বপ্ন অনেকের স্বপ্নই রয়ে যায়। তাই আপনি যদি নতুন উদ্যোক্তা হন তাহলে অবশ্যই প্রথমে আপনার ব্যবসা করার নিয়ম সম্পর্কে অবহিত থাকা উচিৎ। ব্যবসা করার নিয়ম, ব্যবসা করার টিপস এবং ব্যবসা করার কৌশল জানা থাকলে আপনার ব্যবসায় সফলতা পাবার সম্ভাবনা বেড়ে যাবে অনেকাংশে।
ব্যবসা হলো সাধনার বিষয়। এবং কৌশল দিয়ে ব্যবসার সফলতা অর্জন করবার বিষয়। ব্যবসা করার টিপস, ব্যবসা করার নিয়ম, এবং ব্যবসা করার কৌশল নিয়ে আজকের পোষ্টটি সাজানো হয়েছে। আপনি যদি নতুন উদ্যোক্তা হয়ে থাকেন অথবা ব্যবাসা সম্পর্কে জানতে আগ্রহী হয়ে থাকেন তাহলে আশা করি আজকের পোষ্টটি আপনার জন্য উপকারী হবে। ব্যবসার নিয়ম কানুন সম্পর্কে বিস্তারিত  জানতে স্ক্রল করুন।

সূচীপত্র ঃব্যবসা করার নিয়ম - ব্যবসা করার টিপস - ব্যবসা করার কৌশল

ব্যবসা বলতে কি বোঝায়

মুনাফা অর্জনের উদ্দেশ্যে উৎপাদন ও বন্টন সহ সকল বৈধ অর্থনৈতিক কার্যক্রমকে ব্যবসা বলে। ব্যবসা কাকে বলে তা থেকে বোঝা যায় যে, ব্যবসার মূল লক্ষ্য হলো মুনাফা অর্জন করা৷ আর মুনাফা অর্জন করাকে কেন্দ্র করে উৎপাদন বন্টন সহ আরো অর্থনৈতিকক কার্যক্রম করার প্রয়োজন হয়। তবে শর্ত হিসেবে আরোপিত থাকে সকল কাজ বৈধ হতে হবে। রাষ্ট্রের নিয়ম অনুযায়ী সকল বৈধ কাজ করা যাবে ব্যবসার জন্য। অর্থ্যাৎ ব্যবসা করার পদ্ধতি শুধুমাত্র একটি কজের উপর নির্ভর করেনা, এটি সমষ্টিগত বিষয়।

আরো পড়ুনঃ শিক্ষকদের পেশাগত দক্ষতা অর্জনের উপায়

সাধারণ অর্থে মুনাফা অর্জনের উদ্দেশ্যে পণ্য দ্রব্য ক্রয় বিক্রয় সংক্রান্ত কার্যাবলীকে বোঝালেও ব্যপক অর্থে পণ্যদ্রব্য উৎপাদন থেকে শুরু করে ভোক্তা পর্যন্ত পৌছানোর সকল কার্যক্রমের সমষ্টিকে ব্যবসা বলা হয়। ব্যবসা করার নিয়ম কানুন এবং ব্যবসা করার কৌশল ও ব্যবসা করার টিপস গুলো জানা থাকলে এই পুরো কাজ গুলো সহজে সম্পাদন করা যায়। ব্যবসার সাথে আবার শুধু এসব বিষয়ই সংপৃক্ত নয় ব্যবসা করার যোগ্যতা প্রয়োজন ব্যবসা করার জন্য লোন প্রয়োজন এবং ব্যবসা কোথায় থেকে কিভাবে শুরু করবেন অর্থ্যাৎ ব্যবসা করার আইডিয়া সম্পর্কে অবগত থাকা প্রয়োজন।

ব্যবসা করার যোগ্যতা

ব্যবসা করার যোগ্যতা হিসেবে প্রথম যে বিষয়টি দরকার তা হলো সাহস। ব্যবসা করার আইডিয়া থেকে শুরু করে ব্যবসা পুরোটাই ঝুঁকির বিষয় তাই সাহস প্রত্যক পদক্ষেপেই অধিক প্রয়োজন। এছাড়াও ব্যবসা করার যোগ্যতা হিসেবে আরো কিছু প্রয়োজন রয়েছে যেমন

  • সাহস
  • মনোবল
  • পরিশ্রম
  • বিনিয়োগ
  • শিক্ষা 
  • ব্যবসা সম্পর্কিত ট্রেইনিং
  • ব্যবসা সম্পর্কে ধারণা

ব্যবসা করার কৌশল - ব্যবসা করার নিয়ম - ব্যবসা করার টিপস

ব্যবসা করার পদ্ধতি গুলো ভালো ভাবে জানতে হলে অভিনব পন্থায় আপনাকে ব্যবসা করার কৌশল অবলম্বন করতে হবে। ব্যবসা শুরু করা আর ব্যবসায় সফলতা আনা এক বিষয় নয়। ব্যবসা পুরোপুরি ঝুকিপূর্ণ বিষয়, যেহেতু ঝুকি নিয়ে ব্যবসা করার পদ্ধতি সম্পাদন করতে হয়, তাই ব্যবসা করার ক্ষেত্রে  সফলতা আসবেই সেই নিশ্চয়তা শতভাগ নেই। ব্যবসা করার যোগ্যতা হিসেবে আপনাকে কিছু বিষয় সম্পর্কে জানতে হবে নিচে লক্ষ করুন।

পরিকল্পনা করাঃ প্রবাদ বাক্যে আছে "পরিকল্পনা কখনো ব্যর্থ হয়না বরং মানুষ পরিকল্পনা করতেই ব্যর্থ হয়। ব্যবসায় সফলতা অর্জন করতে বা স্টার্টআপ ব্যবসা করার জন্য পরিকল্পনা মাফিক কাজ করাটা অনেক গুরুত্বপূর্ণ বিষয়। সঠিক পরিকল্পনা ব্যবসা করার নিয়ম গুলোর মধ্য সব চেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। সঠিক পরিকল্পনা করতে পারা ব্যবসা করার পদ্ধতিকে অনেক সহজ করে দেয় এবং সফলতার দ্বারপ্রান্ত্র পৌছে দেয়।

ব্যর্থতার জন্য আগেই প্রস্তত থাকাঃ ব্যবসা করার নিয়ম হিসেবেই ব্যর্থতাকে মেনে নেয়ার জন্য সর্বদা প্রস্তত থাকতে হবে। একটি পরিসংখ্যানের তথ্য অনুযায়ী  

  • ২০% ছোট ব্যবসা প্রথম বছরেই ব্যর্থ হয়।
  • ৩০% ছোট ব্যবসা দুই বছরের মধ্যে ব্যর্থ হয়।
  • ৫০% ছোট ব্যবসা পাঁচ বছরের মধ্যে ব্যর্থ হয় এবং
  • ৬০% ছোট ব্যবসা ১০ বছরের মধ্যে ব্যর্থ হয়।
তাহলে বুঝতেই পারছেন ব্যবসার সাথে ব্যর্থতার সম্পর্ক কত ঘনিষ্ট।  ব্যবসা করার যোগ্যতা হিসেবে আপনাকে অবশ্যই ব্যর্থতাকে বরণ করে নেয়ার সাহসিকতা অর্জন করতে হবে।

সংগঠিত হওয়াঃ উপরের অংশে বুঝতেই পেরেছেন ব্যবসা মূলত ঝুকিপূর্ণ বিষয়। শতভাগ লাভ এর আশংকা নেই তাই যদি আপনার ব্যর্থতা আসে তাহলে আপনি সেটার জন্য অর্থনৈতিক সংকট কাটিয়ে ওঠার মত সংগঠিত কিনা সেদিকে লক্ষ্য করুন।  তা না হলে ব্যবসায় ব্যর্থতা আসলে সব হারিয়ে নিঃস্ব হওয়ার মত জটিলতা আসতে পারে জীবনে। তাই সংগঠিত না হলেও নিজের সর্বস্ব ব্যবসায় বিনিয়োগ করা কখনোই উচিৎ নয়। আবার ব্যবসা করার জন্য লোন নিয়ে সর্বস্ব হারানোর মত জটিলতা সৃষ্টি করাও মোটেই কাম্য নয়। ব্যবসা করার নিয়ম কানুন সম্পর্কে সংগঠিত হওয়া এটা গুরুত্বপূর্ণ বিষয়।
বিনিয়োগ করাঃ ব্যবসা করার টিপস বলতে বিনিয়োগই সব চেয়ে বড় টিপস। যে ধরণের ব্যবসা আপনি করতে চান তার জন্য প্রয়োজনীয় বিনিয়োগ যোগান দেয়াটাই ব্যবসা করার পদ্ধতি এর মূল। অর্থ্যাৎ আর্থিক যোগান বা অর্থ যোগান দেয়া। অর্থ্যই ব্যবসার মূল ভিত্তি। ব্যবসার পরিস্থিতি এবং ধরণ অনুযায়ী বিনিয়োগ করতে হবে। ব্যবসাতে বিনিয়োগ বাড়াতে চাইলে প্রয়োজনে ব্যবসা করার জন্য লোন এর ব্যবস্থাও করা যেতে পারে।

সততাঃ ব্যবসা প্রতিষ্ঠিত করতে চাইলে ব্যবসা করার টিপস হিসেবে বলবো সততা বেশি প্রয়োজন। সততা নামক গুনটি যদিও পুরো জীবনব্যপিই দরকার তবুও ব্যবসার কথা সততা একটি অত্যাবশ্যক বিষয়। একজন সৎ ন্যায় নিষ্ট লোক সবার কাছে বিশ্বাসী হয়, ব্যবসা যেহেতু ক্রেতার উপর নির্ভরশীল,  ক্রেতারা চায় সব সময় একজন সৎ লোকের উপর আস্থা রাখতে যা ব্যবসাকে এগিয়ে নিয়ে যেতে অনেক বড় ভূমিকা রাখে। এছাড়াও ব্যবসার জন্য প্রয়োজন লোন, একজন সৎ লোক এর ব্যবসা করার জন্য লোন পাওয়াটাও সহজ হয়।

লক্ষ্য নির্ধারণ করুনঃ ব্যবসা করার পদ্ধতি বা ব্যবসা করার নিয়ম হিসেবে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয় হলো লক্ষ্য নির্ধারণ করা। আপনার সামর্থ্য এবং ব্যবসা করার নিয়ম আইডিয়া থেকে আপনার লক্ষ্য নির্ধারণ করুন। প্রথমেই অধিক লাভ করার লক্ষ্য করা কখনোই উচিৎ নয়। ব্যবসা করার নিয়ম হলো প্রথমে স্টার্টআপ ব্যবসার ক্ষেত্রে আপনাকে ব্যবসাটা দাঁড় করাতে হবে, সব দিকে বিশ্বস্ততা অর্জন করতে হবে তারপর মুনাফা বাড়ানোর লক্ষ্যে এগোতে হবে। ব্যবসা করার টিপস হিসেবে লক্ষ্য নির্ধারণ করাটা অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি টিপস।

ব্যবসা করার আইডিয়া

ব্যবসা করার আইডিয়া বলতে আসলে বোঝানো হয় আপনি কোন ধরণের ব্যবসা করবেন এবং কত বিনিয়োগ দিয়ে শুরু করবেন তাকে। ব্যবসা তো অনেক ধরণের হয়ে থাকে, আমাদের ঘুম থেকে উঠে সকালে ব্রাশটি হাতে ধরা, ব্রেকফাস্ট, দৈনন্দিন কাজকর্ম থেকে শুরু করে রাতে ঘুমাতে যাওয়ার আগ পর্যন্তই আমরা কোনো না কোনো ভাবে অভ্যন্তরীণ ভাবে ব্যবসার সাথে বা ব্যবসার  কার্যক্রম সংক্রান্ত অথবা ব্যবসার পণ্যর সাথে জড়িত থাকি। 
তাহলে বোঝাই যাচ্ছে কত ধরণে ব্যবসা আছে। এতপ সব ধরণের ব্যবসার মধ্য থেকে আপনাকে বেঁছে নিতে হবে কোনটা আপনি পারবেন। কোনটা আপনার জন্য সঠিক এবং কোন ব্যবসার জন্য প্রয়োজনীয় বিনিয়োগের যোগান দেবার সামর্থ্য আপনার আছে। এসকল বিষয়ের দিকে লক্ষ্য রেখে ব্যবসা করার আইডিয়া সম্পর্কে স্টাডি করে বা ধারণা নিয়ে বেছে নিতে হবে আপনার জন্য কোন ব্যবসাটি প্রযোজ্য।

উপসংহার

ব্যবসা করার নিয়ম কানুন অনেক রয়েছে তার মধ্যেও গুরুত্বপূর্ণ কিছু ব্যবসা করার টিপস আপনাদের সামনে তুলে ধরেছি। ব্যবসা মূলত কৌশল ও পরিশ্রমের বিষয় ব্যবসা করার কৌশল গুলো আয়ত্ব করতে পারলেই ব্যবসা করা সহজ হয়। ব্যবসা করার আইডিয়া নিয়ে ব্যবসা শুরু করে দিলেই সফলতা আসেনা, সফলতার জন্য পরিশ্রম, মনোবল, সততা বিনিয়োগ, ব্যবসা করার জন্য লোন, কৌশল সব কিছুই প্রয়োজন হয়।  অর্ডিনারী আইটির আজকের পোষ্টের মাধ্যমে ব্যবসা করার নিয়ম ব্যবসা করার পদ্ধতি ও ব্যবসা করার টিপস সম্পর্কে উপস্থাপণ করার চেষ্টা করেছি। পোষ্টটি যদি সহায়ক মনে হয় তবে কমেন্ট করে জানাতে ভুলবেন না। ২২৬৩২

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url