কম টাকায় লাভজনক ব্যবসা কি - কম টাকায় কি ব্যবসা করা যায়

 

প্রিয় পাঠক, আপনি কি স্বল্প পুজিতে ব্যবসা করতে ইচ্ছুক। আপনি কি দ্বিধায় রয়েছেন কম টাকায় লাভজনক ব্যবসা কি - কম টাকায় কি ব্যবসা করা যায় তা নিয়ে। তাহলে আজকের পর্বটি আপনার জন্য। আজকের পর্বটি মনোযোগ সহকারে পড়লে সহজেই বুঝতে পারবেন কম টাকায় লাভজনক ব্যবসা কি - কম টাকায় কি ব্যবসা করা যায়। অনেক ব্যবসা রয়েছে যেগুলো কম টাকা তেও শুরু করা যায়। চলুন জেনে নেওয়া যাক কম টাকায় লাভজনক ব্যবসা কি - কম টাকায় কি ব্যবসা করা যায়।
কম টাকায় লাভজনক ব্যবসা কি - কম টাকায় কি ব্যবসা করা যায়
অনেক ব্যবসা রয়েছে যেগুলো কম টাকা তেও শুরু করা যায় এবং লাভ করা যায়। আপনার হয়তো মনে হতে পারে কম টাকায় কি ব্যবসা করা যায়। অনেক ব্যবসা রয়েছে স্বল্প পুঁজিতে অধিক লাভজনক। চলুন জেনে নেওয়া যাক, কম টাকায় লাভজনক ব্যবসা কি - কম টাকায় কি ব্যবসা করা যায়।

পোস্ট সূচিপত্রঃ কম টাকায় লাভজনক ব্যবসা কি - কম টাকায় কি ব্যবসা করা যায়

কম টাকায় লাভজনক ব্যবসা কি

অনেক ব্যবসা রয়েছে যেগুলো কম টাকায় শুরু করে অধিক লাভ করা যায়। আপনার কাছে যদি অল্প টাকা থাকে সেই টাকা দিয়ে আপনি অনেক ব্যবসা করতে পারবেন। যেমন পোশাক বিক্রি হতে পারে অল্প টাকায় আর একটি লাভজনক ব্যবসা। পুঁজি কম থাকলেও এই ব্যবসাটি অনেক লাভজনক হতে পারে। অনেক মানুষ রয়েছে যারা কম পুঁজি দিয়ে শুরু করে এখন বর্তমানে সফল ব্যবসায়ী।
বর্তমানে ঘরে বসেই অনেকে বিভিন্ন ধরনের শাড়ি, পাঞ্জাবি, থ্রি পিস বিক্রি করে থাকেন এই ব্যবসাটি ও আপনি কম টাকার মধ্যে করতে পারবেন ও লাভজনক হবে। এতক্ষণে নিশ্চয়ই বুঝতে পেরেছেন কম টাকায় লাভজনক ব্যবসা কি বা কোনগুলো।

কম টাকায় কি ব্যবসা করা যায়

কম টাকায় ব্যবসা শুরু করতে হলে প্রথমে আপনাকে চিহ্নিত করতে হবে আপনার আগ্রহ ও দক্ষতার ক্ষেত্র। অনেকেই রয়েছে যারা ব্যবসা করতে চাই কিন্তু স্বল্প পুঁজি থাকার কারণে ব্যবসা শুরু করতে পারে না। তারা ভাবে কম টাকায় কি ব্যবসা করা যায় অথবা কম টাকায় লাভজনক ব্যবসা কি। কিন্তু কম টাকা থেকেও ব্যবসা শুরু করা যায়। অনেক ব্যবসা রয়েছে যেগুলো শুরু করতে স্বল্প পুঁজির প্রয়োজন হয় এবং অধিক লাভজনক। ছোট ব্যবসা করতে প্রয়োজন সেই ব্যবসা সম্পর্কে আপনার আগ্রহ থাকা। তবে আপনি লাভজনক ব্যবসা করতে পারবেন। এতক্ষণে নিশ্চয়ই আপনি ধারণা করতে পেরেছেন যে কম টাকায় কি ব্যবসা করা যায়।

কম টাকায় ২০ টি লাভজনক ব্যবসা

কম টাকায় কি ব্যবসা করা যায়? হ্যাঁ অল্প টাকায় ব্যবসা করা যায়। শুনতে যদিও কিছুটা অন্যরকম লাগছে কিন্তু অল্প টাকায় ব্যবসা করে বর্তমানে অনেকেই কোটিপতি হয়ে গিয়েছেন। সবারই স্বপ্ন থাকে একজন সফল ব্যবসায়ী হবে। কিন্তু প্রয়োজনীয় মূলধনের অভাবে অনেকেই সেই স্বপ্ন পূরণ করতে পারেনা। কম টাকায় ব্যবসা করতে প্রয়োজন দক্ষতা, উদ্ভাবনী, আইডিয়া, সৃজনশক্তি আর লেগে থাকা ধৈর্য। তবে চলুন দেখে নেওয়া যাক কম টাকায় ২০ টি লাভজনক ব্যবসা সম্পর্কে এবং আপনিও এখান থেকে ধারণা নিতে পারেন কম টাকায় লাভজনক ব্যবসা কি - কম টাকায় কি ব্যবসা করা যায়।

১/ কাঁচামালের ব্যবসা

অল্প পুঁজির ব্যবসা হিসেবে এই ব্যবসাটি বেছে নিতে পারেন। আপনার কাছে যদি স্বল্প পুঁজি থাকে এবং তা দিয়ে যদি ব্যবসা করার কথা ভাবেন অথবা কম টাকায় কি ব্যবসা করা যায় এমন ব্যবসা যদি খুঁজে থাকেন তবে এই ব্যবসাটি আপনার জন্য। এই ব্যবসাটি অনেক আনকমন। কাঁচামালের ব্যবসায় কম্পিটিশন খুবই কম থাকায় খুব সহজেই আপনি সফলতা লাভ করতে পারবেন।
আপনাকে আর খোজা লাগবেনা কম টাকায় কি ব্যবসা করা যায়। বর্তমানে মানুষ তাজা শাকসবজি খেতে পছন্দ করে। বিশেষ করে শহরের লোকজন তাজা শাকসবজি বেশি পছন্দ করে আর আপনি এই সুযোগটি সহজেই কাজে লাগাতে পারেন এবং ঘরে তুলতে পারেন স্বল্প পুঁজিতে লাভজনক ব্যবসা।

২/ ফুচকার ব্যবসা

কম টাকার মধ্যে ফুচকার ব্যবসাতে অনেক লাভজনক হবে। এই ব্যবসাটি শুরু করলে আপনাকে আর খুঁজে বেড়াতে হবে না কম টাকায় লাভজনক ব্যবসা কি করা যায়। কারণ এই ব্যবসাটি অধিক লাভজনক হবে। ফুচকা এমন একটি চমৎকার খাবার যেটা ছোট থেকে বড় সকলেই পছন্দ করে। ফুচকার চাহিদা কখনো কমবেনা বরং ধীরে ধীরে এর চাহিদা বাড়তে থাকবে। অতএব আপনি অল্প পুঁজির মধ্যে এই ব্যবসাটি করতে পারেন।

৩/ কফি শপ

কম টাকার মধ্যে সবথেকে অন্যতম ব্যবসা হলো কফি শপ। কম টাকায় কি ব্যবসা করা যায় এমন মনোভাব নিয়ে যারা রয়েছেন তাদের জন্য স্বল্প পুঁজিতে অন্যতম ব্যবসা হতে পারে কফি শপের। আমাদের দেশে প্রায় কফি অনেক জনপ্রিয় ৭০ থেকে ৮০ পার্সেন্ট লোক পছন্দ করে এবং ধীরে ধীরে এর পারসেন্ট বেড়ে চলেছে। ভালো একটি স্থান বা জায়গা নির্ধারণ করে এবং সুস্বাদু কফি বানিয়ে যদি আপনি বিক্রি করতে পারেন তবে আপনি অনেক লাভজনক ব্যবসা হিসেবে গড়ে তুলতে পারবেন।

৪/ অনলাইন বেকারি

কেক,কুকিস এবং বেকারির বিভিন্ন রকম আইটেম শুরু করতে পারেন আপনার ব্যবসা। ওভেন- ফ্রেশ বেকারি আইটেম এর চাহিদা প্রচুর, আর তা যদি আপনি একেবারে ক্রেতার ঘরে পৌঁছে দিতে পারেন তাহলে তো কথাই নেই। নিত্যনতুন রেসিপি বানানোর চেষ্টা করুন, আর তৈরি করুন আপনার স্পেশালিটি। দশ হাজার টাকার মধ্যে এই ব্যবসাটি আপনি শুরু করতে পারেন। এখান থেকে আপনার ধারনা নিতে পারেন কম টাকায় কি ব্যবসা করা যায়।

৫/ অনলাইনে শিক্ষকতা

অনলাইনের মাধ্যমে শিক্ষকতা করে এখন টাকা উপার্জন করা সম্ভব। আপনার পছন্দের বিষয়টি শিখিয়ে ঘরে বসে ভালো রকমের আয় করা যেতে পারে। বিষয়টি হতে পারে পড়াশোনা, বাদ্যযন্ত্র বা ভাষা শিক্ষা। আপনার দক্ষতার ওপর বিষয়টি বেছে নিতে হবে। নিজস্ব একটি ইউটিউব চ্যানেল খুলে বিনা পুজিতে আপনি শুরু করতে পারেন। বিভিন্ন এডুকেশনাল প্লাটফর্মে কোর্স আপলোড করে শুরু করতে পারেন। 
অতএব আপনি বিনা বিনিয়োগে খুব সহজেই ব্যবসাটি করতে পারবেন। এই ব্যবসায় শুধু আপনার প্রয়োজন একটি স্মার্ট মোবাইল ও ডাটা।

৬/ বিউটিশিয়ান

কম টাকায় লাভজনক ব্যবসা কি - কম টাকায় কি ব্যবসা করা যায় যদি এমন কিছু চিন্তা করে থাকেন তবে এই ব্যবসাটি আপনার জন্য। উপযুক্ত দক্ষতা ও প্রশিক্ষণ থাকলে অল্প পুঁজিতে ব্যবসা করা সম্ভব। অল্প টাকায় প্রাথমিক পরিষেবা দেয়ার জন্য প্রয়োজনীয় উপকরণ গুলো কিনতে হবে। অনেকেই রয়েছে যারা বিউটি পার্লারে না গিয়ে বাড়িতে এই সমস্ত সেবা নিতে পছন্দ করেন। পরিষেবার মান ভালো হলে লোকমুখে প্রচার করে দিবে। দশ হাজার টাকার মধ্যে আপনি এই ব্যবসাটি শুরু করতে পারেন।

৭/ বিদেশী ভাষা শিক্ষা

আপনি যদি কোন বিদেশী ভাষা জেনে থাকেন তাহলে সেই দক্ষতা দিয়ে সহজেই লাভজনক ব্যবসা করতে পারবেন। ছোট থেকে বয়স্ক বিভিন্ন বয়সের ছাত্র-ছাত্রী ভিনদেশী ভাষা শিখতে চাই। তাদের শিখিয়ে টাকা উপার্জন করতে পারবেন। বিনা বিনিয়োগে আয় করতে পারেন এই ব্যবসার মাধ্যমে। তবে এই ব্যবসা করতে ভাষায় আপনাকে যথেষ্ট দক্ষ হতে হবে। হতে হবে যথেষ্ট আত্মবিশ্বাসী ও ধৈর্যশীল।

৮/ ফ্রিল্যান্সিং কনটেন্ট রাইটিং

ফ্রিল্যান্সিং কনটেন্ট রাইটিং এ কাজ করা খুবই সহজ আপনি যদি ইংরেজি ভাষা জেনে থাকেন। ঘরে বসে অনলাইনে ব্যবসা করে আয় করতে পারবেন। নিজস্ব কিছু কৌশল করে যেমন সার্চ ইঞ্জিনের যাতে আপনার লেখা উপরের দিকে স্থান পায় তার জন্য জানতে হয় সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর কৌশল। তবে চেষ্টা করলে এই কাজগুলো আপনি করতে পারবেন খুব সহজে। অল্প কিছু টাকা বিনিয়োগ করে ঘরে বসে আয় করতে পারবেন এই ব্যবসায়।

৯/ মোবাইল রিচার্জ ও বিকাশের মাধ্যমে

বর্তমানে বিকাশ ও মোবাইল রিচার্জের ব্যবসাটি দিন দিন বেড়েই চলেছে। ছোট থেকে বড় প্রতিটা মানুষই অপ মোবাইল ব্যবহার করে। আর মোবাইল ব্যবহার করলে অবশ্যই মোবাইলে রিচার্জ করে। এবং যতদিন যাবে এই ব্যবসাটি আরো বেশি প্রসার ঘটবে।রিচার্জের সাথে সাথে বিকাশের ব্যবসা করতে পারেন। কারণ বর্তমানে অধিকাংশ মানুষই বিকাশের মাধ্যমে লেনদেন করে থাকে। অতএব আপনি রিচার্জের সাথে সাথে স্বল্প পুঁজিতে বিকাশের ব্যবসা শুরু করতে পারেন।

১০/ ফুলের দোকান

আপনি ব্যবসা করতে চাচ্ছেন কিন্তু স্বল্প পুঁজির জন্য করতে পারছেন না। আপনি হয়তো ভাবছেন কম টাকায় লাভজনক ব্যবসা কি - কম টাকায় কি ব্যবসা করা যায়। তাহলে আপনি ফুলের ব্যবসাটি করতে পারেন কেননা ফুলের ব্যবসা বর্তমানে অনেক চাহিদা পূর্ণ। দিন যত যাচ্ছে এই ব্যবসার চাহিদা ততই বাড়ছে। তবে এই ব্যবসায় আপনার কম্পিটিশন কম হবে। অতএব আপনি যদি এই ব্যবসা শুরু করেন তাহলে খুব দ্রুত সফলতা অর্জন করতে পারবেন।  কম পুঁজিতেয় ব্যবসাটি করতে পারবেন।

১১/ ব্লগিং করে ব্যবসা

বর্তমানে খুবই অল্প টাকায় আপনার দক্ষতা খাটিয়ে লাভজনক কাজ হল ব্লগিং। ব্লগিং বর্তমান অন্যতম একটি ব্যবসা আপনি খুব সহজে ব্লগিং করতে পারবেন। এবং এই ব্যবসা করে লক্ষ লক্ষ টাকা আয় করতে পারবেন ঘরে বসেই। ব্লগিং থেকে ইনকাম করেছে বা করে। আপনি এই ব্লোগিং শুরু করে দিতে পারেন। ব্লোগিং করার জন্য অবশ্যই আপনাকে একটি ওয়েবসাইট তৈরি করতে হবে।

১২/ ট্রাভেল এজেন্সি

স্বল্প পুঁজিতে ব্যবসা শুরু করতে হলে বাসের টিকিট বুকিং এর ব্যবসা করতে পারেন। ১০ হাজার টাকায় ব্যবসা শুরু করতে পারবেন। স্বল্প মূলধনী ব্যবসা করতে চাইলে সব থেকে সহজ উপায় হল হোস্ট এজেন্সি সঙ্গে চুক্তিবদ্ধ হওয়া। প্রাথমিক বিনিয়োগের পরিমাণ নির্ভর করে হোস্টেলের ওপর কিন্তু তার দশ হাজার টাকার মধ্যে রাখা সম্ভব হবে। অতএব আপনি যদি মনে করেন কম টাকায় লাভজনক ব্যবসা কি - কম টাকায় কি ব্যবসা করা যায় তাহলে এই ব্যবসাটি আপনার জন্য লাভজনক হবে।

১৩/ ট্যুর গাইড

বর্তমানে এখন সব বয়সের মানুষ বেড়াতে যেতে ভালোবাসেন। আর বাঙালি তার শীর্ষে। আর এরা সব সময় নির্ভর করে ট্যুর গাইড এর উপর। কম টাকায় লাভজনক ব্যবসা কি হতে পারে এই নিয়ে আপনারা চিন্তা করা লাগবে না। এটি হলো কম খরচে লাভজনক ব্যবসা।
আপনাকে শুধু একটি ওয়েবসাইট তৈরি করতে হবে আর যোগাযোগ তৈরি করতে হবে বিভিন্ন জায়গার হোটেলের সঙ্গে। খুঁজে বের করতে হবে নতুন নতুন জায়গা। বর্তমানে সবচেয়ে লাভজনক ব্যবসার একটি ট্যুর অপারেটিং এর ব্যবসা।

১৪/ কাস্টমাইজ গয়না তৈরি

আপনি ৫০০০ টাকার মধ্যে এই ব্যবসা শুরু করতে পারবেন। এ ধরনের গয়না তৈরির উপকরণ সহজেই পাওয়া যায় এবং সস্তায় কিনতে পাওয়া যায়। নতুন ধরনের গয়না তৈরি করতে হবে গয়নার ডিজাইন ভিন্ন ভিন্নভাবে উপস্থাপন করতে হবে। পছন্দমত উপকরণ সংগ্রহ করে বাড়িতে বসে সহজেই বানিয়ে ফেলতে পারবেন। অতএব আপনি কম টাকায় লাভজনক ব্যবসা হিসেবে এটি বেছে নিতে পারেন।

১৫/ অনলাইনে হস্তশিল্প সামগ্রী বিক্রি

বর্তমানে বাংলাদেশে হস্তশিল্পের অনেক বেশি চাহিদা রয়েছে। ১০ হাজার টাকায় ব্যবসা শুরু করতে ছোট ছোট ঘর সাজানোর সামগ্রী সংগ্রহ করুন। অনেক কম দামে বিক্রি করেন তাদের তৈরি সামগ্রী। তাই আপনি কম টাকায় এই ব্যবসাটি লাভজনকভাবে করতে পারবেন।

১৬/ দর্জির দোকান

৫ থেকে ১০০০০ হাজার টাকার মধ্যে ব্যবসা শুরু করতে হলে দর্জির দোকানের কথা ভাবতে পারেন। এখানে আপনার দক্ষতা খাটিয়ে কম টাকায় ব্যবসা শুরু করতে পারবেন। নিজের বাড়ি থেকেও ইচ্ছা করতে পারেন। আপনার কাছে যদি স্বল্প টাকা থেকে থাকে আর আপনি যদি চিন্তা করেন কম টাকায় লাভজনক ব্যবসা কি - কম টাকায় কি ব্যবসা করা যায় তবে এই ব্যবসাটি আপনার দক্ষতা খাটিয়ে অনেক লাভজনক হবে। অনলাইনে বহু নতুন  অভিনব ডিজাইন পাওয়া যায়। যেখান থেকে নিজের পছন্দমত ডিজাইন তৈরি করে নিতে পারবেন।

১৭/ মেকআপ আর্টিস্ট

আপনার যদি উপযুক্ত প্রশিক্ষণ ও সাজাতে বেশি ভালোবাসেন তাহলে খুব সহজেই অল্প পুজিতে লাভজনক ব্যবসা হিসেবে এটি করতে পারবেন। কনে সাজানো থেকে পার্টি, মেকআপ অথবা অন্যান্য অনুষ্ঠানে ডাক পেতে পারেন। এক্ষেত্রে আপনি এই ব্যবসাটি স্বল্প পুঁজিতে শুরু করতে পারবেন এবং লাভজনক ব্যবসা হিসেবে গড়ে তুলতে পারবেন।

১৮/ মাশরুমের ব্যবসা

কম টাকায় লাভজনক ব্যবসা কি - কম টাকায় কি ব্যবসা করা যায় এমন চিন্তা ভাবনা মানুষের জন্য মাসুমের ব্যবসাটি অন্যতম হতে পারে। শরীরের জন্য উপকারী একটি খাদ্য হলো মাশরুম। মাশরুমের ব্যবসা করতে তেমন কোনো টাকা বিনিয়োগ করতে হয়না। এছাড়া সুবিধাজনক দিক হলো মাশরুম অনুর্বর ভূমিতেও চাষ করা যায়। আপনি ইচ্ছে করলে মাশরুমের চাষ শিখে 10 হাজার টাকায় ব্যবসা শুরু করতে পারবেন। এক্ষেত্রে নিরাপদ হলো সরকারি প্রশিক্ষণ কেন্দ্র থেকে মাশরুম চাষের নিয়ম শিখে নেওয়া।

১৯/ মধুর ব্যবসা

বর্তমানে মধুর চাহিদা অনেক বেশি। আপনি যদি খাঁটি মধু সংগ্রহ করে বিক্রি করতে পারেন তবে খুব দ্রুত সময়ে আপনার ব্যবসা দাঁড় করাতে পারবেন। এই ব্যবসাটি শুরু করতে আপনাকে স্বল্প টাকা বিনিয়োগ করা লাগবে। বেশি দাম দিয়ে হলেও খাঁটি মধু কিনে থাকে। আপনি ১০ হাজার টাকার মধ্যে শুরু করতে পারবেন। বর্তমানে অনেকেই অনলাইনে বা সোশ্যাল প্ল্যাটফর্মে যেমন ফেসবুকে মধু বিক্রয় করে সফলতা পাচ্ছেন। আপনি স্বল্প বিনিয়োগে লাভজনক ব্যবসা হিসেবে মধুর বেছে নিতে পারেন।

২০/ প্লাস্টিক এর ব্যবসা

বর্তমানে ঘরের কাজ থেকে শুরু করে বিভিন্ন হোটেল এবং রেস্তোরাঁতে প্লাস্টিক পণ্য ব্যবহার দিন দিন বেড়েই চলেছে। ছোট থেকে শুরু করে বড় পর্যন্ত প্লাস্টিক সামগ্রীর চাহিদা  চলেছে। আপনি পাইকারিভাবে প্লাস্টিক সামগ্রী কিনে সেগুলো বিভিন্ন জায়গায় সাপ্লাই এবং অনলাইনে বিক্রয়ের মাধ্যমে ব্যবসা করতে পারবেন।১০ হাজার টাকা বিনিয়োগ স্বল্প পরিসরে ব্যবসা করার মাধ্যমে আপনারা ব্যবসা শুরু করতে পারেন।

গ্রামে বসে কি ব্যবসা করা যায়

আপনি যদি গ্রামে থাকেন এবং যদি চিন্তা করেন কম টাকায় লাভজনক ব্যবসা কি - কম টাকায় কি ব্যবসা করা যায় তবে আজকের পুরো পর্ব টি আপনার জন্য। গ্রামে বসেই এখন কম টাকায় অনেক লাভজনক ব্যবসা শুরু করা যেতে পারে। যদি আপনার থেকে থাকে দক্ষতা ও মেধা শক্তি। বর্তমানে থেকে অনেক ছোট ছোট ব্যবসা শুরু করা যায়। এজন্য থাকতে হবে আপনার সেই ব্যবসার প্রতি জ্ঞান বিশ্বাস। তবে আপনি স্বল্প পুঁজিতে লাভজনক ব্যবসা করতে পারবেন।

কম টাকায় লাভজনক ব্যবসা কি - কম টাকায় কি ব্যবসা করা যায় এর শেষ কথা

আজকের আর্টিকেল পড়া শেষে অনেক ব্যবসা সম্পর্কে আপনার ধারণা হয়েছে সেগুলো অল্প পুজিতে শুরু করা যেতে পারে। ব্যবসা শুরু করার জন্য খরচের পরিমাণ এলাকা ভেদে ভিন্ন ভিন্ন হয়ে থাকে। আপনি যদি শহরে ব্যবসা করতে চান তাহলে আপনার টাকার পরিমাণ বেশি প্রয়োজন হবে। আর যদি আপনি গ্রামে থেকে ব্যবসা করতে চান তাহলে স্বল্প বিনিয়োগে কম টাকার মধ্যে আপনি ব্যবসা করতে পারবেন। তবে ব্যবসা করতে হলে আপনার প্রয়োজন হবে সেই ব্যবসার প্রতি আপনার শ্রদ্ধা এবং বিশ্বাস থাকা। এতক্ষণে নিশ্চয়ই বুঝতে পেরেছেন যে,কম টাকায় লাভজনক ব্যবসা কি - কম টাকায় কি ব্যবসা করা যায়। @ 22882
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url