এ্যান্ড্রয়েড ক্রমের জন্য ১০ টি সেরা টিপস এবং ট্রিক্সস বিস্তারিত দেখুন


তথ্যপ্রযুক্তির এই যুগে  সকলে মোবাইল ল্যাপটপ কম্পিউটার ইত্যাদি আমরা কোন না কোন কিছু ব্যবহার করে থাকি। কিন্তু আমরা বেশিরভাগ মানুষ জানিনা এ্যান্ড্রয়েড ক্রমের জন্য ১০ টি সেরা টিপস এবং ট্রিক্সস কি, এন্ড্রয়েড কি, কিভাবে কাজ করে, অ্যান্ড্রয়েড ক্রোম কি ইত্যাদি। এই আর্টিকেলের মাধ্যমে জানাতে পারবেন এ্যান্ড্রয়েড ক্রমের জন্য ১০ টি সেরা টিপস এবং ট্রিক্সস, অ্যান্ড্রয়েড কি, ক্রম কি ইত্যাদি।

এন্ড্রয়েড একটি মোবাইল অপারেটিং সিস্টেম। বর্তমানে গুগোল এটার উন্নয়ন করেছে। আসুন আমরা কথা না বাড়িয়ে জেনে নিই এ্যান্ড্রয়েড ক্রমের জন্য ১০ টি সেরা টিপস এবং ট্রিক্সস সেইসাথে এন্ড্রয়েড কি, ক্রম কি এগুলো সম্বন্ধে বিস্তারিত তথ্য।

পোস্ট সূচিপত্রঃ এ্যান্ড্রয়েড ক্রমের জন্য ১০ টি সেরা টিপস এবং ট্রিক্সস

এন্ড্রয়েড কি 

এ্যান্ড্রয়েড কি আমরা অনেকেই জানিনা। এ্যান্ড্রয়েড ক্রমের জন্য ১০ টি সেরা টিপস এবং ট্রিক্সস এই টপিকস এর মধ্যে আমরা প্রথমেই জানবো এন্ড্রয়েড কি? এন্ড্রয়েড হচ্ছে একটি সিস্টেম যেটা অপারেটিং সিস্টেম নামে পরিচিত। মোটকথা অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম সঠিকভাবে পরিচালনা করতে সাহায্য করে। স্মার্টফোন এবং ট্যাবলেট ডিভাইসের জন্য তৈরি করা হয়েছে অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেম।

ক্রোম কি 

এ্যান্ড্রয়েড ক্রমের জন্য ১০ টি সেরা টিপস এবং ট্রিক্সস জানার আগে আসুন আমরা জেনে নেই ক্রোম কি। এটা আমরা অনেকেই জানিনা। এখন আমরা জানবো ক্রোম কি। গুগলের তৈরি করা একটি ওয়েব ব্রাউজার হচ্ছে ক্রোম। এটি মাইক্রোসফট উইন্ডোজ অপারেটিং সিস্টেমের জন্য 2008 সালে প্রকাশিত হয়। তারপর ক্রমান্বয়ে লিনাক্স সহ বিভিন্ন  অপারেটিং সিস্টেমের জন্য তৈরি করা হয়।তবে এর উন্নয়ন অবস্থা এখনও সক্রিয় রয়েছে।

ওটিজি ক্যাবল ব্যাবহার 

এ্যান্ড্রয়েড ক্রমের জন্য ১০ টি সেরা টিপস এবং ট্রিক্সস মধ্যে ওটিজি ক্যাবল ব্যবহার একটি। আজকে আমরা প্রায় সবাই এন্ড্রয়েড মোবাইল ফোন ব্যবহার করে থাকি। কিন্তু এটার নতুন নতুন অপশন সম্বন্ধে আমাদের অনেকেরই ধারনা কম আছে। যেমন ওটিজি ক্যাবল ব্যবহার সম্বন্ধে আমরা অনেকেই জানিনা। এন্ড্রয়েড মোবাইলে ওটিজি ক্যাবল ব্যবহার করে মোবাইলেই পেনড্রাইভ মাউস গেম খেলার জন্য গেম প্যাড ব্যবহার করা যায়। অনেক ধরনের গেজেট বের হয়েছে যেগুলো আপনার ওটিজি ক্যাবলের মাধ্যমে এন্ড্রয়েড মোবাইলে ব্যবহার করতে পারবেন।

পি ডি এফ ফাইল সংরক্ষণ করা

পিডিএফ ফাইল সংরক্ষণ করা কি তা আমরা অনেকেই জানিনা। এ্যান্ড্রয়েড ক্রমের জন্য ১০ টি সেরা টিপস এবং ট্রিক্সস এর মধ্যে জানিয়ে দেবো পিডিএফ ফাইল কি এবং কিভাবে সংরক্ষণ করা হয়। আপনি যদি দ্রুত একটি পৃষ্ঠা সংরক্ষন করতে চান তাহলে আপনি অ্যান্ড্রয়েড এর, পিডিএফ এ মুদ্রণ এখানে যুক্ত করলে প্রমো এর কার্যকারিতা ব্যবহার করতে পারবেন। এটি একটি ফাইল তৈরি করবে যা সহজেই শেয়ার করা যাবে এবং প্রায় যে কোনো কম্পিউটার ট্যাবলেট ফোন এবং রিডারে দেখা যাবে।

আরো পড়ুনঃ তেতুল খেলে কি হয় - মেয়েদের তেতুল খেলে কি হয়

মনে করেন আপনি একটি পৃষ্ঠা ডাউনলোড করতে চাচ্ছেন। সে ক্ষেত্রে কি করবেন? এখন  আপনি যে পৃষ্ঠাটি ডাউনলোড করতে চাচ্ছেন সেটা খুঁজে বের করুন তারপর শেয়ার বোতাম চাপুন।  অতঃপর ফ্রেন্ড বোতামটি নির্বাচন করুন প্রার্থী হিসেবে সেভ করতে হবে বা পিডিএফ হিসেবে সংরক্ষণ করুন এই পরিবর্তন করতে হবে অবশেষে সে বোতামটি চাপতে হবে। এ্যান্ড্রয়েড ক্রমের জন্য ১০ টি সেরা টিপস এবং ট্রিকস এর মধ্যে এটি একটি।

নতুন ট্যাব খোলা এবং বন্ধ করা 

এ্যান্ড্রয়েড ক্রমের জন্য ১০ টি সেরা টিপস এবং ট্রিক্সস এর মধ্যে একটি হচ্ছে নতুন ট্যাব  খোলা এবং বন্ধ করা। ট্যাব একটি খুবই গুরুত্বপূর্ণ সিস্টেম। এটি আমাদের কাজে অনেক সাহায্য করে থাকে। নতুন টাইম ট্যাব করা এবং যেগুলোতে ট্যাব  অলরেডি স্কিনে রয়েছে সেই ট্যাগগুলি বন্ধ করতে ট্যাব বোতাম টিপতে হবে। তবে ট্যাব বোতামটি যদি একটু বেশি সময় ধরে চাপ দিয়ে রাখা যায় তাহলে নতুন বিকল্প গুলোর একটি মেনু প্রদর্শিত হবে।

ট্যাব এমন একটি সিস্টেম যেটি আপনি ইচ্ছা করলে খোলা রাখতে পারেন এবং বন্ধ করে দিতে পারেন। এই সকল সিস্টেম আপনি স্ক্রিনে দেখতে পাবেন। তেমনি নিয়ে আপনি আপনার ইচ্ছামত গুগল ক্রোম থেকে ইনফরমেশন নিয়ে কাজ করতে পারবেন, জানতে পারবেন, দেখে লিখতে পারবেন ইত্যাদি কাজগুলো আমরা ট্যাবের সাহায্যে আমরা করে থাকি।

সোয়াইপ এবং ট্যাব পরিবর্তন 

ক্রমে সহজে পরিবর্তন করা যায়। ক্রমে পরিবর্তন করার সবচেয়ে সহজ উপায় হচ্ছে ট্যাব বোতাম টিপে এবং সেই তালিকা থেকে যেটা আপনি চান সেটা নির্বাচন করতে হবে। ট্যাব পরিবর্তন করার আরও দুইটি সহজ উপায় রয়েছে। এক ঠিকানা নামক বার জুড়ে আপনি বাম বা ডানদিকে সব করতে পারবেন অথবা ট্যাব গুলির সম্পূর্ণ দেখে বারের নিচে শোয়াইপ  করতে পারেন।

যেকোনো ওয়েবসাইট জুম করা 

যেকোনো ওয়েবসাইট জুম করা এ্যান্ড্রয়েড ক্রমের জন্য ১০ টি সেরা টিপস এবং ট্রিক্সস এর মধ্যে একটি টপিকস। অনেক সময় আমরা মোবাইল দেখার জন্য অপটিমাইজ করার সাইট গুলোর ব্যবহার করে থাকি। কিন্তু এক্ষেত্রে বেশ সমস্যা পোহাতে হয়। যেমন অপটিমাইজ করার সাইট গুলি অনেক সময় ব্যবহারকারী কে ম্যানুয়ালি জুম-ইন এবং আউট বাহির করার অনুমতি দেয় না।

সৌভাগ্যবশত ক্রোম ব্রাউজারের বিকল্প অপশন গুলো তে একটি ওভাররাইড অন্তর্ভুক্ত করে। এখানেই আপনাকে কাজ করতে হবে। যেমন সেখানে ক্রমশ সেটিংস খুলতে হবে। এবং অ্যাক্সেসিবিলিটি তে চাপ দিতে হবে। সেখানে একটি বক্স উঠবে বক্সে টিক চিহ্ন দিতে হবে এখন আপনি চাইলে যে কোন পৃষ্ঠায় জুম করতে পারবেন।

চালু করা অডিও ব্লক করা 

অ্যান্ড্রয়েড ক্রোমের জন্য এটি একটি সিস্টেম। আসুন এইবার জেনে নি চালু করা অডিও কিভাবে ব্লক করতে হয়। ওয়েবসাইট যদি বারবার ব্যবহার না করা হয় বা অনেকদিন ধরে ব্যবহার না করা হয় তাহলে ক্রোম এটা অটো প্লে অডিও থেকে ব্লক করে দেয়। অপশন যদি না থাকে বা আপনি যে ওয়েবসাইটটি ঘনঘন দেখবেন সেখানে যদি একটি নিঃশব্দ বিকল্প না থাকে তাহলে আপনি সেটিংস এর মাধ্যমে এই অপশনটি নিয়ে আসতে পারেন। প্রথমে ওভারফ্লো মেনু অর্থাৎ থ্রি ডট সেটিংস নির্বাচন করুন।

আরো পড়ুনঃ বাংলাদেকালিমা শাহাদাত - কালিমা শাহাদাত আরবিতেশের সেরা ল্যাপটপের দাম ২০২২

সেটিংস নির্বাচন করে এর সেটিংস খুলুন। অতঃপর সাইট সেটিংস এর সর্বশেষ সাউন্ড না করুন। এখানে আপনি একান্তই আপনার ইচ্ছামত শব্দ যোগ করতে পারবেন। যেমন আপনি শব্দ ব্লক করতে সাহায্য করতে পারবেন অথবা আপনি যদি চান সমস্ত ওয়েবসাইটে সাউন্ড প্লেব্যাক অক্ষম করতে পারবেন।  এখানে এটির পড়ে আর একটি বিকল্প অপশন আছে যেটা আপনাকে অডিও চালানো থেকে বিরত রাখবে।

কাস্টম সার্চ ইঞ্জিন যোগ করা

এ্যান্ড্রয়েড ক্রমের জন্য ১০ টি সেরা টিপস এবং ট্রিক্সস এর মধ্যে কাস্টম সার্চ ইঞ্জিন যোগ করা একটি ক্রমে কয়েকটি সার্চ ইঞ্জিন রয়েছে যেমন গুগল ইয়াহু ইত্যাদি ডিজাইন রূপে যোগ করে থাকে। এন্ড্রয়েড ক্রোম এমন একটি সিস্টেম যেখানে আপনি আপনার ইচ্ছা মত অপশন বাছাই করে নিতে পারবেন আপনি কোন ফাংশন এর মধ্যে কোন বিষয়টি সিলেক্ট বা বাছাই করবেন যেমন শপিং সাইট, সার্চ ইঞ্জিন ইত্যাদি সার্চ করুন তারপর এর সেটিংস এর সার্চ ইঞ্জিন বিভাগটি দেখুন।

আপনি যে ওয়েবসাইটটি পরিদর্শন করবেন সেটি সার্চ করে তথ্য ক্রমে কে প্রদান করলে সেটি কয়েকটি অপশন বিকল্প স্কিনে দেখাবে। দ্রুত কেনাকাটার জন্য আপনি আপনার প্রশ্নটিই এমাজান তে সেভ করে নিতে পারেন। প্রশ্নটিই সহজেই এক্সেস এর জন্য ঊইকিপিডিয়া তে পরিবর্তন করতে পারেন।

হোম বোতামটি সরানো বা পরিবর্তন করা 

ক্রোমের হোম বোতামটি অ্যান্ড্রয়েডের জন্য নির্দিষ্ট কিছু ডিভাইস দেখা যেত। কিন্তু গুগোল এটিকে পরিবর্তন করে 2018 সালে সমস্ত অ্যান্ড্রয়েড ফোন এবং ট্যাবলেট নিয়ে আসে। আপনি যদি চান ঠিকানা বারের জন্য আরও কিছু জায়গা প্রয়োজন তাহলে সহজেই আপনি আরো কিছু জায়গা পেয়ে যাবেন।

ক্রম আপনাকে নতুন কোন পৃষ্ঠা বা কোন পৃষ্ঠা থেকে খুলবে তা পরিবর্তন করার সুযোগ দেয় বা বিকল্প দেয়। হোম বোতাম টি সরাতে ক্রোমের ওভারফ্লো মেনুতে  আলতো চাপ দিন যেটা থ্রি ডট নামেও পরিচিত। অতঃপর সেটিংসে আলতো চাপ দিন তারপর হোমপেজ নির্বাচন করুন। এ্যান্ড্রয়েড ক্রমের জন্য ১০ টি সেরা টিপস এবং ট্রিক্সস এর মধ্যে এটি একটি।

একটি বিশেষ ফিচার

এ্যান্ড্রয়েড ক্রমের জন্য ১০ টি সেরা টিপস এবং ট্রিক্সস এর মধ্যে একটি বিশেষ ফিচার তৈরি করা একটি। এ্যান্ড্রয়েড ক্রমের জন্য ১০ টি সেরা টিপস এবং ট্রিকস জানা আমাদের সবার প্রয়োজন। এর মাধ্যমে আপনি অ্যান্ড্রয়েড এর সকল সিস্টেম সম্পর্কে সঠিক ধারণা পেয়ে যাবেন। এন্ড্রয়েড মোবাইলের জন্য গুগোল একটি বিশেষ ফিচার দিয়েছে যার সাহায্যে আপনি আপনার হারিয়ে যাওয়া মোবাইলটি আবার ফিরে পেতে পারবেন।

আরো পড়ুনঃ ইসলামের খলিফাদের নাম - ইসলামের ৫ম খলিফার নাম কি

ফিচারটি হচ্ছে  গুগল ফাইন্ড  ডিভাইস এর ওয়েবসাইটে যে আপনার হারিয়ে যাওয়া মোবাইল গুগোল একাউন্ট রেজিস্টার ছিল সেই জিমেইল গুগল আইডি দিয়ে লগইন করতে হবে। তারপর গুগল আপনাকে হারিয়ে যাওয়া মোবাইল সম্পর্কে তথ্য জানাবে ম্যাপের মাধ্যমে। আপনার মোবাইলটি কোথায় থেকে কোথায় যাচ্ছে সেটি সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। এছাড়াও প্লে সাউন্ড নামে আরেকটি ফিচার রয়েছে যেটার মাধ্যমে হারিয়ে যাওয়া মোবাইল আওয়াজ করাতে পারবেন।

একাধিক উইন্ডোজ ব্যবহার 

একাধিক উইন্ডোজ ব্যবহার এ্যান্ড্রয়েড ক্রমের জন্য ১০ টি সেরা টিপস এবং ট্রিক্সস এর মধ্যে একটি।  আপনি যদি একাধিক মাল্টি উইন্ডো ব্যবহার করে থাকেন যেমন অ্যান্ড্রয়েড টেন প্লাস, স্যামসাং ডেস্ক এ ডেক্সটপ মোড ইত্যাদি তাহলে আপনি বিভিন্ন ট্যাক্স সহ একাধিক ক্রোম উইন্ডো খুলতে পারবেন। এটি উইন্ডোজ লিনাক্স এর মত বোকা নয় বরং এর বিকল্প আছে। আপনি যদি ডেক্সটপ মোডে থাকেন তখন ওভারফ্লো নামে একটি নতুন মেনু আসে।

মেনুতে একটি অপশন যেমন অন্যান্য উইন্ডোতে সরান এই বিকল্পটি উপস্থিত হয়। এটি টিপলে ক্রোম অ্যাপটি উইন্ডোতে দেখাবে এবং প্রতিটি উইন্ডোজ ট্যাবলেট থাকতে পারে। যাহোক আপনি একটি উইন্ডো থেকে অন্য উইন্ডো তে টেনে আনতে পারেন না যেমনটি আপনি উইন্ডোজ, ম্যাক ওএস, ক্রোম বুকস, লিনাক্স এ আনতে পারেন।

তো বন্ধুরা আশা করছি এই আর্টিকেলের মাধ্যমে আমরা এ্যান্ড্রয়েড ক্রমের জন্য ১০ টি সেরা টিপস এবং ট্রিক্সস তুলে ধরতে সক্ষম হয়েছি। আশা করছি এই আর্টিকেলটি পড়ে আপনাদের ভাল লেগেছে। আমার লেখা যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনাদের বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন এবং নিরাপদে থাকবেন। আল্লাহাফেজ। 23261

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url