নৈতিকতা ও মূল্যবোধ রচনা - নৈতিকতা ও মূল্যবোধ বিসিএস pdf

নৈতিকতা ও মূল্যবোধ রচনা নিয়ে আজকে আলোচনা করা হবে। আমাদের মধ্যে নৈতিকতা ও মূল্যবোধ থাকা অত্যন্ত জরুরী যদি ভালো মানুষ হতে চায় তাহলে। আজকের এই আর্টিকেলে নৈতিকতা ও মূল্যবোধ রচনা নিয়ে আলোচনা করব। অনেক সময় বিভিন্ন শ্রেণীর পরীক্ষায় নৈতিকতা ও মূল্যবোধ রচনা লিখতে হয়ে থাকে তাদের জন্য খুবই উপকারী হতে চলেছে।

আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থাকেন তাহলে নৈতিকতা ও মূল্যবোধ রচনা সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে নৈতিকতা ও মূল্যবোধ রচনা সম্পর্কে জেনে নেওয়া যাক।

কন্টেন্ট সূচিপত্রঃ নৈতিকতা ও মূল্যবোধ রচনা - নৈতিকতা ও মূল্যবোধ বিসিএস pdf

নৈতিকতা ও মূল্যবোধ রচনা - নৈতিকতা ও মূল্যবোধ বিসিএস pdf: ভূমিকা

আমাদের জীবনে নৈতিকতা ও মূল্যবোধ খুবই গুরুত্বপূর্ণ। একজন ভালো মানুষ হয়ে গড়ে ওঠার জন্য নৈতিকতা ও মূল্যবোধ এর কোন বিকল্প নেই। আজকের এই আর্টিকেলে আমরা নৈতিকতা ও মূল্যবোধ রচনা নিয়ে আলোচনা করব। এর সাথে নৈতিকতা ও মূল্যবোধ কি? নৈতিকতা ও মানবিক মূল্যবোধের ধারণা, মানবিক মূল্যবোধ রচনা উত্তর, নৈতিকতা ও মূল্যবোধের পার্থক্য, ইসলামে নৈতিকতা মূল্যবোধ pdf, নৈতিকতা ও মূল্যবোধ বিসিএস pdf এ বিষয়গুলো।

নৈতিকতা ও মূল্যবোধ কি

নৈতিকতা ও মূল্যবোধ জানার আগে প্রথমে আমাদের নৈতিকতা ও মূল্যবোধ কি এই বিষয় সম্পর্কে জেনে নিতে হবে। তাই প্রথমে আমরা নৈতিকতা ও মূল্যবোধ কি? এ বিষয়টি জানবো। তাহলে চলুন সর্বপ্রথমে নৈতিকতা ও মূল্যবোধ কি? তা জেনে নেওয়া যাক।

নৈতিকতা অর্থ হলো ভদ্রতা, চরিত্র, উত্তম আচরণ। এটি একটি মূলত উদ্দেশ্য সিদ্ধান্ত এবং কর্মের মধ্যকার ভালো খারাপ উচিত অনুচিত এর পার্থক্যকারী। নৈতিকতা হলো কোন মানব দণ্ড বা নীতিমালা যা নির্দিষ্ট কোন আদর্শ ধর্ম ও সংস্কৃতি থেকে আসতে পারে।

মূল্যবোধ হল মানুষের আচরণ পরিচালনাকারী নীতি ও মানদণ্ড। যে শিক্ষার মাধ্যমে সমাজে প্রচলিত প্রথা রীতিনীতি আদর্শ ইত্যাদি বিকাশ ঘটে তাকেই মূল্যবোধ শিক্ষা বলা হয়। আশা করি নৈতিকতা ও মূল্যবোধ কি এ বিষয়টি সম্পর্কে ধারণা পেয়েছেন।

নৈতিকতা ও মানবিক মূল্যবোধের ধারণা - মানবিক মূল্যবোধ রচনা উত্তর

এখন নৈতিকতা ও মানবিক মূল্যবোধের ধারণা সম্পর্কে আলোচনা করব। আমাদের মধ্যে অনেকে আছে যারা মানবিক মূল্যবোধ রচনা উত্তর সম্পর্কে জানতে চাই সাধারণত তাদের জন্যই এখন আমরা নৈতিকতা ও মানবিক মূল্যবোধের ধারণা সম্পর্কে আলোচনা করব। তো নিচে তাদের জন্য মানবিক মূল্যবোধের রচনা উত্তর সম্পর্কে আলোচনা করা হলো।

নৈতিকতাঃ

নৈতিকতা হলো আচার-আচরণ, চারিত্রিক গুণাবলী,নৈতিকতার মধ্যে বিদ্যমান কিছু নিয়মাদি আছে যার নিয়মে প্রত্যেক মানুষ তার বিবেকবোধ এবং ন্যায়বোধ ধারণ করে। নৈতিকতা বলতে এক ধরণের মানসিক অবস্থা যা একজন মানুষ তার পরিবারের ও সমাজের মঙ্গল কামনা করে ভালো কাজের অনুপ্রেরণা দেয় যেমন সত্য বলা, সৎ পথে চলা, অন্যায় ভাবে কাউকে কষ্ট না দেয়া এগুলো মানুষের নৈতিকতার বহিঃপ্রকাশ।

মূল্যবোধ হচ্ছেঃ

নৈতিকতা ও মূল্যবোধের উপাদান তথা সততা,কর্তব্য,ধৈর্য্য,শিষ্টাচার, উদারতা,সৌজন্যবোধ, নিয়মানুবর্তিতা,দেশপ্রেম, কল্যাণবোধ,পারস্পরিক মমত্বাবোধ, জবাবদিহিতা, সহমর্মিতা ইত্যাদি। সামাজিক উন্নয়ন করার জন্য প্রয়োজন সামাজিক স্থিতিশীলতা প্রয়োজন নৈতিকতা মূল্যবোধের চর্চা ও বিকাশ সাধন।

মানবিক মূল্যবোধ বলতে কতগুলো মনোভাবের সমন্বয়ে গঠিত অপেক্ষাকৃত স্থীয় বিশ্বাস কে বোঝায়। যে চিন্তাভাবনা লক্ষ্য ও উদ্দেশ্য মানুষের মানবিক আচরণ ব্যবহার ও কর্মকান্ডকে নিয়ন্ত্রণ করে ও পরিচালনা করে তাই মানবিক মূল্যবোধ। ন্যায়পরায়ণতা সততা ও শিষ্টাচার মানবিক মূল্যবোধের ভিত্তি হিসেবে কাজ করে। বড়দের সম্মান করা উত্তম ব্যবহার সহায়নশীলতা মানবিক মূল্যবোধের উদাহরণ।

নৈতিকতা ও মূল্যবোধের পার্থক্য

প্রিয় বন্ধুরা এখন আমরা নৈতিকতা ও মূল্যবোধের পার্থক্য নিয়ে আলোচনা করব। আপনারা নিশ্চয়ই নৈতিকতা ও মূল্যবোধের পার্থক্য জানার জন্যই আমাদের এই আর্টিকেল ওপেন করেছেন। তাই এখন আমরা নৈতিকতা ও মূল্যবোধের পার্থক্য নিয়ে আপনাদের সামনে আলোচনা করব।

নৈতিকতা হচ্ছে ভালো গুণের সমারোহের নামকরণ। নৈতিকতা অর্জনের মাধ্যমে এক ব্যক্তির মনে কোন কাজ বিষয়ে যে চেতনার আবির্ভাব ঘটে একে মূল্যবোধ বলে। নিজের জ্ঞান বুদ্ধি বিবেক নিজের বা ব্যক্তির মূল্যবোধ বলা যেতে পারে। সব সময় সত্য কথা বলা, খারাপ কাজ থেকে নিজেকে বিরত রাখা এগুলোকেই আপনার নৈতিকতা বলা হয়।

আপনি এগুলোর যখন করবেন তখন এগুলো হবে আপনার নৈতিকতা। অন্য আরেকটি কাজ করছেন তখন একটি লোক আপনাকে উক্ত কাজের জন্য ঘুষ দিল আপনার নৈতিকতা আপনাকে এখানে ঘুষ নেওয়া থেকে বিরত রাখবে। এবং এটি হবে আপনার মূল্যবোধ। যেহেতু আপনার বিবেক আপনাকে ঘুষ নেওয়া থেকে বিরত রাখল এবং এটি হবে আপনার মূল্যবোধ।

ইসলামে নৈতিকতা মূল্যবোধ pdf

প্রিয় বন্ধুরা ইসলামে নৈতিকতা মূল্যবোধ pdf নিয়ে আলোচনা করা হবে এখন। আশা করি আপনি আমাদের এই আর্টিকেল থেকে ইসলামে নৈতিকতা মূল্যবোধ pdf সম্পর্কে জানতে পারবেন। একজন ভালো মানুষ হওয়ার জন্য নৈতিকতা এবং মূল্যবোধ খুবই গুরুত্বপূর্ণ। নৈতিকতা থাকলেই মূল্যবোধ এমনিতেই হয়ে যায়। তাহলে চলুন ইসলামে নৈতিকতা মূল্যবোধ pdf সম্পর্কে জেনে নেয়।

ইসলাম ধর্মের মূল শিক্ষা হলো নৈতিকতা এবং মূল্যবোধ। সবার আসমানী কিতাবেই এ বিষয়টি সর্বোচ্চ অগ্রাধিকার দেওয়া হয়েছে। নৈতিকতা ও মূল্যবোধ মানুষের অন্যসব প্রাণী থেকে আলাদা করেছে। যার নৈতিকতা নেই মানবিক মূল্যবোধ নেই সে ধার্মিক হতে পারে না। কারণ ধর্মের প্রথম শিক্ষাই হলো নৈতিকতা মূল্যবোধ সততা পবিত্রতা ইত্যাদি।

ধর্ম মানুষের কল্যাণের জন্য কাজ করে থাকে। ইসলামী শরীয়তের বিধান মতে বান্দাহ হল আল্লাহর সৃষ্টি সব ব্যস্ত। মানুষের প্রতিটি মানুষের হক হাক্কুল ইবাদ তথা বান্দার হক তিনটি, প্রত্যেক মানুষের জন্য মানুষের তিনটি জিনিস সংরক্ষণ করতে হবে তা এমন আমানত যা খেয়ানত ক্ষতি সাধন করা সম্পূর্ণ হারাম এবং নিষিদ্ধ। তা হল সব মানুষের জীবন, সম্পদ ও সম্মান।

প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই সাল্লাম বিদায় হজের ভাষণে বলেছিলেন, এই মক্কা নগরী যেমন সম্মানিত এই আরাফাতের প্রান্ত যেমন মর্যাদাবান এ হজের দিবস যেমন ফজিলত পূর্ণ, এ কাবা ঘর যেমন পবিত্র প্রত্যেক মানুষের জান মাল ও ইজ্জত অনুরূপ সম্মানীয় পবিত্র এবং তা অপরের জন্য হারামও নিষিদ্ধ। হিসেবে মিথ্যা কে সব পাপের জননী বলা হয়।

ইসলামে সকল খারাপ কাজ থেকে আমাদের বিরত থাকার কথা বলা হয়েছে। গীবত পরনিন্দা ঘুষ নেওয়া এবং খাওয়া, অবৈধ কোন কাজ করা সকল অবৈধ কাজ থেকে আমাদের বিরত থাকার কথা বলা হয়েছে। তাহলে আমরা এখান থেকে বলতে পারি যে ইসলামে নৈতিকতা এবং মূল্যবোধের অনেক গুরুত্ব রয়েছে এবং এই ছাড়া একজন প্রকৃত মুসলিম হতে পারে না।

নৈতিকতা ও মূল্যবোধ রচনা

প্রিয় বন্ধুরা এখন আমরা আমাদের আর্টিকেলের মূল আলোচনার বিষয় নৈতিকতা ও মূল্যবোধ রচনা নিয়ে আলোচনা করব। আপনারা যারা আমাদের এই আর্টিকেল করছেন তারা নিশ্চয়ই নৈতিকতা মূল্যবোধ রচনা সম্পর্কে জানতে চেয়ে গুগলে সার্চ করেছেন। আপনাদের জন্য এখন আমরা নৈতিকতা ও মূল্যবোধ রচনা নিয়ে আলোচনা করব।

ভূমিকাঃ এই পৃথিবীতে প্রায় ৭০০ কোটি মানুষের বসবাস। ছোট-বড় নানা দেশে তারা বাস করে। সেসব দেশে রয়েছে বহু ধরণের সংস্কৃতি ও সমাজব্যবস্থা। সেগুলো প্রত্যেকটি অন্যটির থেকে আলাদা অথচ যুগ যুগ ধরে টিকে আছে। সমাজে কোনো বিশৃঙ্খলার সৃষ্টি হয় না। নৈতিকতা ও মূল্যবোধ সমাজকে সকল প্রকার সামাজিক ও সাংস্কৃতিক সংঘাত, দ্বন্দ্ব, সংঘর্ষ থেকে দূরে রাখে। ফলে মানুষ সমাজে শান্তি ও সমৃদ্ধি নিয়ে বেঁচে থাকে।

নৈতিকতা কীঃ নৈতিকতা হলো নীতি সম্পর্কিত বোধ, এটি একটি মানবিক গুণাবলী যা অন্য আরো অনেক গুণের সমন্বয়ে তৈরি হয়। মানুষ তার পরিবার, সমাজ, রাষ্ট্র ও ধর্মের ওপর ভিত্তি করে সুনির্দিষ্ট কিছু নিয়মনীতি খুব সচেতনভাবে মেনে চলে। সমাজ বা রাষ্ট্র আরোপিত এই সব নিয়ম-নীতি ও আচারণবিধি মানুষের জীপন-যাপনকে প্রভাবিত করে। এই নিয়মগুলো মেনে চলার প্রবণতা, মানসিকতা, নীতির চর্চাই হলো নৈতিকতা।

মূল্যবোধ কীঃ অনেকেই নৈতিকতা ও মূল্যবোধকে এক মনে করেন। কিন্তু দুটি বিষয় এক নয়। দীর্ঘদিন একই সমাজে একসাথে বাস করার ফলে অর্জিত মানবীয় অভিজ্ঞতা থেকে মূল্যবোধ গড়ে ওঠে। মূল্যবোধের ভিত্তি হলো ধর্ম, দর্শন, দীর্ঘ দিনের লালিত আচরণ-বিশ্বাস, সমাজের নিজস্ব আদর্শ ও নিয়ম-নীতি। সমাজে বিদ্যমান রীতি-নীতি ও প্রথার প্রেক্ষিতে ভালো-মন্দ, ভুল-সঠিক, কাঙ্কিত, অনাকাঙ্কিত বিষয় সম্পর্কে সমাজের মানুষের যে ধারণা সেগুলোই হলো মূল্যবোধ।

সমাজে নৈতিকতা ও মূল্যবোধের অবস্থানঃ একজনকে পেছনে ফেলে আর একজনের সামনে এগিয়ে যাওয়ার প্রতিযোগিতা প্রত্যেককে করে ফেলেছে অন্ধ। প্রত্যেকে অবলীলায় বিসর্জন দিচ্ছে নিজস্ব নৈকিতা আর মূল্যবোধকে। তাই এখন সমাজের নিম্নস্তর থেকে উচ্চস্তর পর্যন্ত সবটাই ডুবে গেছে দুর্নীতি, অপকর্ম আর অনৈতিক কর্মকান্ডে।

নৈতিকতা ও মূল্যবোধকে মানুষ এমন করে নির্বাসিত করেছে যে, বিভিন্ন দেশের রাষ্ট্রীয় প্রধানরাও হর-হামেশাই জেলে যাচ্ছেন দুর্নীতির দায়ে। সামাজিক ও অর্থনৈতিক ব্যবস্থার প্রত্যেকটি ক্ষেত্রই আজ নীতিহীনতায় জর্জরিত। মূল্যবোধের চর্চাকে এখন বোকাদের কাজ বলে বিদ্রুপ করা হয়। একটা সময় ছিল যখন একজন দরিদ্র্য অথচ নীতিবান মানুষকে সকলেই সম্মান করত।

আর এখন টাকা যার সম্মান তার। তাই আমরা ঘুষখোর, দুর্নীতি পরায়ণ আর সুদ-কারবারী মহাজনদের সম্মান করি, সংবর্ধনা দেই। এই অবস্থা চলতে থাকলে নৈতিকতা ও মূল্যবোধকে কিছুদিন পরে রূপকথার গল্পে খুঁজতে হবে।

নৈতিক মূল্যবোধের অবক্ষয়ঃ অবক্ষয় বলতে যেকোনো কিছুর ক্ষয় প্রাপ্তিকে বোঝায়। অর্থাৎ নৈতিকতা ও মূল্যবোধ যখন বিলোপ হয়, বিনষ্ট হয়, মানুষ মূল্যবোধের বিরুদ্ধে কোনো কাজ করে তখন তাকে মূল্যবোধের অবক্ষয় বলে। আমাদের দেশের যুব-সমাজের দিকে তাকালে এই অবক্ষয়ের এক করুণ ও প্রত্যক্ষ চিত্র আমরা দেখতে পাই।

লক্ষ লক্ষ তরুণ-তরুণী, কিশোর-কিশোরী এই অবক্ষয়ের কারণে নিজেদেরকে ঠেলে দিচ্ছে অন্ধকারের পথে, আসক্ত হচ্ছে মাদকে। ছিনতাই, অপহরণ, গুম, খুন, হানাহানি, নষ্ট রাজনীতি আর সন্ত্রাসে প্রতিনিয়ত জড়িয়ে যাচ্ছে। উজ্জ্বল ভবিষ্যতকে গলা টিপে হত্যা করে মূল্যবোধ আর নৈতিকতাকে বিসর্জন দিয়ে সব বয়সী মানুষ আজ চলেছে ধ্বংসের পথে।

যে ছেলেটির হওয়ার কথা শিক্ষক, চিকিৎসক, প্রকৌশলী বা প্রশাসক সে আজ হয়ে যাচ্ছে চোরাচালানকারী, মাদক ব্যবসায়ী কিংবা সন্ত্রাসী। যার দেশকে অনেক দূর এগিয়ে নিয়ে যাওয়ার কথা ছিল সে আজ অন্যায় করে ব্যাহত করছে দেশের অগ্রযাত্রাকে। এসব কিছুর জন্য আসলে প্রত্যক্ষ কিংবা পরোক্ষভাবে নৈতিক মূল্যবোধের অবক্ষয়ই দায়ী।

অবক্ষয়রোধে নৈতিক শিক্ষা ও মূল্যবোধঃ এই চলমান অবক্ষয়কে থামাতে হলে সবার আগে প্রয়োজন নৈতিক শিক্ষা ও মূল্যবোধের চর্চা। যে ব্যক্তির মধ্যে নৈতিক শিক্ষা থাকে, মূল্যবোধের প্রতি শ্রদ্ধা থাকে সে ব্যক্তি সকল অপরাধ থেকে বিরত থাকে। বরং সে অন্যায় অবিচারের বিরুদ্ধে রুখে দাঁড়ায়।

যে ব্যক্তির নৈতিক শিক্ষা নেই, যে মূল্যবোধের মর্ম বোঝে না তার কাছে এগুলো শুধুই ‘পুঁথিগত শব্দ’ সে এগুলোর মূল্য দিতে জানে না। তাই অবক্ষয়কে রুখতে নৈতিক শিক্ষা ও মূল্যবোধ চর্চা দুটোই অপরিহার্য।

নৈতিক শিক্ষা ও মূল্যবোধের প্রয়োজনীয়তাঃ নৈতিক শিক্ষায় শিক্ষিত ব্যক্তি তার নীতিতে অটল থাকে, মূল্যবোধের ওপর আস্থা রাখে। নৈতিক শিক্ষা ও মূল্যবোধ ব্যক্তি পর্যায়ে যেমন একজন মানুষকে সঠিক ও শুদ্ধ মানুষ রূপে গড়ে তোলে তেমনি রাষ্ট্রীয় পর্যায়েও মানুষকে সুনাগরিক হিসেবে গড়ে তোলে

নৈতিক শিক্ষা ও মূল্যবোধ থাকার কারণেই মানুষ তার নিজের, পরিবারের, সমাজের ও রাষ্ট্রের প্রতি সকল দায়িত্ব-কর্তব্য পালন করে। নৈতিক শিক্ষায় শিক্ষিত একজন মানুষ অন্যকেও উৎসাহিত করে নীতিবান হতে, মূল্যবোধের প্রতি সম্মান দেখাতে। যার মধ্যে নৈতিক শিক্ষা থাকে পারিপার্শ্বিকতার দোহাই দিয়ে সে অন্যায়-অপরাধ করে না।

নৈতিক শিক্ষা ও মূল্যবোধ অর্জনে করণীয়ঃ পরিবারের উচিত শিশুদেরকে ধর্মীয় শিক্ষা দেওয়া। কারণ ধর্ম নৈতিকতা শেখায়, মূল্যবোধ শেখায়। আমাদের বিদ্যমান শিক্ষা ব্যবস্থা এবং ধর্মীয় শিক্ষাব্যবস্থায় পাঠ্যসূচীতে নৈতিকতা ও মূল্যবোধ শিক্ষার উপযোগী বিষয়বস্তু থাকতে হবে। অন্যের সংস্কৃতি অন্ধভাবে অনুকরণের যে চেষ্টা তা সচেতনভাবে পরিহার করতে হবে। গণমাধ্যম থেকে আমরা অনেক কিছু শিখে থাকি।

তাই গণমাধ্যমগুলোতে এমন বিষয় প্রচার করা উচিত যেগুলো থেকে মানুষ নৈতিক শিক্ষা পাবে এবং মূল্যবোধ সম্পর্কে জানবে। মানুষের মধ্যে নৈতিক শিক্ষার বিস্তার ও মূল্যবোধ জাগ্রত করার লক্ষ্যে সরকারি ও বেসরকারি উদ্যোগে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ ও বাস্তবায়ন করতে হবে এবং প্রত্যেক ব্যক্তিকে নিজে থেকে সচেতন হতে হবে।

উপসংহারঃ একটি জাতির নীতি-নৈতিকতা ও মূল্যবোধ সেই জাতির সামাজিক-সাংস্কৃতিক গতি-প্রকৃতি ও অবস্থানকে তুলে ধরে। যে জাতি যতো বেশি নৈতিক শিক্ষায় শিক্ষিত এবং নিজস্ব মূল্যবোধের প্রতি শ্রদ্ধাশীল সে জাতি ততো বেশি সুসংহত। নৈতিকতা ও মূল্যবোধ মানুষকে ন্যায়ের পথে, কল্যাণের পথে পরিচালিত করে। অন্যায়-অবিচার করা থেকে মানুষকে দূরে রাখে।

নৈতিকতা ও মূল্যবোধ বিসিএস pdf

প্রিয় বন্ধুরা এখন আমরা নৈতিকতা ও মূল্যবোধ বিসিএস pdf সম্পর্কে আলোচনা করব। আমাদের মধ্যে অনেকে আছে যারা নৈতিকতা ও মূল্যবোধ বিসিএস pdf সম্পর্কে জানতে চাই সাধারণত তাদের জন্যই আজকের এই আর্টিকেলটি খুবই গুরুত্বপূর্ণ। ইতিমধ্যেই আমরা নৈতিকতা ও মূল্যবোধ রচনা নিয়ে আলোচনা করেছি। তো নিচে নৈতিকতা ও মূল্যবোধ বিসিএস pdf আলোচনা করা হলো।

প্রশ্নঃ মূল্যবোধ প্রতিষ্ঠা করে সমাজের অগ্রগতি ত্বরান্বিত করে
উত্তরঃ শ্রমের মর্যাদা।
প্রশ্নঃ নীতি ও ঔচিত্যবোধের ভিত্তি ভূমি ও বিকাশ ক্ষেত্
উত্তরঃ বিবেক ও সমাজ।
প্রশ্নঃ বড়দের সম্মান করা, দানশীলতা, শ্রমের মর্যাদা ইত্যাদি
উত্তরঃ সামাজিক মূল্যবোধ।
প্রশ্নঃ মতামত প্রদানের অধিকার ব্যক্তির
উত্তরঃ আইনগত অধিকার।
প্রশ্নঃ ক্ষমতার ভারসাম্য নীতি প্রকৃত কার্যকর

প্রশ্নঃ রাষ্ট্রে শান্তি ও সুখ্যাতি প্রতিষ্ঠা করে
উত্তরঃ সহনশীলতা।
প্রশ্নঃ রাষ্ট্রে স্থিতিশীলতা ও নিরাপত্তা বিঘ্নিত করে
উত্তরঃ দুর্নীতি।
প্রশ্নঃ নাগরিক অধিকারকে সংরক্ষণ করে
উত্তরঃ আইনের শাসন।

নৈতিকতা ও মূল্যবোধ রচনা - নৈতিকতা ও মূল্যবোধ বিসিএস pdf: উপসংহার

ইসলামে নৈতিকতা মূল্যবোধ pdf, নৈতিকতা ও মূল্যবোধ রচনা, নৈতিকতা ও মূল্যবোধ বিসিএস pdf, নৈতিকতা ও মূল্যবোধের পার্থক্য, মানবিক মূল্যবোধ রচনা উত্তর, নৈতিকতা ও মূল্যবোধ কি এ বিষয়গুলো আলোচনা করা হয়েছে। প্রিয় বন্ধুরা আশা করি আপনারা উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন। আপনার এবং আপনার পরিবারের সুস্থতা কামনা করে আজকের মত এখানেই শেষ করছি ধন্যবাদ। ২০৮৭৬

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url