মাথার পিছনে ব্যথার কারণ - মাথার পিছনে ডান পাশে ব্যথা হওয়ার কারণ

মাথার পিছনে ব্যথার কারণ আমরা অনেকেই বুঝে উঠতে পারিনা। সাধারণত তাই মাথার পিছনে ব্যথার কারণ জানার জন্য গুগলের সার্চ করে থাকি তাই সাধারণত আজকের এই আর্টিকেলটি তাদের জন্য যারা মাথার পিছনে ব্যথার কারণ সম্পর্কে জানতে চাই। সম্পূর্ণ আর্টিকেল জুড়ে মাথার পিছনে ডান পাশে ব্যথা হওয়ার কারণ সম্পর্কে আলোচনা করব।

সূচিপত্রঃ মাথার পিছনে ব্যথার কারণ - মাথার পিছনে ডান পাশে ব্যথা হওয়ার কারণ

ভূমিকাঃ মাথার পিছনে ব্যথার কারণ - মাথার পিছনে ডান পাশে ব্যথা হওয়ার কারণ

প্রিয় পাঠকগণ এখন আমরা মাথার পিছনে ব্যথার কারণ সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। অনেক সময় বিভিন্ন কারণে আমাদের মাথার পিছনে ব্যথা করে কিন্তু আমরা কেন ব্যথা করে এই বিষয়টি সম্পর্কে বুঝতে পারিনা। আজকের এই আর্টিকেলে আমরা মাথার পিছনে ডান পাশে ব্যথা হওয়ার কারণ, মাথার উপরে ব্যথার কারণ, মাথার পিছনে বাম পাশে ব্যথা হওয়ার কারণ, মাথার একপাশে ব্যথা কারণ সম্পর্কে আজকের এই আর্টিকেলে আলোচনা করা হবে।

মাথার পিছনে ব্যথার কারণ

মাথার পিছনে ব্যথার কারণ সম্পর্কে আমরা অনেকেই জানিনা। আজকের এই আর্টিকেলে আমরা মাথার পিছনে ব্যথার কারণ সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। বিভিন্ন কারণে মাথাব্যথা হতে পারে এখন আমরা মাথার পিছনে ব্যথার কারণ গুলো সম্পর্কে আলোচনা করব। জেনে নিন আপনার মাথার পিছনে ব্যথার কারণ গুলো।

১। মাথার পেছনের দিকে ব্যথার সম্পর্কে ভুল করা হয় কারণ এর লক্ষণ গুলো মাইগ্রেন টেনশন লক্ষণ এর সাথে মিলে যায়। অনেক সময় সার্ভিকোগেনিক হেডেক হয় মাথার মাসেল টেনশনের কারণে।

২। অনেক সময় আমাদের ঘাড়ে আঘাত লাগে তাই ঘাড়ে আঘাত লাগার কারণে ও মাথার পিছনের দিকে ব্যথা হতে পারে। এ ধরনের মাথাব্যথা একদিক থেকে শুরু হয় আস্তে আস্তে মাথার পেছনের দিকে ছড়িয়ে যেতে থাকে।

৩। অক্সিপিটার এক ধরনের মাথাব্যথা যা মাথার পেছনের দিকে হয়ে থাকে।

৪। অতিরিক্ত পরিমাণে টেনশন করার জন্য অনেক সময় আমাদের মাথার পিছনের দিকে ব্যথা হতে পারে।

৫। 50 বছরের বেশি মানুষের এ ধরনের ব্যথা হয়ে থাকে।

মাথার পিছনে ডান পাশে ব্যথা হওয়ার কারণ

অনেক সময় আমাদের মাথার পিছনে ডান পাশে ব্যথা হয়। যার কারণে আমরা মাথার পিছনে ডান পাশে ব্যথা হওয়ার কারণ সম্পর্কে জানতে পারি না। তার জন্য গুগলের সার্চ করে মাথার পিছনে ডান পাশে ব্যথা হওয়ার কারণ সম্পর্কে জানতে চাই। এখন আমরা মাথার পিছনে ডান পাশে ব্যথা হওয়ার কারণ সম্পর্কে আলোচনা করব।

১। অনেক সময় আমাদের মাথা ব্যথার মূল কারণ হয়ে তাহাকে মাইগ্রেন। কিন্তু সকল মাথাব্যথার কারণ মাইগ্রেন হয়না। একাধিক কারণে মাথাব্যথা হয়ে থাকে।

২। যদি মাথাব্যথা আপনার ডান পাশ হয় এবং মাথায় স্পন্দন অনুভব হয় তাহলে মাইগ্রেনের লক্ষণ হতে পারে।

৩। মাইগ্রেনের ব্যথা হয় এবং কার্যক্রমের ক্ষতিকর প্রভাব ফেলে। যত তাড়াতাড়ি সম্ভব মাইগ্রেনের ব্যথা থেকে মুক্তি পাওয়ার জন্য চিকিৎসা নিতে হবে।

৪। অতিরিক্ত পরিমাণে মানসিক চাপ এবং দুশ্চিন্তা করার ফলে মাথা ব্যথা হওয়ার সম্ভাবনা বেশি থাকে।

৫। মাথা পিছনের ডানদিকের ব্যাথা হওয়ার কারণ হল মাথা ও ঘাড়ের থাকার নিয়ম প্রদানের শিকার হয়। এবং তার কারণে মস্তিষ্কে রক্ত সরবরাহ ব্যাহত হয়ে যায়। এ অবস্থায় ব্যক্তির মাথার যেকোনো পাশে ব্যথা হতে পারে বিশেষ করে ডান পাশে।

মাথার উপরে ব্যাথার কারণ

অনেক সময় আমাদের মাথার উপরে ব্যথা হয় কিন্তু আমরা মাথার উপরে ব্যাথার কারণ সম্পর্কে না জানার কারণে আমরা সঠিক বিষয়টি ধরতে পারিনা। তাই আমাদের সর্বপ্রথমে মাথার উপরে ব্যাথার কারন সম্পর্কে জানতে হবে। আপনি যদি মাথার উপরে ব্যাথার কারণ সম্পর্কে জানতে চান তাহলে আপনাকে অবশ্যই সম্পূর্ণ আর্টিকেল পড়তে হবে।

  • মাইগ্রেন এর ব্যথা মাথার যে কোন একপাশে ব্যথা হয় এরপর এক পাশ থেকে অন্য পাশে ব্যথা ছড়িয়ে পড়তে থাকে।
  • অতিরিক্ত পরিমাণ মানসিক চাপের কারণে মাথার উপরে ব্যথা হতে পারে।
  • অপর্যাপ্ত ঘুম হওয়ার ফলে অর্থাৎ শরীরে যেটুকু ঘুমের প্রয়োজন সেই পরিমাণ ঘুম না হলে মাথা ব্যথা হতে পারে।
  • চোখের ক্লান্তি হবার ফলে মাথার উপরে ব্যথা হওয়ার সম্ভাবনা থাকে।
  • শরীরে যদি পানিশূন্যতা দেখা দেই তাহলে মাথার উপরে ব্যথা হওয়ার সম্ভাবনা থাকে।

মাথার পিছনে বাম পাশে ব্যথা হওয়ার কারণ

প্রিয় পাঠকগণ ইতিমধ্যে আমরা মাথার পিছনে ব্যথার কারণ সম্পর্কে আলোচনা করে এসেছি। এখন আমরা মাথার পিছনে বাম পাশে ব্যথা হওয়ার কারণ সম্পর্কে আলোচনা করব। আপনি যদি মাথার পিছনে বাম পাশে ব্যথা হওয়ার কারণ সম্পর্কে জানতে চান তাহলে অবশ্যই সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়ুন।

  • মাথায় আঘাত লাগার কারণে মাথার পিছনে বাম পাশে ব্যথা হওয়ার সম্ভাবনা থাকে।
  • আপনার যদি প্রদাহজনক রোগ থাকলে মাথার পিছনে বাম পাশে ব্যথা হওয়ার সম্ভাবনা থাকে।
  • নাকের রক্তনালী বন্ধ হয়ে যাওয়ার ফলে মাথার বাম পাশে ব্যথা হওয়ার সম্ভাবনা থাকে।
  • অতিরিক্ত পরিমাণে যদি ওষুধ সেবন করা যায় তাহলে মাথার বাম পাশে ব্যথা হওয়ার সম্ভাবনা থাকে।
  • অতিরিক্ত পরিমাণে দুশ্চিন্তা করার ফলে মাথার পিছনের বাম পাশে ব্যথা হওয়ার সম্ভাবনা থাকে।
  • মাইগ্রেন এর ফলে মাথার পিছনের বাম পাশে ব্যথা হওয়ার সম্ভাবনা থাকে।

মাথার একপাশে ব্যথা কারণ

মাথার একপাশে ব্যথা কারণ নিয়ে এখন আলোচনা করব। আমাদের মাঝে মধ্যে মাথার একপাশে ব্যথা করে কিন্তু আমরা এই ব্যথার কারণ সম্পর্কে বুঝতে পারিনা যার ফলে এর চিকিৎসা সঠিকভাবে হয় না। এখন আমরা মাথার একপাশে ব্যথা কারণ সম্পর্কে আলোচনা করব। নিচে আপনাদের জন্য মাথার একপাশে ব্যথা কারণ আলোচনা করা হলো।

১। স্নায়ু ভিত্তিক কারণে মাথা ব্যথা হওয়ার সম্ভাবনা বেশি থাকে। যেমন অ্যাকসিপিটাল নিউরালজিয়া যেখানে মাথাব্যথার অনুভূতিটা হয়।

২। মাইগ্রেন এর কারণে মাথার একপাশে ব্যথা হওয়ার সম্ভাবনা বেশি থাকে। মাইগ্রেন সাধারণত মাথার একপাশে ব্যথা থাকে। মাঝারি থেকে তীব্র মাথাব্যথা হয়।

৩। হরমোনের পরিমাণ উঠানামা করার ফলে মাথা ব্যথা হওয়ার সম্ভাবনা থাকে। মহিলাদের ক্ষেত্রে এ সমস্যাটি বেশি দেখা যায়।

৪। অতিরিক্ত পরিমাণে দুশ্চিন্তাজনিত কারণে মাথাব্যথা হওয়ার সম্ভাবনা থাকে। আমরা অনেক সময় একটি বিষয় নিয়ে অতিরিক্ত পরিমাণে দুশ্চিন্তা করি অথবা ওই বিষয়টা নিয়ে ভাবনা চিন্তা করি তখন আমাদের মাথা ব্যাথা সৃষ্টি হয়। কিছুক্ষণ রেস্ট নেওয়ার ফলে মাথাব্যথা কমে যায়।

মাথার রগে সমস্যা

মাথার রগে সমস্যা হলে আমাদের কি করতে হবে এবং মাথার রগে সমস্যা কেন হয় এ বিষয়টি সম্পর্কে এখন আমরা আলোচনা করব। মাথার রগে সমস্যা খুবই গুরুত্বপূর্ণ এটি অবহেলা করা যাবে না। বিভিন্ন কারণে মাথার রগে সমস্যা হতে পারে। তো চলুন মাথার রগে সমস্যা কারণ জেনে নেওয়া যাক।

বিভিন্ন কারণে মাথার রগে সমস্যা হতে পারে। যেমন মাথায় অতিরিক্ত পরিমাণে চাপ পড়লে মাথার রগে সমস্যা হয়। অনেক সময় ঘুম থেকে উঠার ফলে মাথার রগে সমস্যা। কারণ ঘুমের সময় হঠাৎ করেই মাথার রগের মধ্যে লেগে যেতে পারে।

মাথাব্যথা থেকে তাৎক্ষণিক পরিত্রান পেতে হলে আপনাকে প্রথমে মাথাব্যথা নাশক ওষুধ খেতে হবে। যেমন আপনি বাড়িতে প্যারাসিটামল ওষুধ খেতে পারেন। যার ফলে খুব দ্রুতই মাথা ব্যথা থেকে মুক্তি পাবেন। যদি প্রয়োজন না হয় তাহলে ঘন ঘন মাথা ব্যথার ওষুধ খাওয়া উচিত নয়। এবং অবশ্যই ডাক্তারের পরামর্শ নেয়া উচিত।

ঘন ঘন মাথা ব্যথার কারণ কি

ঘন ঘন মাথা ব্যথার কারণ কি? এ বিষয়ে আলোচনা করা হবে। ইতিমধ্যে আমরা মাথার পিছনে ব্যথার কারণ সম্পর্কে জেনে এসেছি। আমাদের অনেক সময় ঘন ঘন মাথা ব্যথা হয় কিন্তু আমরা ঘন ঘন মাথা ব্যথার কারণ কি সেই সম্পর্ক কোন কূল কিনারা পায় না। মাথাব্যথার খুবই জনপ্রিয় দুটি কারণ হলো মাইগ্রেন এবং টেনশন।

বেশিরভাগ মাথাব্যথা এবং ঘন ঘন মাথা ব্যথার মূল কারণ হলো টেনশন এবং মাইগ্রেন। এছাড়া অতিরিক্ত পরিমাণে ধূমপান করলে মাথাব্যথা হতে পারে। মাদকদ্রব্য সেবন করার ফলে, পর্যাপ্ত পরিমাণে ঘুম না হলে, অতিরিক্ত পরিমাণে ঘুমের ওষুধ সেবন করলে, অতিরিক্ত পরিমাণে গরম পরিবেশন থাকার ফলে, মানসিক পরিশ্রম করলে, অতিরিক্ত পরিমাণে দুশ্চিন্তা করলে মাথাব্যথা হতে পারে।

আমাদের শেষ কথাঃ মাথার পিছনে ব্যথার কারণ - মাথার পিছনে ডান পাশে ব্যথা হওয়ার কারণ

মাথার পিছনে ব্যথার কারণ, মাথার পিছনে ডান পাশে ব্যথা হওয়ার কারণ, ঘন ঘন মাথা ব্যথার কারণ কি? মাথার একপাশে ব্যথা কারণ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আপনারা যারা সম্পূর্ণ আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত পড়েছেন তারা ইতিমধ্যে উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন। যদি না করে থাকেন তাহলে সম্পন্ন আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে নিন ধন্যবাদ।২০৭৯১

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url