নবীর জানাজার নামাজ কে পড়ায় - নবী করিম (সাঃ) এর জানাজার নামাজ কে পড়ায়

জীব মাত্রই তাকে মরার স্বাদ গ্রহণ করতে হবে। তাই আমাদের বিশ্বনবীও মৃত্যুবরণ করেন তখন নবীর জানাজার নামাজ কে পড়ায় এবং নবীজির গোসল দিয়েছিলেন কে তা আমাদের সবার জানার ইচ্ছা করে। নবীর জানাজার নামাজ কে পড়ায় তা জানতে নিচে পড়ুন। নবীর জানাজার নামাজ কে পড়ায় তা বিস্তারিত আলোচনা করা হল।  
যখন একজন মুসলমান মারা যায়, তখন তাদের সাধারণত একটি আনুষ্ঠানিক গোসল করানো হয়, কাপড়ের কাফন পরানো হয়, একটি দলগত জানাজার নামাজে প্রার্থনা করা হয়, তারপর তাকে দাফন করানো হয়। আজ আমরা নবীর জানাজার নামাজ কে পড়ায় বা নবী করিম (সাঃ) এর জানাজার নামাজ কে পড়ায়, রাসূল সাঃ এর কবর কে খনন করেন, নবী (সাঃ) কোন দিন মৃত্যু বরণ করেন, রাসূল সাঃ এর দাফন সম্পর্কে  জানবো।    

সূচিপত্রঃ নবীর জানাজার নামাজ কে পড়ায়

নবী করিম (সাঃ) এর জানাজার নামাজ কে পড়ায় জানতে পড়ুন 

নবীর জানাজার নামাজ কে পড়ায় জানতে পড়ুন। নবী করিম (সাঃ) এর জানাজা নির্দিষ্ট কোনো ইমাম দিয়ে করা হয়নি। নবী করিম (সাঃ) এর জানাজা পর্যায়ে পর্যায়ে একক ভাবে সবাই পড়েছেন। সবার প্রথমে নবী করিম (সাঃ) এর চাচা আব্বাস ইবনে মুত্তালিব (রাঃ) নবী করিম (সাঃ) এর জানাজার নামাজ পড়ান। এরপর একে একে সবাই নবী করিম (সাঃ) এর জানাজার নামাজ পড়ান। রাসূল (সাঃ)-এর জানাজার বিষয়টি সাহাবীদের কাছে অনেক কঠিন বিষয় ছিল।  

কারণ সকল মুসলমান নবী করিম (সাঃ) কে নিজের জীবনের চেয়ে অনেক বেশি ভালোবাসতেন। তাই রাসূল (সাঃ) এর জানাজার নামাজ পড়ানো বা ইমামতি করা সাহাবীদের জন্য অনেক কষ্টদায়ক এবং অনেক কঠিন হয়ে পড়েছিলো। সাহাবীগণ খুব কষ্ট বুকে রেখে ১০ জন করে রাসূল (সাঃ) এর জানাজার নামাজ আদায় করেন কারণ জায়গা কম ছিল। নবী করিম (সাঃ) যেদিন ইন্তেকাল করেন সেই দিনটা ছিল সোমবার এবং বুধবার দিনের শেষের দিকে আমাদের সবার প্রিয় নবী করিম (সাঃ) আল্লাহ্‌র রাসূল কে দাফন করা  হয়েছিল। 
  
ঘরের মধ্যেই রাসূলের জন্য কবর খনন করা হয়েছিল তার পাশেই নবীর লাশ রেখে সেখানেই জানাজার নামাজ আদায় করা হয়। আবু বকর (রাঃ) এর নির্দেশ এ ১০ জন করে ভিতরে যায় এবং নবীর জানাজার নামাজ আদায় করেন। সেই ঘরে দুইটি দরজা থাকার কারণে সাহাবীগণ এক দরজা দিয়ে গিয়ে জানাজা পড়ে অন্য দরজা দিয়ে বের হয়ে যান। 

প্রথমে নবীজীর পরিবারের তারপর একে একে ছোট বড় সব সাহাবীগণ জানাজার নামাজ আদায় করেন। জানাজার এই কাজ দিন রাত পর্যন্ত চলে তার জন্যে রাসূল (সাঃ) কে দাফন করতে বুধবারের মধ্যরাত এ গিয়ে শেষ হয়। এখান থেকে আমরা নবীর জানাজার নামাজ কে পড়ায়, নবীজির গোসল দিয়েছিলেন কে, রাসূল সাঃ এর কবর কে খনন করেন, নবী (সাঃ) কোন দিন মৃত্যু বরণ করেন, রাসূল সাঃ এর দাফন সম্পর্কে বিস্তারিত জানতে পারি।  

নবী করিম (সাঃ) এর মৃত্যু নিয়ে সাহাবায়ে কেরামের উদ্বেগ

বিশ্বনবী মৃত্যুবরণ করার পর শীঘ্রই মদীনার সকলেই এই মহান সংবাদটি জানতে পেরেছিল। মদীনার সমস্ত এলাকায় কালো শোকের ছায়া ছড়িয়ে পড়েছিল। আনাস (রাঃ) বলেন যেদিন রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমাদের কাছে এসেছিলেন তার চেয়ে উত্তম বা উজ্জ্বল দিন আমি আর কখনও দেখিনি এবং যেদিন রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমাদের কাছ থেকে চলে  গিয়েছিলেন তার চেয়ে ভয়ানক বা কালো দিন আমি আর কখনও দেখিনি। নবীর জানাজার নামাজ কে পড়ায় জানতে পড়ুন। 

রাসূল (সাঃ) এর মৃত্যুতে উমর (রাঃ) এর মনোভাব  

উমর (রাঃ) যিনি এতটাই স্তব্ধ হয়ে গিয়েছিলেন যে তিনি প্রায় জ্ঞান হারিয়ে ফেলেছিলেন এবং লোকদের সামনে দাঁড়িয়ে তাদের সম্বোধন করেছিলেনঃ "কিছু মুনাফিক দাবি করে যে আল্লাহর রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মারা গেছেন।

আল্লাহর রসূল মারা যাননি, কিন্তু তিনি তাঁর প্রভুর কাছে গিয়েছিলেন। আমরা উমর (রাঃ) জীবন কাহিনী পড়লেও নবীর জানাজার নামাজ কে পড়ায় বা নবী করিম (সাঃ) এর জানাজার নামাজ কে পড়ায়, নবীজির গোসল দিয়েছিলেন কে, রাসূল সাঃ এর কবর কে খনন করেন, নবী (সাঃ) কোন দিন মৃত্যু বরণ করেন, রাসূল সাঃ এর দাফন সম্পর্কে অনেক তথ্য জানতে পারবো।  

রাসূল (সাঃ) এর মৃত্যুতে আবু বকর (রাঃ) মনোভাব 

আবু বকর (রাঃ) আস-সানে তার বাড়ি থেকে বের হয়ে একটি ঘোড়ায় চড়ে মসজিদে আসেন। মসজিদে তিনি নামলেন এবং প্রবেশ করলেন। তিনি কারো সাথে কথা বলেননি, তবে তিনি আয়েশা (রাঃ)-এর আবাসস্থলে প্রবেশ না করা পর্যন্ত চলতে থাকলেন এবং সরাসরি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যেখানে ছিলেন সেখানে চলে গেলেন। নবী একটি ইয়েমেনি চাদর দিয়ে আবৃত করা ছিলেন। আবু বকর (রাঃ) নিচু হয়ে রাসূল (সাঃ) কে চুমু দিলেন এবং কাঁদলেন।   

অতঃপর তিনি বের হয়ে দেখলেন উমর (রাঃ) লোকদের সাথে কথা বলছেন। তিনি বললেনঃ 'উমর, বসো। 'উমর তা করতে অস্বীকার করলেন। লোকেরা উমরকে ছেড়ে আবু বকরের দিকে এলো, যিনি একটি বক্তৃতা শুরু করলেন এই বলেঃ 

মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এখন মৃত। কিন্তু আল্লাহর চিরজীবী এবং তিনি কখনোই মৃত্যুবরণ করেন না। আল্লাহ বলেনঃ 'মুহাম্মদ একজন রসূল ছাড়া আর কিছু নয় এবং প্রকৃতপক্ষে  তাঁর পূর্বে বহু রসূল গত হয়েছেন। যদি তিনি মারা যান বা নিহত হন, তাহলে কি তোমরা কাফের হয়ে যাবে? যারা আবার কাফের হয়ে যাবে এবং আল্লাহ্‌র পথ ছেড়ে খারাপ পথে যাবে তাদের জন্যে আল্লাহ্‌ কঠিন শাস্তি রেখেছেন আর যারা আল্লাহ্‌র পথেই থাকবে তাদের জন্যে রয়েছে পুরষ্কার।

উমর (রাঃ) এর মত আমরা যদি আবু বকর (রাঃ) এর  জীবন কাহিনী পড়লেও নবীর জানাজার নামাজ কে পড়ায় বা নবী করিম (সাঃ) এর জানাজার নামাজ কে পড়ায়, নবীজির গোসল দিয়েছিলেন কে, রাসূল সাঃ এর কবর কে খনন করেন, নবী (সাঃ) কোন দিন মৃত্যু বরণ করেন, রাসূল সাঃ এর দাফন সম্পর্কে অনেক তথ্য জানতে পারবো।   

নবীর জানাজার নামাজ কে পড়ায় - শেষ কথা 

রাসূল (সাঃ) হলেন বিশ্ব এর সকল মুসলমানদের খুব ভালবাসার নাম। আমার সবাই রাসূল (সাঃ) এর উম্মত। নবী করিম (সাঃ) ছিলেন আল্লাহ্‌র রাসূল। তার মৃত্যুতে মদিনায় শোকের কালো ছায়া নেমে এসেছিল। আমরা উপরে জেনেছি নবীর জানাজার নামাজ কে পড়ায়, নবীর দাফন কাজ করা প্রত্যেক সাহাবীদের খুব কঠিন হয়ে পড়েছিল কারণ সবাই তাদের নিজের জীবনের থেকেও বেশি রাসূল (সাঃ) কে ভালবাসতেন। 

আজ আমরা নবীর জানাজার নামাজ কে পড়ায়, নবীজির গোসল দিয়েছিলেন কে, রাসূল সাঃ এর কবর কে খনন করেন, নবী (সাঃ) কোন দিন মৃত্যু বরণ করেন, রাসূল সাঃ এর দাফন নিয়ে বিস্তারিত আলোচনা করেছি।[জব আইডি=২২৪৯৮] 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url