গণিত অলিম্পিয়াড কি - গণিত অলিম্পিয়াড কৌশল

আমরা কি জানি গণিত অলিম্পিয়াড কি? হ্যাঁ বন্ধুরা আমাদের আজকের আর্টিকেল গণিত অলিম্পিয়াড কি এবং গণিত অলিম্পিয়াড কৌশল। গণিত অলিম্পিয়াড কি আর্টিকেলটিতে আমরা গণিত অলিম্পিয়াড সম্পর্কিত সকল তথ্য জেনে নিব। পুরো পোস্টটি মনোযোগ সহকারে পড়লে আপনি অনেক কিছু জানতে পারবেন এখান থেকে।

গণিত অলিম্পিয়াড কি - গণিত অলিম্পিয়াড কৌশল বিষয়গুলো সম্পর্কে আপনি যদি জানতে চান তাহলে মনোযোগ সহকারে আমাদের এই পোস্টটি পড়ুন। আশা করি পুরো পোস্টটি পড়ে আপনি গণিত অলিম্পিয়াড সম্পর্কে ক্লিয়ার ধারণা পাবেন।

পোস্ট সূচিপত্র ঃ গণিত অলিম্পিয়াড কি - গণিত অলিম্পিয়াড কৌশল

গণিত অলিম্পিয়াড এর গুরুত্ব 

গণিত অলিম্পিয়াড কি ও গণিত অলিম্পিয়াড কৌশল আর্টিকেলটিতে প্রথমেই আমরা আলোচনা করব গণিত অলিম্পিয়াড এর গুরুত্ব। আমরা অনেকেই আছি যারা গণিত অলিম্পিয়াড কি কেন প্রয়োজন এর গুরুত্ব কি ইত্যাদি বিষয় সম্পর্কে জানি না। গণিত অলিম্পিয়াড কি এই আর্টিকেলটিতে গণিত অলিম্পিয়াড এর গুরুত্ব জানানোর চেষ্টা করব।

আমাদের মধ্যে অনেকেই আছেন যারা বলতে পারেন বাংলাদেশ গণিত অলিম্পিয়াডের বিশেষত্ব কি। প্রথমেই বলব বাংলাদেশ গণিত অলিম্পিয়াড হচ্ছে তরুণদের দ্বারা পরিচালিত একটি সংগঠন। মূলত এটি হচ্ছে এমন একটি প্রতিষ্ঠান যেখানে শিক্ষক বা শিক্ষিকা নিয়োগ করা হয় উচ্চমাত্রার কারিগরি দক্ষতার উপর ভিত্তি করে এবং যাদের শিক্ষা সম্পর্কে একবিংশ শতাব্দীর সাথে মিল রয়েছে। 

গণিত অলিম্পিয়াড দেশের সেরা শিক্ষার্থীদের খুঁজে বের করতে সবচেয়ে কার্যকরী ভূমিকা পালন করে। ২০১৭ সালে বাংলাদেশ ১১১ পয়েন্ট অর্জন করেছিল, ভারত করেছিল ৯০ পয়েন্ট , পাকিস্তান পেয়েছিল ৫৮ এবং মিয়ানমার পেয়েছিল ১৫ পয়েন্ট। আমাদের দেশে যারা আন্তর্জাতিক অঙ্গনে প্রাপ্তির মূল্য বুঝতে সক্ষম হয়েছিল তাদের কাছে এ অর্জন কল্পনার বাইরে ছিল। অধ্যাপক কায়কোবাদ যিনি বাংলাদেশের শিক্ষা ক্ষেত্রে প্রথম সারির একজন মানুষ। 

তিনি এই অর্জনে ভাষা হারিয়ে ফেলেছিলেন। বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক তানভীর আমাদের এ সাফল্যে তিনি আবেগ আপ্লূত হয়ে ওঠুত। অর্থনীতির সাবেক অধ্যাপক বদিউল আলম মজুমদার তিনি আমাদের এত বড় অর্জনে খুশি হয়ে কেঁদে ফেলেন। এ শিক্ষায় শিক্ষিত হওয়ার জন্য সমগ্র দেশ থেকে শিক্ষার্থীরা সদস্য হয়ে এই ক্লাসের যোগদান করছে। তাছাড়াও শিক্ষার্থীরা তাদের উচ্চ শিক্ষা লাভের জন্য বিশ্বের সেরা প্রতিষ্ঠানগুলোতে যাচ্ছে। 

এসব প্রতিষ্ঠানগুলোতে যাওয়া একজন প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীর জন্য যেটা অসম্ভব ছিল। শিক্ষার্থীদের পাশাপাশি যদি অভিভাবকরাও এ প্রতিযোগিতার গুরুত্ব দিয়ে থাকেন এবং তাদের সন্তানদের এগিয়ে নেওয়ার জন্য সাপোর্ট করেন তাহলে শিক্ষার্থীরা আরো অনেক ভালো করবে বলে আশা করা যায়। গণিত অলিম্পিয়াড এর গুরুত্ব অপরিসীম।

প্রাইমারি গণিত অলিম্পিয়াড কি 

গণিত অলিম্পিয়াডের যদিও কোনো সিলেবাস নেই তবুও প্রাইমারি শিক্ষার্থীদের কথা ভেবে প্রাইমারি বোর্ড সিলেবাস এর উপর ভিত্তি করে প্রত্যেকটি অধ্যায়ে একেবারে বেসিক থেকে শুরু করা হয়েছে। এবং অধ্যায় অনুযায়ী অনুশীলনের জন্য পর্যাপ্ত সমস্যা গুলো সংযোজন করা হয়েছে যাতে করে প্রত্যেকটি শিক্ষার্থী অলিম্পিয়াডের জন্য পূর্ণাঙ্গ প্রস্তুতি নিতে পারে।এটি আসলে এমন একটি বই যেখানে প্রাইমারি স্কুলের শিক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারবে। সেটা মাথায় রেখেই তৈরি করা হয়েছে বইটি। লিখেছেন মোস্তফা কামাল বিপ্লব, প্রকাশক প্রতীক প্রকাশনা সংস্খা, পৃষ্ঠাসংখ্যা ২৮০ , বইটি বাংলা ভাষায় তৈরি।

গণিত অলিম্পিয়াড প্রশ্ন 

গণিত অলিম্পিয়াড কি ও গণিত অলিম্পিয়াড কৌশল আর্টিকেলটিতে এবারে আমরা জানবো গণিত অলিম্পিয়াড প্রশ্ন সম্পর্কে। আমাদের অনেকের মনে নানা প্রশ্ন ঘুরপাক খায় যে গণিত অলিম্পিয়াড এর প্রশ্ন কোন ধরনের হয়ে থাকে বা কি প্রশ্ন থাকে, কয়টা প্রশ্ন থাকে, কত  মার্কস ইত্যাদি বিষয় সম্পর্কে বুঝে উঠতে পারিনা। আমাদের আজকের গণিত অলিম্পিয়াড কি এই আর্টিকেলে জানাবো গণিত অলিম্পিয়াড নিয়ে আপনার মনের যত সব প্রশ্নের উত্তর।

গণিত অলিম্পিয়াড প্রতিযোগিতা মাধ্যমে পড়ুয়া শিক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারবে এবং তাদের বয়স ২০ বছর এর অধিক হতে হবে । তবে যে কোনো ছাত্র একাধিকবার এই গণিত অলিম্পিয়াডে অংশগ্রহণ করতে পারবে। এ পরীক্ষাটি দুইদিনব্যাপী হয়ে থাকে। প্রশ্নে মোট ছয়টি সমস্যা থাকে। প্রত্যেকটি সমস্যার জন্য বরাদ্দ থাকে সাত নম্বর । এই পরীক্ষার পূর্ণমান হচ্ছে ৪২। সমস্যাগুলো ছোট এবং বিচিত্র।

মাধ্যমিক স্তরের গণিত বই যারা ভালোভাবে আয়ত্ব করতে পারেন তারা প্রতিযোগিতায় জয় লাভ করে থাকেন। এ পরীক্ষায় বীজগণিত,  জ্যামিতি, সংখ্যাতত্ত্ব এবং কম্বিনেটরিক্স ইত্যাদি বিভাগ থেকে প্রশ্ন করা হয়। সমস্যাগুলো ব্রাক বিশ্ববিদ্যালয় পর্যায়ে জ্ঞান দিয়ে করা গেলেও প্রচুর দক্ষতা এবং অভিজ্ঞতার প্রয়োজন হয়। প্রতিযোগিরা প্রতিদিন তিনটি সমস্যার সমাধান এর জন্য ৪ ঘণ্টা সময় পায়। এ প্রতিযোগিতায় ক্যালকুলেটর এর ব্যবহার নিষিদ্ধ। এ প্রতিযোগিতায় ৯৯ টি দেশ অংশগ্রহণ করে।

গণিত অলিম্পিয়াড প্রস্তুতি pdf 

গণিত অলিম্পিয়াড কি - গণিত অলিম্পিয়াড কৌশল এই আর্টিকেলটিতে এবারে জানবো গণিত অলিম্পিয়াড প্রস্তুতি পিডিএফ। সাধারণত যারা গণিত অলিম্পিয়াডে অংশ গ্রহণ করতে চায় তাদের জন্য BDMO প্রস্তুতি বই টা অনেক ভালো। গণিত অলিম্পিয়াডের প্রশ্ন সকল প্রশ্ন PDF লিংক এ পাবেন। লিংক গুলো সাধারণত ইউটিউবে সার্চ দিলেই পেয়ে যাবেন। 

যেমন PDF ডাউনলোড লিঙ্ক হচ্ছে bdMO Bok List pdf, Math Book List ( Bangla Books) pdf, Math Book List ( English Books) pdf. আপনি যদি এই পিডিএফ গুলো হতে ধারাবাহিকভাবে নিয়মিত অনুশীলন করতে থাকেন তাহলে গণিত অলিম্পিয়াডের যেকোনো ধরনের প্রশ্নের উত্তর সমাধান করতে পারবেন ইনশাল্লাহ।

গণিত অলিম্পিয়াড অনুচ্ছেদ 

আন্তর্জাতিক বিজ্ঞান অলিম্পিয়াড এর গুলোর মধ্যে সবচেয়ে পুরাতন আদিম প্রতিযোগিতার নাম হচ্ছে গণিত অলিম্পিয়াড। এটি সাধারণত প্রতিযোগীদের গণিতের উপর পারদর্শিতা এবং বুদ্ধিমত্তার প্রতিযোগিতা। ১৯৫৯ সালে সর্বপ্রথম রোমানিয়ায় গণিত অলিম্পিয়াড অনুষ্ঠিত হয়। তারপর থেকে প্রতিবছর এই প্রতিযোগিতা হয়ে আসছে। এর মধ্যে শুধু ১৯৮০ সালে মঙ্গোলিয়ার অভ্যান্তরীণ গন্ডগোলের জন্য সেই বছর গণিত অলিম্পিয়াড অনুষ্ঠিত হয়নি।

এ প্রতিযোগিতায় মাধ্যমিক স্তরে পড়ুয়া শিক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারে তবে বয়স হতে হবে ২০ বছর বা এর উপরে। এই শর্ত নিয়ে যেকোন শিক্ষার্থী একাধিকবার এই প্রতিযোগীতায় অংশগ্রহণ করতে পারে। সাধারণত এ পরীক্ষাটি দুইদিন ব্যাপী হয়ে থাকে। প্রশ্নপত্রে 6 টি প্রশ্ন থাকে । প্রত্যেকটি প্রশ্নে ৭ নাম্বার বরাদ্দ থাকে । অর্থাৎ এ পরীক্ষার পূর্ণমান হচ্ছে ৪২। মাধ্যমিক স্তরের গণিত থেকেই এই সমস্যা গুলো নির্ধারণ করা হয়ে থাকে। সমস্যা গুলো অনেক ছোট এবং বিচিত্র। যার জন্য মাধ্যমিক স্তরের গণিত যদি কেউ ভালোভাবে আয়ত্ব করে তাহলে এ প্রতিযোগিতায় জয় লাভ করা সম্ভব।

প্রিয় পাঠক আশা করছি আজকের এই গণিত অলিম্পিয়াড কি - গণিত অলিম্পিয়াড কৌশল আর্টিকেলটি পড়ে আপনাদের ভাল লেগেছে , অনেক কিছু জানতে এবং শিখতে পেরেছেন। উক্ত আর্টিকেলটিতে গণিত অলিম্পিয়াড সম্পর্কিত সকল তথ্য তুলে ধরার চেষ্টা করেছি। আমাদের আজকের এই আর্টিকেলটি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই শেয়ার করবেন। আমাদের ওয়েবসাইটের সাথে থাকবেন। তাহলে আজকের মত বিদায়।  আল্লাহাফেজ। ২৩২৬১

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url