রূপচর্চায় নারকেল তেলের ব্যবহার

আজকে আমরা জানবো রূপচর্চায় নারকেল তেলের ব্যবহার সম্পর্কে বিস্তারিত। পুরো পোস্ট জুড়ে থাকবে রূপচর্চায় নারকেল তেলের ব্যবহার সম্পর্কে নানান ধরনের টিপস এবং ট্রিকস। তাহলে আসুন আমরা জেনে নিই রূপচর্চায় নারকেল তেলের ব্যবহার সম্পর্কে অনেক অজানা তথ্য।

রূপচর্চায় নারকেল তেলের ব্যবহার করার সাথে সাথে নারকেল তেল রান্নার কাজেও ব্যবহার করা হয়। যা শরীরের জন্য বেশ উপকারী। এতে রয়েছে এন্টি-ভাইরাল এবং এন্টিফাঙ্গাল এর গুনাবলী। নারকেল তেল কোলেস্টেরল কমাতে, মেদ কমাতেও সাহায্য করে।

পোস্ট সূচিপত্র: রূপচর্চায় নারকেল তেলের ব্যবহার

নারকেল তেল দিয়ে ফর্সা 

বর্তমানে বাজারে গায়ের রং ফর্সা করার অনেক নামিদামি ব্র্যান্ডের বিভিন্ন ক্রিম নেমেছে। যে গুলো আমাদের ত্বকের জন্য অনেক ক্ষতিকর। সাথে সাথে ফর্সা হওয়ার ক্ষমতা রাখে সেগুলো ক্রিম কিন্তু ত্বকের ভেতরে অনেক ক্ষতি সাধন করে। রূপচর্চায় নারকেল তেলের ব্যবহার ত্বক ফর্সা করার এটি একটি প্রাকৃতিক পদ্ধতি। যেটাতে ত্বকের কোনো পার্শ্ব প্রতিক্রিয়া নেই খরচও কম হয়।

একটি পাত্রে নারকেল তেলের সাথে অ্যালোভেরা জেল ভালো করে মিক্সড করে নিন এই পেস্ট টি মুখ এবং গলায় ঘাড়ে লাগান এবং ভালো করে আঙুল দিয়ে মেসেজ করুন ১০ মিনিট অপেক্ষা করুন এরপর ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন তৈলাক্ত ত্বক ছাড়া এটা সব ধরনের ত্বকে ব্যবহার করতে পারবেন।

রূপচর্চায় নারকেল তেলের ব্যবহার এই আর্টিকেলটিতে নারকেল তেল দিয়ে ফর্সা হওয়ার আরেকটি উপায় হচ্ছে একটি ফেস মাস্ক। নারকেল তেল দারুচিনি এবং মধু এই তিনটি উপকরণ মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন। মুখে লাগান ২০ মিনিট অপেক্ষা করুন তারপর পরিষ্কার ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুই থেকে তিনবার ব্যবহার করুন। ১৫ দিন নিয়মিত ব্যবহার করলে আপনি অনেক ভাল ফলাফল পাবেন।

নারকেল তেল, এক চামচ টক দই এবং আধা চা চামচ লেবুর রস এই তিনটি উপাদান একসাথে মিক্সড করে মুখে লাগান ১৫ মিনিট পরে ধুয়ে ফেলুন। এখানে দই থাকার কারণে আপনার ব্রণের সমস্যা দূর করতে সাহায্য করবে অর্থাৎ এটি অতিরিক্ত তেল দূর করে ত্বকের আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে।

নারকেল তেল মুখে মাখার উপকারিতা

প্রাচীনকাল থেকেই রূপচর্চায় ভারতীয়দের ভরসা নারকেল তেল। বর্তমান যুগেও এর কদর দিন দিন বৃদ্ধি পাচ্ছে। আমরা সাধারনত মাথায় নারকেল তেল ব্যবহার করে থাকি। নানা উপায়ে ত্বকের জেল্লা বাড়াতে নারকেল তেল মুখে ব্যবহার করা যায় তা আমরা অনেকেই জানি না। এখন জেনে নিন কিভাবে নারকেল তেল ব্যবহার করলে আপনার ত্বকের উপকার হবে।

নারকেল তেল ত্বকের দাগ রিমুভ করতে অনেক ভালো কাজ করে। নারকেল তেলের মধ্যে থাকে কোলাজেন যা বলিরেখা পড়ে যাওয়ার হাত থেকে ত্বককে রক্ষা করে থাকে। আবার বার্ধক্যের লক্ষণগুলো প্রকাশ পায় ধীরগতিতে। ত্বকের বিভিন্ন রকম সংক্রমণ থেকে নারকেল তেল রক্ষা করে। যাদের ত্বক খসখসে তারা এ নারকেল তেল লাগালে ভালো ফল পাবেন। নারকেল তেলে রয়েছে ফ্যাটি এসিড যা ত্বকের ভেতর থেকে ত্বককে হেলদি বানাতে সাহায্য করে। তবে অবশ্যই খেয়াল রাখতে হবে যাদের ত্বক শুষ্ক প্রকৃতির তাদের জন্য নারকেল তেল ভালো। যাদের ত্বক তৈলাক্ত এবং মিশ্র তারা নারকেল তেল ব্যবহার করবেন না।

কোন নারকেল তেল ভালো 

রূপচর্চায় নারকেল তেলের ব্যবহার এই আর্টিকেলটিতে এবার আমরা জানবো কোন নারকেল তেল ভালো। বর্তমানে বাজারে বিভিন্ন ব্র্যান্ডের নামিদামি সব নারকেল তেল পাওয়া যায়। কিন্তু বিষয় হচ্ছে এই নারকেল তেল গুলোর মধ্যে কোনটা ভালো কোনটা মন্দ চেনা মুশকিল। বর্তমান যুগ ভেজালের যুগ। ভেজাল ছাড়া আমরা কোন জিনিস খেতেও পারিনা ব্যবহারও করতে পারি না। কিন্তু আমাদের বেঁচে থাকতে হলে এই জিনিসগুলো অবশ্যই প্রয়োজনীয়।

বাজারে অনেক নামিদামি সব ব্র্যান্ডের নারকেল তেল আসলেও সেগুলোর মধ্যে তুলনামূলকভাবে ভালো এমন কয়েকটি নারকেল তেলের নাম হচ্ছে প্যারাসুট কোকোনাট হেয়ার অয়েল, রেইনফরেস্ট কোকোনাট হেয়ার অয়েল, ডাবর কোম্পানির ডাবর আনমোল গোল্ড পিওর কোকোনাট অয়েল, পতঞ্জলি কোকোনাট অয়েল, প্যারাসুট এডভান্স হেয়ার অয়েল। অন্যান্য তেলের তুলনায় এই তেল গুলো মোটামুটি ভালো কাজ দেয়।

নারকেল তেলের উপকারিতা

নারকেল তেলের উপকারিতা কথা বলে শেষ করা যাবে না। এটি এমন একটি উপাদান যা আপনার সৌন্দর্য সমস্যা দূর করে দিতে পারে, ত্বক ও চুলের চুলের যত্নে এর জুড়ি মেলা ভার। আর্টিকেলের এ পর্যায়ে আমরা জানবো নারকেল তেলের উপকারিতা সম্বন্ধে।

রূপচর্চায় নারকেল তেলের ব্যবহার তো রয়েছে সেই সাথে চুলের যত্নে নারকেল তেলের গুনা গুন অনেক বেশি। খুশকি, চুল পড়া, আগা ফাটা এ সমস্যাগুলো থেকে চুলকে রক্ষা করে নারকেল তেল। নারকেল তেল প্রোটিনের জোগান দেয় এবং চুলকে গোড়া থেকে অনেক শক্তিশালী করে তোলে। নিয়মিত এই তেল ব্যবহারে চুল হয় উজ্জ্বল, সিল্কি।

নরম ও সুন্দর ঠোঁট পেতে নারকেল তেল ব্যবহার করুন। এটি আদ্র ধরে রাখে ঠোঁট নরম রাখে। সামান্য পরিমাণ নারকেল তেল আঙ্গুলে নিয়ে ঠোঁটে ম্যাসাজ করুন। ঠোঁট ফাটা থেকে ঠোঁটকে বাঁচাতে পারবেন।

নারকেল তেলে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট ও অ্যান্টি ইনফ্লামেটরি উপাদান যা সূর্যের অতিবেগুনি রশ্মি থেকে ত্বককে রক্ষা করে। নারকেল তেল বয়সের ছাপ কমাতে অনেক সাহায্য করে। নারকেল তেলের সাথে মধু মিশিয়ে ত্বকে লাগান দেখবেন ত্বকের রিংকেলস সহ ত্বকের ফাইন লাইনস দূর হবে।

নারকেল তেলের অপকারিতা  

এতদিন জেনে এসেছি নারকেল তেলের উপকারিতা। রূপচর্চায় নারকেল তেলের ব্যবহার সম্পর্কে বলে শেষ করা যাবে না। এত উপকারিতার মাঝে একটু তো অপকারিতা থাকবেই তাই না? রূপচর্চায় নারকেল তেলের আর্টিকেলের এ পর্যায়ে জেনে নিন নারকেল তেলের অপকারিতা।

নারিকেল তেল মুখে লাগালে মুখের ওয়েল ক্রিয়েশন বেড়ে যায় ফলে তৈলাক্ত ত্বক আরও তেল সৃষ্টি হয়। আমরা জানি তেলের সাধারণত আঠালো ভাব থাকে যার জন্য বাতাসে থাকা অনেক ক্ষুদ্র ক্ষুদ্র ধুলাবালি মুখে লেগে যায়। ধুলাবালি ত্বকে জমে যায় যার ফলে ব্রণের সৃষ্টি হয়। এই কারণে তৈলাক্ত এবং সাধারণ ত্বকে তেলের ব্যবহার একেবারেই করা যাবে না।

নারকেল তেলের দাম

বর্তমানে বাজারে নানান ব্রান্ডের নারকেল তেল এসেছে। আমরা অনেকেই নারকেল তেলের দাম সম্পর্কে অবগত নয়। রূপচর্চায় নারকেল তেলের ব্যবহার এই আর্টিকেলটিতে এবারে আমরা জানবো নারকেল তেলের দাম সম্পর্কে।

প্যারাসুট নারকেল তেল ৫০ মিলি দাম ৩০ টাকা, প্যারাসুট নারকেল তেল ২০০ মিলি দাম ১২০ টাকা, ভাটিকা হেয়ার অয়েল ৩০০ মিলি দাম ২২০ টাকা, প্যারাসুট বেলীফুল ৩০০ মিলি ২০৫ টাকা, প্যারাসুট বেলীফুল ১০০ মিলি ৭০ টাকা।

রূপচর্চায় নারকেল তেলের ব্যবহার সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। বন্ধুরা আশা করছি রূপচর্চায় নারকেল তেলের ব্যবহার সম্পর্কে লেখা পোস্টটি আপনাদের ভালো লেগেছে এবং এখান থেকে অনেক কিছু শিখতে পেরেছেন। আমাদের এই রূপচর্চায় নারকেল তেলের ব্যবহার আর্টিকেলটি যদি আপনাদের ভালো লেগে থাকে আপনাদের বন্ধুদের সাথে শেয়ার করবেন। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। আল্লাহ হাফেজ। ২৩২৬১

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url