সার্ভার কি - সার্ভার কি কাজ করে - সার্ভার কি কাকে বলে

আপনারা কি জানতে চান সার্ভার কি ও সার্ভার কি কাজ করে এবং সার্ভার কি কাকে বলে? কম্পিউটারের সাথে সবাই পরিচিত হলেও আমরা অনেকেই জানিনা সার্ভার কি। তাই আজকে সার্ভার কি এবং সার্ভার কি কাজ করে ও সার্ভার কি কাকে বলে এই আর্টিকেলের মাধ্যমে আমরা জানতে পারব সার্ভার সম্পর্কে এ টু জেড তথ্য।

সার্ভার কি ও সার্ভার কি কাকে বলে এই আর্টিকেলটিতে আপনারা জানতে পারবেন সার্ভার কাকে বলে, সার্ভার কি কম্পিউটার, সার্ভার কি এর সুবিধা, সার্ভার কত প্রকার ও কি কি, ওয়েব সার্ভার কি, পিডিএফ সার্ভার কি, ইমেইল সার্ভার কি, অ্যাপ্লিকেশন সার্ভার কি,  ফাইল সার্ভার কি ইত্যাদি বিষয় সম্পর্কে।

পোস্ট সূচিপত্র : সার্ভার কি - সার্ভার কি কাজ করে - সার্ভার কি কাকে বলে

সার্ভার কাকে বলে 

সার্ভার হচ্ছে ক্লায়েন্ট কম্পিউটার এর মতো অ্যাপ্লিকেশন বা মডেল অথবা একটি প্রোগ্রাম। সার্ভার কম্পিউটার সাধারণত উচ্চক্ষমতা সম্পন্ন হয়ে থাকে। এটি পৃথিবীর যেকোনো একটা স্থানে চালু থাকে। সার্ভার কম্পিউটারে ক্লায়েন্ট কম্পিউটার তার নির্দিষ্ট প্রয়োজন অনুসারে রিকোয়েস্ট পাঠায় এবং সে রিকুয়েস্ট অনুযায়ী সকল ইনফরমেশন বা তথ্য সেন্ড করে থাকে। আর যে কম্পিউটারটির সার্ভার প্রোগ্রাম রান করে সেই কম্পিউটারকে আমরা সার্ভার কম্পিউটার বলে থাকি।

সার্ভার কি কম্পিউটার 

সার্ভার কি - সার্ভার কি কাজ করে - সার্ভার কি কাকে বলে এ আর্টিকেলে এবারে আমরা জানবো সার্ভার কি কম্পিউটার সম্পর্কে। নেটওয়ার্কের যে কম্পিউটারগুলো বিভিন্ন রিসোর্স শেয়ার করে এবং নেটওয়ার্ক সার্ভিস প্রদান করে থাকে তাদেরকে সার্ভার কি কম্পিউটার বলে। এইসব কম্পিউটারে কম্পিউটারের নির্দিষ্ট নেটওয়ার্ক অপারেটিং সিস্টেম যেমন লিনাক্স নেটওয়ার্ক উইন্ডোজ সার্ভার ২০০৮ ইত্যাদি চালানো হয়। 

নেটওয়ার্কের সকল রিসোর্স সার্ভারে জমা থাকে যার জন্য রিসোর্স ম্যানেজ করা হয় কেন্দ্র থেকেই। নির্দিষ্ট সিকিউরিটি পলিসির মাধ্যমে নেটওয়ার্কের জন্য কম্পিউটার গুলো সার্ভার থেকে রিসোর্স ব্যবহার করে থাকে। এটি একটি দ্রুতগতিসম্পন্ন অত্যন্ত শক্তিশালী একটি কম্পিউটার সার্ভার। মূলত নেটওয়ার্কের সাথে যুক্ত অন্যান্য কম্পিউটারগুলোকে সার্ভিস দিয়ে থাকে যেমন প্রিন্টার, এপ্লিকেশন সফটওয়্যার, ইন্টারনেট সংযোগ ইত্যাদি শেয়ার করে থাকে।

সার্ভার কি এর কাজ 

সার্ভার কি - সার্ভার কি কাজ করে - সার্ভার কি কাকে বলে আর্টিকেলের এ পর্যায়ে আমরা জানবো সার্ভার কি কিভাবে কাজ করে এর সম্বন্ধে। সার্ভার হচ্ছে কম্পিউটারের প্রোগ্রাম। যা চলছে সাধারণত অন্যান্য প্রোগ্রামের ক্লায়েন্ট বা ভোক্তা বা ব্যবহারকারীর অনুরোধে সেবা প্রদানের জন্য। তাই সার্ভার ভোক্তার হয়ে অনেক কাজ করে থাকে। 

যেমন ভোক্তা কে ডাটা তথ্য সফটওয়্যার বা হার্ডওয়্যার এর সম্পদ ভাগাভাগি করার সুবিধা প্রদান করে থাকে। সহজভাবে বলতে গেলে ওয়েব সার্ভারে সমস্ত ডাটা বা তথ্য জমা থাকে। আপনি যেটা জানতে চাচ্ছেন সেগুলো সার্ভার আপনার সামনে উপস্থাপন করে। অর্থাৎ আপনি যখন কোন ব্রাউজারে কোন কিছু জানতে চান তখন সেই রিকুয়েস্ট টি নেটওয়ার্কের মাধ্যমে সার্ভারের কাছে পৌঁছায়। 

সার্ভারের কাছে পৌঁছানোর সঙ্গে সঙ্গে সার্ভার টি সেই রিকোয়েস্ট গ্রহণ করে এবং আপনি যা জানতে চাচ্ছেন সেইটার উত্তর প্রদর্শন করবে। সার্ভার কি কাজ করে এই বিষয়টি সম্পর্কে আশা করছি আপনারা বুঝতে পেরেছেন।

সার্ভার কি এর সুবিধা 

সার্ভার কি - সার্ভার কি কাজ করে - সার্ভার কি কাকে বলে এ আর্টিকেলটিতে আমরা সার্ভার এর সার্ভার কি এর সুবিধা সম্পর্কে জানব।

  • সার্ভার থেকে সকল ডাটা ব্যাকআপ এর অনেক সুবিধা থাকে।
  • পৃথিবীর যেকোন প্রান্ত থেকে ক্লায়েন্ট এই সার্ভার কে সহজে অ্যাক্সেস করতে পারে।
  • সার্ভারের সিকিউরিটি সিস্টেম অনেক উন্নত। এই জন্য এই নেটওয়ার্কে কোন কাজ সার্ভারের অনুমতি ছাড়া করা সম্ভব না যার ফলস্বরূপ আমাদের মূল্যবান ডাটাগুলো সুরক্ষিত থাকে।
  • এই নেটওয়ার্ক দ্বারা বিভিন্ন রিসোর্স এবং ডাটা ভাগাভাগি করে ব্যবহার করা সম্ভব হয়।

সার্ভার কত প্রকার ও কি কি 

সার্ভার কি - সার্ভার কি কাজ করে - সার্ভার কি কাকে বলে আজকের এই আর্টিকেলটিতে আমরা জানবো সার্ভার কত প্রকার ও কি কি এই সম্পর্কে বিস্তারিত। পরিষ্কারভাবে জানতে পুরো পোস্ট টি মনোযোগ সহকারে পড়বেন। সাধারণত সার্ভার হচ্ছে একটি ইংরেজী শব্দ এর অর্থ হচ্ছে স্থানান্তরযোগ্য অথবা সংগ্রাহক। 

এর পুরো শব্দটির অর্থ দাঁড়ায় তথ্য সংগ্রহ অথবা স্থানান্তর করা।এবারে চলুন দেখে নেয়া যাক সার্ভার কত প্রকার ও কি কি। সার্ভার মূলত বিভিন্ন প্রকারের হয়ে থাকে নিচে এগুলোর বর্ণনাসহ তুলে ধরা হলো। বিভিন্ন রকমের সার্ভার রয়েছে যেমন ওয়েব সার্ভার , পিডিএফ সার্ভার , ইমেইল সার্ভার , অ্যাপ্লিকেশন সার্ভার ইত্যাদি।

ওয়েব সার্ভার কি 

আমরা আমাদের ডিভাইসের মাধ্যমে ইন্টারনেট এর কানেকশন লাগিয়ে বিভিন্ন রকম তথ্য বা আর্টিকেল বা কনটেন্ট সার্চ দিয়ে থাকি। তখন সার্ভার আমাদের রিকুয়েস্ট গ্রহণ করে যে সার্ভারে মাধ্যমে আমাদের সামনে আমাদের কাঙ্ক্ষিত তথ্যসমূহ খুঁজে নিয়ে আসে তাকে বলা হয় ওয়েব সার্ভার। বর্তমানে বিভিন্ন রকম সার্ভারের মধ্যে এটি সবচেয়ে শীর্ষ স্থানে অবস্থান করছে।

পিডিএফ সার্ভার কি 

আপনারা যারা সার্ভারে নিরবিচ্ছিন্ন সংযোগ খোঁজেন তাদের জন্য পিডিএফ সার্ভার হচ্ছে অন্যতম একটি সার্ভার। তরুণদের সবচেয়ে পছন্দনীয় সার্ভারের নাম হচ্ছে পিডিএফ সার্ভার। কারণ কোন রকম ঝামেলা ছাড়াই এই সার্ভার এর মধ্যে আপনি যেকোন মুভি, গেম, গান  ডাউনলোড করতে পারবেন।

ইমেইল সার্ভার কি 

সার্ভার কি কাজ করে এই আর্টিকেলটিতে এবারে জানবো ইমেইল সার্ভার কি এই সম্পর্কে। সার্ভারটি মূলত ব্যক্তিগত বা অফিশিয়াল নানান ধরনের কাজের ক্ষেত্রে ব্যবহার হয়ে থাকে। বাধাহীন বা নিরবিচ্ছিন্ন ইমেইল পৌঁছানোর ক্ষেত্রে এই সার্ভার বিশেষ ভূমিকা পালন করে। এই সার্ভার এতটাই শক্তিশালী যে অল্প গতির ইন্টারনেট কানেকশনেও অনেক ভালো সার্ভিস দিয়ে থাকে এই ইমেইল সার্ভার।

অ্যাপ্লিকেশন সার্ভার কি 

আমাদের ডিভাইসে নানা ধরনের অ্যাপ্লিকেশন থাকে যা আমাদের নিত্যদিনের কাজের ক্ষেত্রে ব্যবহার করা হয়। আমাদের ব্যবহৃত অ্যাপ্লিকেশন সমূহকে পরিচালনা করার জন্য ব্যবহার করা হয়ে থাকে এই অ্যাপ্লিকেশন সার্ভার।

ফাইল সার্ভার কি 

আমাদের দৈনন্দিন জীবনের বিভিন্ন ফাইল ক্রিয়েট করতে হয় বা ফাইল নিয়ে কাজ করতে হয়। তাই এই ফাইল সার্ভার এর বিভিন্ন রকমের ফাইল তৈরি করে সেই ফাইলসমূহ পরিচালনা করার জন্য ব্যবহার করা হয়ে থাকে ফাইল সার্ভার।

এফটিপি ফাইল কি 

ইন্টারনেটে প্রতিদিন প্রচুর ফাইল এক কম্পিউটার থেকে অন্য কম্পিউটারে ট্রান্সফার করা হয় সেগুলোর মধ্যে বেশিরভাগ ফাইলগুলি ফাইল ট্রান্সফার প্রোটোকল এর মাধ্যমে ট্রান্সফার করা হয়ে থাকে। এটি একটি স্ট্যান্ডার্ড কমিউনিকেশন যার মাধ্যমে একটি নেটওয়ার্কের কম্পিউটার ফাইল থেকে ক্লায়েন্টের চাহিদা অনুযায়ী বিভিন্ন ইনফর্মেশন ক্লায়েন্টের ডিভাইসের মাধ্যমে ট্রান্সফার করা হয়ে থাকে।

প্রিয় বন্ধুরা আজকের এই সার্ভার কি - সার্ভার কি কাজ করে - সার্ভার কি কাকে বলে আর্টিকেলটিতে আপনাদেরকে সার্ভার সম্বন্ধে বিস্তারিত জানালাম। সার্ভার কি - সার্ভার কি কাজ করে - সার্ভার কি কাকে বলে আশা করি পোস্ট টি পড়ে আপনাদের অনেক ভালো লেগেছে এবং অনেক কিছু শিখতে পেরেছেন। সার্ভার কি - সার্ভার কি কাজ করে - সার্ভার কি কাকে বলে সম্বন্ধে যদি আপনাদের কোন কিছু জানার থাকে তাহলে আমাদেরকে কমেন্টের মাধ্যমে জানাবেন। সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন। আল্লাহ হাফেজ। ২৩২৬১

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url