মাতৃভাষার গুরুত্ব ও প্রয়োজনীয়তা

মাতৃভাষার গুরুত্ব ও প্রয়োজনীয়তা নিয়ে আজকের এই আর্টিকেলে আলোচনা করা হবে। আমাদের মধ্যে অনেকে আছে যারা মাতৃভাষার গুরুত্ব ও প্রয়োজনীয়তা সম্পর্কে জানতে চায় সাধারণত বিভিন্ন শ্রেণীর পরীক্ষায় মাতৃভাষার গুরুত্ব ও প্রয়োজনীয়তা সম্পর্কে প্রশ্ন এসে থাকে। তাদের জন্য আজকের এই আর্টিকেলটি খুবই গুরুত্বপূর্ণ।

আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থাকেন তাহলে মাতৃভাষার গুরুত্ব ও প্রয়োজনীয়তা সম্পর্কে বিস্তারিত ভাবে জানতে পারবেন। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে মাতৃভাষার গুরুত্ব ও প্রয়োজনীয়তা সম্পর্কে জেনে নেওয়া যাক।

কন্টেন্ট সূচিপত্রঃ মাতৃভাষার গুরুত্ব ও প্রয়োজনীয়তা

মাতৃভাষার গুরুত্ব ও প্রয়োজনীয়তাঃ ভূমিকা

প্রিয় বন্ধুরা আমরা সাধারণত সকলে মাতৃভাষায় কথা বলি। মাতৃভাষায় মনের কথা প্রকাশ করতে আমরা সকলেই পছন্দ করি। সাধারণত তাই মাতৃভাষার গুরুত্ব রয়েছে অনেক আজকের এই আর্টিকেলে মাতৃভাষার গুরুত্ব ও প্রয়োজনীয়তা নিয়ে বিস্তারিত আলোচনা করব। এছাড়া মাতৃভাষার গুরুত্ব ও প্রয়োজনীয়তা রচনা, শিক্ষায় মাতৃভাষার গুরুত্ব, বাংলা মাতৃভাষার গুরুত্ব ও মহিমা, মাতৃভাষার বৈশিষ্ট্য নিয়ে আলোচনা করা হবে।

মাতৃভাষার গুরুত্ব ও প্রয়োজনীয়তা রচনা

প্রিয় বন্ধুরা আজকের এই আর্টিকেলে আমরা এখন মাতৃভাষার গুরুত্ব ও প্রয়োজনীয়তা রচনা আলোচনা করব। আপনারা যারা আমাদের এই আর্টিকেল পড়ছেন তারা নিশ্চয়ই মাতৃভাষার গুরুত্ব ও প্রয়োজনীয়তা রচনা সম্পর্কে জানতে চান? তাহলে চলুন আজকের এই আর্টিকেল থেকে মাতৃভাষার গুরুত্ব ও প্রয়োজনীয়তা রচনা সম্পর্কে জেনে নেয়।

মাতৃভাষার গুরুত্বঃ

মাতৃভাষা এর অর্থ হলো মায়ের ভাষা। আমরা মায়ের মুখ থেকে যে ভাষা শুনে থাকি সাধারণত তাকেই মাতৃভাষা বলা হয়। শিশু সব সময় যে মায়ের কাছ থেকে ভাষা শিখে তা নয় কখনো কখনো ব্যতিক্রম ঘটে। মায়ের মত যে শিশুকে প্রতিপালন করে কিংবা জন্মের পর থেকে যার কাছে শিশু থাকে সাধারণত তার মুখের ভাষায় শিশু প্রথম শেখে। বাঙালি মায়ের সন্তান জন্ম হওয়ার পর সে যদি অন্য কোন দেশে বড় হয়ে থাকে তাহলে সেই দেশের ভাষা শিখবে।

শিশু প্রথম যে ভাষা শেখে তাকে প্রথম ভাষা অথবা মাতৃভাষা বলা হয়। সাধারণত দেখা যায় যে বাঙালি মায়ের শিশুর মাতৃভাষা বাংলা ইংরেজি মায়ের শিশুর মাতৃভাষা ইংরেজি, আরবি মায়ের শিশুর মাতৃভাষা আরবি। একই ভাষা যারা ব্যবহার করে তাদেরকে বলে একই ভাষাভাষী। আমরা যারা বাংলা ভাষায় কথা বলি তারা সকলে বাংলা ভাষার সম্প্রদায়ের অন্তর্গত।

এ ভাষা আঞ্চলিক ভাষা ও বলা হয়। আমাদের প্রত্যেকের জেলার একটি নিজস্ব উপভাষা রয়েছে। সাধারণত আমরা সেই ভাষায় কথা বলে থাকি। উপভাষায় কথা বলা মোটেও দোষের নয় উপভাষা হলো মায়ের মতই। মাকে আমরা শ্রদ্ধা করে থাকি তেমন নিজের ভাষাকেও আমরা শ্রদ্ধা করে থাকি এবং সম্মান করি।

মাতৃভাষার প্রয়োজনীয়তাঃ

ভাষা যোগাযোগের প্রধান মাধ্যম। এটি এমন একটি ব্যবস্থা যা একগুচ্ছ শব্দ ও লিখিত প্রতীকের মধ্যে আমরা নির্দিষ্ট দেশ অঞ্চল লোকেরা ব্যবহার করে থাকি এবং মনের ভাব প্রকাশ করে থাকি। কিন্তু মাতৃভাষার প্রভাব এই ব্যক্তি জীবনে আলাদাভাবে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। কারণ মাতৃভাষার সাথে রয়েছে শৈশবের সম্পর্কযুক্ত।

একইভাবে উপভাষাগুলো অনেক সময় বোধগম্য হয় না আমাদের ক্ষেত্রে এজন্যই আমরা উপভাষাকে আদর্শ ধরে সবার বোধগম ভাষা হিসেবে প্রমিত ভাষা ব্যবহার করে থাকি। এ ভাষা মাধ্যমে শিক্ষা প্রশাসনিক ব্যবসা বাণিজ্য সম্পাদিত করা হয়।

শিক্ষায় মাতৃভাষার গুরুত্ব

প্রিয় বন্ধুরা এখন আমরা শিক্ষায় মাতৃভাষার গুরুত্ব সম্পর্কে আলোচনা করব। আমরা যারা কথা বলি সকলে নিজের মাতৃভাষায় কথা বলে থাকি সাধারণত শিক্ষায় মাতৃভাষার গুরুত্ব অনেক রয়েছে। তাই চলুন আজকের এই আর্টিকেল থেকে আমরা এখন শিক্ষায় মাতৃভাষার গুরুত্ব সম্পর্কে জেনে নেওয়া যায়।

পৃথিবীতে প্রতিটি জাতির নিজস্ব ভাষা রয়েছে সাধারণত তাকে মাতৃভাষা বলা হয়। আমরা যারা মায়ের কাছ থেকে যে ভাষা শেখে সাধান্ত তাকে মাতৃভাষা বলে। আমরা যারা বাংলায় কথা বলি সাধারণত তাদের মাতৃভাষা বাংলা। বিষয় জুড়ে স্বীকৃতি একটি ভাষা হল বাংলা। ১৯৯৯ সালের ১৭ নভেম্বর ইউনিয়নের ঘোষণা মাধ্যমে আমরা এটির স্বীকৃতি পেয়েছিলাম।

আমরা জানি যে ভাষা যোগাযোগের অন্যতম একটি মাধ্যম। এটি এমন একটি ব্যবস্থা যা একগুচ্ছ শব্দ লিখিত প্রতীকের মাধ্যমে কোন নির্দিষ্ট দেশ বা অঞ্চলের লোকেরা ব্যবহার করে। তাকে মনের ভাব প্রকাশের জন্য ব্যবহার করা হয়। কিন্তু মাতৃভাষার প্রভাব এই ব্যক্তি জীবনে আলাদা ভাবে গুরুত্বপূর্ণ রয়েছে।

শিক্ষার্থীরা যখন তাদের মাতৃভাষার বিকৃত করে তখন তারা একসঙ্গে সমালোচনা মূলক চিন্তা ভাবনা ও স্বাক্ষরতা দক্ষতার মতো অন্যান্য প্রয়োজনীয় দক্ষতার পুরো বিষয়গুলোকে উৎসাহিত করে। মাতৃভাষার ব্যবহার শিশুকে তাদের সমালোচনামূলক চিন্তাভাবনা ও শিক্ষার দক্ষতা বিকাশে সহায়তা করে। মাতৃভাষার গুরুত্ব সম্পর্কে কানাডা টর্নেডো বিশ্ববিদ্যালয়ের থেকে অধ্যাপক অনুসন্ধান করেছে যে এটি কেন গুরুত্বপূর্ণ।

বাংলা ভাষার গুরুত্ব ও মহিমা

প্রিয় বন্ধুরা এখন আমরা বাংলা ভাষার গুরুত্ব ও মহিমা সম্পর্কে আলোচনা করব। আমাদের মধ্যে অনেকে আছে যারা বাংলা ভাষার গুরুত্ব ও মহিমা সম্পর্কে জানতে চায়। তাদের জন্য আজকের এই আর্টিকেলে আমরা বাংলা ভাষার গুরুত্ব ও মহিমা নিয়ে আলোচনা করব। তাহলে চলুন আলোচনা শুরু করা যাক।

আমরা জানি যে বাংলা ভাষার গুরুত্ব অনেক বেশি কারণ এ বাংলা ভাষার জন্য অনেক মানুষের প্রাণ গিয়েছে। যতদিন বাংলা দেশ রয়েছে ততদিন ইতিহাসের পাতায় টি লেখা থাকবে। সাধারণত আমরা যারা মাতৃভাষায় কথা বলি তারা বাংলা ভাষায় কথা বলে থাকি কারণ বাংলা আমাদের মাতৃভাষা। ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি মাতৃভাষার মর্যাদা রক্ষার জন্য জীবন দিয়ে বাঙালি বিশ্ব ইতিহাসের অন্যান্য দৃষ্টান্ত স্থাপন করেছে।

সালাম জাব্বার ও রফিকের মত অনেক বীর ভাষা সৈনিক বাংলা ভাষার মর্যাদা রক্ষার্থে বুকের তাজা রক্ত ঢেলে দিয়েছে। বাঙালি জাতির গৌরব ও রক্তের রঞ্জিত বেদনার ইতিহাস ও শহীদ দিবস ২১ ফেব্রুয়ারি। ১৯৯৯ সালের ১৭ নভেম্বর জাতিসংঘের শিক্ষা বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থা ইউনেস্কো সাধারণ পরিষদে এ দিবসটি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি দিয়েছিল। তখন থেকে প্রতি বছর ২১ ফেব্রুয়ারি শহীদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালিত হয়।

মাতৃভাষার গৌরব ও মহিমা প্রতিষ্ঠার দীপ্ত প্রত্যয়ে বাংলার দামাল ছেলেটা বুকের তাজা রক্ত ঢেলে যে মহান আত্মত্যাগের নজির সৃষ্টি করেছিল প্রায় অর্ধ শতাব্দী পড়ে তাদের সেই মহান ত্যাগের মহিমা আন্তর্জাতিক স্বীকৃতি পেয়েছে। আমাদের দেশে ১৯৮৭ সালে বাংলা ভাষা প্রচলন আইন হয়েছে। আইন করার পরে সর্ব স্থানের পুরোপুরি বাংলা প্রচলন হয়েছে সেটা বলতে পারি না।

মাতৃভাষার বৈশিষ্ট্য

উপরের আলোচনা গুলোতে আমরা মাতৃভাষার গুরুত্ব ও প্রয়োজনীয়তা নিয়ে আলোচনা করেছি। এখন আমরা মাতৃভাষার বৈশিষ্ট্য নিয়ে আলোচনা করব আশা করি আজকের এই আর্টিকেল থেকে আপনি মাতৃভাষার বৈশিষ্ট্য সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। তাহলে চলুন মাতৃভাষার বৈশিষ্ট্য সম্পর্কে জেনে নেওয়া যাক।

  • মাতৃভাষা শিশুর কল্পনা শক্তি ও চিন্তাশক্তির বিকাশের সহযোগিতা করে।
  • মনের ভাব সবচেয়ে সহজে প্রকাশ করা যায় মাতৃভাষার মাধ্যমে।
  • মাতৃভাষার মাধ্যমে আমরা দুর্গদ্ধ বিষয়কে সহজে বুঝতে পারি। এবং মানুষকে বোঝাতে পারি।
  • মাতৃভাষার মাধ্যমে নিজের সংস্কৃতির সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ গড়ে ওঠে।

মাতৃভাষার গুরুত্ব ও প্রয়োজনীয়তাঃ উপসংহার

মাতৃভাষার গুরুত্ব ও প্রয়োজনীয়তা রচনা, মাতৃভাষার বৈশিষ্ট্য, বাংলা ভাষার গুরুত্ব ও মহিমা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। প্রিয় বন্ধুরা আশা করি আপনারা বিষয়গুলো সম্পর্কে বিস্তারিতভাবে জানতে পেরেছেন। আপনাদের বিষয়গুলো জানাতে পেরে আমরা আনন্দিত। আপনার এবং আপনার পরিবারের সুস্থতা কামনা করে আজকের মত এখানেই শেষ করছি ধন্যবাদ। ২০৮৭৬

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url