পায়ের তালুতে ব্যাথা - পায়ের তালুতে ব্যাথা হয় কেন

আসসালামু আলাইকুম! আপনি কি পায়ের তালুতে ব্যাথা হয় কেন সে সম্পর্কে জানতে চান? এই পোস্টে পায়ের তালুতে ব্যাথা হয় কেন তা সম্পর্কে জানতে পারবেন। তাই পায়ের তালুতে ব্যাথা হয় কেন সে সম্পর্কে জানতে পোস্টটি পড়ুন। তাহলে পায়ের তালুতে ব্যাথা হয় কেন সম্পর্কে ধারণা পাবেন।

এছাড়াও আরো জানতে পারবেন পায়ের তালুতে ক্ষত ও পায়ের পাতার নিচে ব্যাথা এবং পায়ের তালুতে জ্বালাপোড়া সম্পর্কে। পাশাপাশি পায়ের মাংসপেশিতে ব্যথা এবং পায়ের রানে ব্যাথা নিয়েও আলোচনা করা হবে। যারা পায়ের তালুতে ব্যাথা হয় কেন তা সহ অন্যান্য বিষয়ে জানতে চান তাদের জন্য পোস্টটি গুরুত্বপূর্ণ। তো চলুন আর দেরি না করে পায়ের তালুতে ব্যাথা হয় কেন সহ অন্যান্য বিষয় সম্পর্কিত পোস্টটি শুরু করি।

সূচিপত্রঃ পায়ের তালুতে ব্যাথা - পায়ের তালুতে ব্যাথা হয় কেন 

পায়ের তালুতে ব্যাথা - পায়ের তালুতে ব্যাথা হয় কেন 

পা আমাদের শরীরের অনেক গুরুত্বপূর্ণ একটি অঙ্গ। যার এই অঙ্গ টি নেই সেই বুঝে এই পায়ের মর্ম কি। আবার যাদের পা আছে তারাও এই পা নিয়ে পড়ে নানা বিপাকে। সাধারণত আমাদের মধ্যে ছোট থেকে বয়স্ক লোক, সবার মধ্যেই পায়ের ব্যথা জনিত সমস্যা দেখা। এ সমস্যা টি যেন এখন প্রতি ঘরে ঘরে। পায়ের সমস্যা মধ্যে যে সমস্যা টি কমন সেটি হলো পায়ের তালুতে ব্যাথা। আমাদের অনেকেই পায়ের তালুতে ব্যাথা হয় কেন তা সম্পর্কে সঠিক ভাবে জানে না। 

আপনি যদি পায়ের তালুর ব্যথায় ভোগেন এবং পায়ের তালুতে ব্যাথা হয় কেন তা না জানেন, তাহলে এ সমস্যা আরো দিনে দিনে বাড়তে পারে। পা যেহেতু আমাদের অতি গুরুত্বপূর্ণ অঙ্গ তাই এটি নিয়ে কখনো দায়সারা করা যাবে না। তাই অবশ্যই জেনে রাখতে হবে পায়ের তালুতে ব্যাথা হয় কেন সে সম্পর্কে। পায়ের তালুতে ব্যাথা হয় কেন তা জানতে এই পাঠটি ভালো ভাবে পড়লে বুঝতে পারবেন। তো চলুন দেখে নিই পায়ের তালুতে ব্যাথা হয় কেন তা সম্পর্কে বিস্তারিত। 
  • পায়ের তালুতে যেসব কারণে ব্যাথা হয় তার মধ্যে অন্যতম হলো প্লান্টার ফ্যাসাইটিস। আমাদের পায়ের পাতার নিচে যে প্লান্টার ফাসা নামক একটি মোটা পর্দা থাকে, এতে প্রদাহ হলে এ সমস্যা দেখা দেয়।
  • বেশি সময় ধরে এমন কাজ করলে যেটা পায়ের তালুতে বা গোড়ালিতে চাপ ফেলে, এই থেকে পায়ের তালুতে ব্যাথা জনিত সমস্যা দেখা দেয়। 
  • অতিরিক্ত ওজন কিছু ভর করলে সেটি পায়ের পাতার ওপর প্রভাব ফেলে। এর থেকে পায়ের গোড়ালি বা তালুতে ব্যাথা শুরু হয়ে থাকে।
  • খালি পায়ে কোনো পাকা বা ইটের রোডে বেশিক্ষণ হাটাহাটি বা দৌড়াদৌড়ি করলে পায়ের পাতার প্লান্টার ফাসা নামক পর্দাতে এই প্রভাব পড়ে। ফলে এ সমস্যা হতে পারে। 
  • যারা বেশিক্ষণ ধরে দাড়িয়ে কাজ করে, যেমনঃ কলকারখানার শ্রমিক বা রাজমিস্ত্রী, ইত্যাদি  এদের এ সমস্যা হতে পারে। 
নিশ্চয়ই বুঝতে পেরেছেন যে পায়ের তালুতে ব্যাথা হয় কেন সে সম্পর্কে। এসব ব্যথা হতে মুক্তি পেতে যা যা করণীয় তা হলোঃ
  • সঠিক মাপ অনুযায়ী জুতো পরিধান করুন। অতিরিক্ত টাইট বা বেশি শক্ত জুতা না পড়ে একটু নরম ধরনের জুতো পরুন।
  • বেশিক্ষণ ধরে দাড়িয়ে থাকা বা খালি পায়ে হাটা থেকে বিরত থাকুন। দৌড়াদৌড়ি বা ব্যায়াম করার সময় ভালো মানের কেচ পরুন।
  • পায়ের তালুতে ব্যাথা শুরু হলে সেখানে আইস প্যাক লাগান অন্তত ১৫ মিনিট ধরে। 
  • আদা, রসুন, সবুজ শাকসবজি প্লান্টার ফ্যাসাইটিস রোগের ক্ষেত্রে ভালে কাজ করে।

পায়ের পাতার নিচে ব্যাথা

নানা কারণেই হতে পায়ের পাতার নিচের ব্যাথা। পায়ের পাতার নিচে ব্যাথা হলে এ সমস্যা বেশি কষ্ট দেয় সকালে ঘুম থেকে ওঠার পড়ে। তখন মাটিতে পা ও রাখা যায় না। সাধারণত এ ব্যাথা হয় আমাদের অসাবধানতার কারণে। অতিরিক্ত হাঁটাচলা, জুতা পরিধান না করা, অতিরিক্ত ওজন বহন করা, ইত্যাদি কারণে এ ব্যথা দেখা দেয়। পায়ের পাতার নিচে ব্যাথা হলে যা করণীয় তা হলোঃ
  • বলঃ একটি ছোট বা মাঝারি বল নিন। যে পায়ে ব্যাথা সে পায়ে বলটি মাটিতে রেখে বার বার পাকে বলের ওপর পরিচালনা করুন৷ কিছুক্ষণ করার পরে এ ব্যথা অনেকটা কমবে।
  • পানিঃ দুইটি পাত্রের মধ্যে একটিতে কুসুম গরম ও একটিতে ঠান্ডা পানি নিন। এরপর ব্যাথা যুক্ত পা কে কিছুক্ষণ গরম পাত্রে ও কিছুক্ষণ ঠান্ডা পানির পাত্রে রাখুন। এতে ব্যাথা কিছুটা কমবে।
  • মাসাজঃ অলিভ অয়েল দিয়ে পায়ের আঙুল থেকে গোড়ালি পর্যন্ত ভালো ভাবে মাসাজ করুন। এরকম কিছু সময় ধরে করতে পারেন। 

পায়ের তালুতে ক্ষত - পায়ের তালুতে জ্বালাপোড়া

আমাদের মানব দেহে যে স্থানে বেশি ক্ষত হয় তার মধ্যে একটি হলো পা। আমরা পা দিয়ে চলাফেরা বা খেলাধুলা করার সময় দূর্ভাগ্যবশত আমাদের পায়ের তালুতে ক্ষত হয়ে যায় অনেক সময়। এই ক্ষত থেকে শুরু হয় পায়ের তালুতে জ্বালাপোড়া। পায়ের তালুতে ক্ষত হলে বা পায়ের তালুতে জ্বালাপোড়া করলে এ ব্যথা কমানোর কিছু প্রক্রিয়া রয়েছে। 

সাধারণত পায়ের তালুতে ক্ষত সৃষ্টি হলেই এর থেকে পায়ের তালুতে জ্বালাপোড়া করে। যদি সে ক্ষত এর মধ্যে ময়লা লাগে তাহলে পা কে ভালোভাবে ডেটল ও গরম পানি দিয়ে ধুয়ে সে ক্ষত স্থানে পরিষ্কার করুন। এরকম ক্ষত হলে পা শুকনো রাখার চেষ্টা করবেন। তাছাড়া বেশি সময় ধরে মুজা বা শু পড়া থাকবেন না। এতে পা ঘামে ক্ষত স্থানে জ্বালাপোড়া হয় ও সেটি শুকাতে অধিক সময় লেগে যায়। ক্ষত স্থানে ক্ষত শুকানোর পাউডার ব্যবহার করতে পারেন। এতে খুব তাড়াতাড়ি শুকিয়ে আসবে। পাশাপাশি ফার্মেসীর দোকান থেকে ব্যথার ঔষধ সেবন করতে পারেন ডাক্তার এর পরামর্শ নিয়ে।

পায়ের মাংসপেশিতে ব্যথা

পায়ের মাংসপেশিতে ব্যথা অনুভব হয়? আপনি কি জানেন পায়ের মাংসপেশিতে ব্যথা কেন হয়ে থাকে? সাধারণ ভাবে বলতে গেলে পায়ের মাংসপেশিতে ব্যথা নানা কারণে হতে পারে। অতিরিক্ত দৌড়াদৌড়ি বা হাঁটাচলা থেকে এ সমস্যা বেশি হয়। আবার ভারি কাজ ব দীর্ঘ সময় ধরে দাড়িয়ে কাজ করলেও এ সমস্যা দেখা দেয়। বিশেষ করে এ সমস্যা বেশি হয় ৫০ এর ওপরের বয়সী লোকদের মধ্যে। পায়ের মাংসপেশিতে ব্যথা কমাতে যা যা করণীয় তা হলোঃ

  • হঠাৎ করে এ সমস্যা হলে ঠান্ডা ও কুসুম গরম পানিতে পা রাখতে পারেন৷ একই পা কিছুক্ষণ সময় ঠান্ডা ও কিছুক্ষণ সময় গরম পানিতে রাখলে এ ব্যথা অনেক কমে আসে।
  • এ ব্যথার আরেটি উপায় হলো রেস্ট করা। ব্যথা অনুভব হলে শুয়ে থাকার বা ঘুমানোর চেষ্টা করুন৷ কিছুক্ষণ হাঁটা বন্ধ রাখুন।
  • যে স্থানে ব্যথা অনুভব হয় সে স্থানে কোনো কিছুর চাপ দিয়ে রাখুন বা বেধে রাখুন। তবে কোনো কাপড় দিয়ে এমন ভাবে বাধবেন যাতে রক্ত চলাচল করতে পারে।
  • ব্যথা যুক্ত স্থানে আইস প্যাক লাগিয়ে রাখতে পারে ১০-১৫ মিনিট ধরে।

পায়ের রানে ব্যাথা

পা জনিত ব্যথার মধ্যে পায়ের রানে ব্যাথা বেশি দেখা যায়। এ সমস্যা ছোট থেকে বৃদ্ধ সবার মধ্যেই লক্ষণীয়৷ পায়ের রানে ব্যাথা হলে সাধারণ ভাবে হাঁটাচলা করতে কষ্ট হয়৷ দীর্ঘসময় ধরে হাঁটাচলা বা দাড়িয়ে থাকল এটা হয়ে থাকে। আবার শরীরে শাকসবজি ও ভিটামিন এর অভাবে ও হয়ে থাকে। এ ধরনের ব্যথা হলে গরম পানির সাথে লবণ মিশিয়ে সেখানে ঢালতে পারেন৷ পাশাপাশি মুভ বা কোনো ব্যথার ক্রিম এর সাহায্যে মাসাজ করতে পারেন৷ বেশি বেশি শাকসবজি ও ভিটামিন ও ক্যালসিয়াম যুক্ত খাবার খেতে পারেন। বেশি দিন ধরে ব্যথা স্থায়ী হলে ডাক্তারের পরামর্শ নিন।

আশা করি আজকের পোস্ট টি আপনাদের কাছে ভালো লেগেছে। পোস্ট টি পড়ে আপনি যদি উপকৃত হয়ে থাকেন তাহলে পোস্টটি শেয়ার করতে ভুলবেন না। প্রতিদিন এমন ভালো ভালো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন৷ এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। 18801

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url