বীমা কি ও কেন - বীমা প্রিমিয়াম কাকে বলে

বীমা আপনার ঝুঁকি পরিচালনা করার একটি উপায়। আপনারা যদি জানতে চান বীমা কি ও কেন এটি করা হয় তাহলে আমাদের পোস্টটি আপনাকে পড়তে হবে। বীমা কি ও কেন করা হয় এর অনেক গুলা কারন থাকে। কিন্তু বীমা কি ও কেন করা হয় এর প্রথম এবং প্রধান কারণ হল আমাদের আমাদের জীবনে আর্থিক সমস্যার সমাধান করা। 

বীমা হল আর্থিক ক্ষতি থেকে সুরক্ষার একটি উপায় যেখানে একটি ফি এর বিনিময়ে একটি পক্ষ নির্দিষ্ট  ক্ষতি বা আঘাতের ক্ষেত্রে অন্য পক্ষকে ক্ষতিপূরণ দিতে সম্মত হয়। বীমা কি ও কেন এটি ঝুঁকি ব্যবস্থাপনার একটি রূপ। যে ব্যক্তি বা সত্তা বীমা ক্রয় করে তাকে পলিসিধারী বলা হয়। বীমা কি ও কেন, বীমা প্রিমিয়াম কাকে বলে, বীমা কি হিসাব, সরকারি বীমা কয়টি কি কি, অনুত্তীর্ণ বীমা কি এবং সাধারন বীমা কি জানতে নিচে পড়ুন। 

সূচিপত্রঃ বীমা কি ও কেন

বীমা কি ও কেন বিস্তারিত পড়ুন 

বীমার আক্ষরিক অর্থ হবে অপ্রত্যাশিত এবং দুর্ভাগ্যজনক ক্ষতির বিরুদ্ধে একটি নিশ্চয়তা। এর মানে হল, আপনি যদি আপনার স্বাভাবিক জীবনে স্বাভাবিকের চেয়ে কম কোনো ঘটনার সম্মুখীন হন এবং এর কারণে আর্থিক ক্ষতির সম্মুখীন হন, তাহলে আপনাকে ক্ষতিপূরণ দেওয়া যেতে পারে।

উদাহরণস্বরূপ, আপনি আপনার গাড়িতে অফিসে যাওয়ার পথে দুর্ঘটনার সম্মুখীন হয়েছেন এবং গাড়িটি ক্ষতিগ্রস্থ হয়েছে। আপনার বীমাকারী এই ক্ষেত্রে মেরামতের খরচ পরিশোধ করতে পারেন। যাইহোক, বীমাকারী হেডল্যাম্পের কাজ বন্ধ করে দেওয়ার মতো স্বাভাবিক পরিধান এবং টিয়ার ফেরত দেবেন না।

আইনগতভাবে বীমাকে একটি চুক্তি হিসাবে সংজ্ঞায়িত করা হয়েছে যেখানে বীমাকারী কোনো অপ্রত্যাশিত আকস্মিকতার কারণে হওয়া ক্ষতির বিরুদ্ধে বীমাকৃতকে ক্ষতিপূরণ দিতে সম্মত হন। চুক্তিতে একটি বিবেচনাও জড়িত যাকে প্রিমিয়াম বলা হয়। সর্বাধিক উপলব্ধ সুবিধার পরিমাণকে বলা হয় বিমাকৃত সমষ্টি বা বীমাকৃত অর্থ। 

বীমা কেন করা হয়ঃ

আমাদের প্রতিদিনের জীবন কে সিকিউর করার জন্যে আবার আমাদের জীবনে বিভিন্ন দুর্ঘটনায় যে ক্ষতি গুলা হয় তার ক্ষতি পূরণ এর জন্যে আমাদের সবার একটি করে বীমা থাকা প্রয়োজন। তাছাড়াও জীবন বীমা নামের একটা বীমা আছে এই বীমা করার পরে বীমাকারী যদি মরে যায় তাহলে তার পরিবার সেই বীমার সব টাকা সারাজীবন পাবে। এমনকি যদি বীমা করার পরে কোনো টাকা না দিয়ে মরে যায় তাহলেও তার পরিবার সব টাকা পাবে। 

 বীমা প্রিমিয়াম কাকে বলে জানুন

একটি বীমা প্রিমিয়াম হল আপনি একটি বীমা পলিসির জন্য যে পরিমাণ অর্থ প্রদান করেন। সহজ কথায়, যা আপনি বীমা কোম্পানিকে কভারেজের বিনিময়ে প্রদান করেন তাকে বীমা প্রিমিয়াম কাকে বলে। অতএব, আপনি যখন "বীমা প্রিমিয়াম" শুনবেন, তখন "বীমা মূল্য" ভাবুন। 

আপনি সাধারণত পলিসির উপর নির্ভর করে মাসিক, আধা বার্ষিক বা বার্ষিক প্রিমিয়াম প্রদান করেন। বীমাকারীরা কখনও কখনও আপনার পলিসি বান্ডিল করার জন্য বা বার্ষিক আপনার প্রিমিয়াম পরিশোধের জন্য একটি ছোট ছাড় অফার করে।

আপনার প্রিমিয়ামের মূল্য নির্ভর করে আপনি যে ধরনের বীমা কিনছেন যেমন। জীবন, ভাড়াটে, গাড়ি বা বাড়ির মালিকরা। আপনি বিমা কর্তনযোগ্য একটি বীমার জন্যও দায়ী হতে পারেন, যা বীমাকারী দাবির খরচ কভার করার আগে আপনি যে পরিমাণ অর্থ প্রদান করেন।

বীমার সুবিধা কি কি? 

বীমা একটি গুরুত্বপূর্ণ আর্থিক হাতিয়ার। দুর্যোগ বা দুর্ঘটনার পরে আপনি আর্থিক সহায়তা পাবেন জেনে এটি আপনাকে কম উদ্বেগের সাথে জীবনযাপন করতে সাহায্য করতে পারে। আপনাকে দ্রুত পুনরুদ্ধার করতে সহায়তা করে। যখন জীবন বীমার কথা আসে এর অর্থ হতে পারে আপনার পরিবারকে বাড়ি থেকে বের হতে হবে না বা আপনার বাচ্চারা কলেজে যাওয়ার সামর্থ্য রাখতে পারে।

আরো পড়ুনঃ কিভাবে ধৈর্যশীল হওয়া যায় - ধৈর্যশীল হওয়ার দোয়া

অটো ইন্স্যুরেন্সের জন্য এর অর্থ হতে পারে দুর্ঘটনার পরে মেরামত বা প্রতিস্থাপনের গাড়ির জন্য অর্থ প্রদানের জন্য আপনার হাতে অতিরিক্ত নগদ রয়েছে। বীমা আপনার জীবনকে ট্র্যাকে রাখতে সাহায্য করতে পারে, যতটা সম্ভব, খারাপ কিছু লাইনচ্যুত হওয়ার পরে।

আপনার স্বাধীন বীমা এজেন্ট বীমার সুবিধার পাশাপাশি আপনার নির্দিষ্ট বীমা পলিসির সুবিধাগুলি সম্পর্কে আরও জানতে পড়ুন। উদাহরণস্বরূপ, আপনার বীমা কভারেজ ছাড়াও আপনি বিনামূল্যে রাস্তার পাশে সহায়তা, ব্যবসার জন্য ঝুঁকি নিয়ন্ত্রণ পরামর্শ বা জীবন বীমা পলিসিতে নগদ মূল্যের মতো সুবিধাগুলিতে অ্যাক্সেস পেতে পারেন। কিছু ক্ষেত্রে, যেমন অটো বীমা এবং শ্রমিকদের ক্ষতিপূরণ অন্যদের রক্ষা করার জন্য আপনার আইন দ্বারা বীমার প্রয়োজন হতে পারে।  

সরকারি বীমা কয়টি কি কি

বাংলাদশে প্রায় ৭৯ টি বীমা আছে। যার মধ্যে ৩৩ টি লাইফ বীমা এবং ৪৬ টি নন-লাইফ বীমা কোম্পানি। লাইফ বীমা কোম্পানির ১ টি হল সরকারি আর ৩২ টি বেসরকারি এবং নন-লাইফ বীমা কোম্পানির মধ্যে ১ ট হল সরকারি আর ৪৫ টি বেসরকারি। তাহলে এখান থেকে আমরা বুঝতে পারি সরকারি বীমা কয়টি কি কি। 

সরকারি বীমা ২ টি ঃ

  • জীবন বীমা কর্পোরেশন 
  • সাধারণ বীমা কর্পোরেশন 
জীবন বীমা কর্পোরেশনঃ  
  • এলআইসি বাংলাদেশ লিমিটেডের পক্ষ থেকে জিডি অ্যাসিস্ট লিমিটেড বিনামূল্যে এমটিবি প্রিভিলেজ গ্রাহকদের স্বাস্থ্য কানেক্ট কার্ড প্রদান করবে
  • এই কার্ডধারীরা তালিকাভুক্ত হাসপাতাল, ফার্মেসি, ক্লিনিক, ডায়াগনস্টিক সেন্টার এবং লাইফ স্টাইল ব্র্যান্ডগুলিতে 40% পর্যন্ত ছাড় পাবেন
  • এই কার্ডধারীরা ভারত, থাইল্যান্ড, মালয়েশিয়া এবং সিঙ্গাপুর থেকে বিনামূল্যে দ্বিতীয় চিকিৎসা মতামত পাবেন
  • এই কার্ডধারীরা এসএমএস বা ইমেলের মাধ্যমে প্রশংসাসূচক স্বাস্থ্য টিপস পাবেন
সাধারণ বীমা কর্পোরেশনঃ 
সাধারণ বীমা কর্পোরেশন একটি বাংলাদেশের্ট সাধারণ বীমা কর্পোরেশন। সাধারণ বীমা কর্পোরেশন বাংলাদেশ সরকারের তত্ত্বাবধানে চলে। এটি ১৪ মে ১৯৭৩ সালে তৈরি হয়। 

সাধারণ বীমা কর্পোরেশন এ  যে সেবা গুলো দেওয়া হয়ঃ
  • মোটরসাইকেল বীমা
  • শস্য বীমা
  • অগ্নি বীমা
  • অন্যান্য বীমা
  • নৌ-বীমা
আমরা এখানে জানলাম সরকারি বীমা কয়টি কি কি, সাধারন বীমা কি, অনুত্তীর্ণ বীমা কি এবং বীমা কি হিসাব।

চারটি প্রধান ধরনের বীমা কি কি?

চার ধরনের বীমা আছে যা বেশিরভাগ আর্থিক বিশেষজ্ঞরা প্রত্যেকের কাছে থাকার পরামর্শ দেনঃ জীবন, স্বাস্থ্য, স্বয়ংক্রিয় এবং দীর্ঘমেয়াদী অক্ষমতা। আমাদের সবার জীবনে একটি করে বীমা থাকা দরকার। আর্থিক ভাবে জীবনে সেফ থাকতে বীমা একটি হুব গুরুক্তপূর্ণ। 

বীমা একটি সম্পদ?

জীবন বীমা পলিসির ধরন এবং এটি কীভাবে ব্যবহার করা হয় তার উপর নির্ভর করে। নগদ মূল্য তৈরি করার বা নগদে রূপান্তরিত করার ক্ষমতার কারণে স্থায়ী জীবন বীমাকে একটি আর্থিক সম্পদ হিসাবে বিবেচনা করা যেতে পারে। সহজ কথায়, বেশিরভাগ স্থায়ী জীবন বীমা পলিসি সময়ের সাথে নগদ মূল্য তৈরি করার ক্ষমতা রাখে।

বীমা কি ও কেন - শেষ কথা

বীমা থাকার সুবিধা হল যে এটি অভূতপূর্ব সময়ে আপনার পকেটে সবসময় টাকা থাকে। এটি আপনাকে আপনার ক্ষতি এবং ক্ষতির জন্য আর্থিক সহায়তা দেয়। সমস্ত ধরনের বীমা কভারেজের মৌলিক কাজ হল বীমাকৃতদের ক্ষতি নিয়ন্ত্রণ প্রদান করা, যারা তাদের ঝুঁকি কভার করার জন্য অর্থ প্রদান করে এমন অনেক লোককে নিয়ে আসা। আজ আমরা বীমা কি ও কেন, বীমা প্রিমিয়াম কাকে বলে, বীমা কি হিসাব, সরকারি বীমা কয়টি কি কি, অনুত্তীর্ণ বীমা কি এবং সাধারন বীমা কি আলোচনা করেছি। [22498]
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url