বনলতা সেন কে - বনলতা সেন কবিতাটি কোন ছন্দে রচিত

আসসালামু আলাইকুম! আপনি কি বনলতা সেন কে সে সম্পর্কে জানতে চান? এই পোস্টে বনলতা সেন কে ও বনলতা সেন কবিতাটি কোন ছন্দে রচিত সে সম্পর্কে জানতে পারবেন। তাই বনলতা সেন কে ও বনলতা সেন কবিতাটি কোন ছন্দে রচিত সে সম্পর্কে জানতে পোস্টটি পড়ুন। তাহলে বনলতা সেন কে ও বনলতা সেন কবিতাটি কোন ছন্দে রচিত তার ধারণা পাবেন।

এছাড়াও আরো জানতে পারবেন নাটোরের বনলতা সেন এর জীবনী ও বনলতা সেন কার ছদ্মনাম এবং বনলতা সেন কাব্যগ্রন্থ সমালোচনা সম্পর্কে। পাশাপাশি নাটোরের বনলতা সেন এর বাড়ি ও বনলতা সেন কবিতার ব্যাখ্যা নিয়েও আলোচনা করা হবে। যারা বনলতা সেন কে ও বনলতা সেন কবিতাটি কোন ছন্দে রচিত সহ অন্যান্য বিষয়ে জানতে চান তাদের জন্য পোস্টটি গুরুত্বপূর্ণ। চলুন দেরি না করে বনলতা সেন কে ও বনলতা সেন কবিতাটি কোন ছন্দে রচিত বিষয় সহ অন্যান্য বিষয় সম্পর্কিত পোস্টটি শুরু করি।

সূচিপত্র: বনলতা সেন কে - বনলতা সেন কবিতাটি কোন ছন্দে রচিত

বনলতা সেন কে - বনলতা সেন কার ছদ্মনাম

আপনি কি জানেন বনলতা সেন কে বা বনলতা সেন কার ছদ্মনাম সে সম্পর্কে? আপনি যদি একজন বই পাঠক হয়ে থাকেন তাহলে আপনি নিশ্চয়ই একবার হলেও জানার চেষ্টা করেছেন যে বনলতা সেন কে বা বনলতা সেন কার ছদ্মনাম তা সম্পর্কে। বলতে গেলে বনলতা সেন নামক কবিতাটি পড়েনি এমন পাঠক পাওয়া খুব কষ্টকর। যারা কবি জীবনানন্দ দাশ কে ভালোবাসেন বা তার লেখা সকল কবিতা গুলো পছন্দ করেন তারা নিশ্চয়ই এই না হলেও অনেক বার বনলতা সেন নামক কবিতাটি পড়েছেন। 

কবি জীবনানন্দ দাশ যত গুলি কবিতা লিখেছেন তার মধ্যে এটি অন্যতম। এটা পড়ার পরে অবশ্যই আপনার মনে প্রশ্ন জেগেছে যে বনলতা সেন কে সে সম্পর্কে। এই পাঠে আমরা বনলতা সেন কে সে সম্পর্কে পূর্ণাঙ্গ আলোচনা করবো। তাই আপনি যদি বনলতা সেন কে সে সম্পর্কে জানতে চান তাহলে পাঠটি আপনার জন্য। চলুন দেখে নিই বনলতা সেন কে তা সম্পর্কে। 

বনলতা সেন হলো জীবনানন্দ দাশ কবির লেখা একটি বিখ্যাত কবিতা। তিনি ৮৬ বছর আগে এই কবিতাটি লেখেন যখন তিনি বরিশালে ছিলেন। অনেক কবিগণ তার এই কবিতার রহস্য উদঘাটন করতে গিয়ে থমকে পরেছেন বনলতা সেন কে সে সম্পর্কে জানতে গিয়ে। একদিন গোপালচন্দ্র রায় কবিকে জিজ্ঞেসও করেছিল যে এই বনলতা সেন কে সেসব বিষয়ে। কবি তার কথা শুনে মুচকি হেসে উঠলো। কিন্তু কবি এ বিষয়ে কাউকে কখনো বলতে রাজি হননি। আসল তথ্য অনুসারে বনলতা সেন হলো একজন কল্পিত নারী। 

যে নারী কে কল্পনা করে এই কবিতাটি লেখেন। আবার এমনও হতে পারে তার সাথে কবির কোথাও দেখা হয়েছিল। এর পর একজন আরেক জনকে খোঁজাখুজি করলো। একদিন তাদের দেখাও হয়েছিল তবে তখন লেনদেন শেষের পথে। কবি নিষিদ্ধ প্রেম এর আনন্দ ও বেদনা এত সুন্দর করে আর কোন কবি ফুটিয়ে তুলতে পারেনি। বনলতা সেন অবশ্যই সে মেয়েটির ছদ্মনাম। 

তাহের মজুমদার বলেছেন, যে মেয়েটি তার উপন্যাসে উঠে এসেছে সে হলো কবির পাশের বাড়ির নারী। মূলত বনলতা সেন সে নারীকেই বুঝিয়েছেন এবং সেটি তার ছদ্মনাম। এতক্ষণে নিশ্চয়ই বুঝতে পেরেছেন যে বনলতা সেন কার ছদ্মনাম সে সম্পর্কে। এছাড়া নাটোরের বনলতা সেন এর জীবনী ও নাটোরের বনলতা সেন এর বাড়ি এবং বনলতা সেন কবিতাটি কোন ছন্দে রচিত তা জানতে সম্পূর্ণ পোস্ট এর সাথে থাকুন। 

নাটোরের বনলতা সেন এর জীবনী - নাটোরের বনলতা সেন এর বাড়ি 

কবি জীবনানন্দ দাশের বনলতা সেন কবিতার মধ্যে যে বনলতা সেন এর নাম উল্লেখ রয়েছে তার আসল বাড়ি সম্পর্কে অনেকেই জানতে উদ্বিগ্ন। এই পাঠে আমরা সেই নাটোরের বনলতা সেন এর বাড়ি ও নাটোরের বনলতা সেন এর জীবনী সম্পর্কে জানবো। বনলতা সেন কবিতায় কবি বনলতা নামটি উল্লেখ করার সময় নাটোরের বনলতা সেন বলে কয়েকবার উল্লেখ করেছে। এর থেকেই নাটোরের মানুষের মধ্যে বনলতা সেন হয়ে উঠেছে একজন রক্তে মাংসে গড়া আসল মানুষ। এ নিয়ে অনেক কাহিনিও উঠেছে। 

তবে আসল তথ্য মতে নাটোরে বনলতা সেন নামে কেউ আছে বলে এখনো প্রমাণ পাওয়া যায়নি যাকে নিয়ে কবি এ কবিতা লিখেছেন। তবে একটি সূত্র মতে, একসময় কবি নাটোরে এসেছে। সে সময়ে তাকে দেখা শোনা করার জন্য কয়েক জন সুন্দরী কে দায়িত্ব দেওয়া হয়েছিল। তার মধ্যে একজন কে কবির খুব ভালো লেগেছে। কবি তার নামে কবিতা লিখতে চাইলে মেয়েটি বারুণ করে। পরবর্তীতে তার নামে কবিতা লিখে ছদ্মনাম দিয়ে। এ ছদ্মনাম টি হলো বনলতা সেন।

বনলতা সেন কবিতাটি কোন ছন্দে রচিত 

জীবনানন্দ দাশের যতগুলো কবিতা রয়েছে তার মধ্যে বনলতা সেন নামক কবিতাটি অন্যতম। এই কবিতার কারণে তিনি অনেক খ্যাতি অর্জন করেছে। কিন্তু অনেকের মনে প্রশ্ন জাগে যে বনলতা সেন কবিতাটি কোন ছন্দে রচিত? কবিতা পড়ে ফেলে কিন্তু বনলতা সেন কবিতাটি কোন ছন্দে রচিত তা কেউ সহজে জানতে পারে না। কবিতা পড়ার পাশাপাশি বনলতা সেন কবিতাটি কোন ছন্দে রচিত তাও জানা দরকার আমাদের। তো যারা বনলতা সেন কবিতাটি কোন ছন্দে রচিত তা জানেন না তারা মনোযোগ সহকারে পড়ুন। 

জনপ্রিয় কবিতা গুলোর মধ্যে বনলতা সেন অন্যতম। প্রধানত বনলতা সেন কবিতাটি রোমান্টিক গীতি কবিতা হিসেবে বেশি পরিচিত। এই কবিতায় কবি রোমান্টিক ও আনন্দের পাশাপাশি বেদনার ভাষায় কবিতা টি ফুটিয়ে তোলে। কবিতাটি দেখতে রোমাঞ্চকর মনে হলপও এর ভাবার্থ অনেক গভীর। তবে নির্দিষ্ট ভাবে বলতে গেলে বনলতা সেন কবিতাটি অক্ষর বৃত্তে বা পয়ারে রচিত। এই কবিতার একেক টি লাইল অনেক ব্যাখ্যা পূর্ণ। তো নিশ্চয়ই বুঝতে পেরেছেন যে বনলতা সেন কবিতাটি কোন ছন্দে রচিত সে সম্পর্কে। আশা করি বনলতা সেন কবিতাটি কোন ছন্দে রচিত তা নিয়ে আর সংশয় থাকবে না।

বনলতা সেন কাব্যগ্রন্থ সমালোচনা

সর্বকালের সর্বশ্রেষ্ঠ কবিতা খুজলে নিশ্চয়ই বনলতা সেন কবিতার নাম ওঠে আসবে। এটি এমন একটি কবিতা যেটি এখনো পর্যন্ত চিন্তায় ফেলে পাঠকে কে।  এই বনলতা সেন কাব্যগ্রন্থ সমালোচনা করেছে অনেকে। তবে সে সমালোচনা হলো কবির অভাবনীয় লেখার। তিনি এমন ভাবে এটি লিখেছে যা অনেক গবেষণা করেও এর সত্যি কাহিনি পাওয়া যায়নি। মূলত প্রেম ও প্রকৃতি, হতাশা ও অবসাদ, ইতিহাস-ঐতিহ্য এবং বর্তমানকে তন্নতন্ন করে খোজা এসব কিছুর সমাহার ঘটেছে এ কাব্যে। এসব মিলেই বনলতা সেন কাব্যগ্রন্থ সমালোচনা করা হয়েছে বহুবার। 

বনলতা সেন কবিতার ব্যাখ্যা

বনলতা সেন কবিতার ব্যাখ্যা নিয়ে অনেকে জানার আগ্রহ প্রকাশ করেছে। আসলে বনলতা সেন কবিতার ব্যাখ্যা অনেক তাৎপর্যপূর্ণ। কবিতার প্রথম ভাগে হাজার বছরের ক্লান্তির কথা বলেন কবি। এই ক্লান্ত সময়ে এক অসাধারণ রুপ নিয়ে উপস্থিত হয়েছিল বনলতা সেন নামক নারী। তিনি তাকে নাটোরের নারী বলে ব্যাখ্যা করেন। কবিতার দ্বিতীয় স্তবকে বনলতা সেন এর সৌন্দর্য নিয়ে ব্যাখ্যা করেছে। তৃতীয় স্তবকটি স্তগ তোক্তির মতো মৃদু উচ্চারণে একটি স্বপ্ন-উণ্মোচনের কথা শোনা যায়। এই নিয়েই তিনি সে কবিতাটি লিখেছেন। 

আশা করি আজকের পোস্ট টি আপনাদের কাছে ভালো লেগেছে। পোস্ট টি পড়ে আপনি যদি উপকৃত হয়ে থাকেন তাহলে পোস্টটি শেয়ার করতে ভুলবেন না। প্রতিদিন এমন ভালো ভালো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন৷ এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। 18801

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url