লন টেনিস খেলার নিয়ম - লন টেনিস খেলার ইতিহাস

লন টেনিস খেলা দেখে বোঝার জন্যে লন টেনিস খেলার নিয়ম এবং তাছাড়াও লন টেনিস খেলার ইতিহাস জানতে হবে। আজ আমরা আপনাদের লন টেনিস খেলার নিয়ম এবং লন টেনিস খেলার ইতিহাস সম্পর্কে অনেক তথ্য জানাবো। আপনারা যারা লন টেনিস খেলার নিয়ম সম্পর্কে সকল ধরনের তথ্য পেতে চান তাহলে নিচে পড়ুন। 

এই খেলায় দুই খেলোয়াড়কে খেলতে দেখেন বা কোর্টে তা মারতে দেখেন! এই প্রাচীন খেলাটির একটি অদ্ভুত নিয়ম আছে যা কখনই দাগের বাইরে যেতে পারে না। লন টেনিস একটি জটিল এবং শক্তিসমৃদ্ধ খেলা যার জন্য প্রচুর দক্ষতা এবং বছরের প্রশিক্ষণ প্রয়োজন৷ আমরা আপনাদের লন টেনিস খেলার নিয়ম, লন টেনিস খেলোয়াড়দের নাম, লন টেনিস কোর্ট, লন টেনিস তারকা সম্পর্কে সব তথ্য খুব সহজ ভাবে জানাবো।  

সূচিপত্রঃ লন টেনিস খেলার নিয়ম

লন টেনিস খেলার নিয়ম এর জন্য একটি সম্পূর্ণ গাইড 

লন টেনিস খেলায় প্রাচীন খেলাটির একটি নিয়ম হল খেলোয়াড় কখন দাগের বাহিরে যেতে পারে না। এবং তার সাথে সাথে লন টেনিস একটি জটিল এবং শক্তিসমৃদ্ধ খেলা যার জন্য প্রচুর দক্ষতা এবং অনেক বছরের প্রশিক্ষণ প্রয়োজন৷ লন টেনিস একটি বিশ্বব্যাপী প্রশংসিত র‌্যাকেট ভিত্তিক খেলা, যা যথাক্রমে সিঙ্গেল, ডাবলস এবং মিক্সড ডাবলস ফরম্যাটে খেলা হয়। এই খেলা পৃথিবীর সবখানে খেলা হয়। বাংলাদেশ লন টেনিস ও খেলা হয়।    

লন টেনিস খেলার নিয়ম জানতে গেলে প্রথমেই আসে গেমটির মধ্য প্রতিপক্ষ হিসাবে দুই ব্যক্তি বা দুটি বিরোধী দল থাকে যারা জোড়ায় জোড়ায় খেলতে পারে। সিঙ্গেল খেলায়, লন টেনিস কোর্ট নামে পরিচিত একটি খেলার ময়দানের বিপরীত প্রান্তে দাঁড়িয়ে থাকা দুইজন খেলোয়াড় এবং ডাবলস দলে দুটি দল যার প্রত্যেকটিতে দুইজন খেলোয়াড় থাকে। প্রতিপক্ষকে পরাজিত করার জন্য স্থিতিশীলতা এবং শক্তির এক তুমুল যুদ্ধে লিপ্ত হয়। এই খেলাটির নিয়ন্ত্রক সংস্থা হল ফেবেলড ইন্টারন্যাশনাল টেনিস ফেডারেশন, যা পৃথক দেশের ২১০ টি জাতীয় টেনিস অ্যাসোসিয়েশনের সদস্য গঠন করে।   

সময়ের সাথে সাথে, ঐতিহ্য এবং ঐতিহ্যের সমৃদ্ধ এই খেলাটি বিশ্ব বিখ্যাত এবং কিংবদন্তী ব্যক্তিত্বদের খেলা হয়েছে। কয়েকজন বিশ্ব বিখ্যাত লন টেনিস তারকা বা লন টেনিস খেলোয়াড়দের নাম  বিজর্ন বোর্গ, আন্দ্রে আগাসি, পিট সাম্প্রাস, স্টিফেন এডবার্গ, স্টেফি গ্রাফ, মার্টিনা হিঙ্গিস, এবং মার্টিনা নাভরাতিলোভা।  

লন টেনিস খেলার নিয়ম যা টেনিস খেলায় খুব গুরুত্বপূর্ণ

লন টেনিস দুই বিরোধী খেলোয়াড় দ্বারা, একটি সিঙ্গেল ম্যাচে বা জোড়ায় দুটি দল খেলে, যাকে ডাবলস ম্যাচ বলা হয়। লন টেনিস কোর্ট এবং লন টেনিস খেলার নিয়ম নিচে দেখুনঃ  

সিঙ্গেলঃ একটি প্রতিযোগিতা যেখানে দুইজন খেলোয়াড়কে প্রতিপক্ষ হিসেবে অন্তর্ভুক্ত করে, হয় দুইজন পুরুষ বা দুইজন নারী একে অপরের বিরুদ্ধে। খেলাটি কোর্টের সিঙ্গেল সাইডলাইনের সীমানার মধ্যে খেলা হয়। যদিও খুব কম জায়গায় একজন পুরুষ এবং মহিলাদের প্রতিদ্বন্দ্বীকে নিয়ে খেলা হয়। 

ডাবলসঃ একটি বড় কোর্টে ডাবলের সাইড-লাইন ব্যবহার করে খেলা হয়। এখানে দুই জোড়া সব পুরুষ বা সব মহিলা প্রতিযোগী খেলে। প্রতিটি পয়েন্ট পোস্ট করে খেলোয়াড়রা পজিশন বদল করে। নেটের কাছাকাছি থেকে বেসলাইনের কাছাকাছি, এমনকি তারা প্রতিপক্ষের সার্ভ ফিরিয়ে দেওয়ার জন্য প্রস্তুত হয়।      

মিক্সড ডাবলসঃ যদিও পুরুষ এবং মহিলাদের ট্যুরগুলি তাদের নিজ নিজ সংস্থা দ্বারা পৃথক এবং সংগঠিত হয়। পুরুষদের জন্য ATP এবং মহিলাদের জন্য WTP চারটি গ্র্যান্ড স্ল্যাম টুর্নামেন্টের সময়, একটি মিক্সড ডাবলস প্রতিযোগিতার আয়োজন করা হয়. যেখানে, পুরুষ এবং মহিলা দল জোড়া হিসাবে একসাথে খেলে। নিয়ম অবশ্য ডাবলস ফরম্যাট অনুযায়ী একই থাকে। চারটি মেজর ছাড়াও বিশেষ করে মিক্সড প্রতিযোগিতার জন্য একটি টুর্নামেন্ট বার্ষিক অনুষ্ঠিত হয়। যাকে বলা হয় হপম্যান কাপ, যেখানে খেলোয়াড়রা তাদের দেশের প্রতিনিধিত্ব করে।   

লন টেনিস খেলার নিয়ম নিম্নলিখিত শ্রেণীবদ্ধ করা হয়

১। খেলার নিয়মঃ একটি খেলা হিসাবে লন টেনিসের তুলনামূলকভাবে কিছু নিয়ম রয়েছে, তবুও এটিকে সফলভাবে অনুসরণ করার জন্য প্রয়োজনীয় সূক্ষ্মতা, দক্ষতা এবং চৌকসতা দরকার এবং মনোযোগী কঠোর পরিশ্রম এবং প্রচেষ্টার ধারাবাহিকতা নিশ্চিত করে।  

ক। পরিবেশনের অধিকারঃ মুদ্রার টস খেলোয়াড়ের পছন্দের বিষয়ে সিদ্ধান্ত নেয় যে হয় প্রথমে সার্ভ করা বা বল গ্রহণ করা, যখন অন্য পক্ষ থেকে খেলা শুরু করার জন্য বেছে নেয়।  

খ। অবস্থানের বিন্যাসঃ লন টেনিস কোর্ট এর বিপরীত প্রান্তে দাঁড়িয়ে, একজন খেলোয়াড় সার্ভ করে যখন অন্যটি এটি গ্রহণ করে, যার ফলে যথার্থভাবে সার্ভার এবং রিসিভার নামে পরিচিত হয়।   

গ। সার্ভিসঃ একটি সার্ভ হল সেই শট যা টেনিসে 'খেলা' শুরু করে। পরিবেশিত প্রতিটি পরিষেবা বিজয়ীর দ্বারা অর্জিত একটি পয়েন্ট। আরও ভালো বোঝার জন্য নিচে কিছু প্রবিধান কমিয়ে দেওয়া হল:-

একজন খেলোয়াড় র‌্যাকেটটিকে সর্বোচ্চ উচ্চতায় ব্যবহার করে বলটিকে বাতাসে উঁচু করে ছুঁড়ে দিয়ে শুরু করে।    

১। সার্ভ করার সময়, সার্ভারের উভয় পা যোগাযোগ ছাড়াই বেসলাইনের পিছনে থাকা উচিত। 

২। যেকোনো গেমের প্রথম শুরুর জন্য, একটি সার্ভার বেসলাইনের সেন্টার পয়েন্ট এর ডানদিকে অবস্থান করে, যার মাধ্যমে নেট জুড়ে সার্ভ করা হয়। রিসিভারের সার্ভিস কোর্টে যা বাম দিকে, সার্ভারের নিজস্ব দৃষ্টিকোণ থেকে।      

৩। রিসিভার প্রস্তুত না হওয়া পর্যন্ত, সার্ভ কারী প্লেয়ার সার্ভ করা শুরু করতে পারে না। এবং একইভাবে রিসিভার সার্ভার নিজেদের প্রস্তুতি অনুযায়ী খেলা শুরু করে।    

৪। প্রতিটি সার্ভিস পয়েন্টের পরে, সার্ভকারী খেলোয়াড় ডান থেকে বামে সার্ভ শুরু করে এবং একই গেমের পরবর্তী পয়েন্টে - বাম থেকে ডানে লন টেনিস কোর্ট এর দিক পরিবর্তন করবে।   

৫। একটি কোর্ট সার্ভ এর জন্য বলটিকে প্রতিপক্ষের  ক্রস সার্ভিস বক্সের ভিতরে নেট এন্ড ল্যান্ড স্পর্শ না করে বা তার লাইনে ক্রস করতে হবে।   

৬। নেট স্পর্শ করার পরে যখন কোনও কোর্ট সার্ভিস প্রতিপক্ষের সার্ভিস বাক্সে যায়, তখন এটিকে 'লেট' বা 'নেট' বলা হয়। সার্ভকারী খেলোয়াড় খেলার আরেকটি সুযোগ পায়।   

৭। সার্ভকারী প্লেয়ার যদি দুইবার লেট করে, তবে এটি একটি দোষ হিসাবে গণনা করা হয় , সাথে সাথে প্রতিপক্ষের কাছে একটি পয়েন্ট জমা হয়। 

৮। সার্ভ করার সময় যদি কোনও খেলোয়াড়ের পা বেসলাইন বা সেন্টার লাইনে স্পর্শ করে, তবে এটি পায়ের ত্রুটি হিসাবে বিচার করা হয়।  

৯।যখন একজন খেলোয়াড় টস করার সময় বা সার্ভ করার সময় বল মিস করে, তখন এটি একটি ফল্ট সার্ভিসে পরিণত হয়।  

১০। সার্ভ করার পর কোনো বল নেট অতিক্রম করতে ব্যর্থ হলে সেটিকে সার্ভিস ফল্ট হিসেবে ধরা হয়।

১১। রিসিভার প্লেয়ারকে বলটিকে খেলোয়াড়ের কাছে ফেরত দেওয়ার আগে একবার বাউন্স করার অনুমতি দিতে হবে, অন্যথায় সার্ভারে একটি পয়েন্ট দেওয়া হবে।

স্কোরিং সিস্টেম বিস্তারিত   

লন টেনিস খেলার নিয়ম এ একটি ম্যাচ সেট, গেম এবং পয়েন্ট নিয়ে গঠিত। প্রতিটি ম্যাচ দুটি বা তিনটি সেট অন্তর্ভুক্ত করে। তাই এটি সাধারণত খেলোয়াড়দের জন্য তিনটির সেরা বা পাঁচের সেরা। প্রতিটি সেটে ছয়টি গেম রয়েছে, একটি সেট জেতার জন্য বিকল্প সার্ভিস এবং রিটার্নের সাথে খেলা হয়েছে। একজন খেলোয়াড়কে কমপক্ষে ছয়টি খেলায় জিততে হবে, ন্যূনতম দুটি গেমের ব্যবধানে।   

টেনিস গেমের সূচনাকারী স্কোর হল 'লাভ' যা টেনিস খেলায় একটি শূন্য বোঝায়। এখানে জয়ী প্রতিটি পয়েন্ট লাভ সংখ্যায় পনেরটি যোগ করে। তাই শূন্য থেকে ১৫ তারপর ৩০ এবং ৪০ এবং অবশেষে গেম পয়েন্ট গেমটি জিতেছে। তাই, সব মিলিয়ে চার পয়েন্ট। একবার প্রতিযোগী খেলোয়াড় বা জুটিবদ্ধ দলগুলি পয়েন্টের ক্ষেত্রে একই স্কোরে থাকলে, এটিকে ১৫ সমস্ত বা ৩০ সমস্ত ইত্যাদি হিসাবে গণ্য করা হয়। একই খেলায় উভয় প্রতিপক্ষ সমানভাবে তিন পয়েন্ট জিতলে, এটি ৪০ সমস্তের পরিবর্তে 'ডিউস' হিসাবে উল্লেখ করা হয়েছে। যে খেলোয়াড় পরবর্তী পয়েন্টে জিতবে সে তখন 'অ্যাডভান্টেজ'-এ থাকে, গেমটি দাবি করার জন্য মার্জিন হিসাবে পরপর দুটি পয়েন্ট প্রয়োজন।  

সীমানা এবং নেট কর্ডের নিয়ম

সমস্ত খেলার সাথে সামঞ্জস্য রেখে, লন টেনিসেও খেলার একটি ক্ষেত্র রয়েছে, যা কোর্ট নামে পরিচিত। কোর্ট নেট দ্বারা অর্ধেক বিভক্ত। বাংলাদেশ লন টেনিস খেলার নিয়ম ও একই রকম। 

কিছু লন টেনিস খেলার নিয়ম এবং শর্তাবলী নীচে উল্লেখ করা হলঃ 

  1. যে কোন শট সীমারেখার বাইরে গেলে যেমনটি সিঙ্গলস এবং ডাবলসের জন্য নির্ধারিত, ভুলকারী খেলোয়াড়ের পয়েন্ট নষ্ট করে। 
  2. যখন একটি বল জালে আঘাত করে, কিন্তু প্রতিপক্ষের কোর্টে অতিক্রম করে, তখন সীমানার মধ্যে থাকা খেলায় বিবেচনা করা হয়।
  3. একজন খেলোয়াড়ের প্রথম সার্ভিস ছাড়া, যে কোনো বল নেট কর্ডে আঘাত করা এবং অন্য দিকে না যাওয়াকে দোষ হিসেবে ধরা হয়।  
  4. যখনই একজন খেলোয়াড় বল ফেরানোর চেষ্টা করার সময় নেট স্পর্শ করে, বা বল পিছনে আঘাত করার পরে নেট অতিক্রম করে, তখন সে পয়েন্ট হারায়। 
  5. একটি 'লেট' বা 'নেট' ফার্স্ট সার্ভারের ফলাফলে সার্ভারকে দ্বিতীয় প্রথম সার্ভের চেষ্টা করার অনুমতি দেওয়া হয়। যার দ্বারা, তার প্রথম সার্ভের জন্য দুটি সম্ভাব্য চেস্টা করে। 

টাই-ব্রেক ফ্যাক্টর জেনে নিন 

প্রথাগতভাবে, একটি লন টেনিস ম্যাচ হয় দুই বা তিন সেটের সেরা হিসেবে খেলা হয়। একটি সেট জিততে, একজন খেলোয়াড়কে তার প্রতিপক্ষের উপর ন্যূনতম দুটি গেমের ব্যবধানে ছয়টি গেম জিততে হবে। যদি উভয় খেলোয়াড়ই 6-6 স্কোরে টাই থাকে, একটি সেটে, একটি টাই-ব্রেকার খেলা হয়। টাই-ব্রেকারে, যে খেলোয়াড় বা দল সাত পয়েন্টের মধ্যে প্রথমটি জিতেছে, আবার দুই পয়েন্টের ব্যবধানে সেটটি জিতেছে। যাইহোক, এই ধরনের টাই-ব্রেক প্লে-আউটে, প্রতিটি খেলোয়াড় পরপর দুইবার পরিবেশন করতে পারে। এবং, যদি প্রথম সাত পয়েন্ট দ্বারা, কোন স্পষ্ট বিজয়ী বিচার না হয়, খেলোয়াড়রা কোর্টের দিক পরিবর্তন করে।  

লন টেনিস খেলার স্পেসিফিকেশন

অন্য যেকোনো খেলার মতো, পরিমাপ, মাত্রা এবং বৈশিষ্ট্য লন টেনিসে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এখানে তিনটি প্রধান বিভাগীয় গ্রুপিং রয়েছে যা খেলোয়াড় এবং রেফারির জন্য তাৎপর্যপূর্ণ যেমনঃ 

কোর্ট স্পেসিফিকেশনঃ একটি আয়তক্ষেত্রাকার জায়গায় খেলা হয়, একটি টেনিস কোর্টের দৈর্ঘ্য ৭৮ ফুট (২৩.৭৭ মিটার) এবং সিঙ্গেল ম্যাচের জন্য ২৭ ফুট (৮.২৩ মিটার) প্রস্থ। একটি ডাবলস ইভেন্টের জন্য, প্রস্থের মার্জিন ৩৬ ফুট (১০.৯৭ মিটার) এ পরিবর্তিত হয়, যা ৯ ফুট সাইডলাইন বা 'ট্রামলাইনস'-এ বাড়ে। 

র‌্যাকেটের স্পেসিফিকেশনঃ  র‌্যাকেটের ফ্রেমে একটি গ্রিপিং হ্যান্ডেল থাকে, যা একটি ঘাড়ের দিকে নিয়ে যায়, যা মাথার সাথে মিলিত হয় যা উপবৃত্তাকার। র‌্যাকেটের ওজন ২৪৫ গ্রাম থেকে ৩৪০ গ্রামের মধ্যে, ব্যক্তিগত পছন্দ এবং খেলার উপর নির্ভর করে। র‌্যাকেটের মাথার ভেতরের অংশ জুড়ে টানটানভাবে বেঁধে দেওয়া স্ট্রিংয়ের চেকার্ড ম্যাট্রিক্স। স্ট্রিংগুলি মূলত যে উপাদান থেকে তৈরি হয় তার উপর ভিত্তি করে দুটি শ্রেণীতে ভাগ করা হয়ঃ 

গাট স্ট্রিংসঃ একটি বিস্তৃত পদ্ধতির মাধ্যমে একটি গরুর অন্ত্র থেকে তৈরি করা হয় এবং পেশাদার লন টেনিস খেলোয়াড়দের নাম এবং লন টেনিস তারকা এর মধ্যে তাদের উত্তেজনা বহন করার ক্ষমতা, স্থিতিশীলতা এবং স্থিতিস্থাপকতার মতো বৈশিষ্ট্যগুলির জন্য বেশ জনপ্রিয়।  

সিন্থেটিক স্ট্রিংঃ স্থায়িত্ব এবং সহনশীলতা নিশ্চিত করতে নাইলন, মাল্টিফিলামেন্ট, টেক্সচার্ড, কেভলার এবং পলিয়েস্টার স্ট্রিং থেকে তৈরি করা হয়। 

বলঃ সমসাময়িক লন টেনিস বলগুলি চাপযুক্ত রাবার প্রযুক্তি ব্যবহার করে তৈরি করা হয়। প্রকৃতপক্ষে, একটি ফাঁপা কোর শেল যা ভলকানাইজড রাবার থেকে তৈরি এবং নাইলন বা উল থেকে তৈরি অনুভূতের কোট দ্বারা আবৃত। বলটির ওজন ২ থেকে ২১/৬ আউন্সের মধ্যে হওয়া উচিত। উল্লেখযোগ্যভাবে, বলের ব্যাস ২১/২ এবং ২৫/৮ ইঞ্চির মধ্যে হওয়া উচিত। 

লন টেনিস খেলার সংক্ষিপ্ত ওভারভিউ এবং লন টেনিস খেলার ইতিহাস 

আধুনিক লন টেনিসের বংশ ১৮৫৯ - ১৮৬৫ সালের মধ্যে খুঁজে পাওয়া যেতে পারে। অনুপ্রেরণামূলক অবদানগুলি যেমন - ক্রোকেট এবং বোলগুলি থেকে উদ্ভূত হয়েছিল। হ্যারি জেম তার সঙ্গী অগুরিও পেরেরার সাথে ইংল্যান্ডের বার্মিংহামের ক্রোকেট কোর্টে একটি অনন্য পদ্ধতিতে খেলাটিকে রূপান্তরিত এবং অভিযোজিত করেছিলেন। ফলস্বরূপ, পেরেরা এবং জহর অন্যান্য দুই পরিচিতদের সাথে ১৮৭২ সালে লেমিংটন স্পা-এ বিশ্বের প্রথম টেনিস ক্লাব গঠন করেন, যা এই খেলায় একটি যুগের সূচনা করে।  

খেলাটি অনুসরণকারী ইতিহাসবিদদের মতে, লন টেনিসের সূচনা হয়েছিল দ্বাদশ শতাব্দীর উত্তর ফ্রান্সে একটি বল হাতের তালুতে আঘাত করে। অবশেষে, সময়ের সাথে সাথে, খেলাটি তার আধুনিক সংস্করণে রূপান্তরিত হয়েছে। কিন্তু প্রথম আবদ্ধ ইনডোর টেনিস কোর্ট নির্মাণের কৃতিত্ব লুই এক্স নামে একজন নির্দিষ্ট উদ্যোগী ব্যক্তির কাছে যায়। 

প্রথম ১৬ শতকে নিযুক্ত করা হয়েছিল এবং তাই টেনিস নামটি হয়েছিল। যদিও খেলাটির জনপ্রিয়তা তখন ইংল্যান্ড এবং ফ্রান্সে ছড়িয়ে পড়েছিল এবং এটি আস্তে আস্তে বাংলাদেশ লন টেনিস ও খেলা শুরু হয়। বলটি কোর্টের পাশের দেয়ালের বাইরে রিবাউন্ড হিসাবেও আঘাত করা যেতে পারে, একটি খেলা যা 'রিয়েল টেনিস' নামে পরিচিত এবং বিখ্যাতভাবে রাজাদের খেলা হিসাবে পরিচিত।১৮ শতকের শেষের দিকে, ইউরোপে অনেক নতুন স্পোর্টস ছড়িয়ে পড়ে।   

লন টে নিস খেলার ইতিহাস সম্পর্কে আরও জানতে চান?

লন টেনিস-এ খেলোয়াড়রা র‍্যাকেট ব্যবহার করে, যেগুলি উপরের দিকে ডিম্বাকৃতির হয়। একটি দৃঢ় গ্রিপ প্রদানের জন্য একটি হ্যান্ডেল সহ একটি রাবারের বলকে আঘাত করার জন্য দড়ি হিসাবে চেকারযুক্ত স্ট্রিং থাকে। খেলার একমাত্র উদ্দেশ্য হল বলটিকে কৌশলে স্থাপন করা, এটিকে এমনভাবে আঘাত করা, যাতে প্রতিপক্ষকে এটি ফিরিয়ে দিতে অযোগ্য করে তোলে, যার ফলে সেখানে একটি পয়েন্ট পাওয়া যায়।   

বছরের পর বছর ধরে, সাধারণভাবে খেলাধুলার উন্নতি এবং সমন্বয়ের জন্য প্রবিধান এবং নিয়মগুলি বিকশিত এবং পরিবর্তিত হয়েছে। লক্ষ লক্ষ লোক বিনোদনমূলক লন টেনিস তারকা এবং  লন টেনিস খেলোয়াড়দের নাম হিসাবে এই গেমটিতে যুক্ত হয়েছে।  যখন আরও অনেকে এটি পেশাদারভাবে খেলে। অ্যাসোসিয়েশন অফ টেনিস প্রফেশনালস (এটিপি) হল এমন একটি সংস্থা যা খেলোয়াড়দের বিভিন্ন আন্তর্জাতিক টুর্নামেন্টে ভর্তির জন্য স্থান দেয় এবং তাদের অতীতের পারফরম্যান্সের উপর ভিত্তি করে, যোগ্যতার একটি পদ্ধতি-ভিত্তিক মানদণ্ড ব্যবহার করে, এর আগের ৫২ সপ্তাহের জন্য গণনা করা হয়। 

লন টেনিসের গভর্নিং বডি কারা?

আন্তর্জাতিক টেনিস ফেডারেশন শুধুমাত্র লন টেনিসের নিয়ম পরিচালনার জন্য অভিভাবক সংস্থা নয়। এটি খেলার বর্ধিত সমন্বয়ের জন্য সময়োপযোগী পরিবর্তনও নিশ্চিত করে, যার মাধ্যমে বিশ্বব্যাপী দর্শকদের আকৃষ্ট করা যায়। ১৯১৩ সালে ফ্রান্সে গঠিত, ১২ টি জাতীয় অ্যাসোসিয়েশন গ্রহণযোগ্য সদস্য হিসাবে, আন্তর্জাতিক লন টেনিস ফেডারেশন নামটি আজ পর্যন্ত কয়েক দশক ধরে তার শর্তাবলী এবং নিয়মগুলিকে বিকশিত করে চলেছে। অনিবার্যভাবে, খেলার পৃষ্ঠের বৈচিত্র্যের কারণে, ১৯৭৭ সালে 'লন' শব্দটি বাদ দেওয়া হয়েছে।  

লন টেনিস খেলার নিয়ম - শেষ কথা

আমরা টেনিস খেলা সবাই খেলতে না পারলেও খেলা দেখতে খুব পছন্দ করি। তাই এই খেলার কিছু নিয়ম আছে সেগুলা না জানলে খেলা উপভোগ করা যায় না। তাই আমরা সবাই যেন এই খেলা সহজ ভাবে লন টেনিস খেলার নিয়ম, লন টেনিস খেলোয়াড়দের নাম, লন টেনিস তারকা, বাংলাদেশ লন টেনিস সম্পর্কে সব তথ্য আলোচনা করেছি। [job id=22498]

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url