ক্যালসিয়াম ট্যাবলেট এর উপকারিতা

আসসালামু আলাইকুম! আজকের পোস্টে আপনারা জানতে পারবেন ক্যালসিয়াম ট্যাবলেট এর উপকারিতা ও ক্যালসিয়াম ডি ট্যাবলেট এর উপকারিতা সম্পর্কে। যারা ক্যালসিয়াম ট্যাবলেট এর উপকারিতা সম্পর্কে জানেন না তাদের জন্য পোস্টটি গুরুত্বপূর্ণ। 

আপনি যদি মনোযোগ সহকারে এই আর্টিকেলটি পড়েন তাহলে ক্যালসিয়াম ট্যাবলেট এর উপকারিতা সম্পর্কে ধারণা পাবেন।  এছাড়াও আরো যা জানতে পারবেন ক্যালসিয়াম ডি এর উপকারিতা ও ক্যালসিয়াম ট্যাবলেট এর নাম ও দাম বা ক্যালসিয়াম ট্যাবলেট এর দাম সম্পর্কে। পাশাপাশি ক্যালসিয়াম এর উপকারিতা, ক্যালসিয়াম ট্যাবলেট কোনটা ভালো সেটিও জানতে পারবেন। তাই ক্যালসিয়াম ট্যাবলেট এর উপকারিতা সহ অন্যান্য বিষয়ে ধারণা নিতে এই পোস্টটি উপকারী হবে। তো চলুন ক্যালসিয়াম ট্যাবলেট এর উপকারিতা সহ অন্যান্য বিষয়ে সম্পর্কিত আজকের পোস্টটি শুরু করি। 

পোস্ট সূচিপত্রঃ

ক্যালসিয়াম এর উপকারিতা

ক্যালসিয়াম নামক খনিজ উপাদানটি আমাদের কে নানা ভাবে সহায়তা করে থাকে। আমাদের শরীর এর বেশির ভাগ রোগই হয়ে থাকে এই ক্যালসিয়াম এর অভাবে। শরীরে যদি ক্যালসিয়াম এর অভাব থাকে তাহলে মানুষ নানা রোগে জর্জরিত হয়। ক্যালসিয়াম এর উপকারিতা জানলে যে কেউ অবাক হতে বাধ্য। যেসব উপাদান আমাদের শরীরকে বিভিন্ন ভাবে ও বিভিন্ন রোগ থেকে শেফা দান করে তার মধ্যে ক্যালসিয়াম অন্যতম। তাই আমাদের প্রত্যেকের ক্যালসিয়াম এর উপকারিতা সম্পর্কে ধারণা রাখা উচিত। 

ক্যালসিয়াম আমাদের হাড় ও দাঁত কে শক্ত করে তোলে এবং এর ক্ষয় রোধ করতে সাহায্য করে। শরীরে ক্যালসিয়ামের অভাবে হাড় ক্ষয় বা অস্টিওপোরাসিস রোগ দেখা দিতে পারে। এছাড়াও বাতজনিত সমস্যাও বেশিরভাগ ক্যালসিয়াম এর অভাবে হয়ে থাকে। ক্যালসিয়াম শুধু রোগ প্রতিরোধ করেনা, এটি একটি পুষ্টিকর উপাদানও বটে। ১জন প্রাপ্ত বয়স্ক মানুষের দৈনিক ১০০০ মিলিগ্রাম ক্যালসিয়াম দরকার হয়। গর্ভবতী ও বুকের দুধ পান করান যে মায়েরা তাঁদের লাগে একটু বেশি। নিচে ক্যালসিয়াম ট্যাবলেট এর উপকারিতা সম্পর্কে আলোচনা করা হবে। 

ক্যালসিয়াম ট্যাবলেট এর উপকারিতা - ক্যালসিয়াম ট্যাবলেট কোনটা ভালো

ক্যালসিয়াম এর পাশাপাশি ক্যালসিয়াম ট্যাবলেট এর উপকারিতাও রয়েছে যা সম্পর্কে অনেকে জানে না। ক্যালসিয়াম যেমন শরীরকে নানা ভাবে সহায়তা করে তেমনি ক্যালসিয়াম ট্যাবলেট এর উপকারিতা রয়েছে যা মানবদেহের বিভিন্ন কাজে প্রয়োজন। মানবদেহের অনেক সমস্যার কারণে বিভিন্ন চিকিৎসকরা ক্যালসিয়াম ট্যাবলেট খেতে বলেন। তো যারা ক্যালসিয়াম ট্যাবলেট এর উপকারিতা সম্পর্কে অবগত নন তাদের জন্য এই পাঠটি গুরুত্বপূর্ণ। এই পাঠ থেকে আপনি ক্যালসিয়াম ট্যাবলেট এর উপকারিতা ও ক্যালসিয়াম ট্যাবলেট কোনটা ভালো তা জানতে পারবেন। চলুন জেনে নিই ক্যালসিয়াম ট্যাবলেট এর উপকারিতা সম্পর্কে। 

ক্যালসিয়াম এর অভাবে সাধারণত অনেক হাড় ব্যাথার সমস্যা হয়। এই হাড় ব্যথাকে দূর করতে ক্যালসিয়াম ট্যাবলেট খেতে পারেন। ক্যালসিয়াম ট্যাবলেট খেলে হাড় ব্যথা কমে ও হাড় মজবুত হয়। পাশাপাশি হাড়ের বৃদ্ধিতেও ক্যালসিয়াম ট্যাবলেট এর জুড়ি নেই। ক্যালসিয়াম ট্যাবলেট খেলে দাঁতের ও ক্ষয় রোধ হয়। স্নায়ুসহ হৃৎস্পন্দন ও মাংস পেশির কাজেও ক্যালসিয়াম ট্যাবলেট খাওয়ার পরামর্শ দেয় বিভিন্ন চিকিৎসকেরা। 

আর বিশেষ করে যারা হাটা চলা করতে কষ্ট হয় বা ব্যথা অনুভব হয় তাদের মূলত সমস্যা হয় ক্যালসিয়াম থেকে। এ সমস্যা থেকেও মুক্তি পাওয়া যায় ক্যালসিয়াম ট্যাবলেট খেলে। তবে অনেকেই রয়েছে যারা প্রয়োজনের অতিরিক্ত খেয়ে ফেলে। এতে সমস্যার সমাধান হওয়ার পরিবর্তে আরো সমস্যা বেড়ে যায়। তো নিশ্চয়ই বুঝতে পেরেছেন ক্যালসিয়াম ট্যাবলেট এর উপকারিতা সম্পর্কে। এখন আপনার মনে হয়তো প্রশ্ন আসতে পারে যে ক্যালসিয়াম ট্যাবলেট কোনটা ভালো তাই না? 

A-Cal D ট্যাবলেট টি অন্যসব ট্যাবলেট এর চেয়ে ভালো। এতে আছে ৫০০মি.গ্রা. ক্যালসিয়াম কার্বনেট, এবং ২০০ আই ইউ ভিটামিন ডি৩। এছাড়া ক্যালবো ডি নামক ট্যাবলেট টিও খেতে পারেন। এটাও ভালো ট্যাবলেট। তবে খাওয়ার আগে ডাক্তারের পরামর্শ নিয়ে খাওয়া ভালো। এতক্ষণে নিশ্চয়ই ক্যালসিয়াম ট্যাবলেট এর উপকারিতা ও ক্যালসিয়াম ট্যাবলেট কোনটা ভালো সে সম্পর্কে বেশ ভালো একটা ধারণা হয়েছে। এছাড়া ক্যালসিয়াম ডি এর উপকারিতা ও ক্যালসিয়াম ডি ট্যাবলেট এর উপকারিতা সম্পর্কে জানতে পরবর্তী প্যারা গুলো অনুসরণ করুন। 

ক্যালসিয়াম ডি এর উপকারিতা

ক্যালসিয়াম হাড়কে শক্ত করে তোলে। আর ক্যালসিয়াম শরীরের মধ্যে শোষণ করে কাজে লাগাতে দরকার হয় ভিটামিন ডি। অনেকে হাড়কে মজবুত রাখতে ক্যালসিয়াম ও ভিটামিন ডি খেয়ে থাকে। শরীরে ক্যালসিয়াম এর ব্যাপক চাহিদা রয়েছে। পাশাপাশি রয়েছে ভিটামিন ডি এর। বয়স্ক মানুষের দৈনিক ১০০০ মিলিগ্রাম ক্যালসিয়াম ও ৬০০ ইউনিট ভিটামিন ডি হলে সে ভালো ভাবে জীবন যাপন করতে পারে। নিশ্চয়ই ক্যালসিয়াম ডি এর উপকারিতা গুলো বুঝতে পেরেছেন।

ক্যালসিয়াম ডি ট্যাবলেট এর উপকারিতা

পাশাপাশি ক্যালসিয়াম ডি ট্যাবলেট নানান কাজে উপকারে আসে। ক্যালসিয়াম ডি ট্যাবলেট এর উপকারিতা গুলো হলো এটি পেট খারাপ ও বদহজমের জন্য ব্যবহার করা হয়৷ তবে এর আগে ডাক্তার এর পরামর্শ নেওয়া উচিত। এছাড়াও আরো যেসব সমস্যা প্রতিরোধ করার জন্য ক্যালসিয়াম ডি ট্যাবলেট ব্যবহার করা যেতে পারে তা হলো অম্ল পাকস্থলী, ক্যালসিয়াম সম্পূরক, অম্বল ও এসিড বদহজমের কাজে এটি ব্যবহার হয়। আশা করি  ও ক্যালসিয়াম ডি ট্যাবলেট এর উপকারিতা সম্পর্কে ধারণা পেয়েছেন। ক্যালসিয়াম ট্যাবলেট এর নাম ও দাম জানতে শেষের পাঠে চোখ রাখুন।

ক্যালসিয়াম ট্যাবলেট এর নাম ও দাম - ক্যালসিয়াম ট্যাবলেট এর দাম

ক্যালসিয়াম এমন একটি খনিজ উপাদান যেটি আমাদের শরীর এর জন্য অত্যন্ত প্রয়োজন। ক্যালসিয়াম অভাবে বা ঘাটতির ফলে মানব দেহের অধিকাংশ রোগ হানা দেয়। বিশেষ করে বয়স্ক লোকেরা ক্যালসিয়াম এর অভাবে নানা রোগে ভোগে। বিশেষ করে হাড় জনিত সমস্যা বেশি হয়ে থাকে ক্যালসিয়াম এর ঘাটতির ফলে। এসব সমস্যা হতে মুক্তি পাওয়ার জন্য ডাক্তাররা নানা প্রকার ক্যালসিয়াম ট্যাবলেট খাওয়ার পরামর্শ দেন। এসব ক্যালসিয়াম ট্যাবলেট এর নাম ও দাম কিংবা ক্যালসিয়াম ট্যাবলেট এর দাম নিয়ে এই অংশে আলোকপাত করা হবে। চলুন জেনে নিই ক্যালসিয়াম ট্যাবলেট এর নাম ও দাম গুলো।

Calbo-D: ক্যালবো ডি নামক ট্যাবলেট টি পুরো বাংলাদেশের মধ্যে অতি চেনা ও কার্যকরী ট্যাবলেট। এটি সর্ব প্রথম তৈরি করে করে স্কয়ার ফার্মাসিউটিক্যালস। আর স্কয়ার কোম্পানি হলো বাংলাদেশের অন্যতম একটি প্রতিষ্ঠান। যার পণ্য গুলো অত্যন্ত ভালো মানের। এই ট্যাবলেট এর বাজার মূল্য হলো ২১০ টাকা। এর একটি কোটাতে ৩০ টি ট্যাবলেট থেকে থাকে।

Caldical-D: ক্যালডিক্যাল ডি নামক ট্যাবলেট এর তৈরি কারক প্রতিষ্ঠান হলো জিসকা ফার্মাসিউটিক্যালস। আর আপনার হয়তো জানেন বাংলাদেশের মধ্যে এই কোম্পানি টি কতটা জনপ্রিয়।  এই ঔষধ টি বক্স আকারে বিক্রয় করা হয়। যার মধ্যে ৫০ টি ট্যাবলেট থাকে। একটি ট্যাবলেট এর বাজার মূল্য হলো ৭ টাকা করে। অর্থাৎ এক বক্স ট্যাবলেট এর দাম হলো ৩৫০ টাকা। এটি বিভিন্ন ফার্মেসীতে পাওয়া যায়। 

Calbon-D: ক্যালবোন ডি নামক ট্যাবলেট টি ক্যালসিয়াম ঔষধ এর মধ্যে অন্যতম একটি ট্যাবলেট। এই ট্যাবলেট এর উৎপাদন কারী প্রতিষ্ঠান হলো এরিস্টোফার্মা লিমিটেড। এটি ২ ধরনের বক্সে বিক্রি করা হয়ে থাকে। এক বক্সের মধ্যে ১৫ টি ট্যাবলেট থাকে। আবার অন্য একটি বক্সে ৩০ টি ট্যাবলেট থাকে। এই ট্যাবলেট এর দাম ও প্রতি পিস ৭ টাকা দরে ১৫ পিস এর বক্সের দাম হলো ১০৫ টাকা। আর ৩০ পিস ট্যাবলেট বক্সের দাম হলো ২১০ টাকা। 

এসব ঔষধ গুলো আপনার এলাকায় যেকোনো ফার্মেসীর দোকানে পেয়ে যাবেন খুব সহজে। তো যাদের ক্যালসিয়াম ট্যাবলেট এর দাম নিয়ে কোনো ধারণা ছিল না তারা এই পোস্ট থেকে এসব বিষয়ে ধারণা নিতে পারবেন। আশা করি আজকের পোস্ট টি আপনাদের কাছে ভালো লেগেছে। পোস্ট টি পড়ে আপনি যদি উপকৃত হয়ে থাকেন তাহলে পোস্টটি শেয়ার করতে ভুলবেন না। প্রতিদিন এমন ভালো ভালো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন৷ এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। 18801

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url