মেন্সট্রুয়াল কাপ কিভাবে ব্যবহার করে

আসসালামু আলাইকুম! আজকের পোস্টে আপনারা জানতে পারবেন মেন্সট্রুয়াল কাপ কি ও মেন্সট্রুয়াল কাপ কিভাবে ব্যবহার করে সে সম্পর্কে। তো যারা মেন্সট্রুয়াল কাপ কিভাবে ব্যবহার করে সেটা জানেন না তাদের জন্য পোস্টটি গুরুত্বপূর্ণ। 

তাই মেন্সট্রুয়াল কাপ কিভাবে ব্যবহার করে তা জানতে অবশ্যই পোস্টটি পড়ুন। এছাড়াও এই পোস্টে আরো যেসব বিষয়ে আলোচনা করা হবে তা হলো মেন্সট্রুয়াল কাপ এর দাম ও মেন্সট্রুয়াল কাপের সুবিধা সম্পর্কে। তো চলুন আর দেরি না করে মেন্সট্রুয়াল কাপ এর দাম ও মেন্সট্রুয়াল কাপের সুবিধা এবং মেন্সট্রুয়াল কাপ কিভাবে ব্যবহার করে সে সম্পর্কিত আজকের পোস্টটি শুরু করি। 

পোস্ট সূচিপত্রঃ

মেন্সট্রুয়াল কাপ কি

মেন্সট্রুয়াল নামটি কমবেশি সবাই পরিচিত। বিশেষ করে নারীরা মেন্সট্রুয়াল নামের সাথে অধিক পরিচিত। বর্তমানে নারীরা মেন্সট্রুয়াল এর উপর অনেক নির্ভরশীল হয়ে পড়ছে। আগেকার সময় নারীরা মাসিক হলে শুধুমাত্র কাপড় বা ন্যাপকিনই বেশি ব্যবহার করতো। কিন্তু যুগে যুগে এসব কিছু পাল্টে যাচ্ছে। এখনকার সময়ে নারীরা কাপড় ও ন্যাপকিন আরামদায়ক না হওয়ায় মেন্সট্রুয়াল এর উপর বেশি ঝুকে যাচ্ছে। তবে হয়তো অনেকেই জামে না মেন্সট্রুয়াল কি সে সম্পর্কে। মেস্ট্রুয়াল কাপ হলো ফানেলের মতো আকৃতির মেডিকেল গ্রেড সিলিকনের কাপ। এটি মূলত স্যানিটারি ন্যাপকিনের মতো রক্ত শুষে না নিয়ে কাপে জমা করে। এটি যোনি পথে ভাজ করে দেওয়া হয়। 

যখন ব্লাড বের হয় তখন সেগুলো মেন্সট্রুয়াল কাপ এর মধ্যে জমা হতে থাকে। এই কাপটি সাস্থ্যের জন্যেও অধিক ভালো। স্যানিটারি ন্যাপকিন ব্যবহার করলে অনেক সময় নানা ইনফেকশন হওয়ার সম্ভাবনা থাকে। কিন্তু মেন্সট্রুয়াল কাপে তেমন কোনো ঝুকি নেই বিধায় অনেক ডাক্তার পর্যন্ত এটি ব্যবহার করার পরামর্শ দেন। তবে অনেকের মেন্সট্রুয়াল কাপ কিভাবে ব্যবহার করে ও মেন্সট্রুয়াল কাপের সুবিধা সম্পর্কে ধারণা না থাকার কারণে এটি ব্যবহার করডে সংশয়ে পড়ে যায়। তাই এই পোস্টে মেন্সট্রুয়াল কাপের সুবিধা ও মেন্সট্রুয়াল কাপ কিভাবে ব্যবহার করে তা সম্পর্কেপ আলোচনা করা হবে। তো এতক্ষণে নিশ্চয়ই বুঝতে পেরেছেন মেন্সট্রুয়াল কাপ কি সে সম্পর্কে। 

মেন্সট্রুয়াল কাপ কিভাবে ব্যবহার করে

বর্তমানে মেন্সট্রুয়াল কাপ এর ব্যবহার দিন দিন বাড়ছে। অধিকাংশ নারীরা স্যানিটারি ন্যাপকিন ও কাপড় ব্যবহারে আরামদায়ক না হওয়ায় এর প্রতি আকর্ষিত হচ্ছে। তবে অনেকে আবার মেন্সট্রুয়াল কাপ ব্যবহার করতে চিন্তায় পড়ছে। এদের চিন্তার একমাত্র কারণ হলো তারা মেন্সট্রুয়াল কাপ কিভাবে ব্যবহার করে সে সম্পর্কে জানেন না। তাই মেন্সট্রুয়াল কাপ কিভাবে ব্যবহার করে সে সম্পর্কে আগে ধারণা নিতে হবে। তাহলেই নারীরা মেন্সট্রুয়াল কাপ ব্যবহার করতে পারবে নির্দ্বিধায়। তাই এই পাঠে আমি মেন্সট্রুয়াল কাপ কিভাবে ব্যবহার করে তা সম্পর্কে বিস্তারিত জানিয়ে দিবো। তো চলুন মেন্সট্রুয়াল কাপ কিভাবে ব্যবহার করে তা দেখে নিই। 

  • এটি ব্যবহার করার পূর্বে আপনার হাত ভালো ভাবে সাবান দিয়ে ধুয়ে নিন। কারণ অপরিষ্কার হাতে এটি ধরলে কোনো সমস্যা হতে পারে। এরপর মেন্সট্রুয়াল কাপ এর খোলা অংশ ওপরে রেখে নিচের অংশটি ভালো ভাবে যোনি পথে ডুকিয়ে দিন। খেয়াল রাখবেন ভালো ভাবে ডুকেছে কিনা। 
  • ভেতরে ঢোকানোর পর কাপটি খুলে যাবে। খুলে গেলে আপনাক যে কাজটি করতে হবে তা হলো কাপটির মুখ আটকে দিতে হবে। তা না হলে রক্ত না জমে বেড়িয়ে আসবে। এভাবে আটকিয়ে দেওয়ার পর আপনি নিশ্চিন্তে সাত থেকে আট ঘন্টা লিকেজ মুক্ত থাকতে পারবেন। এরপর কাপটি চেঞ্জ করতে হবে একই নিয়মে।
  • কাপের সাইজ নির্ভর করে আপনার বয়স ও বিয়ে হলে সন্তান জন্মদানের ওপর। কেননা সন্তান জন্মের পর ভ্যাজেইনার পেশি বড় হয়। তাই অবশ্যই কাপের সাইজ নির্ধারণ এর সময় মহিলা ডাক্তার এর সাথে পরামর্শ করা উচিত।
  • পিরিয়ড শেষ হয়ে গেলে কাপটি ভালো ভাবে গরম পানি দিয়ে পরিষ্কার করে শুকনো স্থানে রেখে দিন। তা না হলে সেটি পরের বার আর ব্যবহারের উপযুক্ত থাকবে না।
  • যাদের জরায়ুতে সমস্যা রয়েছে বা কোনো রকমের ইনফেকশন রয়েছে তারা এই কাপটি না করা উত্তম। না হলে অন্য কোনো সমস্যা দেখা দিতে পারে।
আশা করি উপরের বর্ণিত নিয়ম গুলো মনোযোগ সহকারে পড়লে আপনার আর মেন্সট্রুয়াল কাপ কিভাবে ব্যবহার করে তা সম্পর্কে কোনো প্রশ্ন থাকবে না। এতক্ষণে নিশ্চয়ই বুঝতে পেরেছেন মেন্সট্রুয়াল কাপ কিভাবে ব্যবহার করে সে বিষয়ে।

মেন্সট্রুয়াল কাপের সুবিধা 

স্যানিটারি ন্যাপকিন ও কাপড় এর চেয়ে মেন্সট্রুয়াল কাপ এর বেশি সুবিধা ও অধিক আরামদায়ক বিধায় বর্তমানে অধিকাংশ ডাক্তাররা এটি ব্যবহার করার পরামর্শ দেন। স্যানিটারি ন্যাপকিন ও কাপড়ে যেসব সমস্যা হয় সেগুলো মেন্সট্রুয়াল কাপে নেই। যার ফলে এটির ব্যবহার দিন দিন বেড়েই চলছে। মেন্সট্রুয়াল কাপ এর সুবিধা গুলো হলোঃ
  • স্যানিটারি ন্যাপকিন কিংবা কাপড় আপনি অধিক সময় ধরে ব্যবহার করতে পারবেন না। কেননা এগুলো নষ্ট বা ব্যবহার করার অযোগ্য হয়ে পড়ে। কিন্তু মেন্সট্রুয়াল কাপ আপনি আট থেকে দশ বছর পর্যন্ত ব্যবহার করতে পারেন। তবে এই ব্যবহার এর সময় সীমা সম্পূর্ণ নির্ভর করে আপনি কিভাবে কাপটি ব্যবহার করছেন তার ওপর। তবে ডাক্তারদের মতে একটি কাপ এক বছরে অধিক ব্যবহার না করাই উত্তম। কেননা এতে ইনফেকশন হওয়ার ঝুকি থাকে।
  • স্যানিটারি ন্যাপকিন কিনতে প্রতি বছরে অনেক টাকা খরচ পরে যায়। কিন্তু মেন্সট্রুয়াল কাপ ব্যবহারে খরচ অনেক কম হয়। 
  • ট্যাম্পন বা স্যানিটারি ন্যাপকিন পাঁচ বা ছয় ঘন্টার বেশি সময় ব্যবহার করা যায় না। প্রতি পাঁচ থেকে ছয় ঘন্টা পর পর এগুলো পরিবর্তন করতে হয়। কিন্তু আপনি অনায়াসে মেন্সট্রুয়াল কাপ ১২ ঘন্টা পর্যন্ত ব্যবহার করতে পারবেন। কেননা সেক্ষেত্রে রক্ত বাইরে বেড়িয়ে আসার সম্ভাবনা নেই। 
  • স্যানিটারি ন্যাপকিন বা অন্য গুলো যে পরিমাণ রক্তকে ধারণ করে তার চেয়ে অধিক বেশি ধারণ করে এই মেন্সট্রুয়াল কাপ। তাই এটি ব্যবহার এর কোনো বিকল্প নেই।
  • স্যানিটারি ন্যাপকিন পড়লে আপনার চুলকানি সহ নানা সমস্যা হতে পারে। কিন্তু এটিতে এরকম কোনো সমস্যা হওয়ার সম্ভাবনা নেই।
অন্যান্য জিনিস এর তুলনায় মেন্সট্রুয়াল কাপ অধিক সুবিধাজনক ও আরামদায়ক। এমনকি কম ব্যয় হয় এতে। তাই মেন্সট্রুয়াল ব্যবহার করাটাই উত্তম বলে আমি মনে করি। তবে এটি ব্যবহার এর পূর্বে অবশ্যই ডাক্তার এর পরামর্শ নিবেন। এছাড়া মেন্সট্রুয়াল কাপ এর দাম কত তা জানতে পরবর্তী প্যারাটি লক্ষ্য করুন। 

মেন্সট্রুয়াল কাপ এর দাম

সবাই একটি জিনিস তখনই ব্যবহার করতে স্বাচ্ছন্দ বোধ করে যখন সে জিনিসটির দাম বাজেটের মধ্যে  থাকে। দাম বেশি হলে অনেকে এটি ব্যবহার থেকে দূরে চলে যায়। এখন আমরা মেন্সট্রুয়াল কাপ এর দাম নিয়ে জানবো। এতক্ষণে হয়তো আপনারা এই বিষয়ে নানা রকম চিন্তা করছেন মেন্সট্রুয়াল কাপ এর দাম বিভিন্ন রকমের রয়েছে। আপনি যদি কম দামে নিতে চান তাহলে ৩০০ টাকা থেকে ৫০০ টাকার মধ্যে পেয়ে যাবেন। তবে সেগুলো তেমন ভালো হবে না। আর ভালে মানের নিতে গেলে আপনার থেকে দাম নিবে ৭০০ টাকা থেকে শুরু করে ১০০০ টাকা পর্যন্ত। তবে বর্তমানে কোয়ালিটি সম্পন্ন কিছু প্রডাক্ট এসেছে যেগুলোর দাম ১২০০ টাকা থেকে ১৫০০ টাকা পর্যন্ত। 

মেন্সট্রুয়াল কাপ কিভাবে ব্যবহার করে - শেষকথা 

আপনারা যারা মেন্সট্রুয়াল কাপ ব্যবহার করবেন বলে ভেবে রেখেছেন তারা ব্যবহার করার পূর্বে এই পোস্টটি অবশ্যই ভালো ভাবে পড়ে নিবেন৷ এই পোস্টে মেন্সট্রুয়াল কাপ সম্পর্কে বিভিন্ন তথ্য যেমন এর দাম, এর সুবিধা ও নিয়ম সহ বিভিন্ন বিষয় সম্পর্কে বিস্তারিত ভাবে আলোচনা করা হয়েছে। এখান থেকে নিশ্চয়ই অনেক কিছু জানতে পারবেন। 

আশা করি আজকের পোস্ট টি আপনাদের কাছে ভালো লেগেছে। পোস্ট টি পড়ে আপনি যদি উপকৃত হয়ে থাকেন তাহলে পোস্টটি শেয়ার করতে ভুলবেন না। প্রতিদিন এমন ভালো ভালো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন৷ এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। 18801

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url