হকি খেলার সময় কত - হকি খেলার ছবি

হকি একটি জনপ্রিয় খেলা যা সারা বিশ্বে খেলা হয়। হকি খেলার সময় কত এবং হকি খেলায় কতজন খেলোয়াড় থাকে এই নিয়ে আমাদের সবার মনেই প্রশ্ন আসে। আজকে আমরা আপনাদের হকি খেলার সময় কত তা জানাবো। যারা হকি খেলার সময় কত জানতে চান নিচে পড়ুন।  

হকি খেলা দ্রুত গতির এবং উত্তেজনাপূর্ণ এবং এটি সব বয়সের লোকেরা উপভোগ করতে পারে। হকি সম্পর্কে প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নগুলির মধ্যে হল হকি খেলার জনক কে, হকি খেলার উৎপত্তি কোথায়, হকি খেলার ছবি এবং হকি খেলার মাঠের ছবি আপনাদের সব প্রশ্নের উত্তর নিয়ে আজকের আমাদের এই পোস্ট। 

সূচিপত্রঃ হকি খেলার সময় কত

একটি সাধারণ পেশাদার হকি খেলার সময় কত

হকি খেলার সময় কত, গড় NHL হকি খেলার দৈর্ঘ্য প্রায় ৬০ মিনিট। প্রথম এবং দ্বিতীয় পিরিয়ডের পর বিরতি সহ একটি গেমে তিনটি ২০-মিনিটের সময় থাকে। NHL গেমগুলির সময় প্রতিটি বিরতি ১৮ মিনিট স্থায়ী হয়, তবে অন্যান্য লিগে ছোট হতে পারে। NHL স্তরে বিরতির জন্যও অনুমতি দেওয়ার জন্য প্রতি পিরিয়ডে কমপক্ষে তিনটি মিডিয়া টাইমআউট রয়েছে। এই সমস্ত বিরতিগুলি ধরে বেশিরভাগ হকি গেমগুলি ৬০ মিনিটের প্রকৃত খেলার সাথে সম্পূর্ণ হতে কমপক্ষে আড়াই ঘন্টা সময় নিতে পারে।  

খেলার মধ্যে তখনই থেমে যায় যখন উভয় দলের একজন খেলোয়াড় গোল করে বা ফাউল করে। আমরা জানি হকি খেলায় কতজন খেলোয়াড় থাকে। বিরতির পর খেলা আবার শুরু হলে, প্রতিপক্ষ দলের সুবিধা থাকে কারণ মূল দল গোল করার সুযোগ পায় না। যদি আবদ্ধ জায়গায় খেলা হয় এবং তাপমাত্রা ৫০ ডিগ্রি ফারেনহাইটের নিচে নেমে যায়, তাহলে সময়সীমা প্রতি পিরিয়ড ১০ মিনিটে কমিয়ে দেওয়া হবে এবং অতিরিক্ত সময় বা পেনাল্টি শটের কারণে অতিরিক্ত সময় প্রয়োজন। আমরা জানি এই জনপ্রিয় হকি খেলার জনক কে এবং হকি খেলার উৎপত্তি কোথায়। 

হকিতে ওভারটাইম কতক্ষণ?

হকি খেলার ছবি আমরা সবাই দেখেছি তাই আমরা জানি খেলা শেষে টাই হলে কি করতে হয়। খেলার সময় শেষে টাই হলে, বিজয়ী নির্ধারণের জন্য একটি অতিরিক্ত সময় থাকবে। খেলার স্তর এবং বিরতির সময়ের উপর নির্ভর করে ওভারটাইমের সময় নির্ধারণ হয়। NHL-এ নিয়মিত খেলায় যে গেমগুলি নিয়ন্ত্রণের শেষে বাঁধা থাকে সেগুলি পাঁচ মিনিটের ওভারটাইম পিরিয়ডে চলে যায়। যদি সেই সময়ের মধ্যে কোন দলই স্কোর না করে, তাহলে খেলাটি একটি শুটআউটে নির্ধারিত হবে যা বিজয়ী নির্ধারণ না হওয়া পর্যন্ত চলবে।  

প্লে-অফের সময়, NHL ওভারটাইম পিরিয়ড ২০ মিনিটের জন্য নির্ধারিত হয় এবং যতক্ষণ না একটি গোল করা হয় এবং বিজয়ী নির্ধারিত না হয় ততক্ষণ পর্যন্ত তা অব্যাহত থাকবে। খেলার প্রতিটি সময়কালে, যদি তাদের প্রতিপক্ষ কোনো নিয়ম লঙ্ঘন করে তবে উভয় দলই পেনাল্টি শটের অনুরোধ করতে পারে। রেফারি শট শুরুর জন্য সংকেত দেবেন, তখন সেই দল শুটআউট শুরু করে। 

তখন খেলা ছলে যায় গোলরক্ষক এর কাছে। কিছু রক্ষক একটি নন-স্লিপ উপাদান দিয়ে তৈরি গ্লাভস পরেন, তাই তারা গোল আটকাতে সক্ষম হয়। অন্যরা তাদের জালে একজন গোলরক্ষক কতটা পিছনে দাঁড়াতে পারে তা ঠিক করে। যদি একজন গোলরক্ষক ক্রিজের দিক পার করে, তারা পাকের নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে। তবুও অন্যরা একজন গোলরক্ষককে তাদের জোনের মধ্যে পাশের দিকে সরানোর অনুমতি দেয়, যেমন একটি স্ল্যাপশট ব্লক করার সময়।  

অন্যান্য যেসব কারণে একটি হকি খেলা দীর্ঘ সময় নিতে পারে  

তিনটি ২০-মিনিট পিরিয়ড এবং ওভারটাইম ছাড়াও, হকি খেলা অন্যান্য খেলার তুলনায় বেশি সময় নিতে পারে এমন অন্যান্য কারণ রয়েছে। উদাহরণস্বরূপ, প্রতিটি দল প্রতি খেলায় একটি ৬০-সেকেন্ড টাইমআউট পায়। এছাড়াও টিভি বিজ্ঞাপনের জন্য বিরতি রয়েছে এবং বরফ পরিষ্কার করার সময়কালের জন্যে সময় বেশি লাগতে পারে।  

ইনজুরি এবং জরিমানার কারনে সময় যোগ করতে পারে। আমরা জানি হকি খেলায় কতজন খেলোয়াড় থাকে যদি একজন খেলোয়াড় আহত হয় এবং তাকে বরফ থেকে সাহায্য করতে হয়, তবে এটি অতিরিক্ত সময় নেওয়া হয়। পেনাল্টির ক্ষেত্রেও তাই। নিয়ম ভাঙ্গার তীব্রতার উপর নির্ভর করে প্রতিটি পেনাল্টির ফলে দুই বা পাঁচ মিনিটের পাওয়ার প্লে হয়। 

 হকি খেলার অংশগুলোকে কী বলা হয়?

কোয়ার্টার এবং ওভারটাইম আছে। একটি পেশাদার খেলাকে বিশ মিনিটের তিনটি পিরিয়ডে বিভক্ত করা হয়, যখন পাক খেলা হয় তখনই ঘড়ির কাঁটা শুরু হয়। ওভারটাইম সহ খেলার প্রতিটি সেশনে দল পরিবর্তন হয়। বিনোদনমূলক এবং শিশুদের জন্য কখনও কখনও ছোট খেলা খেল, তিনটি ছোট সময়ের খেলা। এই ক্ষেত্রে, পিরিয়ডের মধ্যে কোনও বিরতি নেই - মাত্র পাঁচ মিনিটের বিরতি যার মধ্যে বরফ পুনরায় সেট করা হয়। 

একটি কোয়ার্টারে চার মিনিটের খেলা থাকে এবং পরবর্তী কোয়ার্টার শুরু হওয়ার আগে দুই মিনিটের বিশ্রাম থাকে। তিনটি পিরিয়ড খেলার পরেও যদি স্কোর সমান থাকে, তাহলে "ওভারটাইম" নামে পরিচিত একটি অতিরিক্ত সময় খেলা হয়। বিজয়ী হল সেই দল যে প্রথম স্কোর করে বা যে দল ওভারটাইমে জয়লাভ করে।

আরো পড়ুনঃ কিসের অভাবে পারকিনসন রোগ হয়

পেশাদার হকি খেলায় কতজন খেলোয়াড় থাকে তা আমরা জানি। যদি রেগুলেশন টাইম শেষে স্কোর টাই হয়, তাহলে দ্বিতীয় পিরিয়ডের শুরুর মুখোমুখি হওয়ার পরপরই একটি "শুটআউট" হবে। প্রতিটি খেলোয়াড় পালাক্রমে দুবার পাক গুলি করতে পারে, একবার তার নিজের জালের মুখোমুখি হওয়ার সময় এবং একবার এটি থেকে দূরে থাকাকালীন। যে খেলোয়াড় প্রথমে গোল করে সে শুটআউটে জয়লাভ করে। যদি তারা উভয়ই সময়সীমার মধ্যে গোল করতে ব্যর্থ হয়, তখন রেফারি "সময়" ডাকবেন।    

NHL-এ, যদি স্কোর দুটি পিরিয়ডের পরে টাই হয় কিন্তু ৭ গোলে না পৌঁছায়, তাহলে তৃতীয় পিরিয়ড শুরু হবে। যদি তিনটি পিরিয়ডের পরেও স্কোর টাই থাকে, আমরা ওভারটাইম এ যায়।   

হকি খেলার প্রতিটি ১৫ মিনিটের সময়কে কী বলা হয়? 

হকি খেলার সময় কত, হকি খেলার জনক কে এবং হকি খেলার উৎপত্তি কোথায়  আমরা জেনেছি এটি  সব মিলিয়ে ৬০ মিনিটের খেলা হয়। 

হকি এমন একটি খেলা যা সময় এবং সুযোগের উপর অনেকটাই নির্ভর করে। গেমের পুরো সময় জুড়ে গতি পরিবর্তিত হয় হকি খেলার ছবি তে এবং হকি খেলার মাঠের ছবি তে আমরা তা ভালভাবে দেখতে পায়। যাইহোক, গেমের বেশ কিছু পিরিয়ড বা অংশ রয়েছে যেগুলিকে "মুহূর্ত" হিসাবে বিবেচনা করা যেতে পারে। এই মুহূর্তগুলি এমন কিছু ইভেন্ট নিয়ে গঠিত যা একটি দলের খেলার উপর কতটা নিয়ন্ত্রণ রয়েছে তা বিচার করতে ব্যবহার করা যেতে পারে।  

স্কোর বিচার করার জন্য এখানে সবচেয়ে গুরুত্বপূর্ণ মুহূর্তগুলি রয়েছেঃ 

প্রথম পিরিয়ডঃ প্রথম পিরিয়ডের শুরুতে, আপনি সাধারনত মাঝের বরফের সাথে মুখোমুখি হতে দেখবেন। কেউ তাদের নিজস্ব গোল লাইন অতিক্রম না হওয়া পর্যন্ত দলগুলি পাক এ বিকল্প শুটিং করবে। যদি পাক প্রতিপক্ষ দলের জোনে যায়, তারা একটি পাওয়ার প্লে পায়।

দ্বিতীয় পিরিয়ডঃ দ্বিতীয় পর্বে সাধারণত মাঝের বরফের মুখোমুখি হয়। এটি বিদ্যমান থাকলে দলগুলি পাওয়ার প্লেতে তাদের সময় ব্যবহার করবে। 

হকির প্রতিটি অর্ধে কত মিনিট খেলা হয়? 

২০১৭ সাল থেকে গেমটিতে চারটি ১৫-মিনিটের অংশ রয়েছে। প্রতিটি পিরিয়ডের পরে ২-মিনিটের বিরতি এবং পরিবর্তন শেষ হওয়ার আগে ১৫-মিনিটের ব্যবধান। হকি খেলার জনক কে এবং হকি খেলার উৎপত্তি কোথায় তা হল এই মূল খেলাটি ১৯৩২ সালের শীতকালীন অলিম্পিকের সময় ব্যবহৃত "অলিম্পিক আইস হকি রুলস" এর অংশ হিসাবে চালু করা হয়েছিল। ১৯৪৩-৪৪ মৌসুমে NHL-এ ব্যবহারের জন্য এই নিয়মগুলিকে সামান্য পরিবর্তন করা হয়েছিল।

হকি খেলার ছবি বা হকি খেলার মাঠের ছবি খেয়াল করলে আমরা জানতে পারি, প্রতি সপ্তাহে দুটি নিয়মিত সিজন গেম ছাড়াও, প্লে-অফের সময় একটি তৃতীয় খেলাও হয়। এই খেলাটি সাধারণত অন্য দুটির চেয়ে বেশি গুরুত্বপূর্ণ, কারণ এটি নির্ধারণ করতে পারে কোন দল পরবর্তী রাউন্ডে যাবে। এই খেলার দৈর্ঘ্য নির্ধারিত হয় দলগুলোর মধ্যে চুক্তির মাধ্যমে। যাইহোক, এটি সাধারণত এক বা দুই সময়কাল দীর্ঘ হয়।       

এছাড়াও "ওভারটাইম" নামে ইভেন্টের একটি তালিকা রয়েছে। তিনটি পিরিয়ডের পর স্কোর টাই হয়ে গেলে এগুলি ঘটে। উভয় ক্ষেত্রেই, প্রথম পিরিয়ডের শেষে পাঁচটি অতিরিক্ত মিনিট যোগ করা হয়, যা প্রতি দলের সদস্যের জন্য মোট দশ মিনিট বরফের সময় তৈরি করে। একটি ওভারটাইম সেশন একটি শুটআউট দ্বারা বা আকস্মিক মৃত্যুর নিয়ম ব্যবহার করে সিদ্ধান্ত নেওয়া যেতে পারে। ওভারটাইম খেলার পরেও যদি স্কোর টাই থাকে, তাহলে খেলাটি তৃতীয় ওভারটাইমে চলে যায়। এই সময়ের মধ্যে করা যেকোনো গোল সমগ্র সিরিজের স্কোরের জন্য গণনা করা হয়। 

হকি খেলার সময় কত - শেষ কথা

একটি হকি খেলার দৈর্ঘ্য লিগ থেকে লীগ এবং টুর্নামেন্ট থেকে টুর্নামেন্টে বেশ কিছুটা পরিবর্তিত হয়। আজ আমরা হকি খেলার সময় কত, হকি খেলার জনক কে, হকি খেলার উৎপত্তি কোথায় এবং হকি খেলার মাঠের ছবি এই বিষয় গুলো নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। তাছারাও হকি খেলার মাঠের ছবি দেখলেই আমরা বুঝতে পারি হকি খেলায় কতজন খেলোয়াড় থাকে। আশা করছি হকি খেলার সময় কত এই নিয়ে আপনারা জানতে পেরেছেন আমাদের পোস্ট থেকে। [job id=22498]  

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url