ডিজিটাল ওয়ালেট এর ব্যবহার - ডিজিটাল ওয়ালেট কি

বন্ধুরা আপনারা কি ডিজিটাল ওয়ালেট এর ব্যবহার ও ডিজিটাল ওয়ালেট কি জানতে চান? আজকের এই ডিজিটাল ওয়ালেট এর ব্যবহার ও ডিজিটাল ওয়ালেট কি আর্টিকেলটিতে আমি আপনাদেরকে জিটাল ওয়ালেট সম্পর্কে বিস্তারিত জানানোর চেষ্টা করব। ডিজিটাল ওয়ালেট এর ব্যবহার - ডিজিটাল ওয়ালেট কি আর্টিকেলটিতে জানতে পারবেন, ডিজিটাল ওয়ালেট কি, মোবাইল ওয়ালেট কি , ডিজিটাল ওয়ালেট এর ধরন, ইনসাইড ওয়ালেট কি , আপনার ওয়ালেট মানে কি ইত্যাদি বিষয় সম্পর্কে বিস্তারিত।

বন্ধুরা আপনারা ওয়ালেট সম্পর্কে পূর্ণাঙ্গভাবে ধারণা পেতে ডিজিটাল ওয়ালেট এর ব্যবহার আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন। ওয়ালেট এর মাধ্যমে বিল পরিশোধ করা , মোবাইল রিচার্জ করা ইত্যাদি প্রয়োজনীয় কাজগুলো করা যায়। আর্টিকেলটি পড়তে থাকুন ওয়ালেট সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

পোস্ট সূচিপত্র : ডিজিটাল ওয়ালেট এর ব্যবহার - ডিজিটাল ওয়ালেট কি

ডিজিটাল ওয়ালেট কি 

ডিজিটাল ওয়ালেট এর ব্যবহার আর্টিকেলটিতে আমরা প্রথমেই আলোচনা করব ডিজিটাল ওয়ালেট কি বা ডিজিটাল ওয়ালেট কাকে বলে এই সম্পর্কে। ওয়ালেট মানে আমরা সাধারণভাবে বুঝি টাকা রাখার ব্যাগ কে। আর এই ওয়ালেট এর আরেকটি নাম হচ্ছে মানিব্যাগ। বর্তমানে সময়ের সাথে সাথে ওয়ালেটের অভূতপূর্ব পরিবর্তন সাধিত হয়েছে। ওয়ালেট কে এখন আরো বেশি নিরাপদ ভাবে ব্যবহার করার জন্য প্রবর্তন হয়েছে ডিজিটাল ওয়ালেটের।

বলতে গেলে সাধারণ মানিব্যাগের ইলেকট্রনিক সংস্করণ হচ্ছে ডিজিটাল ওয়ালেট। কিন্তু এই ওয়ালেটের আকার এবং ব্যবহারগত দিক থেকে রয়েছে পার্থক্য। যেমন সাধারণ ওয়ালেট যেটা কাগজের টাকা অথবা মুদ্রা এবং অন্যটি হচ্ছে ডিজিটাল ওয়ালেট যেটি আমাদের প্রচলিত মুদ্রার ভার্চুয়াল রূপ। ডিজিটাল ওয়ালেট ব্যবহারের জন্য মোবাইল নেটওয়ার্ক এর প্রয়োজন হয় ডিজিটাল ওয়ালেট মোবাইল ফোন অথবা অ্যানড্রয়েড ভিত্তিক হয়ে থাকে।

ডিজিটাল ওয়ালেট কি বিকাশ 

ডিজিটাল ওয়ালেট বিকাশ কিনা সেটি সম্পর্কে আমরা ডিজিটাল ওয়ালেট এর ব্যবহার - ডিজিটাল ওয়ালেট কি এই আর্টিকেলে আলোচনা করব। সাধারণত ডিজিটাল ওয়ালেট হচ্ছে ই-বাণিজ্য লেনদেন করার জন্য একটি সিস্টেম ভিত্তিক সফটওয়্যার এই ডিজিটাল ওয়ালেট ব্যবহার করে কম্পিউটার স্মার্টফোন বা ট্যাবলেট এর মাধ্যমে সহজে অনলাইনে কেনাকাটা করা যায়।

সাধারণভাবে ব্যবহারকারীদের ব্যাংক অ্যাকাউন্ট গুলি তাদের ডিজিটাল ওয়ালেট এর সাথে সংযুক্ত থাকে। একটি ডিজিটাল ওয়ালেট সিস্টেম সরকারের যাবতীয় তথ্যগুলি লেনদেনের সময় যাচাই-বাছাই করে সংরক্ষণ করা হয়। ডিজিটাল ওয়ালেট শুধুমাত্র অনলাইনে ক্রয়ের জন্য নয় ব্যবহারকারী প্রমানপত্র স্বরূপ ব্যবহৃত হয়। আপনি চাইলে অন্যান্য মোবাইল পেমেন্ট সিস্টেম এর সাথে ডিজিটাল ওয়ালেট গুলি ও ব্যবহার করতে পারবেন।

মোবাইল ওয়ালেট কি 

ডিজিটাল ওয়ালেট এর ব্যবহার ও ডিজিটাল ওয়ালেট কি আর্টিকেলটিতে এবারে আমরা জানবো মোবাইল ওয়ালেট কি। মোবাইল ওয়ালেট আসলে কি আমরা অনেকেই জানিনা। আমরা অনেকেই মনে করে থাকি মোবাইল এবং ওয়ালেট আলাদা কিছু না। কিন্তু ব্যাপারটা সেরকম নয়। বিভিন্ন কোম্পানির মোবাইল ওয়ালেট হয় যেমন মোবিকুইক , পেইউমানি , পেটিএম , অক্সিজেন ইত্যাদি।

আরো পড়ুন আপনি গর্ভবতী কিনা কিভাবে বুঝবেন

এসব নানা কোম্পানির ওয়ালেট দিয়ে সাধারণত কেনাকাটার কাজ করা যাবে। তবে একটা কথা খেয়াল রাখতে হবে সেটা হচ্ছে বিক্রেতা যে ওয়ালেট ব্যবহার করে নিজের ও সেই ওয়ালেট ব্যবহার করতে হবে। বিক্রেতা যদি পেটিএম ব্যবহার করে তাহলে আপনি মোবিকুইক  দিয়ে অর্থ পাঠাতে পারবেন না।

ডিজিটাল ওয়ালেট এর ধরন 

ডিজিটাল ওয়ালেট এর ব্যবহার - ডিজিটাল ওয়ালেট কি এই আর্টিকেলটিতে আমরা এ পর্যায়ে জানবো ডিজিটাল ওয়ালেট এর ধরন সম্পর্কে। আমরা সাধারণত দুই ধরনের ওয়ালেটের কথা শুনে থাকি। যেমন একটি হচ্ছে ক্লায়েন্ট সাইড ওয়ালেট এবং আরেকটি হচ্ছে সার্ভার সাইড ওয়ালেট। এই ২ টি ক্যাটাগরির ওপর নির্ভর করেই ডিজিটাল ওয়ালেট এর অন্যান্য সেবাগুলো পরিচালিত হয়।

ক্লায়েন্ট সাইড ওয়ালেট কি 

ডিজিটাল ওয়ালেট এর ব্যবহার আর্টিকেলটিতে এবারে জানব ক্লায়েন্ট সাইড ওয়ালেট কি। ক্লায়েন্ট সাইড ওয়ালেট সাধারণত ব্যবহারকারীর নিয়ম অনুযায়ী নিয়ন্ত্রণ হয়ে থাকে। ব্যবহারকারীকে কম্পিউটার বা ব্যক্তিগত একটি এপ্লিকেশন ইন্সটল করে পেমেন্ট সংক্রান্ত সকল ইনফরমেশন দিয়ে ইনপুট দেয়ার পাশাপাশি অন্য কোন সেবা যেমন পণ্যের মূল্য পরিশোধের জন্য ব্যক্তিগত ব্যাংক একাউন্টের সাথে যুক্ত করে বা অন্য কোনোভাবে টাকা রিচার্জ করে উক্ত অ্যাপ্লিকেশনটি কে সচল করতে হয়।

সার্ভার সাইড ওয়ালেট কি 

এই ব্যবস্থায় ব্যবহারকারীকে কোনো-না-কোনো সেবাদানকারী প্রতিষ্ঠান বা কোম্পানির অধীনে থাকতে হয়। ওই কোম্পানির সার্ভারে ব্যবহারকারীর নামে পর্যাপ্ত তথ্য প্রমান সহ একটি নিবন্ধিত অ্যাকাউন্ট থাকে ওই অ্যাকাউন্টে প্রবেশ করার জন্য একটি পাসওয়ার্ড ব্যবহার করতে হয়। এক্ষেত্রে বাংলাদেশ ব্র্যাক ব্যাংকের বিকাশ এবং ডাচ বাংলা ব্যাংকের রকেট এর মত বড় বড় প্রতিষ্ঠানগুলো গ্রাহকদের ডিজিটাল ওয়ালেট এর সুবিধা দিয়ে থাকে।

আপনার ওয়ালেট মানে কি 

ডিজিটাল ওয়ালেট এর ব্যবহার - ডিজিটাল ওয়ালেট কি আর্টিকেলটিতে ওয়ালেট মানে কি আশা করছি আমি কিছুটা হলেও আপনাদেরকে ধারণা দিতে পেরেছি। বর্তমানে আমরা ওয়ালেট ব্যবহার করে নানা ধরনের সুবিধা ভোগ করছি যেমন বিকাশের সব ধরনের সার্ভিস ব্যবহার করতে পারছি এছাড়াও ব্যালেন্স রিচার্জ করতে পারছি, প্রবাসীর টাকা পাঠানো, সেইসাথে কর্মীদের বেতন, কেনাকাটার মূল্য পরিশোধ ইত্যাদি কাজগুলো আমরা ওয়ালেটের মাধ্যমেই করতে পারব।

যুগের সাথে তাল মিলিয়ে ওয়ালেটের ডিজিটাল ভার্সন  চলে এসেছে। ডিজিটাল ওয়ালেট আগর দুই ধরনের। ক্লায়েন্ট সাইড ওয়ালেট এবং সার্ভার সাইড ওয়ালেট। এই দুই ধরনের ওয়ালের ব্যবহার করে আমরা আমাদের প্রয়োজনীয় দৈনন্দিন লেনদেন সম্পন্ন করতে পারছি।

প্রিয় পাঠক আশা করছি আমাদের আজকের এই ডিজিটাল ওয়ালেট এর ব্যবহার - ডিজিটাল ওয়ালেট কি আর্টিকেল টি পড়ে আপনাদের অনেক ভালো লেগেছে এবং অনেক কিছু শিখতে এবং জানতে পেরেছেন। আপনি যদি আমাদের এই ডিজিটাল ওয়ালেট এর ব্যবহার - ডিজিটাল ওয়ালেট কি আর্টিকেলটি পড়ে উপকৃত হন তবে আমাদের কষ্ট সার্থক হবে বলে মনে করি। এ ধরনের ইনফরমেশন মুলক আর্টিকেল পেতে আপনারা আমাদের সাথেই থাকুন। সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন আল্লাহ হাফেজ।২৩২৬১

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url