শীতে শুষ্ক ত্বকের যত্নে ঘরোয়া উপায়

শীতকালে শুষ্ক ত্বকের সমস্যাটি সাধারণত সবার মধ্যে দেখা যায়। এই পোস্টে আপনারা জানতে পারবেন শীতে শুষ্ক ত্বকের যত্নে ঘরোয়া উপায় সম্পর্কে। তো যারা শীতে শুষ্ক ত্বকের যত্নে ঘরোয়া উপায় জানেন না তাদের জন্য পোস্টটি অনেক গুরুত্বপূর্ণ। চলুন জেনে নিই শীতে শুষ্ক ত্বকের যত্নে ঘরোয়া উপায় সমূহ।

পোস্ট সূচিপত্রঃ

শীতে শুষ্ক ত্বক হওয়ার কারণ 

আমরা শুষ্ক ত্বকের সমস্যায় বেশির ভাগ শীতকালে ভোগ করি। অনেকের মনে হয়তো প্রশ্ন জাগতে পারে শীতে শুষ্ক ত্বক হওয়ার কারণ কি? শীতে শুষ্ক ত্বক হওয়ার কারণ হিসেবে প্রধান যেটা দায়ি সেটা হলো শীতের আবহাওয়া। প্রকৃতির শীতল বাতাস ও বাতাসে জলীয়বাষ্পের পরিমান কম থাকায় প্রকৃতি থেকে পানি জলীয় বাষ্প হয়ে চলে যায়। যার ফলে দেখা যায় শীতকালে নদী খালের পানি অনেকটা শুকিয়ে যায়। 

ঠিক এরকম ভাবে শীতের আবহাওয়া আমাদের ত্বকের ওপর প্রভাব ফেলে এবং ত্বকের পানির পরিমাণ কমিয়ে আসে। যার ফলে ত্বক শুষ্ক হয়। নিশ্চয়ই শীতে শুষ্ক ত্বক হওয়ার কারণ সম্পর্কে জানতে। এছাড়াও শীতে শুষ্ক ত্বকে যত্নে ঘরোয়া উপায় ও শীতে ত্বক ভালো রাখার উপায় এবং শীতে শুষ্ক ত্বকের ক্রিম সম্পর্কে জানতে সম্পূর্ণ পোস্টটি পড়ুন।  

শীতে শুষ্ক ত্বকের যত্নে ঘরোয়া উপায় 

আমরা ইতিমধ্যে জেনেছি যে শীতে শুষ্ক ত্বক হওয়ার কারণ সম্পর্কে। আপনারা যারা শীতে শুষ্ক ত্বকের যত্নে ঘরোয়া উপায় জানতে চান তাদের জন্য প্যারাটি অত্যন্ত হেল্পফুল। শীতে শুষ্ক ত্বকের যত্নে ঘরোয়া উপায় গুলো কিভাবে কি করলে ত্বক কে সুস্থ ও ভালো রাখতে পারবেন সে সম্পর্কেই আজকে আমরা আলোচনা করবো। তো চলুন জেনে নিই শীতে শুষ্ক ত্বকের যত্নে ঘরোয়া উপায় সম্পর্কে। 

শীতে শুষ্ক ত্বকের যত্নে ঘরোয়া উপায় হিসাবে যা যা ব্যবহার করতে পারবেন তা হলোঃ

মধুঃ মধু ত্বক এর যত্নে বেশ কার্যকর। এক চামচ মধুর সাথে হালকা হলুদ ও ২চামচ পরিমাণ মিল্ক পাউডার মিশিয়ে পেস্ট তৈরি করে মুখে লাগালে ত্বকের শুষ্কতা কমে। শীতে শুষ্ক ত্বকের যত্নে ঘরোয়া উপায় হিসেবে এটি অনেক হেল্পফুল। 

ঘিঃ ঘি তে রয়েছে ত্বক কে মসৃণ রাখার বিভিন্ন উপাদান। তাই শীতে শুষ্ক ত্বকের যত্নে ঘরোয়া উপায় হিসেবে ঘি ব্যবহার করে ভালো ফল পাবেন। প্রতিদিন ঘুৃমানোর আগে কিছুটা পরিমান ঘি ত্বকে মালিশ করে নিন। 

নারকেল তেলঃ শীতে শুষ্ক ত্বকের যত্নে ঘরোয়া উপায় গুলোর মধ্যে এই উপাদান টি সেরা। শরীরের যেখানে শুষ্ক ত্বক রয়েছে সেখানে নারকেল তেল মালিশ করুন। শীতে শুষ্ক ত্বকের যত্নে ঘরোয়া উপায় হিসেবে এটা সর্বোত্তম মাধ্যম।

অ্যালোভেরাঃ এটি সম্পর্কে আর কি বলবো। অ্যালোভেরা সম্পর্কে তো আমরা সবাই জানি। এক কথায় শীতে শুষ্ক ত্বকের যত্নে ঘরোয়া উপায় হিসেবে অ্যালোভেরার কোনো তুলনা নায়। প্রতিদিন ঘুমানোর আগে অ্যালোভেরা ত্বকে মাখলে ত্বক মসৃণ হয়। তাছাড়া এটি ত্বকের কালো দাগ দূর করতে সহায়ক। নিশ্চয়ই শীতে শুষ্ক ত্বকের যত্নে ঘরোয়া উপায় হিসেবে এটির উপকারিতা সম্পর্কে বুঝছেন। 

কলাঃ নারকেল তেলের সঙ্গে কলা মিশিয়ে সেটা কে পেস্ট করে নিন। তারপরে সেটা ত্বকে মাখুন। তাহলে আপনার শুষ্কতা সমস্যা আর থাকবেনা। শীতে শুষ্ক ত্বকের যত্নে ঘরোয়া উপায় হিসেবে এটাও বেশ কার্যকরি উপায়।

নিশ্চয়ই আপনারা শীতে শুষ্ক ত্বকের যত্নে ঘরোয়া উপায় সম্পর্কে বুঝতে পেরেছেন। এছাড়াও শীতে শুষ্ক ত্বকের ক্রিম ও শীতে ত্বক ভালো রাখার উপায় সম্পর্কে জানতে সম্পূর্ণ পোস্টটি পড়ুন।

শীতে শুষ্ক ত্বকের ক্রিম 

আপনারা অনেকেই শীতে শুষ্ক ত্বক নিয়ে চিন্তিত থাকেন। যারা শীতে শুষ্ক ত্বকের ক্রিম সম্পর্কে জানেন না তারা এই প্যারাটি পড়ার মাধ্যমে জেমে যাবে শীতে শুষ্ক ত্বকের ক্রিম কোন গুলো সে সম্পর্কে । শীতে শুষ্ক ত্বকের ক্রিম গুলো হলো:

নিভিয়া ক্রিমঃ এই ক্রিম টি ত্বককে রুক্ষতা থেকে বাঁচায়। তাছাড়া ত্বকের উজ্জ্বল ভাব ফিরিয়ে আনে।

ওয়েলিডাঃ যাদের ত্বক তৈলাক্ত তাদের জন্য এটিবেশ ভালো ক্রিম। এটি ত্বকের তৈলাক্ততা দূর করে।

নারিশিং কোল্ড ক্রিমঃ ত্বকের ফ্যাকাসে ভাব রোধ করতে এটি ব্যবহার করা ভালো। ত্বকে মসৃণতা আনে এই ক্রিম। 

লাইকোরিস কোল্ড ক্রিমঃ ত্বকের রুক্ষতা নিয়ে যদি চিন্তায় থাকেন তাহলে এটি ব্যবহার করুন ভালো ফল পাবেন। এই ক্রিম টি ত্বকের আর্দ্রতা বজায় রাখতে সর্বোত্তম। 

আরো পড়ুনঃ গ্রাম নিয়ে কবিতা - পল্লী গ্রাম নিয়ে কবিতা

আশা করি আপনারা শীতে শুষ্ক ত্বকের ক্রিম গুলো সম্পর্কে অবগত হয়েছেন। তাছাড়া শীতে ত্বক ভালো রাখার উপায় সম্পর্কে জানতে পরবর্তী প্যারাটি অনুসরণ করুন। 

শীতে ত্বক ভালো রাখার উপায় 

সাধারণত শীতকালে ত্বক ফ্যাকাসে হয়ে যায়। এই রুক্ষ শুষ্ক ত্বককে অর্থাৎ শীতকালে ত্বক ভালো রাখার উপায় সম্পর্কেই আজকে আমরা জানবো। শীতকালে যেহেতু ত্বকের আর্দ্রতা কমে যায় তাই সে হিসেবে করেই আমাদের কে পন্থা অবলম্বন করতে হবে। যেমনঃ প্রতিদিন গোসলের পর ত্বকে ও ঠোঁটে পেট্রোলিয়াম জেলি ব্যবহার করা। 

এছাড়াও শরীরে ময়েশ্চারাইজার ব্যবহার করা, ক্ষার জাতীয় সামগ্রী ত্বকে ব্যবহার না করা, অ্যালোভের যুক্ত সাবান ব ফেসওয়াশ ব্যবহার করা, ত্বকে অলিভ অয়েল মাখা, ইত্যাদি। এগুলো অবলম্বন করলে শীতে ত্বক ভালো রাখা সম্ভব। নিশ্চয়ই শীতে ত্বক ভালো রাখার উপায় সম্পর্কে জানতে পেরেছেন।

শেষকথা

আমরা ইতিমধ্যে শীতে শুষ্ক ত্বকের যত্নে ঘরোয়া উপায় সহ বিভিন্ন মাধ্যম গুলো সম্পর্কে জেনেছি। তাছাড়া শীতে ত্বক ভালো রাখার উপায় ও শীতে শুষ্ক ত্বকের ক্রিম সম্পর্কে ও অবগত হয়েছি। যারা শীতকালে এরকম শুষ্কতার চিন্তাই ভোগেন তাদের জন্য এই পোস্টটি বেশ কার্যকরি হবে। 
আশা করি পোস্টটি আপনাদের ভালো লেগেছে। যদি উপকৃত হয়ে থাকেন তাহলে পোস্ট টি শেয়ার করতে ভুলবেন না। যদি পোস্ট সম্পর্কে কোনো মতামত থেকে থাকে তাহলে কমেন্ট বক্সে জানাবেন। 18801

 
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url