পায়খানা বন্ধ হলে কি করতে হবে - কি খেলে পায়খানা হবে

পায়খানা বন্ধ হলে কি করতে হবে এবং কি খেলে পায়খানা হবে তা নিয়ে আমাদের আজকের এই আর্টিকেলটি। পায়খানা বন্ধ হলে কি করতে হবে এবং কি খেলে পায়খানা হবে তা সম্পর্কে অনেকেই জানেন না। তাই আমি আজকে বলবো পায়খানা বন্ধ হলে কি করতে হবে এবং কি খেলে পায়খানা হবে।

পায়খানা বন্ধ হলে কি করতে হবে এবং কি খেলে পায়খানা হবে তা ছাড়াও এই পোস্টের মাধ্যমে আপনি আরো জানতে পারবেন পায়খানা না হলে কি ঔষধ, পায়খানা শক্ত করার উপায়, পায়খানা হওয়ার ঘরোয়া উপায়, পায়খানা ক্লিয়ার করার ব্যায়াম। পায়খানা হওয়ার ঘরোয়া উপায়, পায়খানা না হলে কি ঔষধ খেতে হবে, পায়খানা ক্লিয়ার করার ব্যায়াম, পায়খানা শক্ত করার উপায় চলুন দেখে নিই।

পেজ কনটেন্ট সূচিপত্র: পায়খানা বন্ধ হলে কি করতে হবে - কি খেলে পায়খানা হবে 

পায়খানা বন্ধ হলে কি করতে হবে

পায়খানা না হওয়া, ক্লিয়ার না হওয়া, শক্ত হওয়ার সমস্যা কে কোষ্ঠকাঠিন্য বলে। কোষ্ঠকাঠিন্য খুব ই একটি কষ্টদায়ক সমস্যা। পায়খানা বন্ধ হলে কি করতে হবে তা আমাদের প্রত্যেকের ই জানা উচিত। বিশেষ করে যাদের কোষ্ঠকাঠিন্য সমস্যা রয়েছে তাদের কে জানতে হবে পায়খানা বন্ধ হলে কি করতে হবে। আজকে শুরুতেই বলবো পায়খানা বন্ধ হলে কি করতে হবে। চলুন তাহলে দেখে নেই পায়খানা বন্ধ হলে কি করতে হবে। পায়খানা বন্ধ হলে কি করতে হবে: 

কোষ্ঠকাঠিন্য হলে সর্বপ্রথম কাজ হলো পায়খানা হওয়ার ঘরোয়া উপায় গুলো চেষ্টা করা। পায়খানা হওয়ার ঘরোয়া উপায় গুলোর মধ্যেই রয়েছে কোষ্ঠকাঠিন্যের সমাধান। পায়খানা হওয়ার ঘরোয়া উপায় সম্পর্কে এই পোস্টের সূচিপত্রের ২ নম্বর টি পড়ুন। 

পায়খানা হওয়ার ঘরোয়া উপায় গুলো চেষ্টা করার পরও যদি আপনার কোষ্ঠকাঠিন্য দূর না হয় তাহলে আপনি পায়খানা ক্লিয়ার করার ব্যায়াম গুলো করতে পারেন। যদিও পায়খানা ক্লিয়ার করার ব্যায়াম পায়খানা হওয়ার ঘরোয়া উপায় এর ই অন্তর্ভুক্ত। পায়খানা ক্লিয়ার করার ব্যায়াম সম্পর্কে জানতে পারবেন এই পোস্টেই। 

এরপর ও যদি আপনার পায়খানা ক্লিয়ার না হয় তাহলে ডাক্তারের শরণাপন্ন হয়ে পায়খানা না হলে কি ঔষধ খেতে হয় সেগুলো খেতে হবে। পায়খানা না হলে কি ঔষধ খেতে হয় তা সম্পর্কে এই পোস্টেই বলবো। পায়খানা না হলে কি ঔষধ খেতে হবে তা জানতে আমাদের সাথেই থাকুন। এছাড়াও পায়খানা হওয়ার ঘরোয়া উপায়, পায়খানা শক্ত করার উপায় ও এই আর্টিকেলে বলা হবে। পায়খানা শক্ত করার উপায় আমি সর্বশেষে বলবো।

পায়খানা হওয়ার ঘরোয়া উপায়। কি খেলে পায়খানা হবে 

পায়খানা হওয়ার ঘরোয়া উপায় অনেকটাই কার্যকর পদ্ধতি। পায়খানা হওয়ার ঘরোয়া উপায় এ কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই। পায়খানা হওয়ার ঘরোয়া উপায় সম্পর্কে আমাদের জেনে রাখা উচিত। 

পায়খানা হওয়ার ঘরোয়া উপায়

  • দৈনিক ৭-৮ গ্লাস পানি পান করুন
  • প্রচুর পরিমাণে শাকসবজি ও আঁশযুক্ত খাবার খান 
  • মাংস খুব কম পরিমাণে খাবেন
  • পায়খানা ক্লিয়ার করার ব্যায়াম করুন বা প্রতিদিন কিছুক্ষণ হাঁটাচলা করুন
  • পায়খানার বেগ চেপে রাখবেন না  
  • মানসিকভাবে চিন্তা মুক্ত থাকবেন  

আরো পড়ুন: পৃথিবী কিভাবে সৃষ্টি হয়েছিল

কি খেলে পায়খানা হবে

অধিকাংশ কোষ্ঠকাঠিন্য ই অনিয়মতান্ত্রিক খাবারের কারণে হয়। এজন্য জানতে হবে কি খেলে পায়খানা হবে। এখন আমি বলবো কি খেলে পায়খানা হবে। চলুন তাহলে দেখে নেই কি খেলে পায়খানা হবে। কি খেলে পায়খানা হবে: 

  • ১ গ্লাস গরম দুধের সাথে খই ভালোভাবে ভিজিয়ে খাবেন 
  • গরম দুধের ভিতরে ইসুবগুলের ভুষি মিশানো। ভুষি মেশানোর পর ১০ থেকে ১৫ মিনিট অপেক্ষা করুন। এরপর এটি খেয়ে নিন 
  • রাতে তালমাখা খেয়ে ঘুমাবেন 
  • সকালে ঘুম থেকে উঠে খালি পেটে ১০-১২ গ্ৰাম নিমের রস খাবেন 
  • পাকা পেঁপে খেতে পারেন
  • ভাজাপোড়া কম খাবেন

পায়খানা ক্লিয়ার করার ব্যায়াম 

কি খেলে পায়খানা হবে তা তো বললাম। এখন এগুলো খাওয়ার পাশাপাশি আপনি কিছু পায়খানা ক্লিয়ার করার ব্যায়াম করতে পারেন। পায়খানা ক্লিয়ার এর ব্যায়াম লিখে বললে আপনি হয়তো ভালোভাবে বুঝবেন না। তাই আমি পায়খানা ক্লিয়ার করার ব্যায়াম এর একটি লিংক দিয়ে দিচ্ছি। পায়খানা ক্লিয়ার করার ব্যায়াম টি দেখতে এই লিংকে ক্লিক করুন। এই ভিডিওতে বলা হয়েছে পায়খানা ক্লিয়ার করার ব্যায়াম। এই পোস্টের মাধ্যমে পায়খানা ক্লিয়ার করার ব্যায়াম টি আপনি ভালো ভাবে বুঝতে পারবেন। এছাড়াও পায়খানা শক্ত করার উপায় জানতে আমাদের সাথেই থাকুন। পায়খানা শক্ত করার উপায় টি আমি একেবারে শেষ পর্যায়ে বলবো।

পায়খানা না হলে কি ঔষধ খেতে হয়

পায়খানা ক্লিয়ার করার ব্যায়াম এবং খাওয়া দাওয়ার পর ও যদি আপনার পায়খানা না হয় তাহলে পায়খানা না হলে কি ঔষধ খাবেন তা জানতে হবে। পায়খানা না হলে কি ঔষধ খেতে হয় তা সম্পর্কে অনেকেই জানেন না। এখন আমি বলবো পায়খানা না হলে কি ঔষধ খেতে হয়। চলুন তাহলে দেখে নেই পায়খানা না হলে কি ঔষধ খেতে হয়। পায়খানা না হলে কি ঔষধ খেতে হয়: Duralax ঔষধ টি তিন বেলা খাবেন। 

পায়খানা না হলে কি ঔষধ তা তো আমি বলেছি। পায়খানা না হলে কি ঔষধ খাবেন তা অবশ্যই ডাক্তারের পরামর্শ অনুযায়ী খাবেন। পরবর্তীতে আরো জানতে পারবেন পায়খানা শক্ত করার উপায়।

পায়খানা শক্ত করার উপায় 

পাতলা পায়খানা হলে পায়খানা শক্ত করার উপায় হিসেবে ডাক্তাররা কিছু ঔষধ দিয়ে থাকেন। এগুলো পায়খানা শক্ত করার উপায়। পায়খানা শক্ত করার উপায় হিসেবে মেট্রোনিডাজল, ফ্লাজিল, লপেরামাইড, কোডেন ঔষধ গুলো খাওয়া যাবে। তবে পায়খানা শক্ত করার উপায় জানতে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিতে হবে। ডাক্তারের পরামর্শ অনুযায়ী পায়খানা শক্ত করার উপায় গুলো অবলম্বন করতে হবে।

শেষ কথা: পায়খানা বন্ধ হলে কি করতে হবে - কি খেলে পায়খানা হবে

এই ছিল আমাদের আজকের টিপস। আজকের আলোচনায় বলা হয়েছে পায়খানা বন্ধ হলে কি করতে হবে এবং কি খেলে পায়খানা হবে তা সম্পর্কে। এছাড়াও আরো বলা হয়েছে পায়খানা না হলে কি ঔষধ, পায়খানা শক্ত করার উপায়, পায়খানা হওয়ার ঘরোয়া উপায়, পায়খানা ক্লিয়ার করার ব্যায়াম সম্পর্কে। আজকে এই পর্যন্তই। ধন্যবাদ। ২২০৭০।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url