মসজিদে নববী কোথায় অবস্থিত - মসজিদে নববী নির্মানের ইতিহাস

আজকের পোস্টে আমরা জানবো মসজিদে নববী কোথায় অবস্থিত ও মসজিদে নববী নির্মানের ইতিহাস সম্পর্কে। তো যারা মসজিদে নববী কোথায় অবস্থিত ও মসজিদে নববী নির্মানের ইতিহাস জানেন না তাদের জন্য এই পোস্টটি অনেক গুরুত্বপূর্ণ। তো চলুন জেনে নিই মসজিদে নববী কোথায় অবস্থিত ও মসজিদে নববী নির্মানের ইতিহাস। 

পোস্ট সূচিপত্রঃ

মসজিদে নববী কোথায় অবস্থিত

আমরা কমবেশি সবাই মসজিদে নববী এর কথা শুনেছি। কিন্তু নাম শুনলেও মসজিদে নববী কোথায় অবস্থিত সেটা অনেকেই জানিনা। যার ফলে মসজিদে নববী কোথায় অবস্থিত এটা কেউ জিগ্যেস করলে আমরা বলতে পারনা। মসজিদে নববী কোথায় অবস্থিত - এই প্যারাটি যদি আপনি মনোযোগ সহকারে পড়েন তাহলে আপনি মসজিদে নববী কোথায় অবস্থিত এটা সম্পর্কে জেনে নিতে পারবেন। 

আর আপনি যদি মসজিদে নববী কোথায় অবস্থিত সেটা জানতে চান কিন্তু এই পোস্টটি ভালো ভাবে না পড়েন তাহলে আপনি মসজিদে নববী কোথায় অবস্থিত সেটা জানতে পারবেন না। তাই যারা জানেন না মসজিদে নববী কোথায় অবস্থিত তাদের জন্য আজকের পোস্ট অনেক হেল্পফুল হবে। আর যারা ইতিমধ্যে জানেন মসজিদে নববী কোথায় অবস্থিত তারাও ভালো ভাবে জেনে নিতে পারবেন। তো চলুন জেনে নিই মসজিদে নববী কোথায় অবস্থিত সে সম্পর্কে। 

মসজিদে নববী কোথায় অবস্থিত সে প্রসঙ্গে মসজিদে নববী সৌদি আরবের মদিনা শহরে অবস্থিত। মদিনায় প্রবেশ কটে আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাঃ এর উট প্রথমে যে স্থানে বসেছিল সে স্থানই মসজিদে নববীর কেন্দ্রস্থল। মসজিদে নববী কোথায় অবস্থিত এই সম্পর্কে নিশ্চয় একটা তথ্য পেয়ে গেলেন। মসজিদে নববী কোথায় অবস্থিত এটা সম্পর্কে আরো জানতে আমাদের সাথে থাকুন। 

মসজিদে নববী হলো পবিত্র কাবা শরীফ মসজিদ এর পরেই এর স্থান। মসজিদে নববী কোথায় অবস্থিত এই সম্পর্কে আশা করি আর কোনো দ্বিধা থাকবেনা। যদি মসজিদে নববী কোথায় অবস্থিত সেটা ভালো ভাবে বুঝতে না পারেন তাহলে অবশ্যই আবার মসজিদে নববী কোথায় অবস্থিত এই প্যারাটি সম্পূর্ন পড়ুন। 

মসজিদে নববী নির্মানের ইতিহাস - মসজিদে নববী তৈরির ইতিহাস

মসজিদে নববী নির্মানের ইতিহাস সম্পর্কে আজকের পোস্টের 'মসজিদে নববী নির্মানের ইতিহাস' এই প্যারায় বিস্তারিত আলোচনা করা হবে। আপনি যদি মসজিদে নববী নির্মানের ইতিহাস বা মসজিদে নববীর তৈরির ইতিহাস সম্পর্কে জানতে চান তাহলে মসজিদে নববী নির্মানের ইতিহাস এই প্যারাটি আপনার জন্য অনেক হেল্পফুল হবে। তো আমরা যারা মসজিদে নববী নির্মানের ইতিহাস সম্পর্কে জানিনা তারাও আজকে জেনে নিতে পারবো যে মসজিদে নববী নির্মানের ইতিহাস বা তৈরির ইতিহাস সম্পর্কে। 

কেননা আমাদের কে অনেক সময় এমন প্রশ্নে সম্মুখীন হতে হয় যে, মসজিদে নববীর নির্মানের ইতিহাস কি বা কেউ প্রশ্ন করলে মসজিদে নববী নির্মানের ইতিহাস সম্পর্কে তাহলে আমরা যদি না জানি মসজিদে নববী নির্মানের ইতিহাস সম্পর্কে তাহলে নিশ্চয়ই আমরা বলতে পারবোনা। তাই এসব সমস্যা হতে মুক্তির জন্য আমরা আজকে জেনে নিবো মসজিদে নববী নির্মানের ইতিহাস সম্পর্কে। তো চলুন আর দেরি না করে মসজিদে নববী নির্মানের ইতিহাস বা তৈরির ইতিহাস জেনে নিই।

মসজিদে নববী নির্মানের ইতিহাস এই প্রসঙ্গে আমরা আজকে এর বিস্তারিত জানবো। মসজিদ নববী রাসুলুল্লাহ সাঃ এর বাড়ির পাশেই নির্মিত হয়। রাসুলুল্লাহ সাঃ এর যেখানে এসে প্রথম বসেছেন সেখানেই মসজিদে নববী তৈরি হয়। এটির ৬২২ খ্রিস্টাব্দে স্থাপনা শুরু হয়। ১৯০৯ খ্রিস্টাব্দে আরব উপদেশ গুলোর মধ্যে মসজিদে নববী তেই সর্বপ্রথম বাতি জ্বালানো হয়। 

পরবর্তীতে শাসকরা এর সৌন্দর্য বর্ধনে আরো সংস্কার কাজ করেন। সেখানে ১২৭৯ খ্রিস্টাব্দে কবরের উপর একটি কাঠের গম্বুজ তৈরি করা হয়। আশা করি মসজিদে নববী নির্মানের ইতিহাস সম্পর্কে ধারণা পেয়েছেন। মসজিদে নববী নির্মানের ইতিহাস সম্পর্কে আরো তথ্য জানতে এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন। তাহলে মসজিদে নববী নির্মানের ইতিহাস সম্পর্কে পূর্নাঙ্গ তথ্য পাবেন।

মসজিদে নববীর ইতিহাস

আমরা হয়তো অনেকে মসজিদে নববীর ইতিহাস সম্পর্কে জানি না। মসজিদে নববী পৃথিবীর যত গুলো মসজিদ রয়েছে তার মধ্যে অন্যতম। এখানে এমন কিছু বৈশিষ্ট্য রয়েছে যার জন্য এটি অনন্য। আমাদের প্রিয় নবী কারীম সাঃ এর হাত ধরে এই মসজিদ স্থাপিত হয়। তিনি হিজরত করার পরে এই মসজিদ স্থাপিত হয়। সর্বপ্রথম নবিজীর উঠ যেখানে বসে সেখানে এই মসজিদ স্থাপিত হয়। মসজিদে নববী মানে নবীদের মসজিদ। কালক্রমে এটি শাসক দের হাতে সংস্কার হতে থাকে। আশা করি আপনারা মসজিদে নববীর ইতিহাস সম্পর্কে বুঝতে পেরেছেন। 

মসজিদে নববীতে নামাজের ফজিলত

আপনি কি মসজিদে নববীতে নামাজের ফজিলত সম্পর্কে জানেন? এই মসজিদে নামাজ পড়ার অনেক ফজিলত রয়েছে। কোনো মুসলিম বান্দা যদি একসাথে চল্লিশ রাকাত নামাজ আদায় করে তাহলে তার জন্য জাহান্নামের আযাব মুক্ত হয়ে যাবে। এ ফজিলত বিভিন্ন ভাবে ইবাদত এর মাধ্যমে ও অর্জিত হতে পারে। এখানে এক রাকাত নামাজ পড়লে হাজারগুন সওয়াব পাওয়া যায়। তাহলে বুঝতেই পারছেন এখানে নামাজ পড়লে কত ফজিলত রয়েছে। নিশ্চয়ই মসজিদে নববীতে নামাজের ফজিলত সম্পর্কে অবগত হয়েছেন। 

মসজিদে নববীর মিম্বার

আমরা অধিকাংশ লোক মসজিদে নববীর মিম্বার সম্পর্কে জানি না। মসজিদে নববীতে দুইটি মিম্বার রয়েছে। এর প্রথম মিম্বারটি হলো একটি খেজুর গাছের কান্ড। এই কান্ডের ওপর দাড়িয়ে প্রিয় নবী হযরত মুহাম্মদ সাঃ জুমার নামাজের খুৎবা পড়তেন। কিছুদিন পর যখন একজন ব্যক্তি তার ছোট ছেলকে দিয়ে নতুন মিম্বার তৈরি করে দিয়েছেন তখন খেজুর গাছের মিম্বার টি সরিয়ে ফেলা হয়। যখন প্রিয় নবী নতুন মিম্বার টর ওপর দাড়িয়ে খুৎবা দিচ্ছেন তখন আগের মিম্বার টি ছোট ছেলের মতো কান্না করে দিয়েছে। 

মসজিদে নববীতে প্রবেশের দোয়া

মসজিদে নববীতে প্রবেশের দোয়া অনেকেই জানেনা। মসজিদে নববীতে দোখার সময় পাক হয়ে অজু কালাম করে ডান পা দিয়ে প্রবেশ করার সময় এই দোয়া পড়তে পারেন:

বাংলাঃ বিসমিল্লাহি ওয়াস-সালাতু ওয়াস-সালামু আলা রাসূলিল্লাহ, আল্লাহুম্মাগফিরলী যুনূবী ওয়াফ-তাহলী আবওয়াবা রহমাতিকা।

অর্থঃ আল্লাহর নামে আরম্ভ করছি। সালাত ও সালাম রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামএর ওপর। হে আল্লাহ! আপনি আমার গুনাহসমূহ ক্ষমা করে দিন এবং আমার জন্য আপনার রহমতের দরজাসমূহ খুলে দিন। 18801

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url