কিভাবে বুঝবেন আপনার কিডনি সমস্যা

কিভাবে বুঝবেন আপনার কিডনি সমস্যা এবং কিডনি রোগের লক্ষণ ও প্রতিকার গুলো তা জানতে চান? তাহলে এই পোস্টটি আপনার জন্য। কেননা এই পোস্টে আমি বলবো আপনি কিভাবে বুঝবেন আপনার কিডনি সমস্যা এবং কিডনি রোগের লক্ষণ ও প্রতিকার কিভাবে করবেন। কিভাবে বুঝবেন আপনার কিডনি সমস্যা জানতে পোষ্টটি মনোযোগ সহকারে পড়তে হবে। 

কিভাবে বুঝবেন আপনার কিডনি সমস্যা কি না তা ছাড়াও নিম্নে আপনার জন্য আরো আলোচনা করা হবে কিডনি ড্যামেজের লক্ষণ, কিডনি রোগের ঔষধের নাম, কিডনি সমস্যার সমাধান, কিডনি ভালো আছে কিনা বোঝার উপায়, কিডনি রোগের কারণ। কিডনি সমস্যার সমাধান, কিডনি টেস্ট নাম লিস্ট, কিডনি রোগের লক্ষণ ও প্রতিকার, নষ্ট কিডনি ভালো করার উপায় সম্পর্কে জানতে শেষ পর্যন্ত পড়ুন।

পেজ কনটেন্ট সূচিপত্র: কিভাবে বুঝবেন আপনার কিডনি সমস্যা 

কিডনি রোগের কারণ    

আমাদের শরীরের রক্ত পরিশোধিত করে এবং দূষিত রক্ত বের করে দেয়া কিডনির কাজ। হৃৎপিণ্ড রক্তকে পাম্প করে কিডনিতে পাঠায়। আবার কিডনি রক্তকে পরিশোধিত করে হৃৎপিন্ডে পাঠায়। তাই কিডনি আমাদের শরীরের অতি গুরুত্বপূর্ণ একটি অঙ্গ। কিডনি রোগের কারণ রয়েছে বিভিন্ন ধরনের। কিডনি রোগের কারণ গুলো বেশিরভাগ মানুষেরাই জানেন না। এখন আমি বলবো কিডনি রোগের কারণ গুলো কী। চলুন তাহলে দেখে নেই কিডনি রোগের কারণ গুলো কী। কিডনি রোগের কারণ: 

  • ডায়াবেটিস কিডনি রোগের কারণ গুলোর মধ্যে অন্যতম 
  • উচ্চ রক্তচাপ কিডনি রোগের কারণ 
  • নেফ্রাটাইটিস 
  • পাথর দিয়ে প্রস্রাবের নালী বন্ধ হয়ে যাওয়া কিডনি রোগের কারণ 
  • ঔষুধের পার্শ্ব প্রতিক্রিয়া। বিশেষ করে এন্টিবায়োটিক ঔষধ গুলো অনেক সময় কিডনি রোগের কারণ হতে পারে 
  • মাদকাসক্তও হতে পারে অনেক সময় কিডনি রোগের কারণ 
  • ডায়রিয়া, রক্ত ক্ষরণ, বমি, বাচ্চা ডেলিভারির পরে শরীরে পানি শূন্যতা দেখা দিলে 
  • হঠাৎ যদি কোনো কারণে কিডনির রক্ত চলাচল বন্ধ হয়ে যায়  
  • বংশগত কিডনি সমস্যাও কিডনি রোগের কারণ হতে পারে 
  • হেপাটাইটিস বি, হেপাটাইটিস সি, স্ট্রেপ্টোকক্কাস ইনফেকশন হলে। 

পরবর্তীতে জানতে পারবেন কিভাবে বুঝবেন আপনার কিডনি সমস্যা হয়েছে, কিডনি সমস্যার সমাধান, কিডনি ড্যামেজের লক্ষণ, কিডনি রোগের লক্ষণ ও প্রতিকার, কিডনি রোগের ঔষধের নাম, কিডনি ভালো আছে কিনা বোঝার উপায়, কিডনি টেস্ট নাম লিস্ট, নষ্ট কিডনি ভালো করার উপায়। কিডনি ভালো আছে কিনা বোঝার উপায়, কিডনি সমস্যার সমাধান, কিডনি রোগের লক্ষণ ও প্রতিকার, কিডনি টেস্ট নাম লিস্ট, নষ্ট কিডনি ভালো করার উপায় গুলো জানতে আমাদের সাথেই থাকুন।

কিডনি ড্যামেজের লক্ষণ। কিভাবে বুঝবেন আপনার কিডনি সমস্যা। কিডনি রোগের লক্ষণ ও প্রতিকার

কিডনির যতক্ষণ না ৫০ ভাগ ক্ষতি হয় ততক্ষণ পর্যন্ত কোনো লক্ষণ প্রকাশ পায় না। আর কিডনির লক্ষণ গুলো সহজে প্রকাশ পায় না। বা প্রকাশ পেলেও বোঝা যায় না। এজন্য একে নিরব ঘাতক বলা হয়।‌‌‌‌‌ এজন্য কিডনি ড্যামেজের লক্ষণ গুলো সবাইকে আগে থেকেই জানতে হবে। 

আপনি কিভাবে বুঝবেন আপনার কিডনি সমস্যা? তা কি জানেন। কিভাবে বুঝবেন আপনার কিডনি সমস্যা তার উত্তর হলো কিডনি ড্যামেজের লক্ষণ গুলো দিয়েই আপনি খুব সহজেই বুঝতে পারবেন আপনার কিডনি সমস্যা আছে কিনা। চলুন তাহলে দেখে নেই কিভাবে বুঝবেন আপনার কিডনি সমস্যা এবং কিডনি রোগের লক্ষণ ও প্রতিকার। কিভাবে বুঝবেন আপনার কিডনি সমস্যা: 

  • সবসময় ক্লান্তি, দূর্বল অনুভব হওয়া কিডনি ড্যামেজের লক্ষণ 
  • গরম আবহাওয়াতেও ঠান্ডা লাগা কিডনি ড্যামেজের লক্ষণ 
  • শরীরে বিভিন্ন জায়গায় প্রচুর পরিমাণে চুলকানি হওয়া কিডনি ড্যামেজের লক্ষণ 
  • নিঃশ্বাস নিতে কষ্ট হওয়া 
  • জিহ্বায় কোনো স্বাদ না পাওয়া কিডনি ড্যামেজের লক্ষণ 
  • কোনো কিছু সুন্দরভাবে চিন্তা করতে সমস্যা হওয়া 
  • হাত ও পায়ের পাতা এবং মুখ ফুলে ওঠা কিডনি ড্যামেজের লক্ষণ 
  • রাতের বেলা বারবার প্রস্রাব হওয়া কিডনি ড্যামেজের লক্ষণ 
  • ফেনা যুক্ত বাদামী, লাল বা বেগুনী রঙের প্রস্রাব হওয়া কিডনি ড্যামেজের লক্ষণ 
  • শরীরের পেশীতে ক্র্যাম্প হওয়া কিডনি ড্যামেজের লক্ষণ 

কিভাবে বুঝবেন আপনার কিডনি সমস্যা  তা আশাকরি বুঝতে পেরেছেন। কিডনি রোগের লক্ষণ ও প্রতিকার এর মধ্যে কিডনি ড্যামেজের লক্ষণ গুলো তো জানলাম। এরপর কিডনি রোগের লক্ষণ ও প্রতিকার এর প্রতিকার এবং কিডনি সমস্যার সমাধান, নষ্ট কিডনি ভালো করার উপায় গুলো পরের ধাপে বলবো। 

আরো পড়ুন: শীতে শুষ্ক ত্বকের যত্নে ঘরোয়া উপায়

এছাড়াও আরো জানতে পারবেন কিডনি রোগের ঔষধের নাম, কিডনি ভালো আছে কিনা বোঝার উপায়, কিডনি টেস্ট নাম লিস্ট, নষ্ট কিডনি ভালো করার উপায়। কিডনি রোগের ঔষধের নাম, কিডনি ভালো আছে কিনা বোঝার উপায়, কিডনি টেস্ট নাম লিস্ট জানতে শেষ পর্যন্ত আমাদের সাথে থাকুন।

নষ্ট কিডনি ভালো করার উপায়। কিডনি সমস্যার সমাধান  

কিডনি সমস্যায় আক্রান্ত রোগীরা কিডনি সমস্যার সমাধান খুঁজছেন। কিডনি সমস্যার সমাধান সম্পর্কে অনেকেই জানতে চেয়েছেন। কিডনি সমস্যার সমাধান টি এখন বলবো। কিডনি সমস্যার সমাধান বা নষ্ট কিডনি ভালো করার উপায় জানার জন্য ধৈর্য সহকারে আমাদের সাথে অনেকেই এতক্ষণ ছিলো। তাই আর দেরি না করে কিডনি সমস্যার সমাধান এবং নষ্ট কিডনি ভালো করার উপায় টি বলেই ফেলবো। চলুন তাহলে কিডনি সমস্যার সমাধান টি দেখে নেই। কিডনি সমস্যার সমাধান বা নষ্ট কিডনি ভালো করার উপায়:

  • ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে হবে
  • উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে হবে
  • মাদক হতে দূরে থাকতে হবে
  • প্রচুর পরিমাণে পানি পান করা নষ্ট কিডনি ভালো করার উপায়  
  • আমিষ জাতীয় খাবার ডাক্তারের পরামর্শ অনুযায়ী পরিমাণ মতো খেতে হবে
  • পটাশিয়াম যুক্ত কিছু ফল কম পরিমাণে খেতে হবে 
  • ইউরিক এসিড বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকলে বিভিন্ন ধরনের লাল মাংস, কলিজা, সামুদ্রিক মাছ ইত্যাদি খাওয়া যাবে না
  • কিডনির সমস্যা অনুযায়ী ডাক্তারের পরামর্শ নিয়ে নিয়ম মাফিক খাবার খেতে হবে 
  • ডাক্তারের পরামর্শ অনুযায়ী ওষুধ সেবন করা নষ্ট কিডনি ভালো করার উপায়  

নষ্ট কিডনি ভালো করার উপায়, কিডনি রোগের লক্ষণ ও প্রতিকার সম্পর্কে ইতোপূর্বে বলা হয়েছে। আশাকরি কিডনি রোগের লক্ষণ ও প্রতিকার গুলো বুঝতে পেরেছেন। পরবর্তীতে আরো জানতে পারবেন কিডনি ভালো আছে কিনা বোঝার উপায়, কিডনি টেস্ট নাম লিস্ট। 

কিডনি ভালো আছে কিনা বোঝার উপায়। কিডনি টেস্ট নাম লিস্ট। 

কিডনি ভালো আছে কিনা বোঝার উপায় কে না জানতে চান। কিডনি ভালো আছে কিনা বোঝার উপায় হলো কয়েকটি পরীক্ষার মাধ্যমে। কিডনি টেস্ট নাম লিস্ট গুলো এখন আমি বলবো। এই কিডনি টেস্ট নাম লিস্ট গুলো ই ডাক্তাররা রোগীদের দিয়ে থাকেন রোগীর কিডনি ভালো আছে কিনা বোঝার উপায় এর জন্য।  আসুন এবার কিডনি ভালো আছে কিনা বোঝার উপায় হিসেবে কিডনি টেস্ট নাম লিস্ট গুলো দেখে নিই। কিডনি টেস্ট নাম লিস্ট: 

মূত্র পরীক্ষা বা ACR  

এই পরীক্ষা টি হলো অ্যালবুমিন ও ক্রিয়েটিনিনের অনুপাত। অ্যালবুমিন হলো এক ধরনের প্রোটিন। আমাদের রক্তে প্রোটিন থাকে। কিন্তু মূত্রে কোনো ভাবেই প্রোটিন থাকবে না। যদি কোন মতে মূত্রে প্রোটিন পাওয়া যায় তাহলে বুঝতে হবে যে কিডনি তার ছাঁকন কাজ ভালোভাবে করতে পারছে না। অর্থাৎ কিডনি সমস্যা রয়েছে।

গ্লোমেরুলার ফিলট্রেশন রেট। সংক্ষেপে বলা হয় GFR  

কিডনি আমাদের রক্ত হতে ক্রিয়েটিনিন অর্থাৎ বর্জ্য পদার্থ গুলো বেড় করে দেয়। এই পরীক্ষায় প্রথমে রক্ত পরীক্ষা করা হয়। সেখানে যদি ক্রিয়েটিনিন পাওয়া যায় তাহলে বুঝতে হবে কিডনি ঠিক মতো কাজ করছে না। এরপর গ্লোমেরুলার ফিলট্রেশন রেট দেখে ডাক্তার বুঝতে পারেন যে রোগীর কিডনি সমস্যা আছে কিনা।

কিডনি রোগের ঔষধের নাম  

কিডনিতে সমস্যা হলে ডাক্তার রোগীকে কিছু পরীক্ষা করান কিডনি ভালো আছে কিনা বোঝার উপায় এর জন্য। কিডনি টেস্ট নাম লিস্ট গুলো আগেই বলেছি। এরপর কিডনি সমস্যা অনুযায়ী ডাক্তার রোগীকে প্রয়োজনীয় চিকিৎসার পাশাপাশি কিডনি রোগের ঔষধের নাম বলেন। এক্ষেত্রে রোগী নিজের মতো করে কিডনি রোগের ঔষধের নাম জেনে ঔষধ সেবন করতে পারেবে না। কিডনিতে কি ধরনের সমস্যা হয়েছে তা না বুঝে কিডনি রোগের ঔষধের নাম জানা ঠিক নয়। তাই ডাক্তারের পরামর্শ অনুযায়ী কিডনি রোগের ঔষধের নাম জেনে ঔষধ সেবন করতে হবে। 

কিডনি রোগের ঔষধের নাম সম্পর্কে আপনি হয়তো ধারণা পেয়েছেন। কিডনি রোগের ঔষধের নাম জানতে আপনাকে ডাক্তারের শরণাপন্ন হতে হবে আমি আপনাকে মনগড়া কিডনি রোগের ঔষধের নাম লিখে দিলে সেগুলো আপনি খেলে আপনার শরীরের ক্ষতি হতে পারে। তাই আজকে কিডনি রোগের ঔষধের নাম বলবো না।

শেষ কথা: কিভাবে বুঝবেন আপনার কিডনি সমস্যা 

এই ছিল আমাদের আজকের কিডনি রোগের লক্ষণ ও প্রতিকার নিয়ে পোস্ট। এই পোস্টে বলা হয়েছে  কিভাবে বুঝবেন আপনার কিডনি সমস্যা, কিডনি ড্যামেজের লক্ষণ, কিডনি রোগের ঔষধের নাম, কিডনি সমস্যার সমাধান, কিডনি ভালো আছে কিনা বোঝার উপায়, কিডনি রোগের কারণ, কিডনি টেস্ট নাম লিস্ট, কিডনি রোগের লক্ষণ ও প্রতিকার, নষ্ট কিডনি ভালো করার উপায় সম্পর্কে। 

আশাকরি কিডনি ভালো আছে কিনা বোঝার উপায়, কিডনি রোগের লক্ষণ ও প্রতিকার, নষ্ট কিডনি ভালো করার উপায়, কিডনি টেস্ট নাম লিস্ট টি আপনি জানতে পেরেছেন। এতক্ষণ পোস্টটি ধৈর্য্য ধরে পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আজকে এই পর্যন্তই। ২২০৭০

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url