স্কোয়ামাস আবরণী টিস্যু কাকে বলে - স্কোয়ামাস আবরণী টিস্যুর বৈশিষ্ট্য

স্কোয়ামাস আবরণী টিস্যু কাকে বলে এবং স্কোয়ামাস আবরণী টিস্যুর বৈশিষ্ট্য সম্পর্কে আপনারা অনেকেই গুগলেই সার্চ করে থাকেন। আজকের এই পোস্টের মাধ্যমে আপনি জানতে পারবেন স্কোয়ামাস আবরণী টিস্যু কাকে বলে এবং স্কোয়ামাস আবরণী টিস্যুর বৈশিষ্ট্য। চলুন তাহলে দেখে নেই স্কোয়ামাস আবরণী টিস্যু কাকে বলে ও স্কোয়ামাস আবরণী টিস্যুর বৈশিষ্ট্য গুলো কী।

স্কোয়ামাস আবরণী টিস্যু কাকে বলে ও স্কোয়ামাস আবরণী টিস্যুর বৈশিষ্ট্য ছাড়াও এই পোস্টের মাধ্যমে আপনি আরো জানতে পারবেন স্কোয়ামাস আবরণী টিস্যু কোথায় পাওয়া যায়, স্কোয়ামাস আবরণী টিস্যুর কাজ কি।

পেজ কনটেন্ট সূচিপত্র: স্কোয়ামাস আবরণী টিস্যু কাকে বলে - স্কোয়ামাস আবরণী টিস্যুর বৈশিষ্ট্য 

স্কোয়ামাস আবরণী টিস্যু কাকে বলে

কতগুলো কোষ নিয়ে টিস্যু গঠিত হয়। একটি টিস্যুতে অনেক গুলো কোষ একত্রে থাকে এবং তাদের প্রত্যেকের কাজ একই। এরা একগুচ্ছ হয়ে অবস্থান করে। তবে কিছু ক্ষেত্রে আলাদাও হতে পারে। এরা একই জায়গা থেকে উৎপন্ন হয়। সাধারণত একার পক্ষে কোনো কাজ সুষ্ঠুভাবে সম্পন্ন করা সম্ভব নয়। কিন্তু যদি একসাথে অনেকজন মিলে কোনো কাজ করে তবে সেই কাজ সুষ্ঠুভাবে সম্পন্ন করা সম্ভব হয়। 

টিস্যুর ব্যাপারটাও অনেকটা এরকম। একসাথে অনেক গুলো কোষ একত্রিত হয়ে তাদের নিজেদের কাজ গুলো সুষ্ঠু ভাবে সম্পন্ন করে থাকে। মানবদেহে টিস্যুর বিভিন্ন গুরুত্ব রয়েছে। যেমন: শ্রমের বিভাজন ঘটনো, একটি নির্দিষ্ট কোষের কাজের চাপ কমানো, জীবদেহকে সুসংগঠিত করা, আয়ু বৃদ্ধি করা, কোষীয় বিশেষত্ত্ব।

স্কোয়ামাস আবরণী টিস্যু কাকে বলে কাকে বলে তা জানার আগে চলুন জেনে নিই আবরণী টিস্যু সম্পর্কে। প্রাণী টিস্যু ৪ প্রকার। এগুলো হলো: আবরণী টিস্যু, যোজক টিস্যু, পেশী টিস্যু, স্নায়ু টিস্যু। এর মধ্যে আবরণী টিস্যু হলো দেহকে আবরণ দেয়। কোষের সংখ্যা, কাজ ও অবস্থান ভেদে আবরণী টিস্যুকে ৩ ভাগে ভাগ করা হয়েছে। এগুলো হলো: স্কোয়ামাস আবরণী টিস্যু, কিউবয়ডাল আবরণী টিস্যু এবং কলামনার আবরণী টিস্যু। 

এই ৩ টি আবরণী টিস্যুর মধ্যে আজকে আমি আলোচনা করব স্কোয়ামাস আবরণী টিস্যু নিয়ে। শুরুতেই আমি বলবো স্কোয়ামাস আবরণী টিস্যু কাকে বলে। চলুন তাহলে দেখে নেই স্কোয়ামাস আবরণী টিস্যু কাকে বলে। স্কোয়ামাস আবরণী টিস্যু কাকে বলে:

স্কোয়ামাস আবরণী টিস্যু কে ইংরেজিতে বলা হয় Squamous epithelial tissue। যে আবরণী টিস্যু দেখতে মাছের আঁইশের মতো তাকে স্কোয়ামাস আবরণী টিস্যু বলে। Squamous শব্দটি এসেছে ল্যাটিন শব্দ Squama থেকে। যার অর্থ হলো মাছের আঁইশ। স্কোয়ামাস আবরণী টিস্যুর কোষ গুলো দেখতে মাছের আঁইশের মতো বলে এর নামকরণ করা হয়েছে স্কোয়ামাস আবরণী টিস্যু। 

এই স্কোয়ামাস আবরণী টিস্যুকে আবার ২ ভাগে ভাগ করা হয়েছে। এগুলো হলো সাধারণ  স্কোয়ামাস আবরণী টিস্যু এবং স্তরিত  স্কোয়ামাস আবরণী টিস্যু। রক্তের কৈশিক এবং ফুসফুসের অ্যালভিওলির আবরণে সরল  স্কোয়ামাস আবরণী টিস্যু থাকে। অপর দিকে স্তরিত  স্কোয়ামাস আবরণী টিস্যু গুলো চামড়া দ্বারা গঠিত। এরপর আমি বলবো স্কোয়ামাস আবরণী টিস্যুর বৈশিষ্ট্য, স্কোয়ামাস আবরণী টিস্যু কোথায় পাওয়া যায়, স্কোয়ামাস আবরণী টিস্যুর কাজ কি।

স্কোয়ামাস আবরণী টিস্যুর বৈশিষ্ট্য

বিশেষ করে যারা বিজ্ঞান বিষয়ে পড়াশোনা করছেন সেসব ছাত্র ছাত্রীদের জন্য স্কোয়ামাস আবরণী টিস্যুর বৈশিষ্ট্য জানা খুবই একটি সাধারণ বিষয়। আপনাদের বইয়ে স্কোয়ামাস আবরণী টিস্যুর বৈশিষ্ট্য, স্কোয়ামাস আবরণী টিস্যু কোথায় পাওয়া যায়, স্কোয়ামাস আবরণী টিস্যুর কাজ কি ইত্যাদি বিষয়ে আলোচনা করা আছে। এখন আমি আপনাদের সাথে আলোচনা করব। স্কোয়ামাস আবরণী টিস্যুর বৈশিষ্ট্য গুলো কী। চলুন তাহলে দেখে নেই স্কোয়ামাস আবরণী টিস্যুর বৈশিষ্ট্য গুলো কী। স্কোয়ামাস আবরণী টিস্যুর বৈশিষ্ট্য:

স্কোয়ামাস  টিস্যুর বৈশিষ্ট্য

  • কোষ গুলো মাছের আঁইশের মতো চ্যাপ্টা 
  • নিউক্লিয়াস বড় 
  • সমতল
  • এই টিস্যুর কোষ গুলো পাতলা ও । এমনকি এতটাই পাতলা যে মাইক্রোস্কোপি ছাড়া দেখা সম্ভব নয় 
  • এগুলো কোনাকুনি ভাবে অবস্থিত 

আশাকরি স্কোয়ামাস আবরণী টিস্যুর বৈশিষ্ট্য গুলো আপনি বুঝতে পেরেছেন। স্কোয়ামাস আবরণী টিস্যুর বৈশিষ্ট্য গুলো শিক্ষার্থীদের জন্য খুব বেশি একটা কঠিন কিছু ই নয়। স্কোয়ামাস আবরণী টিস্যুর বৈশিষ্ট্য গুলো খুব ই সাধারণ। এরপর আমি আপনাদেকে বলবো স্কোয়ামাস আবরণী টিস্যু কোথায় পাওয়া যায় এবং স্কোয়ামাস আবরণী টিস্যুর কাজ কি।

স্কোয়ামাস আবরণী টিস্যু কোথায় পাওয়া যায় 

আপনি কি জানেন স্কোয়ামাস আবরণী টিস্যু কোথায় পাওয়া যায়। গুগলে অনেকেই সার্চ করে থাকেন স্কোয়ামাস আবরণী টিস্যু কোথায় পাওয়া যায়। এখন আমি আপনাদের স্কোয়ামাস আবরণী টিস্যু কোথায় পাওয়া যায় প্রশ্নের উত্তর দিবো। চলুন তাহলে দেখে নেই স্কোয়ামাস আবরণী টিস্যু কোথায় পাওয়া যায়। স্কোয়ামাস আবরণী টিস্যু কোথায় পাওয়া যায়:

স্কোয়ামাস আবরণী টিস্যু বোম্যান্স ক্যাপসুলে পাওয়া যায়। আমাদের বৃক্কের বোম্যান্স ক্যাপসুল স্কোয়ামাস আবরণী টিস্যু দ্বারা গঠিত। বোম্যান্স ক্যাপসুলের কাজ হলো রক্তকে পরিশোধন করে এর মধ্যে যে নাইট্রোজেন গঠিত বর্জ্য পদার্থ রয়েছে তা ছেঁকে বের করা।

আরো পড়ুন: ইসরাইল কোন নবীর উপাধি - কোন নবীর উপাধি ছিল ইসরাইল

স্কোয়ামাস আবরণী টিস্যুর বৈশিষ্ট্য, স্কোয়ামাস আবরণী টিস্যু কোথায় পাওয়া যায় তা সম্পর্কে এতক্ষণে আমরা জেনেছি। হয়তো আপনি এতক্ষণে বুঝতে পেরেছেন স্কোয়ামাস আবরণী টিস্যুর বৈশিষ্ট্য এবং স্কোয়ামাস আবরণী টিস্যু কোথায় পাওয়া যায়। পরবর্তীতে আমি আপনাকে জানাবো স্কোয়ামাস আবরণী টিস্যুর কাজ কি।

স্কোয়ামাস আবরণী টিস্যুর কাজ কি

আমাদের শরীরে যেসকল টিস্যু রয়েছে তাদের প্রত্যেকের ই নির্দিষ্ট কোনো না কোনো কাজ রয়েছে। একেক টিস্যু একেক রকম কাজ করে থাকে। যেমন আমাদের নাকের কোষ গুলো গন্ধ শুঁকতে সাহায্য করে, চোখের কোষ টি দেখতে সাহায্য করে, মস্তিষ্কের স্নায়ু কোষ গুলো তার নিজের কাজ গুলো করছে। এখানে প্রত্যেকটি কোষ যে যার নিজের কাজ গুলো করে থাকে। ঠিক তেমনি স্কোয়ামাস আবরণী টিস্যুর যে কোষ গুলো রয়েছে সেগুলো ও তাদের নিজস্ব  কাজ গুলো নিজেরা করে থাকে।

স্কোয়ামাস আবরণী টিস্যু কোথায় পাওয়া যায় তা সম্পর্কে পূর্বেই বলেছি। স্কোয়ামাস আবরণী টিস্যুর কাজ কি এই প্রশ্ন রয়েছে অনেক শিক্ষার্থী দের। অনেক শিক্ষার্থীরাই জানেনা স্কোয়ামাস আবরণী টিস্যুর কাজ কি। আবার অনেক শিক্ষার্থীরা পাঠ্যপুস্তকে খুঁজে পান না যে স্কোয়ামাস আবরণী টিস্যুর কাজ কি। এখন আমি বলবো স্কোয়ামাস আবরণী টিস্যুর কাজ কি। স্কোয়ামাস আবরণী টিস্যুর খুব বেশি একটা কাজ নেই। মাত্র কয়েকটি কাজ রয়েছে এর। চলুন তাহলে দেখে নেই স্কোয়ামাস আবরণী টিস্যুর কাজ কি। স্কোয়ামাস আবরণী টিস্যুর কাজ কি:

  • ছাঁকনি হিসেবে কাজ করা 
  • আবরণী হিসেবে কাজ করা

শেষ কথা: স্কোয়ামাস আবরণী টিস্যু কাকে বলে - স্কোয়ামাস আবরণী টিস্যুর বৈশিষ্ট্য 

এই ছিল আমাদের আজকের পোস্ট। বন্ধুরা আজকে আমি আপনাদের সাথে আলোচনা করেছি স্কোয়ামাস আবরণী টিস্যু কাকে বলে, স্কোয়ামাস আবরণী টিস্যুর বৈশিষ্ট্য, স্কোয়ামাস আবরণী টিস্যু কোথায় পাওয়া যায়, স্কোয়ামাস আবরণী টিস্যুর কাজ কি ইত্যাদি বিষয়ে। আশাকরি পোস্টটি পড়ে আপনি অনেক উপকৃত হবেন। 

পোস্টটি ভালো লাগলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করবেন। ফলে স্কোয়ামাস আবরণী টিস্যু কাকে বলে তা সম্পর্কে তারাও জানতে পারবেন। পোস্টের কোথাও কোনো কিছু বুঝতে অসুবিধা হলে কমেন্ট করে জানাবেন। আমরা যতোটা সম্ভব আপনাকে সাহায্য করবো। এতক্ষণ আপনি হয়তো স্কোয়ামাস আবরণী টিস্যু কোথায় পাওয়া যায়, স্কোয়ামাস আবরণী টিস্যুর কাজ কি তা জানতে পেরেছেন। এরকম আরো অনেক গুরুত্বপূর্ণ পোষ্ট পড়তে আমাদের অর্ডিনারি আইটি ওয়েবসাইটে ভিজিট করে আসুন। আজকে এই পর্যন্তই। ধন্যবাদ। ২২০৭০

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url