মহিলাদের মধ্যে থাইরয়েড ক্যান্সারের লক্ষণ

মহিলাদের মধ্যে থাইরয়েড ক্যান্সারের লক্ষণ গুলো জানতে এই পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন। আপনি কি মহিলাদের মধ্যে থাইরয়েড ক্যান্সারের লক্ষণ গুলো জানতে চান। মহিলাদের মধ্যে থাইরয়েড ক্যান্সারের লক্ষণ গুলো জানা খুবই জরুরি। মহিলাদের মধ্যে থাইরয়েড ক্যান্সারের লক্ষণ গুলো আগে থেকেই জানা থাকলে আপনি খুব সহজেই বুঝতে পারবেন আপনি থাইরয়েড ক্যান্সারে আক্রান্ত হয়েছেন কিনা। 

এই পোস্টটি শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়লে আপনি আরো জানতে পারবেন মহিলাদের মধ্যে থাইরয়েডের লক্ষণ এবং মহিলাদের মধ্যে থাইরয়েডের প্রভাব। চলুন তাহলে দেখে নেই মহিলাদের মধ্যে থাইরয়েড ক্যান্সারের লক্ষণ গুলো কী।

পেজ কনটেন্ট সূচিপত্র: মহিলাদের মধ্যে থাইরয়েড ক্যান্সারের লক্ষণ 

থাইরয়েড কি 

থাইরয়েড হলো একটি গ্ৰন্থি। এটি আমাদের গলার সামনের অংশে অবস্থিত। এই গ্ৰন্থি থেকে হরমোন নিঃসৃত হয়। এটি আমাদের বিপাক ক্রিয়া সহ আরো নানা কাজে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। হরমোন তৈরি করতে এই গ্ৰন্থিটিতে পরিমাণ মতো আয়োডিনের উপস্থিতি থাকা প্রয়োজন। থাইরয়েড গ্রন্থি থেকে ২ টি হরমোন নিঃসৃত হয়। যথা: ট্রাই আয়োডোথাইরোনিন এবং থাইরক্সিন। বাচ্চাদের জন্মের সময় এই গ্ৰন্থি ঠিক মতো তৈরি না হলে বা প্রয়োজনীয় হরমোন তৈরি করতে না পারলে বাচ্চার শারীরিক এবং মানসিক বৃদ্ধি ব্যহত হবে। 

প্রয়োজনের তুলনায় কম থাইরয়েড উৎপন্ন হলে হাইপোথাইরয়ডিজম হতে পারে আর যদি বেশি থাইরয়েড উৎপন্ন হয় তাহলে হাইপার থাইরয়ডিজম হওয়ার সম্ভাবনা রয়েছে। থাইরয়েড গ্রন্থির কিছু রোগের নাম: হাইপোথাইরয়ডিজম, হাইপার থাইরয়ডিজম, থাইরয়েড ক্যান্সার, গয়েটার, নডিউল ইত্যাদি। মহিলারা তুলনামূলক বেশি এসব রোগে বেশি আক্রান্ত হয়। পরবর্তীতে আমরা মহিলাদের মধ্যে থাইরয়েডের লক্ষণ মহিলাদের মধ্যে থাইরয়েডের প্রভাব‌ এবং মহিলাদের মধ্যে থাইরয়েড ক্যান্সারের লক্ষণ গুলো সম্পর্কে বিস্তারিত জানব। চলুন তাহলে দেখে নেই মহিলাদের মধ্যে থাইরয়েডের লক্ষণ, মহিলাদের মধ্যে থাইরয়েড ক্যান্সারের লক্ষণ, মহিলাদের মধ্যে থাইরয়েডের প্রভাব‌।

মহিলাদের মধ্যে থাইরয়েডের প্রভাব‌ 

মহিলাদের মধ্যে থাইরয়েডের প্রভাব‌ খুব ই একটি গুরুত্বপূর্ণ বিষয়। মহিলাদের মধ্যে থাইরয়েডের প্রভাব‌ এ অনেক জটিলতা দেখা দিতে পারে। মানব শরীরে থাইরয়েড হরমোনের ভূমিকা অপরিসীম। এখন আমি আপনাদের সাথে আলোচনা করব মহিলাদের মধ্যে থাইরয়েডের প্রভাব‌ এ কী হতে পারে। চলুন তাহলে দেখে নেই মহিলাদের মধ্যে থাইরয়েডের প্রভাব‌ গুলো কী। থাইরয়েড হরমোন কমে গেলে সর্বপ্রথম আপনি যেটা অনুভব করবেন সেটা হলো শরীরে ক্লান্তি অনুভব করা। সর্বদা অলস লাগা। আপনি খেয়াল করলে দেখতে পাবেন আপনার ঘুম থাইরয়েড হরমোন কমে যাওয়ার কারণে আপনার ঘুম বেড়ে যাচ্ছে। 

আরো পড়ুন: রুম হিটার ব্যবহারের নিয়ম

শরীরে পর্যাপ্ত পরিমাণে শক্তি তৈরি হতে পারছে না তাই আপনার ঘুম বেড়ে যাবে। মহিলাদের মধ্যে থাইরয়েডের প্রভাব‌ এ রোগী আগের মতো চঞ্চল হতে পারে না। সে কথা বার্তা ও হাঁটা চলায় ধীর হয়ে যাচ্ছে। এরকম আরো অনেক লক্ষণ রয়েছে। তা আমি পরবর্তী ধাপে মহিলাদের মধ্যে থাইরয়েডের লক্ষণ গুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। থাইরয়েড হরমোন এমন একটি হরমোন যা বেড়ে গেল ও সমস্যা আবার কমে গেলেও সমস্যা। এটা নিয়ন্ত্রণে থাকলে ঠিক থাকবে। মহিলাদের মধ্যে থাইরয়েডের প্রভাব‌ অপরিসীম।

মহিলাদের মধ্যে থাইরয়েডের লক্ষণ

মহিলাদের থাইরয়েড গ্রন্থিতে কী রোগ হতে পারে তা আমি বলেছি। যেই রোগ গুলোর নাম গুলো বলেছি সেগুলোর লক্ষণ বা মহিলাদের মধ্যে থাইরয়েডের লক্ষণ গুলো এখন আমি বলবো। মহিলাদের মধ্যে থাইরয়েডের লক্ষণ গুলো অনেকেই জানেন না। মহিলাদের মধ্যে থাইরয়েডের লক্ষণ গুলো জানা খুবই জরুরি। মহিলাদের মধ্যে থাইরয়েডের লক্ষণ গুলো জানতে মনোযোগ সহকারে পড়ুন। চলুন তাহলে দেখে নেই মহিলাদের মধ্যে থাইরয়েডের লক্ষণ গুলো কী। মহিলাদের মধ্যে থাইরয়েডের লক্ষণ: 

হাইপোথাইরয়ডিজম রোগের লক্ষণ 

  • মহিলাদের মধ্যে থাইরয়েডের প্রভাব‌ এ ক্লান্তি কিংবা অবসদ অনুভব করে
  • কোনো কিছুতে মনোযোগ দিতে না পারা 
  • কোষ্ঠকাঠিন্যে ভোগা 
  • মহিলাদের মধ্যে থাইরয়েডের প্রভাব‌ এ অল্পতেই শীত লাগে 
  • পেশী এবং বিভিন্ন জয়েন্টে ব্যথা
  • বিষন্নতায় ভোগা 
  • মহিলাদের পিরিয়ডের সময় স্বাভাবিকের তুলনায় বেশি রক্ত ক্ষরণ হওয়া 
  • পালস রেট স্বাভাবিকের তুলনায় কমে যাওয়া 

হাইপার থাইরয়ডিজম রোগের লক্ষণ

  • অল্পতেই অতিরিক্ত ঘাম হওয়া
  • মহিলাদের মধ্যে থাইরয়েডের প্রভাব‌ এ গরম সহ্য করতে পারে না 
  • হজম শক্তি কমে যাওয়া 
  • মহিলাদের মধ্যে থাইরয়েডের প্রভাব‌ এ দুশ্চিন্তায় ভোগে
  • মহিলাদের মধ্যে থাইরয়েডের প্রভাব‌ এ অস্থিরতা অনুভব করে 
  • দিন দিন ওজন কমে যাওয়া মহিলাদের মধ্যে থাইরয়েডের লক্ষণ মধ্যে 
  • মহিলাদের মধ্যে থাইরয়েডের প্রভাব‌ এ ঠিক মতো ঘুমোতে পারে না 
  • পালস রেট স্বাভাবিকের তুলনায় কমে যাওয়া 
  • বয়স্ক রোগীদের অনেক সময় হৃদস্পন্দন বেড়ে থাইরয়েড স্টর্ম হতে পারে
  • ত্বক পাতলা হয়ে যাওয়া 
  • চুল ওঠে যাওয়া এবং চুল ভঙ্গুর হয়ে যাওয়া
  • মহিলাদের পিরিয়ডের সময় রক্ত ক্ষরণ কমে যাওয়া

গয়েটার

থাইরয়েড গ্রন্থিটি অস্বাভাবিক ভাবে বেড়ে যাওয়াকে গয়েটার বলে। গয়েটার কে অনেকে গলগন্ড বলেও জানে। থাইরয়েড গ্রন্থির হরমোন তৈরি করতে আয়োডিনের প্রয়োজন হয়। যখন প্রয়োজনীয় আয়োডিনের অভাব হয় তখন গ্ৰন্থিটি ঠিক মতো হরমোন তৈরি করতে পারে না। কিন্তু তারপরও এই গ্ৰন্থিটি হরমোন তৈরি করতে থাকে। ফলে গ্ৰন্থিটির ওপর অতিরিক্ত চাপ পড়ে গ্ৰন্থিটি হরমোন তৈরি করতে বড় হয়ে যায় এবং একসময় গিয়ে ব্যর্থ হয়। তখন আর হরমোন তৈরি করতে পারে না। অস্বাভাবিক ভাবে থাইরয়েড গ্রন্থির ফুলে যাওয়া এই রোগ ই হলো গলগন্ড। এই রোগটি মূলত আয়োডিনের অভাবেই হয়ে থাকে।

নডিউল

থাইরয়েড গ্ৰন্থিতে টিউমার হওয়াকে নডিউল বলে। টিউমারের সংখ্যা এক বা একাধিক হতে পারে। দ্রুত চিকিৎসা না করালে ধীরে ধীরে এই টিউমার থেকে ক্যান্সারের সৃষ্টি হতে পারে। বেশিরভাগ মহিলাদের ই থাইরয়েড এ টিউমার হয়। সঠিক সময়ে যারা টিউমারের অপারেশন করাতে পারে তারা অল্পতেই রেহাই পান। আবার অনেকে আছেন সঠিক সময়ে অপারেশন করাতে পারেন না। পরবর্তীতে দেখা যায় তাদের টিউমার থেকে ক্যান্সারের জন্ম হয়। মহিলাদের মধ্যে থাইরয়েড ক্যান্সারের লক্ষণ গুলো সম্পর্কে আমরা পরবর্তীতে বিস্তারিত জানতে পারবো। 

মহিলাদের মধ্যে থাইরয়েড ক্যান্সারের লক্ষণ 

থাইরয়েড গ্রন্থিতে যে ক্যান্সার হয় তাকে ই থাইরয়েড ক্যান্সার বলে। থাইরয়েড গ্রন্থি দেখতে প্রজাতির মতো। এর ২ পাশে ২ টি লোব রয়েছে এবং মাঝখানে একটি ব্রীজের মতো রয়েছে যেটি ২ টি লোবের মধ্যে সংযোগ স্থাপন করতে সাহায্য করে। থাইরয়েড গ্রন্থির যেকোনো স্থানে এই থাইরয়েড ক্যান্সার হতে পারে। থাইরয়েড ক্যান্সার কে ৩ টি শ্রেনিতে ভাগ করা হয়েছে। এগুলো হলো: ডিফারেফনশিয়েট ক্যান্সার, প্যাপিলারি ক্যান্সার এবং ফলিকুলার ক্যান্সার। ফলিকুলার ক্যান্সার কে আবার ৪ টি শ্রেনীতে ভাগ করা হয়েছে। এগুলো হলো: মডুলারি ক্যান্সার, এনা প্লাস্টিক ক্যান্সার, লিম্ফোমা ক্যান্সার এবং সারকোমা ক্যান্সার। 

মানবশরীরে সৃষ্ট ক্যান্সার গুলোর মধ্যে সবচেয়ে ভালো ক্যান্সার হলো থাইরয়েড ক্যান্সার। ক্যান্সার নামটি শুনলেই আমাদের মনে হয় যে নির্মূল করা অসম্ভব। কিন্তু এই থাইরয়েড ক্যান্সার সম্পূর্ণ নির্মূল করা সম্ভব। আমাদের দেশেই সম্ভব। আপনার যদি থাইরয়েড ক্যান্সার হয়ে থাকে তাহলে এটি নিয়ে কোনো চিন্তা করবেন না। এখন আমি আপনাদের সাথে আলোচনা করব মহিলাদের মধ্যে থাইরয়েড ক্যান্সারের লক্ষণ গুলো নিয়ে। মহিলাদের মধ্যে থাইরয়েড ক্যান্সারের লক্ষণ গুলো আপনার জানা থাকলে আপনি বুঝতে পারবেন আপনার থাইরয়েড ক্যান্সার হয়েছে কিনা। মহিলাদের মধ্যে থাইরয়েডের লক্ষণ গুলো পূর্বেই জেনেছি চলুন এখন তাহলে দেখে নেই মহিলাদের মধ্যে থাইরয়েড ক্যান্সারের লক্ষণ গুলো কী। মহিলাদের মধ্যে থাইরয়েড ক্যান্সারের লক্ষণ: 

  • ঘাড়ের সামনের দিকে মাংস পিন্ড তৈরি হওয়া 
  • খাবার গিলতে অসুবিধা হওয়া 
  • যেকোনো ঋতুতেই ঘাম হওয়া 
  • কন্ঠ নালীতে বা গলার চার পাশে ব্যাথা হওয়া 
  • মহিলাদের ঋতুচক্রে অনিয়ম হওয়া  
  • ক্ষিদে কমে যাওয়া
  • শরীরে ওজন ক্রমশ কমে যাওয়া 
  • দিন দিন মাথার চুল পড়ে যাওয়া 

শেষ কথা: মহিলাদের মধ্যে থাইরয়েড ক্যান্সারের লক্ষণ 

আজকে আমি আপনাদের সাথে আলোচনা করেছি মহিলাদের মধ্যে থাইরয়েড ক্যান্সারের লক্ষণ, মহিলাদের মধ্যে থাইরয়েডের লক্ষণ এবং মহিলাদের মধ্যে থাইরয়েডের প্রভাব নিয়ে। আশাকরি পোস্টটি পড়ে আপনি বুঝতে মহিলাদের মধ্যে থাইরয়েড ক্যান্সারের লক্ষণ গুলো কী। পোস্টটি ভালো লাগলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করবেন যাতে তারাও জানতে পারে মহিলাদের মধ্যে থাইরয়েড ক্যান্সারের লক্ষণ গুলো সম্পর্কে। 

এরকম আরো অনেক গুরুত্বপূর্ণ পোষ্ট পড়তে আমাদের অর্ডিনারি আইটি ওয়েবসাইটে ভিজিট করে আসুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। আজকে এই পর্যন্তই। ২২০৭০। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url